কম্পিউটার

রানটাইম ত্রুটি 429 সমাধানের পদক্ষেপ

আপনার কম্পিউটার ব্যবহার করার সময় এবং আপনি ভিজ্যুয়াল বেসিক ম্যাক্রোগুলির সাথে মাইক্রোসফ্ট অফিস অ্যাপ্লিকেশনগুলি স্বয়ংক্রিয় করার চেষ্টা করেন, আপনি নিম্নলিখিত ত্রুটি বার্তা পেতে পারেন:

"রান-টাইম ত্রুটি '429':ActiveX উপাদান বস্তু তৈরি করতে পারে না"

এটি ঘটে যখন উইন্ডোজ 'COM' অনুরোধকৃত অটোমেশন অবজেক্ট তৈরি করতে পারে না, এবং অটোমেশন অবজেক্ট তাই ভিজ্যুয়াল বেসিকের জন্য অনুপলব্ধ। তবে এই ত্রুটিটি সমস্ত কম্পিউটারে প্রদর্শিত হয় না৷

মাইক্রোসফ্ট অফিস অ্যাপ্লিকেশনগুলি একটি স্বয়ংক্রিয় সার্ভার সিস্টেম ব্যবহার করে স্বয়ংক্রিয় হয়, এটি সাধারণত উইন্ডোজ COM আর্কিটেকচারের উপর ভিত্তি করে। COM, বা কম্পোনেন্ট অবজেক্ট মডেল আর্কিটেকচার, সফ্টওয়্যার উপাদানগুলির জন্য একটি বাইনারি-ইন্টারফেস স্ট্যান্ডার্ড৷

রানটাইম ত্রুটি 429 এর কারণ কি?

ভিজ্যুয়াল বেসিকে রানটাইম 429 এরর হওয়ার অনেক কারণ রয়েছে। এটি কেন ঘটে তার কয়েকটি কারণ নীচে দেওয়া হল। বিবৃতিগুলির মধ্যে কেউ সত্য হলে এটি ঘটে:

  • অ্যাপ্লিকেশানটিতে একটি ভুল আছে।
  • সিস্টেম কনফিগারেশনে ভুল আছে।
  • একটি অনুপস্থিত উপাদান আছে৷
  • একটি ক্ষতিগ্রস্ত উপাদান আছে।

কিভাবে রানটাইম ত্রুটি 429 ঠিক করবেন

ধাপ 1 - নিশ্চিত করুন যে আপনার অ্যাপ্লিকেশন অটোমেশনের সাথে কাজ করতে সক্ষম

প্রথম পদক্ষেপটি হল নিশ্চিত করা যে আপনার অ্যাপ্লিকেশনটি অটোমেশনের সাথে কাজ করতে পারে, যদি এটি দেখা যায় যে এটি এমন নয় তবে এর কোন মানে নেই কারণ আপনি এটি কাজ করতে সক্ষম হবেন। আপনার অ্যাপ্লিকেশন অটোমেশনের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করার জন্য, আপনি কেবল এটির সমস্যা সমাধান করতে পারেন। এটি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • শুরুতে ক্লিক করুন, রান নির্বাচন করুন।
  • অ্যাপ্লিকেশনের নাম টাইপ করুন যেমন Word-এ Microsoft Word টাইপ সমস্যার সমাধান করতে।
  • ঠিক আছে টিপুন।

ধাপ 2 – আবেদনটি পুনরায় নিবন্ধন করুন

অ্যাপ্লিকেশনটি পুনরায় নিবন্ধন করা অটোমেশন সার্ভারকে অ্যাপ্লিকেশনটি পড়ার অনুমতি দেবে। একটি ত্রুটি সৃষ্টিকারী প্রোগ্রামের জন্য আপনাকে অনুসরণ করা পদক্ষেপগুলি করতে হবে। আপনার আবেদন পুনঃনিবন্ধন করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

  • শুরুতে ক্লিক করুন, রান নির্বাচন করুন।
  • টাইপ করুন C:\Program Files\Microsoft Office\Office\Word.ex/regsever।
  • এটি শুধুমাত্র একটি উদাহরণ যা আপনাকে দেখায় যে আপনি Microsoft Word পুনরায় নিবন্ধন করতে কি করবেন।

ধাপ 3 - Normal.dot এবং Word.xlb নাম পরিবর্তন করুন

এই পদক্ষেপটি প্রয়োজন কারণ কখনও কখনও অটোমেশন ব্যর্থতার কারণে রানটাইম ত্রুটি 429 ঘটতে পারে, এটি Normal.dot টেমপ্লেট বা Word.xlb রিসোর্স ফাইলটি এই সমস্যা সমাধানের জন্য দূষিত হওয়ার জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনার সিস্টেমে থাকা সমস্ত Normal.dot এবং Word.xlb ফাইল অনুসন্ধান করুন এবং তারপরে তাদের নাম পরিবর্তন করুন।
  • এটি চলে কিনা তা দেখতে আপনার অটোমেশন পরীক্ষা পুনরায় চালান। যদি এটি ঘটে তবে এর অর্থ মুছে ফেলা ফাইলগুলি তাদের অ্যাপ্লিকেশনের সাথে পুনরায় তৈরি করা হবে।
  • যদিও এটি এমন নয়, তাহলে আপনাকে ফাইলগুলির নাম পরিবর্তন করতে হবে এবং তাদের পুনরায় ব্যবহার করতে হবে৷

পদক্ষেপ 4 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

  • এই রেজিস্ট্রি ক্লিনারটি ডাউনলোড করুন

'রেজিস্ট্রি' হল উইন্ডোজের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ, যা আপনার কম্পিউটার সিস্টেম দ্বারা এটিকে যতটা সম্ভব মসৃণভাবে চালানোর জন্য ক্রমাগত ব্যবহার করা হচ্ছে। প্রতিবার আপনি আপনার সিস্টেম ব্যবহার করার সময়, আপনার সিস্টেম চালানোর জন্য প্রয়োজনীয় বিভিন্ন সেটিংস এবং ফাইলগুলিকে স্মরণ করতে সাহায্য করার জন্য 100 এর রেজিস্ট্রি সেটিংস পড়তে হবে। দুর্ভাগ্যবশত, এই সেটিংসগুলির মধ্যে অনেকগুলিই দূষিত বা ক্ষতিগ্রস্ত হয়, যার ফলে রানটাইম ত্রুটি দেখা যায়। আপনি আপনার সিস্টেমের মাধ্যমে স্ক্যান করতে এবং এই ক্ষতিগ্রস্থ সেটিংসগুলির যে কোনওটি মেরামত করতে একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করে এটি এত বড় সমস্যা নয় তা নিশ্চিত করতে পারেন। এটি অত্যন্ত প্রস্তাবিত এবং আপনি নীচে আমাদের শীর্ষ প্রস্তাবিত টুল দেখতে পারেন:


  1. Vb6stkit.dll ত্রুটি সমাধানের পদক্ষেপ

  2. ত্রুটি সমাধানের পদক্ষেপ 1058

  3. Windows 10 এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন

  4. Windows 10 এ DistributedCOM ত্রুটি 10016 সমাধানের পদক্ষেপ