কম্পিউটার

Windows 10 এ DistributedCOM ত্রুটি 10016 সমাধানের পদক্ষেপ

Windows 10 হল বিশ্বের সর্বাধিক ব্যবহৃত অপারেটিং সিস্টেম, কিন্তু দুর্ভাগ্যবশত, এটি ত্রুটি-মুক্ত নয়। বিভিন্ন ধরণের ত্রুটি রয়েছে এবং একটি যা অনেক ব্যবহারকারীকে সমস্যায় ফেলেছে তা হল Windows 10-এ DistributedCOM Error 10016৷ ভাল খবর হল এই ত্রুটিটি খুব বিপজ্জনক নয় এবং এটি মারাত্মক ক্ষতি, সিস্টেম ক্র্যাশ বা ভয়ঙ্কর নীলের কারণ হয় না৷ মৃত্যুর পর্দা। যাইহোক, একটি ত্রুটি যত তাড়াতাড়ি সম্ভব সংশোধন করা উচিত এবং আমাদেরকে Windows 10-এ DistributedCOM Error 10016 সমাধানের জন্য একটি যাত্রা শুরু করা যাক।

তাহলে, Windows 10-এ DistributedCOM Error 10016 কি?

ডিস্ট্রিবিউটেডকম হল কম্পোনেন্ট অবজেক্ট মডেল যা একটি Windows 10 কম্পিউটারে নেটওয়ার্ক এবং যোগাযোগে ব্যবহৃত হয়। এই প্রযুক্তিটি একটি আসল Microsoft পরিষেবা যা নিষ্ক্রিয় থাকে এবং শুধুমাত্র তখনই সক্রিয় হয় যখন কম্পিউটারে ইনস্টল করা যেকোন অ্যাপ্লিকেশন ইন্টারনেটের সাথে সংযুক্ত হয়। একটি সাধারণ COM এবং DCOM এর মধ্যে পার্থক্য হল যে পূর্ববর্তীটি বর্তমান মেশিনে ডেটা পরীক্ষা করতে পারে, তবে পরবর্তীটি দূরবর্তী সার্ভার থেকেও তথ্য সংগ্রহ করতে পারে৷

এটি পরিষ্কার করার সাথে, আসুন বুঝতে পারি কিভাবে একটি DCOM ত্রুটি ঘটতে পারে।

যখন DCOM দূরবর্তী সার্ভারগুলি থেকে একটি বৈধ প্রতিক্রিয়া পায় না,  অথবা যে অ্যাপ্লিকেশনটি DCOM ব্যবহার করতে চায় এবং এটি করার জন্য প্রয়োজনীয় অনুমতি না থাকে, আপনি ত্রুটির সম্মুখীন হতে পারেন৷

Windows 10-এ Distributedcom Error 10016 কিভাবে সমাধান করবেন?

Windows 10-এ DistributedCOM Error 10016 সমাধানের দুটি উপায় আছে:The Easy Way এবং The Lengthier Way৷

Windows 10-এ DistributedCOM ত্রুটি 10016 ঠিক করুন:সহজ উপায়

ত্রুটি ইভেন্ট আইডি 10016 কখনও কখনও রেজিস্ট্রি মানের একটি সাধারণ পরিবর্তনের মাধ্যমে সমাধান করা যেতে পারে। কিন্তু, প্রথমে, Windows রেজিস্ট্রি এডিটরে কোনো পরিবর্তন করার আগে, আমাদের অবশ্যই একটি ব্যাকআপ নিতে হবে যাতে কিছু ভুল হয়ে গেলে, আমরা সর্বদা ব্যাকআপ থেকে এটি পুনরুদ্ধার করতে পারি। আসুন Windows 10-এ DistributedCOM Error 10016 সমাধানের প্রক্রিয়া দিয়ে শুরু করি:

ধাপ 1। Windows + R টিপুন রান বক্স খুলতে এবং Regedit টাইপ করুন . উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর খুলতে ওকে ক্লিক করুন।

ধাপ 2। একবার রেজিস্ট্রি উইন্ডো খোলে, উপরের বাম কোণে ফাইল ট্যাবে ক্লিক করুন এবং ড্রপ-ডাউন থেকে, রপ্তানি নির্বাচন করুন আপনার হার্ড ড্রাইভে রেজিস্ট্রির একটি ব্যাকআপ সংরক্ষণ করতে।

দ্রষ্টব্য: নিচের ধাপগুলো হয় কোনো ফলাফল দেবে না বা ত্রুটি ইভেন্ট ID 10016 ঠিক করবে। এটি আপনার সিস্টেমে কোনো বিরূপ প্রভাব ফেলবে না।

ধাপ 3 . HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Ole-এ নেভিগেট করুন . এই পথটি এখান থেকে কপি করে রেজিস্ট্রি উইন্ডোর উপরে ঠিকানা বারে আটকানো যেতে পারে।

Windows 10 এ DistributedCOM ত্রুটি 10016 সমাধানের পদক্ষেপ

পদক্ষেপ 4৷ . একবার আপনি উপরের ঠিকানায় পৌঁছে গেলে এবং বাম প্যানেলে Ole-এ ক্লিক করুন এবং ডান প্যানেল থেকে চারটি রেজিস্ট্রি কী মুছুন৷

DefaultAccessPermission মেশিন অ্যাক্সেস সীমাবদ্ধতা
DefaultLaunchPermission মেশিন লঞ্চ সীমাবদ্ধতা

ধাপ 5 . আপনি ফাইলটি মুছে ফেলেছেন, ফাইলে ক্লিক করুন এবং তারপর রেজিস্ট্রি এডিটর বন্ধ করতে প্রস্থান করুন৷

ধাপ 6 . সিস্টেম রিবুট করুন এবং যদি আপনি আবার Windows 10-এ DistributedCOM Error 10016 পান তাহলে লক্ষ্য করুন।

প্রযুক্তিগত ফোরাম অনুসারে, এই পদ্ধতিটি অনেকের জন্য কাজ করেছে, এবং শুধুমাত্র চারটি রেজিস্ট্রি কী মুছে ফেলার মাধ্যমে আপনার সিস্টেমের কার্যকারিতাকে কোনোভাবেই প্রভাবিত করবে না কিন্তু Windows 10-এ DistributedCOM Error 10016 সমাধান করবে।

Windows 10-এ DistributedCOM ত্রুটি 10016 সমাধান করুন:দীর্ঘতর উপায়

ত্রুটি ইভেন্ট আইডি 10016 ঠিক করার দ্বিতীয় উপায় হল ত্রুটি সৃষ্টিকারী সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য DCOM অনুমতি সক্ষম করা। এর অর্থ হল আপনাকে প্রথমে সমস্ত অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা তৈরি করতে হবে যা চালানো এবং ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকাকালীন আপনার কম্পিউটারে এই ত্রুটিটি প্রদান করে। এটিকে দৈর্ঘ্যের পথও বলা হয় কারণ আপনাকে প্রতিটি অ্যাপ্লিকেশনের জন্য একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করতে হবে কারণ এটি একযোগে সবার জন্য প্রয়োগ করা যাবে না। ইভেন্ট ভিউয়ার টুলে ইভেন্ট আইডি 10016-এর সাথে সম্পর্কিত লগ চেক করে কোন অ্যাপগুলি এই ত্রুটির কারণ তা তথ্য পাওয়া যেতে পারে৷

ধাপ 1 . টাইপ করুন “ইভেন্ট ভিউয়ার " টাস্কবারের বাম নীচের কোণায় অনুসন্ধান বাক্সে এবং আপনার সিস্টেমে ইভেন্ট ভিউয়ার চালু করতে প্রাসঙ্গিক ফলাফলে ক্লিক করুন৷

ধাপ 2 . উইন্ডোজ লগগুলি সন্ধান করুন এবং তারপরে সিস্টেমে ক্লিক করুন। এটি আপনার কম্পিউটারে ঘটে যাওয়া সমস্ত ত্রুটি প্রদর্শন করবে। ইভেন্ট আইডি 10016 দিয়ে DistributedCOM ত্রুটির শেষ ত্রুটির এন্ট্রিটি সনাক্ত করার চেষ্টা করুন৷ ত্রুটি বার্তাটি প্রসারিত করতে সেই এন্ট্রিতে একটি ডাবল ক্লিক করুন৷

ধাপ 3 . একটি নতুন উইন্ডো খুলবে, যেখানে ত্রুটি সম্পর্কে অনেক তথ্য থাকবে। উপরের বাক্সে লক্ষ্য করুন, একটি CLSID থাকবে৷ এবং একটি APPID র্যান্ডম আলফানিউমেরিক অক্ষরের একটি স্ট্রিং সহ।

Windows 10 এ DistributedCOM ত্রুটি 10016 সমাধানের পদক্ষেপ

পদক্ষেপ 4। যদিও বাক্সটি সম্পাদনা করা যায় না, আপনি CLSID এবং APPID হাইলাইট এবং অনুলিপি করতে পারেন এবং একটি শব্দ বা পাঠ্য নথিতে পেস্ট করতে পারেন। (কপি করতে CTRL + C ব্যবহার করুন)

ধাপ 5। রেজিস্ট্রি এডিটর খুলুন এবং নিম্নলিখিত পাথে নেভিগেট করুন।

HKEY_CLASSES_ROOT\CLSID \ এখানে আপনার CLSID আটকান

দ্রষ্টব্য :আপনি রেজিস্ট্রির ঠিকানা বারে উপরের পথটি কপি এবং পেস্ট করতে পারেন। এখানে আপনার কম্পিউটারে CLSID মান যোগ করতে ভুলবেন না। আমার ক্ষেত্রে মান হল {9BA05972-F6A8-11CF-A442-00A0C90A8F39}, তাই চূড়ান্ত পথটি এইরকম দেখাচ্ছে:

HKEY_CLASSES_ROOT\CLSID\ {9BA05972-F6A8-11CF-A442-00A0C90A8F39

ধাপ 6 . একবার আপনি আপনার CLSID-এর পথে পৌঁছলে, এটির অধীনে তালিকাভুক্ত APPID-এর তালিকা পরীক্ষা করুন৷ ইভেন্ট ভিউয়ার থেকে আপনি যে APPID কপি করেছেন তার তুলনা করুন।

দ্রষ্টব্য: এটি আপনাকে জানাবে কোন পরিষেবাটি ত্রুটির কারণ হয়েছে৷ আপনি সংযুক্ত স্ক্রিনশটটিতে দেখতে পাচ্ছেন, ইভেন্ট আইডি 10016 এর সাথে DistributedCOM ত্রুটির কারণ ছিল Shell Windows পরিষেবা।

পদক্ষেপ 7৷ . এখন যেহেতু, আমরা APPID তুলনা করেছি এবং CLSID নিশ্চিত করেছি, আপনি বাম প্যানেলে CLSID-এ ডান-ক্লিক করতে পারেন। প্রাসঙ্গিক মেনু থেকে, অনুমতি-এ ক্লিক করুন একটি নতুন উইন্ডো খুলতে।

Windows 10 এ DistributedCOM ত্রুটি 10016 সমাধানের পদক্ষেপ

ধাপ 8 . এরপরে, প্রশাসকদের-এ ক্লিক করুন এবং সম্পাদনা নির্বাচন করুন নিচের বাটনে. আপনি এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে মৌলিক অনুমতিতে স্যুইচ করার একটি বিকল্প পাবেন এবং ঠিক আছে এবং প্রয়োগ করুন এ ক্লিক করুন

ধাপ 9 . কম্পিউটার রিস্টার্ট করুন।

পদক্ষেপ 10৷ . কম্পিউটার রিস্টার্ট হওয়ার পর, টাইপ করুন “কম্পোনেন্ট সার্ভিসেস ” টাস্কবারের সার্চ বক্সে এবং প্রাসঙ্গিক অ্যাপ্লিকেশন খুলুন।

ধাপ 11। এই উইন্ডোতে, বাম ফলকে কম্পিউটারে ক্লিক করুন এবং তারপরে এটির নীচে My Computer এবং DCOM কনফিগার সনাক্ত করুন৷

ধাপ 12 . একবার আপনি DCOM কনফিগে ক্লিক করলে, আপনি DCOM ব্যবহার করতে পারে এমন বিভিন্ন পরিষেবার একটি তালিকা পাবেন। রেজিস্ট্রি এডিটর এবং APPID-এ আবিষ্কৃত নামের দ্বারা পরিষেবাটি সনাক্ত করুন৷

পদক্ষেপ 13 . পরিষেবাটিতে একটি ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন এবং তারপর নিরাপত্তা।

পদক্ষেপ 14 . লঞ্চ এবং অ্যাক্টিভেশন অনুমতি সনাক্ত করুন এবং সম্পাদনা> যুক্ত করুন> একটি স্থানীয় পরিষেবা যোগ করুন> আবেদন করুন নির্বাচন করুন। স্থানীয় অ্যাক্টিভেশন বক্সে টিক দিতে ভুলবেন না এবং ঠিক আছে ক্লিক করুন।

পদক্ষেপ 15 . আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, এবং আপনি এই পরিষেবার বিষয়ে Windows 10-এ DistributedCOM Error 10016 পাবেন না। যদি অন্য পরিষেবাগুলি এই ত্রুটির কারণ হয়, তাহলে আপনাকে সেই প্রক্রিয়া বা পরিষেবার জন্যও সমস্ত পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে হবে৷

Windows 10-এ DistributedCOM Error 10016 সমাধানের পদক্ষেপ সম্পর্কে আপনার চিন্তাভাবনা

এটি Windows 10-এ DistributedCOM Error 10016 সমাধান করার জন্য আমাদের যাত্রার সমাপ্তি ঘটায়। সর্বদা প্রথম পদ্ধতিটি চেষ্টা করুন এবং যদি আপনি এখনও ত্রুটিটি পান, তাহলে দ্বিতীয় পদ্ধতিতে যান। প্রথম DCOM ত্রুটির জন্য যেতে ভুলবেন না এবং তারপরে অন্যান্য DCOM ত্রুটি সনাক্ত করতে নিচে সরে যান এবং CSLID এবং APPID মানগুলি তুলনা করে পরীক্ষা করুন যে এটি একই বা একটি ভিন্ন পরিষেবা যা ত্রুটি সৃষ্টি করছে। বিভিন্ন ধাপের ক্ষেত্রে, আপনাকে অনেকবার দীর্ঘ প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

ভাল জিনিস হল এই ত্রুটিটি আপনার সিস্টেমের কার্যকারিতা ব্যাহত করে না। সুতরাং, একবার আপনি প্রথম পদ্ধতিটি অনুসরণ করলে, আপনি আবার ত্রুটি না পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারেন, এই ক্ষেত্রে আপনাকে দ্বিতীয় পদ্ধতিটি অনুসরণ করতে হবে। এবং তারপরে আপনি সাধারণত আপনার কম্পিউটার ব্যবহার চালিয়ে যেতে পারেন যতক্ষণ না আপনি দ্বিতীয়বার ত্রুটিটি পান। এইবার, ত্রুটিটি একটি ভিন্ন পরিষেবার হবে যার উপর আপনি দ্বিতীয় পদ্ধতিটি প্রয়োগ করতে পারেন। কম্পিউটার ব্যবহার করা চালিয়ে যান এবং দ্বিতীয় পদ্ধতিটি প্রয়োগ করুন শুধুমাত্র যখন আপনি Windows 10-এ DistributedCOM Error 10016 পাবেন। এইভাবে, আপনি শেষ পর্যন্ত আপনার কাজকে প্রভাবিত না করে এবং সময় ও পরিশ্রম সাশ্রয় না করেই একবারের জন্য ত্রুটি থেকে মুক্তি পাবেন।

সামাজিক মিডিয়া - ফেসবুক এবং টুইটারে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির সমাধান সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি৷

পঠন প্রস্তাবিত:

উইন্ডোজ এরর 1603 কিভাবে ঠিক করবেন

সংশোধন করা হয়েছে:Windows 10

-এ SYSTEM_PTE_MISUSE নীল স্ক্রীন ত্রুটি

CLOCK_WATCHDOG_TIMEOUT ত্রুটি কী এবং Windows 10 এ কীভাবে এটি ঠিক করবেন

কিভাবে Windows 10 এ 0xe06d7363 রান-টাইম ত্রুটি ঠিক করবেন


  1. Nv4_disp.dll ত্রুটি সমাধানের পদক্ষেপ

  2. স্কাইপ ত্রুটি 1618 সমাধানের পদক্ষেপ

  3. ত্রুটি সমাধানের পদক্ষেপ 1058

  4. Windows 10-এ "ডিস্ক রিড ত্রুটি ঘটেছে" কীভাবে সমাধান করবেন?