কম্পিউটার

Windows 10 এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন

Windows 10 এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন

রানটাইম সমস্যা, যা মূলত ত্রুটিযুক্ত যা ব্যবহারকারীরা সফ্টওয়্যারে সম্মুখীন হয়, ActiveX উপাদানগুলির কারণে হতে পারে। ভিজ্যুয়াল বেসিক রানটাইম ত্রুটি 429 নিয়মিতভাবে এমএস অফিস বা ভিজ্যুয়াল বেসিকের উপর নির্ভর করে বা ব্যবহার করে এমন অন্যান্য প্রোগ্রামগুলিতে দৃষ্টান্ত স্থাপন করার সময় সম্মুখীন হয়। রানটাইম ত্রুটি 429 Windows 10 হল এমন একটি সমস্যা যা একজন ব্যক্তি যখন তাদের Windows কম্পিউটারে একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করে তখন ঘটে এবং এটি অপ্রত্যাশিতভাবে অ্যাপ্লিকেশনটিকে ক্র্যাশ এবং বন্ধ করে দেয়। ব্লুমবার্গ এবং বিন্টেক্সের মতো ভিবি-ভিত্তিক অ্যাপ্লিকেশন/অ্যাড-অনগুলি চালু করার চেষ্টা করার সময় কিছু গ্রাহক এই সমস্যাটি পাওয়ার কথাও জানিয়েছেন। Windows 10 সহ উইন্ডোজের বিভিন্ন সংস্করণের ব্যবহারকারীরা রান-টাইম ত্রুটি 429 নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এই ত্রুটিটি ঘটে যখন কম্পোনেন্ট অবজেক্ট মডেল (COM) পছন্দসই অটোমেশন অবজেক্ট তৈরি করতে অক্ষম হয়, যা এটিকে ভিজ্যুয়াল বেসিকের কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলে। ActiveX Issue 429 হল একই ত্রুটির আরেকটি নাম।

Windows 10 এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন

Windows 10 এ রানটাইম ত্রুটি 429 কিভাবে ঠিক করবেন

যে কেউ রান-টাইম ত্রুটি 429 এর সম্মুখীন হচ্ছেন তার কাছে পরিস্থিতির প্রতিকার করার চেষ্টা করার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে। রান-টাইম এরর 429 মোকাবেলা করার কিছু সফল উপায় নিম্নরূপ:

পদ্ধতি 1:সিস্টেম ফাইল মেরামত করুন

ক্ষতিগ্রস্থ সিস্টেম ফাইলগুলি ActiveX 429 সমস্যা সহ বিভিন্ন সিস্টেম সমস্যার সৃষ্টি করে। সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি হল একটি উইন্ডোজ টুল যা একটি কম্পিউটারে দুর্নীতিগ্রস্ত বা অন্যথায় ক্ষতিগ্রস্থ সিস্টেম ফাইলগুলির জন্য পরীক্ষা করে, সেগুলিকে সনাক্ত করে এবং হয় মেরামত করে বা ক্যাশে, অক্ষত সংস্করণ দিয়ে প্রতিস্থাপন করে। উইন্ডোজ 10-এ সিস্টেম ফাইলগুলি কীভাবে মেরামত করবেন সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন।

Windows 10 এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন

পদ্ধতি 2:প্রভাবিত অ্যাপ্লিকেশন পুনরায় নিবন্ধন করুন

আপনি যদি আপনার কম্পিউটারে একটি নির্দিষ্ট প্রোগ্রাম ব্যবহার করার সময় শুধুমাত্র রান-টাইম এরর 429 পেয়ে থাকেন, তবে এটি বেশ সম্ভাবনাময় যে প্রশ্নে থাকা অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে সেট আপ করা হয়নি এবং সমস্যা তৈরি করছে। উইন্ডোজ অপারেটিং সিস্টেম অনবোর্ড অটোমেশন সার্ভারের সাথে প্রভাবিত প্রোগ্রামটিকে পুনরায় নিবন্ধন করে এটি ঠিক করা যেতে পারে। আপনার কম্পিউটারে প্রভাবিত সফ্টওয়্যারটি পুনরায় নিবন্ধন করতে, নিম্নলিখিতগুলি করুন এবং Windows 10-এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন৷

দ্রষ্টব্য :নিশ্চিত করুন যে আপনি একজন প্রশাসক হিসাবে লগ ইন করেছেন৷ . আপনার কম্পিউটারে একটি প্রোগ্রাম পুনরায় নিবন্ধন করতে, আপনার প্রশাসকের অ্যাক্সেস প্রয়োজন।

1. সম্পূর্ণ ফাইল পথ নির্ধারণ করুন সমস্যা প্রোগ্রাম এক্সিকিউটেবল অ্যাপ্লিকেশন ফাইলের জন্য।

2. এটি করতে, ডিরেক্টরি-এ নেভিগেট করুন৷ যেখানে প্রভাবিত অ্যাপ্লিকেশনটি আপনার কম্পিউটারে ইনস্টল করা হয়েছে, ঠিকানা বারে ক্লিক করুন উইন্ডোজ এক্সপ্লোরার উইন্ডোতে, এটিতে থাকা সমস্ত কিছুকে এমন একটি অবস্থানে অনুলিপি করুন যেখানে প্রয়োজনের সময় আপনি সহজেই এটি পুনরুদ্ধার করতে পারেন এবং ফাইল পাথের শেষে ফাইলের নাম এবং এক্সটেনশন যুক্ত করুন৷

Windows 10 এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন

3. Windows + R কী টিপুন একসাথে চালান খুলতে ডায়ালগ বক্স।

4. সম্পূর্ণ ফাইল পাথ টাইপ করুন রান-টাইম ত্রুটি 429 দ্বারা প্রভাবিত প্রোগ্রামের সাথে সম্পর্কিত এক্সিকিউটেবল অ্যাপ্লিকেশন ফাইলের জন্য, তারপরে /regserver . কমান্ডের একটি উদাহরণ পেতে নীচের ছবি পড়ুন।

Windows 10 এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন

5. অ্যাপ্লিকেশনের জন্য অপেক্ষা করুন সফলভাবে পুনঃনিবন্ধন করার প্রশ্নে।

6. প্রোগ্রাম চালানো এবং ব্যবহার করা নিশ্চিত করুন রান-টাইম ত্রুটি 429 এখনও বিদ্যমান কিনা তা নির্ধারণ করার জন্য এটি পুনরায় নিবন্ধিত হওয়ার পরে৷

পদ্ধতি 3:রেজিস্ট্রি কী ফাইল পুনরায় নিবন্ধন করুন

নির্দিষ্ট পরিস্থিতিতে, রান-টাইম ত্রুটি 429 ত্রুটি বার্তা একটি নির্দিষ্ট.OCX বা.DLL ফাইলের উল্লেখ করে যা ক্ষতিগ্রস্ত প্রোগ্রামটি অ্যাক্সেস করতে অক্ষম ছিল৷ আপনার উদাহরণে, যদি ত্রুটি বার্তাটি একটি ফাইল উল্লেখ করে, ফাইলটি আপনার কম্পিউটার রেজিস্ট্রিতে সঠিকভাবে নিবন্ধিত নয়। প্রদত্ত ফাইলটি পুনরায় নিবন্ধন করে সমস্যাটি সমাধান করা যেতে পারে। আপনার কম্পিউটারের রেজিস্ট্রিতে একটি ফাইল পুনরায় নিবন্ধন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য :সম্পূর্ণ নাম একটি নোট করুন ত্রুটি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা ফাইলের।

1. খোলা সমস্ত প্রোগ্রাম বন্ধ করুন .

2. Windows কী টিপুন৷ , কমান্ড টাইপ করুন প্রম্পট করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন .

Windows 10 এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন

3. regsvr32 filename.ocx টাইপ করুন অথবা regsvr32 filename.dll কমান্ড দিন এবং এন্টার কী চাপুন।

দ্রষ্টব্য: ফাইলের নাম প্রতিস্থাপন করা নিশ্চিত করুন৷ কমান্ড প্রম্পটে ত্রুটি বিজ্ঞপ্তি দ্বারা নির্দেশিত ফাইলের প্রকৃত নামের সাথে .

Windows 10 এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন

4. রান-টাইম ত্রুটি 429 সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করার আগে, প্রয়োজনীয় ফাইলটি সফলভাবে আপনার কম্পিউটার রেজিস্ট্রির সাথে পুনরায় নিবন্ধিত হওয়ার জন্য অপেক্ষা করুন এবং তারপরে উল্লিখিত ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 4:ভাইরাস স্ক্যান চালান

একটি ব্যাপক ম্যালওয়্যার চেক৷ উইন্ডোজের তৃতীয় পক্ষের অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করে রানটাইম ত্রুটি 429 সমাধান করতে সক্ষম হতে পারে। বিভিন্ন চাহিদা এবং বাজেটের সাথে মানানসই বেশ কয়েকটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার বিকল্প উপলব্ধ রয়েছে। Windows 10 পিসিগুলির জন্য কিছু শীর্ষ অ্যান্টিভাইরাস সমাধান সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত বিনামূল্যের ট্রায়ালগুলি প্রদান করে, যা আপনাকে সাবস্ক্রিপশন কেনার আগে সেগুলি পরীক্ষা করার অনুমতি দেয়। আমি কীভাবে আমার কম্পিউটারে ভাইরাস স্ক্যান চালাতে পারি সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন।

Windows 10 এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন

পদ্ধতি 5:উইন্ডোজ আপডেট করুন

উইন্ডোজ আপডেটগুলিও পরীক্ষা করা উচিত এবং ইনস্টল করা উচিত। মাইক্রোসফ্ট প্রায়শই সিস্টেম ফাইলগুলি আপডেট করে যা ত্রুটি 429 এর সাথে সংযুক্ত হতে পারে। ফলস্বরূপ, উইন্ডোজের জন্য সাম্প্রতিকতম পরিষেবা প্যাক এবং প্যাচগুলি ইনস্টল করা রানটাইম সমস্যার সমাধানে সহায়তা করতে পারে। এটি করার জন্য উইন্ডোজ 10 সর্বশেষ আপডেট কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন।

Windows 10 এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন

পদ্ধতি 6:সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

সিস্টেম রিস্টোর পূর্ববর্তী তারিখে উইন্ডোজ পুনরুদ্ধার করে সিস্টেম পরিবর্তনগুলিকে বিপরীত করে। সিস্টেম পুনরুদ্ধার হল একটি উইন্ডোজ টাইম মেশিন, এবং আপনি এটি ব্যবহার করতে পারেন আপনার কম্পিউটার বা ল্যাপটপকে এমন একটি পয়েন্টে পুনরুদ্ধার করতে যখন আপনার প্রোগ্রামটি ActiveX ত্রুটি বার্তা দিচ্ছে না। উইন্ডোজ 10 এ সিস্টেম পুনরুদ্ধার কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন।

Windows 10 এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন

পদ্ধতি 7:Microsoft Windows Script পুনরায় ইনস্টল করুন (Windows XP এবং Windows Server 2003-এর জন্য)

উইন্ডোজ এক্সপি এবং উইন্ডোজ সার্ভার 2003-এ মাইক্রোসফ্ট উইন্ডোজ স্ক্রিপ্টের লক্ষ্য হল একই সময়ে বেশ কয়েকটি স্ক্রিপ্টিং ভাষাকে নিখুঁত সুরে কাজ করার অনুমতি দেওয়া, তবে একটি অসম্পূর্ণ, অসম্পূর্ণ বা ক্ষতিগ্রস্ত ইনস্টলেশন রান-টাইম ত্রুটি সহ বিভিন্ন সমস্যা সৃষ্টি করতে পারে। 429. এটা অনুমেয় যে Microsoft Windows Script পুনরায় ইনস্টল করলে Windows XP বা Windows Server 2003-এ রান-টাইম ত্রুটি 429 ঠিক হয়ে যাবে। আপনার পিসিতে Microsoft Windows Script পুনরায় ইনস্টল করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন।

1. আপনি যদি Windows XP ব্যবহার করেন, তাহলে Windows Script 5.7 ডাউনলোড পৃষ্ঠায় যান, অন্যথায় Windows Server 2003 ডাউনলোড পৃষ্ঠায় যান৷

2. ডাউনলোড করুন নির্বাচন করুন৷ .

Windows 10 এ রানটাইম ত্রুটি 429 ঠিক করুন

3. Microsoft Windows Script-এর জন্য অপেক্ষা করুন৷ ডাউনলোড করার জন্য ইনস্টলার।

4. আপনি ইনস্টলারটি ডাউনলোড করার পরে, ডিরেক্টরি-এ যান৷ যেখানে এটি সংরক্ষণ করা হয়েছিল এবং এটি শুরু করুন৷

5. নিরাপদে এবং সঠিকভাবে Microsoft Windows Script ইনস্টল করতে , অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন৷ এবং ইনস্টলার চালান সব পথের মাধ্যমে।

আপনার পিসিতে সঠিকভাবে মাইক্রোসফ্ট উইন্ডোজ স্ক্রিপ্ট ইনস্টল করার পরে রানটাইম ত্রুটি 429 এখনও বিদ্যমান কিনা তা নির্ধারণ করতে পরীক্ষা করুন৷

প্রস্তাবিত:

  • কিভাবে মাইনক্রাফ্টে একটি ধনুক মেরামত করবেন
  • Windows 10-এ ফাইলের ত্রুটির ফায়ারফক্স পিআর এন্ড ঠিক করুন
  • Windows 10-এ C++ রানটাইম ত্রুটি ঠিক করুন
  • Microsoft Store 0x80246019 ত্রুটি ঠিক করুন

আমরা আশা করি আপনি এই তথ্যটি দরকারী বলে মনে করেছেন এবং আপনি রানটাইম ত্রুটি 429 ঠিক করতে সক্ষম হয়েছেন Windows 10-এ। অনুগ্রহ করে আমাদের জানান কোন কৌশলটি আপনার জন্য সবচেয়ে বেশি উপকারী। আপনার কোন প্রশ্ন বা মন্তব্য থাকলে অনুগ্রহ করে নীচের ফর্মটি ব্যবহার করুন৷


  1. Windows 10 এ স্টিম মিসিং ফাইলের সুবিধাগুলি ঠিক করুন

  2. Windows 10

  3. Windows 10 এ রানটাইম ত্রুটি C++ ঠিক করুন

  4. Windows 10 এ Xbox রানটাইম ত্রুটি ঠিক করুন