কম্পিউটার

ত্রুটির সমাধান 1311 - উৎস ফাইল সনাক্ত করা যাচ্ছে না

ত্রুটি 1311 এটি একটি দ্বন্দ্ব বা সমস্যার কারণে হয়, যা আপনার সিস্টেমকে একটি প্রোগ্রাম/অ্যাপ্লিকেশন ইনস্টল করার জন্য প্রয়োজনীয় .cab ফাইল পড়তে অক্ষম করে। এই ত্রুটিটি সাধারণত Adobe Acrobat এবং Microsoft Office এর পছন্দের জন্য দেখায়। এখানে 1311 ত্রুটির জন্য কিছু সাধারণ ত্রুটি বার্তা রয়েছে:

ত্রুটি 1311
উৎস ফাইল সনাক্ত করতে পারে না ক্যাবিনেটফাইল .cab

অথবা

"Adobe Acrobat [সংস্করণ]\data1.cab ফাইলটি খুঁজে পাওয়া যাচ্ছে না।"

1311 ত্রুটির কারণ কী?

ত্রুটি কোড 1311 এবং অন্যান্যগুলিও (1335, 2350) ঘটে যখন:

  1. অ্যাপ্লিকেশন ইনস্টলার প্রোগ্রাম প্রোগ্রাম সেটআপ CD-ROM থেকে প্রয়োজনীয় প্রোগ্রাম সেটআপ ফাইল অ্যাক্সেস করে না।
  2. ইন্সটলেশন ফাইলগুলো সংকুচিত অবস্থায় আছে।
  3. আপনার সিস্টেমে থাকা একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম সেটআপ প্রক্রিয়াকে ব্যাহত করছে।

কিভাবে 1311 / 2350 ত্রুটি ঠিক করবেন

ধাপ 1 - ক্ষতির জন্য ইনস্টলেশন সিডি পরীক্ষা করুন

1311 ত্রুটির সবচেয়ে বড় কারণ হল যেভাবে ইনস্টলেশন সিডি প্রায়ই ক্ষতিগ্রস্ত হবে (এবং অপঠিত)। এটি একটি বিশাল সমস্যা, কারণ এর অর্থ হল আপনার কম্পিউটার প্রয়োজনীয় ফাইলগুলি পড়তে সক্ষম হবে না৷ এটি ঠিক করার জন্য, আপনাকে ইনস্টলেশন সিডির বিপরীত (চকচকে) দিকে তাকাতে হবে এবং দেখতে হবে এটি স্ক্র্যাচ হয়েছে কি না। যদি এটি স্ক্র্যাচ করা হয়, আপনার হয় একটি প্রতিস্থাপন সিডি সন্ধান করা উচিত বা পিসি স্টোর থেকে পাওয়া সিডি মেরামতের সরঞ্জামগুলির একটি ব্যবহার করা উচিত৷

ধাপ 2 - সংকুচিত ইনস্টলেশন ফাইলগুলি বের করুন

1311 ত্রুটি দেখায় যখন এটি একটি ইনস্টলেশন প্রোগ্রাম থেকে একটি "ক্যাবিনেট" ফাইল বের করতে পারে না। একটি ক্যাবিনেট (.cab) ফাইল ইনস্টলেশন প্রোগ্রাম দ্বারা অনেকগুলি ফাইলকে একটি একক, ছোট ফাইলে সংকুচিত করতে ব্যবহৃত হয়। যদি আপনার পিসি 1311 ত্রুটি দেখায়, তবে এটি সাধারণত একটি চিহ্ন যে আপনি যে .cab ফাইলটি ব্যবহার করার চেষ্টা করছেন সেটি হয় ক্ষতিগ্রস্ত, দূষিত বা আপনার সফ্টওয়্যার দ্বারা অপঠিত। আপনি যদি ম্যানুয়ালি এই ফাইলটি এক্সট্র্যাক্ট করেন, তাহলে এটি ইনস্টলেশনটি আবার সঠিকভাবে কাজ করবে। এখানে কি করতে হবে:

  • ফোল্ডারে রাইট-ক্লিক করুন এবং Extract All নির্বাচন করুন।
  • নির্দেশাবলী অনুসরণ করুন।
  • একবার এটি শেষ হয়ে গেলে, যে ফোল্ডারটিতে এক্সট্র্যাক্ট করা ফাইল রয়েছে সেখানে 'Setup.exe'-এ ডাবল-ক্লিক করুন।

ধাপ 3 - CD-ROM ডিভাইসটি পুনরায় ইনস্টল করুন

এটি প্রায়শই হয় যে উইন্ডোজ ব্যবহার করা হলে সিডি-রম হয় ক্ষতিগ্রস্ত বা নষ্ট হয়ে যায়। এর মানে হল যে আপনি যদি নিশ্চিত করতে চান যে 1311 ত্রুটি আর দেখা যাচ্ছে না, আপনি CD-ROM ডিভাইসটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন:

  • 'My Computer'-এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন।
  • হার্ডওয়্যার ট্যাবে ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন।
  • DVD/CD-ROM বিভাগটি প্রসারিত করুন।
  • বিভাগে তালিকাভুক্ত সমস্ত ডিভাইসে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন।
  • ডিভাইস ম্যানেজার বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  • একবার যখন উইন্ডোজ ডিভিডি/সিডি-রম ড্রাইভগুলি পুনরায় শনাক্ত করেছে, তখন ডিস্ক ড্রাইভে ইনস্টলেশন ডিস্ক প্রবেশ করান এবং অ্যাক্রোব্যাট ইনস্টল করুন৷

ধাপ 4 – ভাইরাসের জন্য আপনার পিসি স্ক্যান করুন

  • এই অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি ডাউনলোড করুন

এটি প্রায়শই হয় যে ভাইরাসগুলি উইন্ডোজ কম্পিউটারগুলিকে সংক্রামিত করে এবং ইনস্টলেশনের পছন্দগুলিকে বাধা দেয়। এটি খুবই সাধারণ, এবং ভাইরাসের জন্য আপনার পিসি স্ক্যান করে ঠিক করা উচিত। আপনার কম্পিউটারে আগে থেকেই অ্যান্টিভাইরাস প্রোগ্রাম থাকলে, আপনার পিসি স্ক্যান করতে এবং ভিতরের বিভিন্ন সংক্রমণ ঠিক করতে আপনার এটি ব্যবহার করা উচিত; যদিও আপনার যদি এটি না থাকে, তবে একটি নির্ভরযোগ্য এবং কার্যকর টুল পেতে আপনার উপরের লিঙ্কটি ব্যবহার করা উচিত।

ধাপ 5 – রেজিস্ট্রি পরিষ্কার করুন

  • এই রেজিস্ট্রি ক্লিনারটি ডাউনলোড করুন

'রেজিস্ট্রি' হল একটি কেন্দ্রীয় ডাটাবেস যা আপনার সিস্টেমের জন্য গুরুত্বপূর্ণ সেটিংস এবং তথ্য সঞ্চয় করে। এটিও, গুরুত্বপূর্ণভাবে, যেখানে উইন্ডোজ আপনার সিস্টেমের মূলের জন্য অনেকগুলি গুরুত্বপূর্ণ সেটিংস সঞ্চয় করে। 1311 ত্রুটির কারণ সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি হল যেভাবে অনেক রেজিস্ট্রি ফাইল ক্ষতিগ্রস্ত হয়, যার ফলে আপনার কম্পিউটারে ত্রুটি দেখা যায়। এটি ঠিক করার জন্য, আপনাকে একটি “রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে আপনার কম্পিউটারের মাধ্যমে স্ক্যান করতে এবং বিভিন্ন ক্ষতিগ্রস্ত রেজিস্ট্রি সেটিংস মেরামত করতে যা আপনার সিস্টেমের অভ্যন্তরে একটি সমস্যা সৃষ্টি করতে পারে। আপনি নীচে আমাদের প্রস্তাবিত টুল ডাউনলোড করতে পারেন:


  1. উইন্ডোজ 10-এ ফাইলের ত্রুটি অ্যাক্সেস করতে পারে না প্রক্রিয়াটি ঠিক করুন

  2. কিভাবে ঠিক করবেন WinRAR উইন্ডোজ 10 এ ফাইলের ত্রুটি চালাতে পারে না

  3. উইন্ডোজ পিসিতে 'উইন্ডোজ এই ফাইলের জন্য ডিজিটাল স্বাক্ষর যাচাই করতে পারে না' ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ CCleaner লেখার জন্য ফাইল খোলার সময় ত্রুটি