কম্পিউটার

রানটাইম ত্রুটি 1004 সমাধানের পদক্ষেপ

রানটাইম ত্রুটি 1004 আপনি যখন Microsoft Excel 2003 ওয়ার্কবুকে ফিল্টার করা ডেটা কপি এবং পেস্ট করার চেষ্টা করেন তখন আপনার কম্পিউটারে প্রদর্শিত হতে পারে। আপনি যে ত্রুটি বার্তাটি পেয়েছেন তা নিম্নোক্ত যেকোনো একটির মতো দেখতে পারে:

"রানটাইম ত্রুটি 1004:ওয়ার্কশীট ক্লাসের পেস্ট পদ্ধতি ব্যর্থ হয়েছে।"

অথবা আপনি এই ত্রুটি বার্তাটিও পেতে পারেন:

"রানটাইম ত্রুটি 1004:রেঞ্জ ক্লাসের কপি পদ্ধতি ব্যর্থ হয়েছে।"

যদিও আপনি এখনও ত্রুটি বার্তা পেতে পারেন যদিও ডেটা ওয়ার্কবুকে আটকানো হয়।

কি কারণে রানটাইম ত্রুটি 1004

প্রতিটি রানটাইম ত্রুটির স্বতন্ত্র কারণ এবং লক্ষণগুলির নিজস্ব সেট রয়েছে, তবে রানটাইম ত্রুটি 1004 ঘটতে পারে যদি নিম্নলিখিতগুলির মধ্যে কোনটি সত্য হয়:

  • অ্যাপ্লিকেশনের জন্য মাইক্রোসফ্ট ভিজ্যুয়াল বেসিক ম্যাক্রো একটি এক্সেল 2003 ওয়ার্কবুকে একটি সম্পূর্ণ সারি কপি এবং পেস্ট করে৷
  • অ্যাপ্লিকেশনের জন্য মাইক্রোসফ্ট ভিজ্যুয়াল বেসিক ম্যাক্রো একটি এক্সেল 2003 ওয়ার্কবুকে 2516 সারি বা তার বেশি সারির রেঞ্জ কপি এবং পেস্ট করে৷

আপনি এই সমস্যাটি মোকাবেলা করতে পারেন এমন একটি উপায় হল নিশ্চিত করা যে আপনি শুধুমাত্র নির্দিষ্ট Microsoft Excel Row ডেটা ব্যবহার করছেন, পরবর্তী অনুচ্ছেদ আপনাকে দেখাবে কিভাবে এটি করতে হয়। এক্সেল সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করতে আপনি আপনার কম্পিউটারের রেজিস্ট্রিও পরিষ্কার করতে চাইতে পারেন।

কিভাবে রানটাইম ত্রুটি 1004 ঠিক করবেন

ধাপ 1 - নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র নির্দিষ্ট Microsoft Excel সারি ডেটা ব্যবহার করছেন

এক্সেল প্রায়শই ত্রুটি দেখায় কারণ এটি আপনার জন্য দেওয়া ডেটা গণনা করতে পারে না। আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি সঠিক ইনপুট করা ডেটা এবং সঠিক কক্ষগুলি ব্যবহার করছেন৷ সমস্যা সমাধানের জন্য, যদি আপনার ভিজ্যুয়াল বেসিক অ্যাপ্লিকেশন ম্যাক্রো একটি একক সম্পূর্ণ সারি অনুলিপি করে এবং পেস্ট করে, তবে শুধুমাত্র সারির অংশটি কপি করতে ভিজ্যুয়াল বেসিক অ্যাপ্লিকেশন কোড পরিবর্তন করুন যেখানে ডেটা রয়েছে। উদাহরণস্বরূপ, ভিজ্যুয়াল বেসিক অ্যাপ্লিকেশন ম্যাক্রো কোড ব্যবহার করুন যা আপনি নীচে দেখতে পাবেন নিম্নলিখিত কোডের অনুরূপ:

“রেঞ্জ(রেঞ্জ(“A” &ActiveCell.Row), Range(“IV” &ActiveCell.Row)।End(xlToLeft))।নির্বাচন করুন”

এটি একটি সমস্যা সমাধান করে, তবে আরও একটি রয়েছে। সমস্যা সমাধানের জন্য যদি আপনি ভিজ্যুয়াল বেসিক অ্যাপ্লিকেশন ম্যাক্রো 2516 সারি বা তার বেশি সীমার অনুলিপি এবং পেস্ট করেন, তাহলে আপনার ভিজ্যুয়াল বেসিক অ্যাপ্লিকেশন ম্যাক্রো কোডটি অনুলিপি করার জন্য লুপ করতে এবং আপনার ইচ্ছাকৃত পরিসরটি অনুলিপি না হওয়া পর্যন্ত ডেটার ছোট পরিসর পেস্ট করতে পরিবর্তন করুন। আটকানো হয়েছে৷

ধাপ 2 - একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করুন

  • এই রেজিস্ট্রি ক্লিনারটি ডাউনলোড করুন

এক্সেল অ্যাপ্লিকেশন ঠিক কাজ করছে কিনা তা নিশ্চিত করতে আপনার পিসির 'রেজিস্ট্রি' পরিষ্কার করা উচিত। "রেজিস্ট্রি" হল একটি ডাটাবেস যা আপনার সিস্টেমের জন্য গুরুত্বপূর্ণ তথ্য, সেটিংস এবং বিকল্পগুলি সংরক্ষণ করে এবং যেখানে Windows এবং আপনার সমস্ত সফ্টওয়্যার প্রোগ্রাম মূল্যবান ডেটা রাখে যা আপনার পিসি চালানোর জন্য প্রয়োজন। দুর্ভাগ্যবশত, এটি ত্রুটির সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি কারণ এটি ক্রমাগত ভুল উপায়ে সংরক্ষণ করা হচ্ছে, এর অনেকগুলি সেটিংসকে দূষিত এবং অপঠনযোগ্য করে তুলেছে। এই সমস্যাটি সমাধান করার জন্য, এই ডাটাবেসের অভ্যন্তরে সমস্যা সৃষ্টি করতে পারে এমন কোনও ত্রুটি ঠিক করতে আপনি একটি রেজিস্ট্রি ক্লিনার প্রোগ্রাম ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনি ইন্টারনেট থেকে এই সরঞ্জামগুলি ডাউনলোড করতে পারেন, এবং আপনি নীচে আমাদের প্রস্তাবিত ক্লিনারটি দেখতে পারেন:


  1. স্কাইপ ত্রুটি 1618 সমাধানের পদক্ষেপ

  2. Vb6stkit.dll ত্রুটি সমাধানের পদক্ষেপ

  3. ত্রুটি সমাধানের পদক্ষেপ 1058

  4. Windows 10 এ DistributedCOM ত্রুটি 10016 সমাধানের পদক্ষেপ