কম্পিউটার

macOS পুনরায় ইনস্টল করার সময় 'Untrusted_Cert_Title' ত্রুটি কীভাবে ঠিক করবেন

কখনও কখনও একটি ম্যাক ত্রুটি ঠিক করার একমাত্র উপায় হল অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করা। আপনি রিকভারি মোডে বুট করে এবং আপনার Mac এর সাথে আসা macOS সংস্করণটি পুনরায় ইনস্টল করার মাধ্যমে এটি করতে পারেন৷

কিন্তু আপনি যদি untrusted_cert_title ত্রুটির সম্মুখীন হন? এই সমস্যাটি সাধারণত পপ আপ হয় যখন ব্যবহারকারীরা macOS পুনরায় ইনস্টল করার চেষ্টা করে, যার ফলে ইনস্টলেশন ব্যর্থ হয়। সমস্যার মূল কারণ ঠিক না করে, আপনি macOS ইনস্টলেশন চালিয়ে যেতে পারবেন না।

এটি macOS-এ একটি সাধারণ ত্রুটি, এবং এই সমস্যাটির সাথে সম্পর্কিত কোনো নির্দিষ্ট অপারেটিং সংস্করণ নেই। এটি পুরানো macOS বা এমনকি Mojave এবং Catalina এর সাথেও ঘটতে পারে। এখনও অবধি, বিগ সুর ডিভাইসগুলিতে এই ত্রুটির বিষয়ে কোনও প্রতিবেদন পাওয়া যায়নি৷

আপনি যদি ভাবছেন যে 'untrusted_cert_title' ত্রুটির কারণ কী এবং আপনি কীভাবে এটি ঠিক করতে পারেন যাতে আপনি ইনস্টলেশনের সাথে এগিয়ে যেতে পারেন, তাহলে জানতে পড়ুন।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

আমি কেন Mac এ 'Untrusted_Cert_Title' ত্রুটি পাচ্ছি?

আপনি যদি macOS পুনরায় ইনস্টল করার সময় 'untrusted_cert_title' ত্রুটি পেয়ে থাকেন, তাহলে আপনার Mac এর তারিখ এবং সময় সেটিংস সঠিক কিনা তা পরীক্ষা করতে হবে। এই সমস্যাটি ঘটে যখন ম্যাকের সিস্টেম ঘড়ি সঠিকভাবে সেট করা হয় না, যার ফলে একটি মুরগি-এবং-ডিম সমস্যা হয়:macOS ইনস্টল না করে, ঘড়িটি সঠিকভাবে সেট করার কোনো সরাসরি উপায় নেই, যা আপনাকে macOS ইনস্টল করার অনুমতি দেবে৷

একটি নিরাপদ সংযোগ করতে, বেশিরভাগ এনক্রিপশন অ্যালগরিদমের একটি সঠিক এবং আপডেট করা ঘড়ির প্রয়োজন হবে৷ এটি কারণ এনক্রিপশন সিস্টেমটি পরীক্ষা করতে চায় যে ডিজিটাল শংসাপত্র যা সফ্টওয়্যারের একটি অংশের অখণ্ডতা প্রমাণ করে তা এখনও মেয়াদ শেষ হয়নি। যদি শংসাপত্রে এম্বেড করা তারিখ এবং সময় ইস্যু করার তারিখের আগে বা মেয়াদ শেষ হওয়ার তারিখের পরে সেট করা হয়, তাহলে এনক্রিপশন সিস্টেম এটি গ্রহণ করবে না এবং macOS ইনস্টলেশন একটি ত্রুটি বের করে দেয়৷

আপনার ম্যাকের তারিখ এবং সময় সেটিংস সংশোধন করতে, প্রয়োজনীয় কমান্ডের জন্য এটি ফর্ম্যাট করার জন্য আপনাকে আপনার বর্তমান তারিখ এবং সময় জানতে হবে। আপনার প্রয়োজন মাসের সঠিক দিন, মাসের সংখ্যার সমতুল্য (1 থেকে 12), 24-ঘন্টার ফর্ম্যাট ব্যবহার করে ঘন্টা এবং মিনিটে বর্তমান সময় এবং বছরের শেষ দুটি সংখ্যা।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশে যেখানে মাসের দিন সাধারণত মাসের পরে দেখা যায়, যেমন 25 ডিসেম্বর, 2020, ফর্ম্যাটটি এই ক্রম অনুসরণ করে:

  • মাসের দিন (1 থেকে 31)
  • মাস (1 থেকে 12)
  • ঘন্টা (0 থেকে 23)
  • মিনিট (0 থেকে 59)
  • বছর (20, 2020 সালের মতো)

একক সংখ্যার জন্য, সংখ্যার আগে একটি শূন্য (0) যোগ করা হয় যাতে তারা সর্বদা দুটি সংখ্যা দীর্ঘ হয়। উদাহরণস্বরূপ, 25 ডিসেম্বর, 2020 তারিখে 8:30 PM 1225203020 হিসাবে ফর্ম্যাট করা হবে।

যে অঞ্চলে মাসের দিন প্রথমে আসে, আপনি মাসের দিন এবং বছরের মাস পরিবর্তন করেন। এই ক্ষেত্রে, উপরের উদাহরণটি 2512203020 পড়বে।

আপনার Mac এর সময় এবং তারিখ কিভাবে চেক করবেন

আপনার যদি এখনও আপনার পুরানো macOS-এ অ্যাক্সেস থাকে, তাহলে আপনি Apple মেনু> System Preferences> Date &Time-এ ক্লিক করে সহজেই সিস্টেমের সময় এবং সেটিংস চেক করতে পারেন৷ আপনার সিস্টেম মসৃণভাবে চলছে তা নিশ্চিত করতে একটি Mac ক্লিনার ব্যবহার করে আপনার Macকে অপ্টিমাইজ করা নিশ্চিত করুন৷

কিন্তু যদি আপনার macOS-এ অ্যাক্সেস না থাকে কারণ এটি নষ্ট হয়ে গেছে বা আপনি ড্রাইভ ফরম্যাট করতে চান, তাহলে আপনি এই তথ্য পেতে শুধুমাত্র টার্মিনাল ব্যবহার করতে পারেন।

তারিখ চেক করতে:

  1. কমান্ড + R টিপুন পুনরুদ্ধার মোডে বুট করতে .
  2. ইউটিলিটিস -এ ক্লিক করুন উপরের মেনু থেকে।
  3. টার্মিনাল নির্বাচন করুন .
  4. টার্মিনাল উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন, তারপর এন্টার টিপুন :তারিখ

এই কমান্ডটি সেই তারিখটি প্রদর্শন করবে যেখানে ম্যাকওএস সিস্টেমটি বর্তমানে সেট করা হয়েছে। এটি কিছু নির্বিচারে কারণে উত্পাদন তারিখে পুনরায় সেট করা হতে পারে, তাই আপনাকে macOS ইনস্টলেশনের সাথে এগিয়ে যাওয়ার আগে এটিকে সঠিক তারিখে সেট করতে হবে৷

কিভাবে ম্যাকওএস-এ সিস্টেমের তারিখ এবং সময় সংশোধন করবেন

আপনি টার্মিনালে তারিখ চেক চালানোর সময় প্রদর্শিত তারিখটি যদি ভুল বা পুরানো হয়, তাহলে এটি সংশোধন করার জন্য আপনি বিভিন্ন উপায় করতে পারেন।

পদ্ধতি 1:সিস্টেম পছন্দের মাধ্যমে ঘড়ি সেটিংস

আপনি যদি লক্ষ্য করেন যে আপনার ম্যাক ব্যবহার করার সময় তারিখ এবং সময় ভুল, তাহলে আপনি সহজেই সিস্টেম পছন্দগুলির মাধ্যমে এটি পরিবর্তন করতে পারেন। এটি করতে:

  1. অ্যাপল মেনু> সিস্টেম পছন্দ ক্লিক করুন
  2. তারিখ ও সময় নির্বাচন করুন
  3. লক আইকনে ক্লিক করুন তারপর পরিবর্তন করতে আপনার অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড দিন।
  4. তারিখ ও সময় ক্লিক করুন এবং ম্যানুয়ালি সেট করুন৷
  5. চেক আনচেক করুন তারিখ এবং সময় স্বয়ংক্রিয়ভাবে সেট করুন এবং ক্যালেন্ডারে বর্তমান তারিখ সেট করুন।

পদ্ধতি 2:টার্মিনালের মাধ্যমে একটি কমান্ড ব্যবহার করা

যেমন আগে উল্লিখিত হয়েছে, ম্যাক ব্যবহারকারীরা ম্যাকস পুনরায় ইনস্টল করার সময় untrusted_cert_title ত্রুটি সাধারণত প্রদর্শিত হয়, যার মানে তাদের সিস্টেম পছন্দগুলিতে অ্যাক্সেস নেই। যদি এটি হয়, আপনি আপনার Mac এর তারিখ এবং সময় সেটিংস ঠিক করতে নীচের পদক্ষেপগুলি চেষ্টা করতে পারেন:

  1. Command + R চেপে ধরে রেখে আপনার Mac চালু করুন বোতাম এটি আপনার কম্পিউটারকে macOS রিকভারিতে বুট করার অনুমতি দেবে৷
  2. যখন আপনি অনেকগুলি পছন্দ সহ স্ক্রীনটি দেখতে পান, তখন সেগুলি উপেক্ষা করুন এবং ইউটিলিটিগুলি এ ক্লিক করুন উপরের মেনু থেকে।
  3. টার্মিনাল বেছে নিন ড্রপডাউন থেকে।
  4. উপরের উদাহরণে আলোচনা করা তারিখের ক্রম অনুসরণ করে নীচের কমান্ডটি লিখুন:তারিখ 1225203020
  5. এন্টার টিপুন অথবা ফিরুন .
  6. কমান্ডটি কার্যকর করা হলে, আপনি আউটপুটের একটি লাইন দেখতে পাবেন যা এরকম কিছু পড়বে:শুক্র 25 ডিসেম্বর 20:30:00 PST 2020৷ এর মানে হল কমান্ডটি সঠিকভাবে প্রবেশ করানো হয়েছে৷
  7. ক্লিক করুন টার্মিনাল> প্রস্থান করুন৷
  8. প্রধান পুনরুদ্ধার উইন্ডোতে ফিরে যান।
  9. macOS পুনরায় ইনস্টল করুন এ ক্লিক করুন এবং অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷

এটি করার আরেকটি উপায় হল macOS কে স্বয়ংক্রিয়ভাবে আপনার মেশিনের জন্য সময় এবং তারিখ সেট করতে দেওয়া। ধাপগুলি উপরেরটির মতো একই, কমান্ডটি ভিন্ন। টার্মিনাল উইন্ডোতে, পরিবর্তে নিম্নলিখিত কমান্ডটি লিখুন:

ntpdate -u time.apple.com

এটি অ্যাপলকে স্বয়ংক্রিয়ভাবে আপনার macOS এর জন্য তারিখ সেট করতে দেয়। তারিখ আপডেট করা হয়েছে কিনা তা যাচাই করতে, টার্মিনালে তারিখ কমান্ডটি আবার চালান।

সারাংশ

এই ত্রুটিটি ম্যাক ব্যবহারকারীদের দ্বারা সম্মুখীন একটি সাধারণ সমস্যা। সৌভাগ্যক্রমে, কারণটি সংজ্ঞায়িত করা হয়েছে এবং সমাধানগুলি কার্যকর করা বেশ সহজ। আপনি যখনই আপনার Mac ব্যবহার করেন, আপনি যেকোন কিছুর জন্য প্রস্তুত তা নিশ্চিত করতে আপনার সিস্টেমের সময় এবং তারিখ সেটিংস চেক করার অভ্যাস করুন৷


  1. কিভাবে উইন্ডোজ 1408 ত্রুটি ঠিক করবেন

  2. 1308 ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. Winmm.dll ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. স্কাইপ 9502 ত্রুটি কীভাবে ঠিক করবেন