কম্পিউটার

ম্যাকে VLC না খুললে কী করবেন

উইন্ডোজ এবং ম্যাকওএস সহ বেশিরভাগ প্রধান প্ল্যাটফর্মের জন্য ভিএলসি অন্যতম জনপ্রিয় মাল্টিমিডিয়া প্লেয়ার। এটি অনেকগুলি মিডিয়া ফর্ম্যাট সমর্থন করে এবং বিভিন্ন অপারেটিং সিস্টেমের সাথে ভাল কাজ করে। আপনি আপনার পছন্দের মিউজিক চালাতে চান বা ডাউনলোড করা ভিডিও দেখতে চান, VLC উচ্চ মানের যেকোনো মিডিয়া ফাইল চালাতে সক্ষম।

যদিও VLC বেশিরভাগ সময় দুর্দান্ত পারফর্ম করে, এমন কিছু উদাহরণও রয়েছে যখন অ্যাপটি খারাপ দিনের মুখোমুখি হয়। সম্প্রতি, VLC ব্যবহারকারীরা তাদের Macs এ অ্যাপটি খোলার সময় সমস্যার সম্মুখীন হয়েছেন। বিভিন্ন আলোচনার ফোরাম অনুসারে, ডক বা অ্যাপ্লিকেশন ফোল্ডার থেকে ক্লিক করলে VLC অ্যাপ খুলবে না।

এই সমস্যাটি ব্যবহারকারীদের VLC ব্যবহার করে মিডিয়া ফাইলগুলি খুলতে অসম্ভব করে তুলেছে এবং তাদের ফাইলগুলি খুলতে বিকল্প অ্যাপগুলিকে অবলম্বন করতে হয়েছিল৷ যাইহোক, যারা শুধুমাত্র VLC ব্যবহার করে খোলা যায় এমন ফাইল নিয়ে কাজ করছিলেন তাদের সমস্যা সমাধানের চেষ্টা করা ছাড়া আর কোন উপায় নেই।

প্রতিবেদনের উপর ভিত্তি করে, ডক থেকে ক্লিক করলে অ্যাপ আইকনটি বাউন্স হতে থাকে এবং অন্য কিছু করে না। যখন এটি অ্যাপ্লিকেশন ফোল্ডার থেকে চালু করা হয়, তখন লঞ্চারটি ক্লিক করা হলে কিছুই ঘটে না। কিছু ক্ষেত্রে, VLC অ্যাপটি ঠিকঠাক কাজ করত কিন্তু হঠাৎ করে ছাড়ার পর Mac এ খুলবে না।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

সম্প্রতি ম্যাকস বিগ সুরে আপগ্রেড করা ম্যাক ব্যবহারকারীদের মধ্যে এই ত্রুটিটি সাধারণ ছিল, কিন্তু ম্যাকওএস-এর পুরানো সংস্করণ যেমন ক্যাটালিনা, হাই সিয়েরা এবং এমনকি ইয়োসেমাইটের ক্ষেত্রেও এই ত্রুটির উদাহরণ রয়েছে৷

আরও হতাশার বিষয় হল এমন কোনও ত্রুটি বার্তা বা ত্রুটি কোড নেই যা আপনি আরও তথ্য খুঁজতে Google করতে পারেন৷ অ্যাপটি খুলবে না এবং ব্যবহারকারীদের কোন ধারণা নেই কী ভুল হয়েছে এবং কীভাবে সমস্যাটি সমাধান করতে হবে। যদি আপনি এই পৃষ্ঠাটি জুড়ে ধারনা খুঁজতে পারেন যদি VLC Mac এ খুলতে না পারে তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমরা আলোচনা করব কেন এটি ঘটছে, সেইসাথে VLC সফলভাবে চালু করার জন্য সমাধানগুলি।

কেন VLC ম্যাকে খুলবে না

VLC হল একটি লাইটওয়েট মিডিয়া প্লেয়ার যা কম্পিউটারে বেশিরভাগ OS এবং অন্যান্য প্রোগ্রামের সাথে ভাল কাজ করে। যাইহোক, এমন সময় আছে যখন বিরোধপূর্ণ অ্যাপগুলি চলছে, VLC কে সঠিকভাবে লোড হতে বাধা দেয়। যদি এটি হয়ে থাকে, তবে কোন সফ্টওয়্যারটি দ্বন্দ্ব সৃষ্টি করছে তা আপনাকে একক করতে হবে, যদিও এটি করা চ্যালেঞ্জিং এবং সময়সাপেক্ষ হতে পারে।

আরেকটি বিষয় যা আপনাকে তদন্ত করতে হবে তা হল অ্যাপটির সম্ভাব্য দুর্নীতি। যদি আপনার VLC অ্যাপ বা এর কোনো সিস্টেম ফাইল নষ্ট হয়ে থাকে, তাহলে অ্যাপটি সঠিকভাবে শুরু করতে পারবে না। এই দুর্নীতি অনুপস্থিত ফাইল বা ম্যালওয়্যারের কারণে হতে পারে৷

আপনি যে অ্যাপটি চালাচ্ছেন তার সংস্করণটিও আপনাকে পরীক্ষা করতে হবে। এটি বিশেষভাবে সত্য যদি আপনি একটি সিস্টেম আপডেট ইনস্টল করার পরে বা অন্য macOS সংস্করণে আপগ্রেড করার পরেই ত্রুটির সম্মুখীন হন৷ আপনার অপারেটিং সিস্টেম এবং আপনি যে অ্যাপটি ব্যবহার করছেন তার বর্তমান সংস্করণের মধ্যে একটি সামঞ্জস্য সমস্যা হতে পারে, যার ফলে ত্রুটি দেখা দিতে পারে৷

কখনও কখনও এই ত্রুটির পিছনে কারণ সুস্পষ্ট, তাই আপনি ইতিমধ্যে একটি ধারণা আছে কিভাবে সমস্যাটি সমাধান করতে হয়. কিন্তু প্রায়শই না, সমস্যাটি এলোমেলোভাবে পপ আপ হয়, ব্যবহারকারীকে অবাক করে দেয়। এটি কর্মের সঠিক পথ নির্ধারণ করা কঠিন করে তোলে।

ম্যাকে চলমান VLC কিভাবে ঠিক করবেন

যদি আপনার VLC ম্যাক-এ না খোলে, তাহলে অ্যাপটির সাথেই সমস্যার কিছু করার সম্ভাবনা রয়েছে। কিন্তু আপনি আপনার Mac-এ কিছু কঠোর পরিবর্তন করার আগে, আপনাকে প্রথমে কিছু সাধারণ সমস্যা সমাধানের পদক্ষেপগুলি চেষ্টা করে দেখতে হবে যে তারা এই VLC সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে কিনা:

  • ফোর্স-কিট মেনু ব্যবহার করে VLC অ্যাপটি সম্পূর্ণভাবে বন্ধ করুন (অ্যাপল মেনু> ফোর্স-প্রস্থান ) একবার VLC চালানো বন্ধ হয়ে গেলে, এটি এখন সঠিকভাবে শুরু করতে সক্ষম কিনা তা দেখতে অ্যাপটি পুনরায় খুলুন।
  • অন্যান্য ফাইল খোলার চেষ্টা করুন। যদি আপনি একটি নির্দিষ্ট ফাইল খোলার সময় ত্রুটির সম্মুখীন হন, তাহলে এটি সম্ভব যে ফাইলটি নষ্ট হয়ে গেছে তাই আপনাকে অন্যান্য মিডিয়া ফাইলগুলি ব্যবহার করার চেষ্টা করতে হবে৷
  • ম্যাক মেরামত অ্যাপ ব্যবহার করে আপনার ম্যাক পরিষ্কার করুন এবং সমস্ত অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলুন যা VLC সঠিকভাবে কাজ করা থেকে বিরত থাকতে পারে।
  • আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং দেখুন এটি VLC সমস্যার সমাধান করে কিনা।

যদি উপরের পদক্ষেপগুলি কাজ না করে তবে আপনি নীচের আরও নির্দিষ্ট সমাধানগুলিতে এগিয়ে যেতে পারেন:

ফিক্স #1:VLC পছন্দগুলি পুনরায় সেট করুন।

আপনি যদি VLC অ্যাপ খুলতে সক্ষম হন, তাহলে আপনি VLC মেনু> পছন্দগুলি> সমস্ত রিসেট থেকে পছন্দগুলি পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন . একবার আপনি আপনার কাজ নিশ্চিত করলে, অ্যাপটি রিসেট হবে এবং নিজেই রিস্টার্ট হবে।

কিন্তু আপনি যদি ভিএলসি খুলতে না পারেন, যা বেশিরভাগ ক্ষেত্রেই এই সমস্যাটির সম্মুখীন হয়, তাহলে আপনাকে নীচের নির্দেশাবলী ব্যবহার করে ম্যানুয়ালি পছন্দগুলি পুনরায় সেট করতে হবে:

  1. VLC অ্যাপ্লিকেশন বন্ধ করুন।
  2. খুলুন টার্মিনাল থেকে ফাইন্ডার> যান> অ্যাপ্লিকেশন> ইউটিলিটি।
  3. টার্মিনাল উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:ডিফল্ট org.videolan.vlc মুছে দিন
  4. এটি আপনার সমস্ত পছন্দ পুনরায় সেট করা উচিত।
  5. এরপর, ফাইন্ডার> যান> ফোল্ডারে যান এ যান , তারপর এই পথটি লিখুন: ~/লাইব্রেরি/পছন্দগুলি
  6. VLC এর নামের সাথে সবকিছু মুছুন, যেমন org.videolan.vlc .
  7. VLC পুনরায় চালু করুন এবং এটি এখন সঠিকভাবে চালু করতে পারে কিনা তা পরীক্ষা করুন৷

ফিক্স #2:VLC আপডেট করুন।

আপনি যদি সম্প্রতি macOS Big Sur বা অন্য macOS সংস্করণে আপগ্রেড করে থাকেন, তাহলে আপনার ভিএলসি প্লেয়ারটিও আপডেট করা উচিত যাতে এটি নতুন ওএসের সাথে সহজে কাজ করে। আপনি MAc অ্যাপ স্টোর চেক করে দেখতে পারেন যে কোন মুলতুবি থাকা VLC আপডেটগুলি আপনার ইনস্টল করতে হবে বা VLC-এর ওয়েবসাইটে যান এবং আপনার অ্যাপের জন্য সর্বশেষ আপডেট ডাউনলোড করুন। একবার আপনি VLC আপডেট করলে, এটি কাজ করে কিনা তা দেখার জন্য এটি আবার খোলার চেষ্টা করুন৷

ফিক্স #3:VLC পুনরায় ইনস্টল করুন।

আপনার শেষ বিকল্পটি হল VLC আনইনস্টল করা এবং তারপরে আপনার Mac এ মিডিয়া প্লেয়ারের একটি নতুন কপি ইনস্টল করা। আনইনস্টল করতে, কেবলমাত্র অ্যাপ্লিকেশনগুলি থেকে VLC অ্যাপ আইকনটি টেনে আনুন ট্র্যাশে ফোল্ডার . পছন্দের ফাইল এবং ক্যাশে করা ডেটা সহ অ্যাপের সাথে যুক্ত সমস্ত ফাইল মুছে ফেলতে ভুলবেন না। একবার মুছে ফেলা হলে, ওয়েবসাইট থেকে VLC অ্যাপের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন এবং নির্দেশাবলী অনুযায়ী ইনস্টল করুন।

সারাংশ

ভিএলসি বর্তমানে সবচেয়ে জনপ্রিয় মিডিয়া প্লেয়ার হিসেবে বিবেচিত হয়। এবং যদিও এটি ম্যাকের ডিফল্ট মিডিয়া প্লেয়ার নয়, তবুও অনেক ব্যবহারকারী এটি আইটিউনস বা অ্যাপল মিউজিকের চেয়ে পছন্দ করেন। কিন্তু আপনার ভিএলসি প্লেয়ার না খুললে, বিকল্প খোঁজার আগে উপরের কিছু পরামর্শ চেষ্টা করে দেখুন। এই VLC সমস্যার সমাধান করা একই স্তরের পারফরম্যান্স সহ অন্য মিডিয়া প্লেয়ার খোঁজার চেয়ে অনেক সহজ৷


  1. ম্যাকে অ্যাপল মেল অ্যাপ খুব ধীর হলে কী করবেন

  2. [স্থির] মন্টেরি আপডেটের পরে অ্যাপগুলি ম্যাকে খুলবে না

  3. [সমাধান] মজিলা ফায়ারফক্স ম্যাকে খুলবে না – ম্যাকে ফায়ারফক্স ক্র্যাশ

  4. আইফোন বা আইপ্যাডে একটি অ্যাপ না খুললে কী করবেন