কম্পিউটার

আপনি যখন আপনার Mac এ ত্রুটি 60008 পাবেন তখন কী করবেন

MacOS-এ একটি অ্যাপ ইনস্টল করা বেশ সহজ এবং সহজবোধ্য প্রক্রিয়া। আপনাকে কেবল ইনস্টলার প্যাকেজটি ডাউনলোড করতে হবে, সাধারণত একটি .dmg এক্সটেনশন সহ, এবং এটিকে অ্যাপ্লিকেশন ফোল্ডারে টেনে আনতে হবে৷ macOS স্বয়ংক্রিয়ভাবে অ্যাপটি ইনস্টল করবে এবং আপনি এটিকে কোনো বাধা ছাড়াই ব্যবহার করতে সক্ষম হবেন। গেম, মেসেজিং অ্যাপ, ফটো-এডিটিং টুল বা মাল্টিমিডিয়া প্লেয়ার অ্যাপ যাই হোক না কেন সব অ্যাপের জন্য এটি একই।

যাইহোক, ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন ত্রুটির সম্মুখীন হতে পারে। এই ত্রুটিগুলি বিভিন্ন কারণে উদ্ভূত হয়, কিন্তু ফলাফল একই - ইনস্টলেশন ব্যর্থতা। একটি অ্যাপ ইন্সটল করার সময় আপনি যে অসাধারন ত্রুটির সম্মুখীন হতে পারেন তার মধ্যে একটি হল এরর 60008৷

বেশ কিছু ব্যবহারকারী, তারা যে ম্যাকওএস সংস্করণ ব্যবহার করছেন তা নির্বিশেষে, নতুন সফ্টওয়্যার ইনস্টল করার সময় ম্যাকের ত্রুটি 60008 দ্বারা জর্জরিত হওয়ার অভিযোগ করেছেন, এমনকি তারা ইনস্টলেশনের জন্য সঠিক পদ্ধতি অনুসরণ করলেও। এই ত্রুটির কারণে, তারা তাদের কম্পিউটারে যে অ্যাপটি চান তা ইনস্টল করতে অক্ষম। এটি সিস্টেম এবং অ্যাপ আপডেটগুলির ক্ষেত্রেও ঘটে যা ইনস্টল করা প্রয়োজন৷

ম্যাকের ত্রুটি 60008 একটি জটিল ত্রুটি যা ব্যবহারকারীদের তাদের কম্পিউটারে নতুন সফ্টওয়্যার বা অ্যাপ ইনস্টল করতে বাধা দেয়। এই ত্রুটিটি মোকাবেলা করা ততটা কঠিন নয় যতটা মনে হয় যদি আপনি কেবল বুঝতে পারেন যে ত্রুটিটি কী এবং এটি কীভাবে হয়েছিল৷ এই নির্দেশিকাটি আলোচনা করবে যে এই ত্রুটিটি কী, কেন আপনি সফ্টওয়্যার ইনস্টল করার সময় ম্যাকে ত্রুটি 60008 পাচ্ছেন এবং কীভাবে এই সমস্যাটি সমাধান করবেন।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

ম্যাক ত্রুটি 60008 কি?

আপনি যখন একটি ত্রুটির সম্মুখীন হন তখন আপনাকে প্রথমে যা করতে হবে তা হল ত্রুটি কোডটির অর্থ কী তা খুঁজে বের করা৷ ম্যাকের ত্রুটি 60008 একটি অভ্যন্তরীণ ত্রুটি যা অনুমতি বা প্রমাণীকরণের সাথে কিছু করার আছে। এটি হয় ব্যবহারকারীর ফাইলটি পড়ার বা লেখার জন্য পর্যাপ্ত অনুমতি নেই বা ফাইলের কিছু উপাদান ব্যবহারকারীর কাছে অ্যাক্সেসযোগ্য নয়। এই কারণে, প্রক্রিয়াটি একটি 60008 ত্রুটি প্রদান করে।

এই ত্রুটি শুধুমাত্র ইনস্টলেশন প্রক্রিয়ার সময় ঘটবে না। আপনার Mac-এ কিছু নির্দিষ্ট ফাইল যেমন ফোল্ডার মুছে ফেলা, ফাইল ট্র্যাশে সরানো, অ্যাপ আনইনস্টল করা এবং অন্যান্য কিছু অ্যাক্সেস করার প্রয়োজন হলে এটি যেকোনো সময় ঘটতে পারে।

ত্রুটি কোড 60008 সাধারণত নিম্নলিখিত যেকোন বার্তার সাথে যুক্ত থাকে, যে প্রক্রিয়াটি ত্রুটিটি ট্রিগার করেছে তার উপর নির্ভর করে:

  • অপারেশনটি সম্পূর্ণ করা যাবে না কারণ একটি অপ্রত্যাশিত ত্রুটি ঘটেছে (ত্রুটির কোড -60008)।
  • একটি অচেনা অভ্যন্তরীণ ত্রুটি ঘটেছে৷
  • কীচেন থেকে পড়া ত্রুটি সহ ব্যর্থ হয়েছে:‘এই অপারেশনের জন্য অনুমোদন পেতে অক্ষম (OSStatus -60008)।
  • লঞ্চ করতে ব্যর্থ হয়েছে (আপনি যে অ্যাপটি চালাতে চান তার পথ), ত্রুটি -60008।

এই ত্রুটিটি বিস্তৃত কারণের কারণে হতে পারে, যার মধ্যে রয়েছে দূষিত ফাইল, প্রমাণীকরণ ত্রুটি, অপর্যাপ্ত অনুমতি, বিরোধপূর্ণ ফাইল বা ম্যালওয়্যার সংক্রমণ। এই ত্রুটিটি মোকাবেলা করার কৌশলটি হল সঠিক ফাইলটি খুঁজে বের করা যা ত্রুটির কারণ। একবার আপনি সমস্যাযুক্ত ফাইলটি খুঁজে পেলে, তারপরে আপনি সমস্যা সমাধানের প্রক্রিয়াতে এগিয়ে যেতে পারেন।

কিভাবে ত্রুটি 60008 ঠিক করবেন

এই ত্রুটিটি ঠিক করার চাবিকাঠি হল কোন ফাইলটি ত্রুটি সৃষ্টি করছে এবং কেন তা খুঁজে বের করা। আপনি যদি একটি অ্যাপ ইনস্টল করেন, তাহলে ইনস্টলারটি সম্পূর্ণ এবং দূষিত নয় তা নিশ্চিত করতে আপনাকে ইনস্টলার প্যাকেজটি পুনরায় ডাউনলোড করতে হতে পারে। ম্যাক অ্যাপ স্টোরে অ্যাপটি উপলভ্য না থাকলে বা আপনি যদি তৃতীয় পক্ষের অ্যাপ রিপোজিটরি থেকে ডাউনলোড করে থাকেন, তাহলে ইনস্টলারের অফিসিয়াল কপি ডাউনলোড করতে অফিসিয়াল ডেভেলপারের ওয়েবসাইটে যান।

একবার আপনি ইনস্টলার প্যাকেজের একটি বৈধ অনুলিপি ডাউনলোড করার পরে, .dmg ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং তথ্য পান চয়ন করুন . ফাইলটি সম্পাদনা করার জন্য আপনার কাছে পর্যাপ্ত অনুমতি আছে কিনা তা পরীক্ষা করার জন্য এটি। শেয়ারিং এবং পারমিশন এর অধীনে , নিশ্চিত করুন যে আপনার কাছে পড়ুন এবং লিখুন আছে৷ বিশেষাধিকার।

যদি বিশেষাধিকার শুধুমাত্র পঠন সেট করা থাকে , আপনি অবশ্যই ত্রুটির সম্মুখীন হবেন, যেমন 60008। আপনি যখন এটিতে থাকবেন, তখন নিশ্চিত করুন যে লক করা আছে বিকল্প টিক বন্ধ করা হয় না। যদি এটি হয়, সেই বিকল্পটি আনচেক করুন৷

আপনার সিস্টেম পরিষ্কার করা আপনার নিয়মিত রক্ষণাবেক্ষণের করণীয় তালিকায় থাকা উচিত। পুরানো ডাউনলোড ফাইল, ক্যাশে এবং জাঙ্ক ফাইলগুলি সময়ের সাথে সাথে জমা হতে পারে এবং আপনার কম্পিউটারে বিপর্যয় সৃষ্টি করতে পারে। ম্যানুয়ালি ফাইল মুছে ফেলার পরিবর্তে, আপনি একটি ম্যাক ক্লিনার ব্যবহার করতে পারেন, যেমন ম্যাক মেরামত অ্যাপ , একবারে সবকিছু পরিষ্কার করতে। এটি আপনাকে সঞ্চয়স্থান খালি করতে এবং পথে আপনার সিস্টেম প্রক্রিয়াগুলিকে অপ্টিমাইজ করতে সহায়তা করে৷

যদি উপরের পদক্ষেপগুলি কাজ না করে, তাহলে এই ত্রুটি 60008 মোকাবেলা করার জন্য বড় বন্দুক আনার সময় এসেছে। আসুন নিম্নলিখিত সমাধানগুলি দেখি:

সমাধান #1:একটি ডিস্ক পরীক্ষা করুন।

ম্যাকের ত্রুটি 60008 আপনার হার্ড ড্রাইভে একটি খারাপ সেক্টরের কারণে হতে পারে। আপনার হার্ড ড্রাইভের স্বাস্থ্য নির্ধারণ করতে, আপনাকে বিল্ট-ইন টুল, ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে একটি ডিস্ক পরীক্ষা চালাতে হবে। ডিস্ক ইউটিলিটি হল একটি টুল যা হার্ড ড্রাইভের সমস্যাগুলি স্ক্যান এবং ঠিক করার জন্য ডিজাইন করা প্রতিটি macOS সংস্করণের সাথে আসে। এই ইউটিলিটি খারাপ সেক্টর, হারিয়ে যাওয়া ক্লাস্টার, ক্রস-লিঙ্কড ফাইল এবং ডিরেক্টরি ত্রুটিগুলিও ঠিক করতে পারে৷

আপনার Mac এ একটি ডিস্ক চেক করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. ডিস্ক ইউটিলিটি চালু করুন স্পটলাইট ব্যবহার করে এটি অনুসন্ধান করে৷ অথবা ফাইন্ডার> যান> ইউটিলিটি> ডিস্ক ইউটিলিটিতে নেভিগেট করে।
  2. একবার উইন্ডোটি খোলে, আপনি বাম দিকে উপলব্ধ ড্রাইভগুলির একটি তালিকা দেখতে পাবেন। আপনি যে ড্রাইভটি পরীক্ষা করতে চান সেটিতে ক্লিক করুন। আপনি যে হার্ড ড্রাইভটি পরীক্ষা করতে চান তা খুঁজে না পেলে, দেখুন> ডিভাইসগুলি দেখান ক্লিক করুন৷ উপরের মেনু থেকে।
  3. আপনি যে ডিস্কটি পরীক্ষা করতে চান তা হাইলাইট করুন, তারপর প্রাথমিক চিকিৎসা ক্লিক করুন বোতাম।
  4. ক্লিক করুন চালান> চালিয়ে যান৷
  5. স্ক্যান শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। ডিস্ক ইউটিলিটি স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করা কোনো সমস্যা মেরামত করবে।
  6. প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর, বিশদ বিবরণ দেখান ক্লিক করুন মেরামত সম্পর্কে আরও তথ্য জানতে।

টুলটি বন্ধ করুন এবং আপনার ম্যাক পুনরায় চালু করুন। এর পরে, ত্রুটিটি চলে গেছে কিনা তা দেখতে আগে যে অ্যাপটিতে আপনার সমস্যা ছিল সেটি ইনস্টল করার চেষ্টা করুন৷

সমাধান #2:ByHost ফোল্ডারের বিষয়বস্তু মুছুন।

কিছু ব্যবহারকারীর প্রতিবেদন অনুসারে, পছন্দের অধীনে ByHost ফোল্ডারের বিষয়বস্তু মুছে ফেলার ফলে 60008 ত্রুটির সমাধান হতে পারে। এর কারণ হল হোস্ট দ্বারা সেট আপ করা আগের কিছু পছন্দগুলি আপনার ফাইলগুলিতে হস্তক্ষেপ করতে পারে।

ByHost ফোল্ডার অ্যাক্সেস করতে, এখানে ধাপগুলি অনুসরণ করুন:

  1. একটি ফাইন্ডার খুলুন ফোল্ডার এবং আপনার ম্যাকের হার্ড ড্রাইভে ক্লিক করুন৷
  2. ব্যবহারকারীদের ক্লিক করুন ফোল্ডার, তারপরে আপনার ব্যবহারকারী ফোল্ডার চয়ন করুন (যেটিতে আপনার নাম রয়েছে)।
  3. লাইব্রেরি-এ ক্লিক করুন , যা আংশিকভাবে স্বচ্ছ হওয়া উচিত।
  4. ক্লিক করুন পছন্দগুলি> ByHost৷
  5. ByHost ফোল্ডারের মধ্যে থাকা সমস্ত ফাইল মুছুন এবং আপনার ট্র্যাশ খালি করুন .
  6. আপনার Mac পুনরায় চালু করুন।

কিছু ব্যবহারকারী বাইহোস্ট ফোল্ডারের ভিতরে থাকা ফাইলগুলি মুছে ফেলার ভয় পান কারণ তারা পরে কী ঘটবে সে সম্পর্কে নিশ্চিত নন। আপনাকে চিন্তা করতে হবে না কারণ ভিতরে থাকা ফাইলগুলি বেশিরভাগ পছন্দের ফাইল, যেগুলি অ্যাপটি ব্যবহার করা হলে আবার তৈরি হবে। ByHost ফাইলগুলি মুছে ফেলার পরে, অ্যাপটি ইনস্টল করার চেষ্টা করুন এবং দেখুন 60008 ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা৷

সমাধান #3:আপনার macOS পুনরায় ইনস্টল করুন।

উপরের সমাধানগুলি করার পরে যদি সমস্যাটি দূর না হয়, আপনি শেষ অবলম্বন হিসাবে আপনার macOS এর একটি নতুন অনুলিপি পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন। এই বিকল্পটি সাধারণত macOS-এর সাধারণ সমস্যার সমাধান করে এবং আপনাকে একটি নতুন সূচনা দেয়। এটি করতে:

  1. আপনার ম্যাক রিস্টার্ট করুন এবং কমান্ড + আর, অপশন + কমান্ড + আর টিপে macOS রিকভারিতে বুট করুন , অথবা Shift + Option + Command + R .
  2. আপনি অ্যাপল লোগো বা স্পিনিং গ্লোব দেখলে বোতামগুলি ছেড়ে দিন৷
  3. জিজ্ঞাসা করা হলে আপনার ফার্মওয়্যার পাসওয়ার্ড টাইপ করুন।
  4. ক্লিক করুন macOS পুনরায় ইনস্টল করুন ইউটিলিটি থেকে উইন্ডো, তারপর চালিয়ে যান ক্লিক করুন .
  5. আপনি যে ড্রাইভে macOS ইনস্টল করতে চান সেটি নির্বাচন করুন, তারপরে ইনস্টলেশনের জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

ইনস্টলেশন প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে, তবে এটি আশা করি আপনি যে কোনো ত্রুটির সম্মুখীন হতে পারেন তা সমাধান করবে৷

সারাংশ

ত্রুটি 60008 একটি গুরুত্বপূর্ণ macOS সমস্যা নয় এবং এটি সম্পূর্ণরূপে সিস্টেমের চলমানকে প্রভাবিত করে না। যাইহোক, আপনার প্রয়োজনীয় অ্যাপটি ইনস্টল করতে না পারা বা এই ত্রুটির কারণে আপনার পুরানো ফাইলগুলি মুছতে না পারা বিরক্তিকর হতে পারে। সৌভাগ্যবশত, ত্রুটি 60008 সমাধান করা সহজ। Mac-এ ত্রুটি 60008 ঠিক করতে এবং অনুরূপ অভ্যন্তরীণ ত্রুটিগুলি পুনরায় ঘটতে বাধা দিতে উপরের নির্দেশিকা অনুসরণ করা নিশ্চিত করুন৷


  1. আপনি যখন ফিট হতে চান তখন FitOn অ্যাপ ব্যবহার করার 4টি কারণ

  2. প্লেস্টেশন অ্যাপ এখন আপনাকে বলে আপনার বন্ধুরা কখন গেম খেলতে চায়

  3. আপনি যখন ম্যাকে স্পিনিং হুইল দেখতে পান তখন কী করবেন?

  4. সেরা প্রোডাক্টিভিটি ম্যাক অ্যাপস- কী অ্যাপ আপনাকে উৎপাদনশীল হতে সাহায্য করতে পারে