কম্পিউটার

মোজাভে ফাইলমেকার না খুললে কী করবেন

ফাইলমেকার হল ওয়েব প্রশাসকদের জন্য সবচেয়ে গো-টু অ্যাপগুলির মধ্যে একটি যারা তাদের ওয়েবসাইট বা ইন্ট্রানেটে একটি ডাটাবেস যোগ করতে চান — আক্ষরিক অর্থে এক ক্লিকে! এটি ওয়েব প্রশাসকদের কোনো প্রোগ্রামিং দক্ষতা বা তৃতীয় পক্ষের অ্যাপের প্রয়োজন ছাড়াই কাস্টমাইজযোগ্য ডেটাবেস তৈরি করতে দেয়।

যাইহোক, কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন এর পর থেকে ফাইলমেকার ক্র্যাশ হচ্ছে Mojave আপডেট . এটাই হল lonestarbuc ফাইলমেকার সম্প্রদায়ে পোস্ট করা হয়েছে:

“আমি সবেমাত্র Mac OS Mojave-এ আপডেট করেছি। আপডেটের পর থেকে, Filemaker Pro 14 কোনো ফাইল খুলবে না। আমি FMP ওয়েব সাইট থেকে 14.0.6 এ আপডেট করেছি। এখনও ক্র্যাশ. প্রোগ্রামটি নিজেই খুলবে, কিন্তু যখন আমি ফাইলগুলি খুলতে চেষ্টা করি, তখন সেগুলি ক্র্যাশ হয়ে যায়।"

এবং এটি মার্কাস স্নাইডার নামে অন্য ব্যবহারকারীর একটি পোস্ট৷ :

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

“15 এর থেকে পুরানো সংস্করণে mojave এর সাথে সমস্যা আছে। V14 ক্র্যাশ হয়েছে বলে মনে হচ্ছে, V11-13 macOS 10.13 এর অধীনে ক্র্যাশ করেছে, সম্ভবত mojave এর অধীনেও ক্র্যাশ হবে।"

অন্যান্য ব্যবহারকারীরাও একই সমস্যা থাকার কথা জানিয়েছেন। এবং এটি একটি নতুন সমস্যা নয়। macOS Mojave-এর বিটা পরীক্ষার পর্যায়ে, ব্যবহারকারীরা ইতিমধ্যে Mojave বিটা এবং FileMaker-এর মধ্যে সামঞ্জস্যপূর্ণ কিছু সমস্যা সনাক্ত করেছে৷

একটি FileMaker সম্প্রদায় থ্রেডে, ব্যবহারকারী sccardais উল্লেখ করেছেন যে তিনি FileMaker Pro 17 এর সাথে Mojave 10.14 (18A314k) বিটা পরীক্ষা করছেন এবং দুটি উল্লেখযোগ্য সমস্যা লক্ষ্য করেছেন। প্রথম সমস্যাটি একটি স্প্রেডশীট থেকে আমদানি করা জড়িত যার ফলে অ্যাপটি ক্র্যাশ হয়ে যায় এবং দ্বিতীয় সমস্যাটি ঘটে যখন তিনি লেআউট মোডে নতুন বোতাম তৈরি করছিলেন৷

তিনি আরও লক্ষ্য করেছেন যে FMP স্ক্রিপ্ট এডিটর যতবার চালু হয় ততবার কাজ বন্ধ করে দেয়। তিনি বলেছিলেন যে যখনই তিনি স্ক্রিপ্ট এডিটরের সাথে ইন্টারঅ্যাক্ট করেন (যেমন কোনও চরিত্রে ক্লিক করা বা টাইপ করা) তখনই তিনি 'একটি দীর্ঘ স্পিনিং বিচবল' পান।

কিছু ব্যবহারকারী অভিযোগ করেছেন যে ফাইলমেকার অ্যাপলের একটি সহযোগী প্রতিষ্ঠান বিবেচনা করে অন্যান্য ডেভেলপারদের তুলনায় ফাইলমেকার সবসময়ই গেমটির জন্য এত দেরি করে। যদিও অন্যান্য ডেভেলপাররা ইতিমধ্যেই Mojave-এর জন্য প্রস্তুত, FMP এখনও পুরানো সংস্করণগুলির সাথে আটকে আছে যদিও বিটা কয়েক মাস ধরে প্রকাশিত হয়েছে।

নতুন কিছু নেই

FileMaker Pro সাম্প্রতিক Mac আপডেটে কাজ করছে না একটি নতুন সমস্যা নয়। এই সমস্যাটি আগের macOS আপডেটগুলিতে FileMaker Pro ব্যবহারকারীদের দ্বারা অভিজ্ঞ হয়েছে৷ এটাও দুর্ভাগ্যজনক যে macOS অ্যাপের পুরানো সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য ডিজাইন করা হয়নি। নতুন অপারেটিং সিস্টেমের সাথে তাদের অ্যাপ ভালোভাবে কাজ করছে তা নিশ্চিত করার জন্য আপডেট তৈরি করা ডেভেলপারের দায়িত্ব।

যখন হাই সিয়েরা প্রথম রোল আউট করা হয়েছিল, তখন FileMaker Pro ব্যবহারকারীরাও নতুন macOS-এর সাথে সামঞ্জস্যপূর্ণ সমস্যাগুলি রিপোর্ট করেছিল। রিপোর্ট অনুযায়ী, FileMaker Pro 11,12 এবং 13 হাই সিয়েরার সাথে কাজ করেনি। FileMaker Pro 11 এবং 12 সম্পূর্ণরূপে অব্যবহারযোগ্য ছিল কারণ যখনই ব্যবহারকারী অ্যাপটির সাথে কিছু করে তখন অ্যাপটি ক্র্যাশ হয়ে যায় এবং ডেটাবেসগুলি পড়া যায় না। ফাইলমেকার প্রো 13, অন্যদিকে, অস্থির এবং অবিশ্বস্ত ছিল। ব্যবহারকারীদের FileMaker Pro 14 এ আপগ্রেড করতে বাধ্য করা হয়েছিল, যেটি সেই সময়ে FileMaker Pro এর সাথে সামঞ্জস্যপূর্ণ সংস্করণ ছিল। FileMaker 14 কি Mojave এর সাথে কাজ করে ? না, আপনাকে আবার সর্বশেষ FileMaker Pro সংস্করণে আপগ্রেড করতে হবে, যা আমরা নীচে আলোচনা করব৷

ফাইলমেকারের প্রতিক্রিয়া

Mojave আপডেটের পর থেকে FileMaker ক্র্যাশ হচ্ছে এটি শত শত ব্যবহারকারীকে প্রভাবিত করেছে, কোম্পানিকে সমস্যাটির বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করতে প্ররোচিত করেছে। বিবৃতি অনুযায়ী:

“FileMaker Pro 17 Advanced, FileMaker Pro 16 এবং FileMaker Pro 16 Advanced macOS Mojave 10.14-এ পরিচিত সমস্যাগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ৷ এই সমস্যাগুলি সমাধানের জন্য নভেম্বর 2018 টাইমফ্রেমে FileMaker Pro 17 অ্যাডভান্সডের জন্য একটি আপডেটের পরিকল্পনা করা হয়েছে।

ফাইলমেকার সার্ভার 17 এবং ফাইলমেকার সার্ভার 16 পরিচিত সমস্যাগুলির সাথে macOS Mojave 10.14 এ সমর্থিত। নভেম্বর 2018-এ FileMaker সার্ভার 17-এর জন্য একটি আপডেটের পরিকল্পনা করা হয়েছে।"

FileMaker এর সমস্ত পুরানো সংস্করণ macOS Mojave 10.14 এর সাথে কাজ করবে না কারণ সেগুলি নতুন macOS প্রকাশের আগে তৈরি করা হয়েছিল৷

তার বিবৃতিতে, ফাইলমেকার পরিচিত সমস্যাগুলিও তালিকাভুক্ত করেছে এবং কিছু সমাধানের প্রস্তাব করেছে৷

রিপোর্ট করা সমস্যাগুলির মধ্যে একটি হল যখন মেল পাঠান ফাংশন পরিবর্তে মেল অ্যাপ চালু করে। ই-মেইল ক্লায়েন্টের মাধ্যমে মেল পাঠান ব্যবহার করতে আপনাকে সিস্টেম পছন্দসমূহ> গোপনীয়তা> অটোমেশন-এ সেটিংস সামঞ্জস্য করতে হবে।

অপারেটর বোতামগুলি অনুপস্থিত থাকলে, আপনি FileMaker Pro Advanced মেনু> Preferences> General-এ গিয়ে FileMaker সেটিংস সম্পাদনা করতে পারেন, তারপর রিসেট ক্লিক করুন৷

ফাইলমেকার দ্বারা তালিকাভুক্ত অন্যান্য সমস্যাগুলির মধ্যে রয়েছে স্ক্রিপ্ট ওয়ার্কস্পেস নেভিগেট করার সময় ধীর প্রতিক্রিয়া এবং বোতাম বার সেটআপ ডায়ালগের সময় গ্রাফিকাল সমস্যা, স্ট্যাটাস টুলবার কাস্টমাইজ করা এবং একটি কাস্টম মান তালিকা সম্পাদনা করা। ফাইলমেকার সার্ভারে উল্লিখিত সমস্যাগুলির মধ্যে রয়েছে ক্র্যাশিং ওয়েব প্রকাশনা ইঞ্জিন এবং পিএইচপি সক্ষম সহ অ-প্রতিক্রিয়াশীল ওয়েব সার্ভার। FileMaker এই সমস্যাগুলির সমাধান দিতে সক্ষম হয়নি, তাই ব্যবহারকারীদের প্রতিশ্রুত নভেম্বরের আপডেটের জন্য অপেক্ষা করতে হবে সবকিছু সমাধান করার জন্য৷

সমাধান

আপনি যদি FileMaker Pro এর উপর নির্ভর করে থাকেন এবং কোম্পানির নভেম্বরের আপডেট প্রকাশের জন্য অপেক্ষা করতে না পারেন, তাহলে আপনি কিছু ব্যবহারকারীর দ্বারা প্রস্তাবিত এই সংশোধনগুলি পরীক্ষা করে দেখতে পারেন৷

কিন্তু আপনি অন্য কিছু করার আগে, কিছু ঘটলে আপনার ফাইলগুলির ব্যাক আপ নিশ্চিত করুন৷ আরও সমস্যা এড়াতে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ম্যাক তার সেরা কাজ করছে। আপনি একটি অ্যাপ ব্যবহার করতে পারেন যেমন ম্যাক মেরামত অ্যাপ আপনার জাঙ্ক ফাইল মুছে ফেলতে, আপনার RAM বাড়ান এবং আপনার Mac এর কর্মক্ষমতা অপ্টিমাইজ করুন।

Mojave-এ FileMaker না খুললে এখানে কিছু সমাধান দেওয়া হল .

  • macOS Mojave-এর একটি পরিষ্কার ইনস্টল করুন।
  • সকল তৃতীয় পক্ষের ইউটিলিটি ইনস্টল করা বন্ধ করুন।
  • আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত অন্য যেকোনো ডিভাইস বিচ্ছিন্ন করুন।
  • পূর্ববর্তী ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করুন। আপনি টাইম মেশিন বা অন্যান্য ব্যাকআপ বিকল্প ব্যবহার করতে পারেন।

আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার PRAM পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন:

  • আপনার ম্যাক বন্ধ করুন।
  • পাওয়ার বোতাম টিপুন৷
  • ধূসর পর্দা প্রদর্শিত হওয়ার আগে, Command + Option + P + R ধরে রাখুন।
  • আপনার ম্যাক রিস্টার্ট না হওয়া পর্যন্ত কী ধরে রাখুন এবং আপনি দুইবার স্টার্টআপ শব্দ শুনতে পাচ্ছেন।
  • চাবিগুলি ছেড়ে দিন৷

মনে রাখবেন যে এই সমাধানগুলির মধ্যে কিছু অন্যদের জন্য কাজ করতে পারে এবং কিছুর জন্য নয়। যদি সত্যিই আপনার জন্য কিছুই কাজ না করে, তাহলে আপনি হয় নভেম্বরের অফিসিয়াল আপডেটের জন্য অপেক্ষা করতে পারেন অথবা এই সমস্ত সমস্যা থেকে একবারের জন্য পরিত্রাণ পেতে আপনার FileMaker Proকে সর্বশেষ সংস্করণে আপগ্রেড করতে পারেন৷

ছবির উৎস: www.pinterest.com


  1. উইন্ডোজ 10 স্টোর খুলবে না (ফিক্স)

  2. ম্যাকবুক প্রো চার্জ হচ্ছে না, কী করবেন?

  3. আইফোন বা আইপ্যাডে একটি অ্যাপ না খুললে কী করবেন

  4. কি .DAT ফাইল এবং কিভাবে এটি খুলতে হয়