কম্পিউটার

কিভাবে ম্যাক আনফ্রিজ করবেন

যদিও ম্যাকগুলি সাধারণত স্থিতিশীল বলে পরিচিত, তারা এখনও সমস্যার সম্মুখীন হতে পারে, বিশেষ করে যদি আপনি প্রচুর প্রোগ্রাম চালান এবং অস্থির অ্যাপ লোড করেন। ম্যাকগুলির একটি সাধারণ সমস্যা হ'ল তারা প্রতিবার একবারে জমে যায়। যদিও এটি খুব কমই ঘটে, এটি সাধারণত একটি ঘুর্ণায়মান বহু রঙের পিনহুইল দিয়ে শুরু হয়, যে সংকেত আপনাকে বলে যে আপনার ম্যাকের সমস্যা হচ্ছে। কিন্তু শিথিল করুন, সমস্যা সমাধানের একটি উপায় আছে। কিভাবে একটি হিমায়িত ম্যাক ঠিক করতে হয় তা আমরা আপনাকে শিখিয়ে দেব।

ম্যাক জমে গেলে কী করবেন

পরের বার আপনার ম্যাক জমে গেলে, নিম্নলিখিতগুলি করুন:

  • আপনি একটি নির্দিষ্ট অ্যাপ চালানোর সময় কি আপনার ম্যাক জমে গিয়েছিল? যদি তাই হয়, একটি জোর প্রস্থান বিকল্প আছে কিনা পরীক্ষা করুন. প্রায়শই, অ্যাপটি বন্ধ করা সমস্যাটি সমাধান করতে পারে।
  • যদি আপনার কীবোর্ড ব্যবহার করা বা আপনার কার্সার সরানো সম্ভব না হয়, এবং জোর করে প্রস্থান করার কোনো বিকল্প না থাকে, তাহলে আপনাকে আপনার Mac রিবুট করতে হতে পারে।
  • রিবুট করার পরে, যদি সমস্যাটি থেকে যায়, আপনি আপনার ম্যাকের সাথে সংযুক্ত যেকোন বাহ্যিক পেরিফেরালগুলি আনপ্লাগ করে সমস্যাটির সমাধান করতে পারেন৷ এরপরে, আবার রিবুট করার চেষ্টা করুন।
  • অন্য সব ব্যর্থ হলে, আপনাকে নিরাপদ মোডে আপনার Mac চালাতে হবে। নিরাপদ মোডে আপনার ম্যাক বুট করার জন্য এখানে একটি নির্দেশিকা রয়েছে৷
  • বলুন আপনি সফলভাবে আপনার Mac আনফ্রোজ করেছেন, আপনাকে এখনও সমস্যার কারণ জানতে হবে। আপনার Mac-এ অপর্যাপ্ত মেমরি এবং স্টোরেজ স্পেস আছে কিনা বা আপনার macOS-এর বর্তমান সংস্করণে কোনো সমস্যা আছে কিনা তা পরীক্ষা করুন। সমস্যার মূল শনাক্ত করা আপনাকে সেই অনুযায়ী সমাধান করতে সাহায্য করতে পারে।

কীভাবে একটি হিমায়িত অ্যাপ বন্ধ করতে বাধ্য করবেন

আপনি একটি হিমায়িত অ্যাপ থেকে জোরপূর্বক প্রস্থান করার আগে, আপনাকে প্রথমে খুঁজে বের করতে হবে যে OS প্রভাবিত হয়েছে কিনা। সাধারণত, আপনার ম্যাক হিমায়িত হওয়ার মূল কারণ যদি একটি অ্যাপ হয়, তবে আপনি এখনও আপনার কীবোর্ড এবং মাউস ব্যবহার করতে পারেন। মেনু এবং আইকনগুলি কেবলমাত্র প্রতিক্রিয়াহীন হয়ে যায়৷ এর পরেই, বহু রঙের স্পিনিং পিনহুইলটি উপস্থিত হয়। এবং অ্যাপটি ছেড়ে দেওয়া এবং পুনরায় চালু করা প্রায়শই আপনার ম্যাক আনফ্রিজ করার সর্বোত্তম সমাধান, এটি লক্ষণীয় যে এখনও অন্যান্য উপায় রয়েছে৷

  • একটি হিমায়িত অ্যাপ থেকে জোর করে প্রস্থান করতে, আপনাকে অন্য প্রোগ্রাম বা অ্যাপে যেতে হবে। আপনি আপনার ম্যাকের ডেস্কটপ বা যেকোনো অ্যাপ উইন্ডোতে ক্লিক করতে পারেন। বিকল্পভাবে, আপনি কমান্ডও ব্যবহার করতে পারেন + ট্যাব সুবিধামত এক অ্যাপ থেকে অন্য অ্যাপে স্যুইচ করার জন্য কী।
  • Apple-এ ক্লিক করুন অ্যাপের মেনু বারে বোতাম। জোর করে প্রস্থান করুন নির্বাচন করুন৷ . অ্যাপটি সাড়া না দিলে, এটি স্বয়ংক্রিয়ভাবে হাইলাইট হয়ে যাবে। সেখান থেকে, আপনি অ্যাপটিতে ক্লিক করতে পারেন এবং তারপরে জোর করে প্রস্থান করুন বিকল্প।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  • একটি হিমায়িত অ্যাপ বন্ধ করার আরেকটি উপায় হল ডকের আইকনে ডান-ক্লিক করা। যদি এটি ভালভাবে চলছে, তাহলে আপনি প্রস্থান করুন দেখতে পাবেন৷ বিকল্প অন্যথায়, এটি জোর করে প্রস্থান করার পরামর্শ দেবে৷ . এখন, আপনি যদি জোর করে ছাড়তে চান একটি অ্যাপ যা শুধুমাত্র একটি প্রস্থান করুন দেখায় বিকল্প, শুধু বিকল্প টিপুন অথবা Alt আপনি অ্যাপটিতে ডান-ক্লিক করার সময় কী। প্রস্থান করুন৷ বিকল্পটি তারপর জোর করে প্রস্থান করুন এ পরিবর্তিত হবে .

  • যদি আপনি Ctrl এর সাথে পরিচিত হন + Alt + ডেল একটি উইন্ডোজ কম্পিউটারে কী সংমিশ্রণ যা আপনাকে জোর করে প্রস্থান করতে এবং একটি অ্যাপ বন্ধ করতে দেয়, আপনি সম্ভবত ভাবছেন যে এটির একটি ম্যাকের সমতুল্য কমান্ড আছে কিনা। ভাগ্যক্রমে, আছে. একই প্রভাব অর্জন করতে, Cmd ব্যবহার করুন + Alt + Esc কী সমন্বয়।

বেশিরভাগ ক্ষেত্রে, যদি একটি ম্যাক অ্যাপ্লিকেশন হিমায়িত হয় এবং একটি লুপে আটকে থাকে, আপনি দ্রুত বলতে পারেন কারণ আপনাকে বিজ্ঞপ্তি দেওয়া হবে এবং অ্যাপটি ছেড়ে দেওয়ার পরামর্শ দেওয়া হবে৷

কোন অ্যাপ জোর করে ছেড়ে না দিলে কি হবে?

যদি একটি হিমায়িত অ্যাপে ফোর্স কিট না থাকে বিকল্প এবং আপনার macOS প্রতিক্রিয়াশীল নয়, এখানে অনুসরণ করার জন্য কিছু পদক্ষেপ রয়েছে:

  • Apple-এ ক্লিক করুন মেনু এবং পুনঃসূচনা ক্লিক করুন .

  • যদি Apple ক্লিক করা অসম্ভব হয় মেনু কারণ আপনার মাউসও প্রতিক্রিয়াশীল নয়, Cmd ব্যবহার করুন + Ctrl + বহিষ্কার করুন কী সমন্বয়। এই কমান্ড আপনার ম্যাককে যত তাড়াতাড়ি সম্ভব রিস্টার্ট করতে নির্দেশ দেবে এবং বাধ্য করবে।
  • যদি রিস্টার্ট কী সংমিশ্রণটি এখনও কাজ না করে, তাহলে পাওয়ার দীর্ঘক্ষণ টিপুন আপনার ম্যাক বন্ধ না হওয়া পর্যন্ত বোতাম। আপনার হোল্ড রিলিজ করার আগে কয়েক সেকেন্ডের জন্য অপেক্ষা করুন। পাওয়ার টিপুন আপনার ম্যাক চালু করতে আবার বোতাম। একবার আপনি আপনার ম্যাক পুনরায় চালু করলে, তারপরে আপনাকে জানানো হবে যে আপনি যে ফাইলটিতে কাজ করছেন সেটি দূষিত বা ক্ষতিগ্রস্থ হয়েছে। আপনি এটি মুছে ফেলার আগে, এর বিষয়বস্তু পুনরুদ্ধার করার চেষ্টা করুন এবং একটি নতুন ফাইলে সরান৷

কিভাবে জানবেন কেন আপনার ম্যাক হিমায়িত হয়েছে

আপনার ম্যাক হিমায়িত হওয়ার কারণ চিহ্নিত করা সম্ভবত এই গাইডের সবচেয়ে চ্যালেঞ্জিং অংশগুলির মধ্যে একটি। আপনি যদি প্রায়শই হিমায়িত হওয়ার সম্মুখীন হন, আপনি নিম্নলিখিতগুলি করতে চাইতে পারেন:

  • আপনার Mac-এ পর্যাপ্ত ফ্রি হার্ড ডিস্ক স্পেস আছে কিনা পরীক্ষা করুন।
  • ম্যাক অ্যাপ স্টোরে কোনো আনইনস্টল বা মুলতুবি আপডেট আছে কিনা তা পরীক্ষা করুন।
  • অ্যাপ স্টোরের বাইরে ডাউনলোড করা অ্যাপগুলির জন্য ম্যানুয়াল আপডেটগুলি সম্পাদন করুন৷
  • আপনার macOS আপডেট করুন এবং সমস্ত বহিরাগত পেরিফেরাল সংযোগ বিচ্ছিন্ন করুন। তাদের মধ্যে কোনটি সমস্যা সৃষ্টি করছে তা সনাক্ত করতে তাদের একে একে পুনরায় সংযুক্ত করুন।
  • অকেজো প্লাগ-ইন নিষ্ক্রিয় করুন। আপনার যদি এই প্লাগ-ইনগুলি ব্যবহার করার প্রয়োজন হয়, সেগুলি সমস্যা সৃষ্টি করছে কিনা তা আবিষ্কার করতে একবারে সেগুলিকে অক্ষম করুন৷
  • Shift টিপে আপনার Mac নিরাপদ বুট করুন৷ আপনার ম্যাক পুনরায় চালু করার সময় কী। MacOS তখন শুধুমাত্র প্রয়োজনীয় মৌলিক প্রক্রিয়া এবং স্ক্রিপ্টের সাথে বুট করবে।
  • ডিস্ক মেরামত ব্যবহার করে আপনার সিস্টেমে যেকোনও ম্যালওয়্যার এবং হুমকি পরিষ্কার করুন ডিস্ক ইউটিলিটি-এ ফাংশন . আরও ভাল, ম্যাক মেরামত অ্যাপের মতো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ইনস্টল করুন। এই ধরনের একটি অ্যাপ আপনার ড্রাইভের মূল্যবান স্থান সাফ করে এবং আপনার সিস্টেমের কর্মক্ষমতা উন্নত করে আপনার ম্যাককে দ্রুত চালাতে সাহায্য করে৷
  • অ্যাপল সাপোর্টে যান ওয়েবসাইট এবং অ্যাপল হার্ডওয়্যার পরীক্ষা চালান . এই অনলাইন ইউটিলিটি আপনার Mac এর সাথে যেকোনো সমস্যা সনাক্ত করতে সাহায্য করে।

আপনার ম্যাক কি ম্যালওয়্যার আক্রমণ বা ভাইরাসের কারণে হিমায়িত?

ভাইরাসের কারণে আপনার ম্যাক হিমায়িত হওয়া অসম্ভব। যাইহোক, সম্ভবত আপনি যে প্রতারণামূলক সাইটগুলি দেখেছেন সেগুলি আপনার Mac-এ ম্যালওয়্যার লোড করেছে এবং এটিকে বিভিন্ন অ্যাপ খুলতে বাধ্য করেছে, যার ফলে সিস্টেম মেমরি ও লক-আপ ওভারলোড হয়েছে৷ আপনার ম্যাক এখনও নিখুঁত অবস্থায় থাকাকালীন, প্রতিরোধমূলক ব্যবস্থা নিন। হিমায়িত ম্যাকের সমস্যা এড়াতে Outbyte macAries-এর মতো অ্যাপ এবং প্রোগ্রাম ডাউনলোড এবং ইনস্টল করুন।


  1. 2021 সালে একটি হিমায়িত ম্যাক কীভাবে ঠিক করবেন?

  2. ম্যাকে জুম কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে ম্যাকে ভার্চুয়ালবক্স আনইনস্টল করবেন

  4. কিভাবে ম্যাকে অ্যাভাস্ট আনইনস্টল করবেন