কম্পিউটার

কিভাবে MacOS হাই সিয়েরাতে APFS কন্টেইনার রিসাইজ ত্রুটি 49168 ঠিক করবেন

কিছু ম্যাক ব্যবহারকারীরা যখনই একটি নতুন ডিস্ক পার্টিশন তৈরি করার চেষ্টা করেন তখন ত্রুটি 49168 পাচ্ছেন। তারা আরও নির্দেশ করে যে ডিস্ক ইউটিলিটি অ্যাপটি সমস্যা সমাধানে কার্যকর নয়, এমন একটি পরিস্থিতি যা তাদের হতাশ করেছে এবং সমস্যা সমাধানের কোনো আশা থাকলে সামান্যই।

এই নিবন্ধে, আমরা বেশ কয়েকটি সমাধান অফার করব যা আপনার Mac এ ডিস্ক পার্টিশন ত্রুটি 49168 সমাধান করতে সাহায্য করবে, যাতে আপনি যদি এই সমস্যার সম্মুখীন হতাশ ম্যাক ব্যবহারকারীদের একজন হন, তাহলে আপনি জানতে পারবেন কি করতে হবে।

APFS কন্টেইনার রিসাইজ ত্রুটি কোড 49168 কি?

APFS রিসাইজ ত্রুটি কী তা বোঝার জন্য, প্রথমে কিছু জিনিস জানতে হবে যেমন একটি পার্টিশন এবং ভলিউমের মধ্যে পার্থক্য। একটি পার্টিশন হল একটি ডিস্কের একটি যৌক্তিকভাবে গোষ্ঠীভুক্ত নামকৃত অংশ যাতে ডেটা থাকে বা থাকতে পারে, যখন একটি ভলিউম হল একটি পার্টিশন যা একটি নির্দিষ্ট ফাইল সিস্টেম যেমন HFS+, APFS, NTFS, বা EXT4 দিয়ে ফর্ম্যাট করা হয়েছে৷

APFS বা Apple File System হল একটি ফাইল সিস্টেম যা আপনার Mac এর 'নেটিভ'। MacOS হাই সিয়েরা থেকে শুরু করে, যেকোনো SSD শুধুমাত্র APFS-এ আপগ্রেড করা যেতে পারে। macOS হাই সিয়েরা ইনস্টলার শুধুমাত্র একটি APFS ফাইল তৈরি করবে, এবং কোন অপ্ট আউট নেই। ইনস্টলার আপনার ডিস্কে একটি APFS কন্টেইনার তৈরি করবে যাতে এক বা একাধিক ভলিউম থাকতে পারে। এই ধরনের ভলিউম তৈরি করার চেষ্টা করার সময় ত্রুটি কোড 49168 অভিজ্ঞ হয়।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

ম্যাকওএস হাই সিয়েরাতে APFS কন্টেইনার রিসাইজ ত্রুটি 49168 কীভাবে ঠিক করবেন

macOS High Sierra-এ APFS কন্টেইনার রিসাইজ ত্রুটি 49168 ঠিক করতে, আমরা আপনাকে প্রথমে একটি প্রিমিয়াম ইউটিলিটি টুল, যেমন Mac মেরামতের টুল দিয়ে আপনার কম্পিউটার পরিষ্কার করার পরামর্শ দিই। ক্যাশে ফাইল এবং অপ্রয়োজনীয় অ্যাপের মতো কর্মক্ষমতা সীমিত করার সমস্যাগুলির জন্য এই টুলটি আপনার সিস্টেম স্ক্যান করবে। এটি সক্রিয় অ্যাপগুলির জন্য জায়গা তৈরি করতে আপনার র‌্যামকে অপ্টিমাইজ করবে এবং শক্তি সাশ্রয় করবে এমন পরিবর্তনের সুপারিশ করবে৷

আপনার কম্পিউটার পরিষ্কার করার পরে, আপনি এখন নীচে তালিকাভুক্ত পদ্ধতিগুলি ব্যবহার করে, macOS High Sierra-এ APFS কন্টেইনার রিসাইজ ত্রুটি 49168 ঠিক করতে এগিয়ে যেতে পারেন:

1. টার্মিনাল ব্যবহার করে পার্টিশন তৈরি করুন

আগেই উল্লেখ করা হয়েছে, ডিস্ক ইউটিলিটি অ্যাপটি ডিস্ক পার্টিশন সমস্যা সমাধানে কার্যকর নয়। এর জন্য, আপনাকে টার্মিনাল অ্যাপের উপর নির্ভর করতে হবে। টার্মিনাল চালু করার আগে, আপনার ডেটা ব্যাক আপ করা উচিত এবং তারপর টাইম মেশিন দ্বারা স্বয়ংক্রিয় ব্যাকআপগুলি বন্ধ করা উচিত৷ এইভাবে টাইম মেশিন দ্বারা স্বয়ংক্রিয় ব্যাকআপ বন্ধ করতে হয়:

  1. লঞ্চ করুন সিস্টেম পছন্দ .
  2. টাইম মেশিন বেছে নিন .
  3. স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপ আনচেক করুন বিকল্প।

APFS পার্টিশনের অবস্থান নির্ণয় করা

টাইম মেশিনের স্বয়ংক্রিয় ব্যাকআপ বিকল্পটি বন্ধ করার পরে, পরবর্তী ধাপ হল APFS পার্টিশনের অবস্থান খুঁজে পেতে টার্মিনাল ব্যবহার করা। নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. লঞ্চ করুন টার্মিনাল অ্যাপ্লিকেশন> ইউটিলিটিস> টার্মিনাল এ গিয়ে .
  2. টার্মিনালে , নিম্নলিখিত কমান্ড লাইন লিখুন:diskutil তালিকা . এটি আপনার APFS পাত্রে থাকা সমস্ত ডিস্কের একটি তালিকা নিয়ে আসবে৷
  3. একটি নতুন টার্মিনাল শুরু করুন অধিবেশন।
  4. নতুন টার্মিনালে সেশন, tmutil listlocalsnapshots / টাইপ করুন পার্টিশনে টাইম মেশিনের স্ন্যাপশট দেখতে।
  5. নিম্নলিখিত অন্য কমান্ডটি টাইপ করুন:tmutil thinlocalsnapshots / 99999999999999 টাইম স্ন্যাপশট সম্পূর্ণরূপে অপসারণ করতে।
  6. tmutil listlocalsnapshots / টাইপ করুন সময় স্ন্যাপশট চলে গেছে কিনা দেখতে।

এখন, আপনার Mac এ একটি APFS পার্টিশন তৈরি করার চেষ্টা করুন এবং দেখুন আপনি এখনও কোনো ত্রুটি পাচ্ছেন কিনা। যদি কিছু পরিবর্তন না হয়, তবে নিচের অন্যান্য পদ্ধতি, যদিও একটু জটিল, সমস্যা সমাধানে সাহায্য করবে৷

বলুন আপনি 1 TB হার্ড ড্রাইভ থেকে 550 GB এর মতো একটি নির্দিষ্ট আকারে APFS কন্টেইনারের আকার পরিবর্তন করতে চান, আপনাকে এটি নির্দেশ করে টার্মিনালে একটি কমান্ড লিখতে হবে। টার্মিনালে, টাইপ করুন sudo diskutil apfs resizeContainer disk0s2 450g jhfs+ Extra 550g . বাকি স্থান HFS+ ফাইল সিস্টেম হিসাবে বিদ্যমান থাকবে।

উপরের কৌশলটি অসংখ্য পার্টিশন তৈরি করতেও ব্যবহার করা যেতে পারে। একাধিক পার্টিশন তৈরি করার লক্ষ্যে একটি কমান্ড লাইন দেখতে এরকম কিছু হবে:sudo diskutil apfs resizeContainer disk0s2 400g jhfs+ Media 350g FAT32 Windows 250g .

2. ডিস্ক ইউটিলিটি ব্যবহার করা

যদিও এই নিবন্ধটি লক্ষ্য করে শুরু হয়েছিল যে ডিস্ক ইউটিলিটি অ্যাপটি "ম্যাকে নতুন পার্টিশন তৈরি করতে অক্ষম" সমস্যার সমাধানে সামান্য সাহায্য করে, এটি এখনও কার্যকর হতে পারে বিশেষ করে যদি আপনি একটি পুরানো অপারেটিং সিস্টেম ব্যবহার করেন। উপরে উল্লিখিত কমান্ডগুলি চালানোর জন্য টার্মিনাল ব্যবহার করার পরে আপনি ডিস্ক ইউটিলিটি অ্যাপটিও ব্যবহার করতে পারেন।

3. ডিস্ক ডিফ্র্যাগ সফটওয়্যার ব্যবহার করুন

আমরা যে শেষ সমাধানটি সুপারিশ করি তার মধ্যে একটি নির্ভরযোগ্য ডিস্ক ডিফ্র্যাগ সফ্টওয়্যার ব্যবহার জড়িত, যেমন Auslogics থেকে Disk Defrag। এটি আপনার কম্পিউটারে নতুন ভলিউম এবং পার্টিশন তৈরি করা সহজ করে তুলবে।

এটি এমনও হতে পারে যে আপনার ডিস্ক পার্টিশনটি নষ্ট হয়ে গেছে এবং সেই কারণেই একটি APFS পার্টিশন তৈরি করা অসম্ভব। যদি এটি হয়, তাহলে আপনার এই নিবন্ধটি পড়া উচিত কিভাবে নষ্ট বা মুছে ফেলা macOS পার্টিশন ঠিক করা যায়।

যদি সমস্যাটি অব্যাহত থাকে এবং আপনি যখনই একটি নতুন পার্টিশন তৈরি করার চেষ্টা করেন তখনও আপনি আপনার Mac-এ APFS কন্টেইনার রিসাইজ ত্রুটি কোড 49168 পাচ্ছেন, আপনার সম্ভবত ম্যাক ক্লিনিকে যাওয়া উচিত বা Apple-এর কাস্টমার কেয়ারে যোগাযোগ করা উচিত। তারা জানবে কি করতে হবে।

Mac-এ APFS কন্টেইনার রিসাইজ এরর কোড 49168 কীভাবে ঠিক করবেন সে বিষয়ে আপনার যদি কোনো পরামর্শ থাকে, তাহলে নিচের মন্তব্য বিভাগে নির্দ্বিধায় শেয়ার করুন।


  1. উইন্ডোজে ডিস্ক স্বাক্ষর সংঘর্ষের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. কীভাবে ডিস্কটি সুরক্ষিত ইউএসবি ত্রুটি ঠিক করবেন

  3. Windows 11 এ 0xc00007b ত্রুটি কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে IKernel.exe ত্রুটি ঠিক করবেন