কম্পিউটার

ম্যাকে ডক্টেশন টেক্সট ডাবলস মোকাবেলা করার 6 উপায়

শ্রুতিমধুর একটি বেশ সহায়ক অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য, বিশেষ করে যদি আপনার কীবোর্ড ব্যবহার করতে সমস্যা হয়। আপনাকে যা করতে হবে তা হল আপনি যে নথিতে পাঠ্য যোগ করতে চান সেটি খুলুন, সম্পাদনা> শ্রুতিলিপি শুরু করুন এ ক্লিক করুন , তারপর নথিতে যোগ করতে আপনি কী টাইপ করতে চান তা বলুন। বিকল্পভাবে, আপনি শ্রুতিলিপি শুরু করতে দুইবার Fn চাপতে পারেন। আপনার স্ক্রীনে একটি মাইক্রোফোন এবং একটি ইনপুট মিটার দেখতে হবে, যা নির্দেশ করে যে আপনার ম্যাক শুনছে৷

আপনি যত বেশি ডিকটেশন ব্যবহার করবেন, ততই এটি আপনাকে বুঝতে পারবে কারণ এটি ধীরে ধীরে আপনার উচ্চারণ এবং আপনার ভয়েসের অন্যান্য বৈশিষ্ট্যগুলি শিখবে। তাদের আপনার নথিতে অন্তর্ভুক্ত করার জন্য আপনাকে বিরাম চিহ্নগুলিও বলতে হবে৷

আপনার Mac এ ডিকটেশন সেট আপ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অ্যাপল থেকে মেনুতে, সিস্টেম পছন্দগুলি> কীবোর্ড> শ্রুতিলিপি ক্লিক করুন
  2. ডিক্টেশন চালু করুন .
  3. এরপর, আপনি উন্নত শ্রুতিলিপি সক্ষম করতে চান কিনা তা চয়ন করুন যাতে আপনি অফলাইনে থাকাকালীনও বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন।
  4. আপনার ভাষা এবং উপভাষা নির্বাচন করুন।
  5. ডিক্টেশন শুরু করতে আপনি যে কীবোর্ড শর্টকাটটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করুন।
  6. মাইক্রোফোন আইকনের নীচের পপ-আপ মেনুতে ক্লিক করে আপনার পছন্দের মাইক্রোফোন নির্বাচন করুন৷

আপনি যদি macOS Sierra চালাচ্ছেন এবং আপনার কাছে Siri চালু আছে, তাহলে আপনি কমান্ড ব্যবহার করে ডিকটেশন সেট আপ করতে এটি ব্যবহার করতে পারেন।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

ম্যাকে ডিকটেশন সঠিকভাবে কাজ না করলে কী করবেন

ডিকটেশন সাধারণত ব্যবহার করা সহজ। শুধু আপনার শর্টকাট টিপুন, তারপর মাইক্রোফোন আইকন দেখলে আপনি যা টাইপ করতে চান তা বলুন। দুর্ভাগ্যবশত, কিছু ব্যবহারকারী Mac-এ পাঠ্য দ্বিগুণ সম্মুখীন হওয়ার রিপোর্ট করেছেন। সমস্যাটি বেশিরভাগই সাফারির সাথে ঘটে, তবে অন্যান্য অ্যাপে ডুপ্লিকেট সমস্যা হওয়ার খবর রয়েছে। ডিক্টেশন কখনও কখনও যা বলা হচ্ছে তা দ্বিগুণ করে, দ্বিগুণ এন্ট্রির নীচে ছোট নীল বিন্দু থাকে।

উদাহরণস্বরূপ, শুধু টাইপ করার পরিবর্তে, ডিক্টেশন কখনও কখনও যা বলা হচ্ছে তা দ্বিগুণ করে , আপনি পাবেন ডিক্টেশন কখনও কখনও যা বলা হচ্ছে তা দ্বিগুণ করে ডিক্টেশন কখনও কখনও যা বলা হচ্ছে তা দ্বিগুণ করে . যখনই এটি ঘটে তখন কার্সারটি সাধারণত জমে যায়, তারপর যখন কার্সার আবার কাজ করা শুরু করবে তখন আপনি ডুপ্লিকেট করা পাঠ্য দেখতে পাবেন৷

ব্যবহারকারীরা উল্লেখ করেছেন যে ম্যাক ডিকটেশন সাফারিতে টেক্সট বক্সে বৈশিষ্ট্যটি ব্যবহার করার সময় সদৃশগুলি বের করে দেয়। যাইহোক, অ্যাড্রেস বারে টেক্সট এন্টার করার সময় সমস্যা হয় না।

ডিক্টেশনে ডুপ্লিকেশনের কারণ কী?

যদি সমস্যাটি শুধুমাত্র Safari তে ঘটে, তাহলে সমস্যাটি অ্যাপের সাথে সম্পর্কিত হতে পারে এবং ডিকটেশন নয়। কিন্তু যদি অন্য অ্যাপের সাথে ডুপ্লিকেশন সমস্যা দেখা দেয়, তাহলে আপনার একটি ত্রুটিপূর্ণ ডিকটেশন বৈশিষ্ট্য থাকতে পারে।

সমস্যার সম্ভাব্য কারণগুলির মধ্যে একটি হল ভুল কীবোর্ড সেটিংস। এটাও সম্ভব যে একটি ডিক্টেশন বৈশিষ্ট্য, যেমন উন্নত শ্রুতিলিপি, আপনার সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। একটি দূষিত .plist ফাইল বা একটি পুরানো সফ্টওয়্যার এছাড়াও এই সমস্যা ঘটতে পারে. এটিও সম্ভবত যে ডুপ্লিকেশন সমস্যাটি একটি অস্থায়ী ত্রুটির কারণে ঘটছে, যা রিবুট করার মাধ্যমে সহজেই সমাধান করা যেতে পারে৷

ম্যাকে টেক্সট ডাবল কিভাবে ঠিক করবেন

নীচের সমাধানগুলি চেষ্টা করার আগে, ত্রুটিটি চলে যাবে কিনা তা দেখতে প্রথমে কিছু প্রাথমিক সমস্যা সমাধান করার চেষ্টা করুন৷ এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • ডিক্টেশন বন্ধ করুন, তারপর আবার চালু করুন। এই ক্রিয়াটি সাধারণত ডিকটেশন সম্পর্কিত ছোটখাটো সমস্যাগুলি সমাধান করে৷
  • যদি এটি কাজ না করে, বৈশিষ্ট্যটি বন্ধ করার চেষ্টা করুন, তারপর আপনার Mac পুনরায় চালু করুন৷ রিবুট করার পর ফিচারটি আবার চালু করুন।
  • ডিক্টেশন সেটিংস থেকে আপনার মাইক্রোফোন পরিবর্তন করুন। সিস্টেম পছন্দগুলি> কীবোর্ড> শ্রুতিলিপি এ যান৷ . মাইক্রোফোন আইকনে ক্লিক করুন, তারপর অভ্যন্তরীণ মাইক্রোফোন চয়ন করুন৷ স্বয়ংক্রিয় বা অন্য বাহ্যিক মাইক্রোফোনের পরিবর্তে।
  • ম্যাক মেরামত অ্যাপ ব্যবহার করে আপনার কম্পিউটার থেকে সমস্ত জাঙ্ক ফাইল মুছুন। এই অবাঞ্ছিত ফাইলগুলি আপনার সিস্টেমের প্রসেস এবং বৈশিষ্ট্যগুলির জন্য সমস্যা সৃষ্টি করতে পারে, তাই আপনার নিয়মিত সেগুলি সরানো উচিত৷

যদি এই সমস্যা সমাধানের পদক্ষেপগুলি কাজ না করে তবে নীচের সমাধানগুলি নিয়ে এগিয়ে যান৷

সমাধান #1:যে অ্যাপটি সমস্যা সৃষ্টি করছে সেটি আপডেট বা আনইনস্টল করুন।

কিছু ব্যবহারকারীর জন্য, সদৃশ সমস্যা শুধুমাত্র Safari এর সাথে ঘটে। যদি এটি হয় তবে সেই অ্যাপটির জন্য একটি আপডেট আছে কিনা তা পরীক্ষা করুন এবং এটি ইনস্টল করুন। একবার আপডেট হয়ে গেলে, সমস্যাটি সমাধান হয়ে গেলে ডিকটেশন ব্যবহার করার চেষ্টা করুন। যদি না হয়, আনইনস্টল করার চেষ্টা করুন তারপর অ্যাপটি পুনরায় ইনস্টল করুন। শুধু অ্যাপ্লিকেশন ফোল্ডারে যান এবং অ্যাপ আইকনটিকে ট্র্যাশে টেনে আনুন৷

সমাধান #2:আপনার শ্রুতিলিপি পছন্দগুলি পুনরায় সেট করুন।

ডিক্টেশন বৈশিষ্ট্যের সাথে সম্পর্কিত একটি দূষিত পছন্দ ফাইল বা .plist কেস অনেক সমস্যার সৃষ্টি করতে পারে। এটি ঠিক করার একটি দ্রুত উপায় হল পছন্দ ফোল্ডার থেকে পছন্দ ফাইলটি মুছে ফেলা। এটি করতে:

  1. ফাইন্ডার থেকে মেনুতে, যান> ফোল্ডারে যান ক্লিক করুন . অথবা আপনি Command + Shift + G টিপতে পারেন ফাইন্ডার উইন্ডো বা আপনার ডেস্কটপ থেকে।
  2. টাইপ করুন ~/Library/Preferences/com.apple.assistant.plist ডায়ালগ বক্সে, তারপর যাও টিপুন৷ বোতাম।
  3. ফাইলটিকে ট্র্যাশে টেনে আনুন .
  4. বন্ধ করুন ডিক্টেশন , তারপর আপনার Mac পুনরায় চালু করুন।
  5. রিবুট করার পরে বৈশিষ্ট্যটি আবার চালু করুন এবং ত্রুটিটি অদৃশ্য হয়ে গেছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #3:আপনার স্পিচ রিকগনিশন ইউজার লাইব্রেরি ক্যাশে ফোল্ডার মুছুন।

যদি আপনার .plist ফাইলটি মুছে ফেলা কাজ না করে, তাহলে আপনার পরবর্তী স্পিচ রিকগনিশন ক্যাশে ফোল্ডারটি মুছে ফেলার চেষ্টা করা উচিত। ফোল্ডারে যান খুলতে উপরের ধাপগুলি অনুসরণ করুন৷ ডায়ালগ বক্স, তারপর ~/Library/Caches/com.apple.SpeechRecognitionCore অনুসন্ধান করুন . ফাইলটিকে ট্র্যাশে টেনে আনুন৷ এটি মুছে ফেলার জন্য।

সমাধান #4:বর্ধিত শ্রুতিলিপি বন্ধ করুন।

কিছু ব্যবহারকারীর জন্য, সমস্যাটি তখনই ঘটে যখন বর্ধিত শ্রুতিমধুর বিকল্পটি সক্রিয় থাকে। এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করলে সমস্যার সমাধান হতে পারে। শুধু Apple মেনু> সিস্টেম পছন্দ> কীবোর্ড> শ্রুতিলিপি এ যান , তারপর আনচেক করুন উন্নত নির্দেশনা . আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং এটি কাজ করে কিনা তা দেখতে ডিকটেশন ব্যবহার করার চেষ্টা করুন৷

সমাধান #5:কীবোর্ড পছন্দের অধীনে কী পুনরাবৃত্তি বন্ধ করুন।

এই সমাধানটি অনেক ব্যবহারকারীর জন্য কাজ করেছে যারা ডুপ্লিকেশন সমস্যার সম্মুখীন হচ্ছে। কী পুনরাবৃত্তি বন্ধ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Apple -এ ক্লিক করুন মেনু, তারপর সিস্টেম পছন্দ> কীবোর্ডে যান।
  2. স্লাইডারটিকে বন্ধ করতে টেনে আনুন৷ .
  3. আপনার ম্যাক রিবুট করুন এবং পাঠ্য দ্বিগুণ আছে কিনা তা দেখতে ডিকটেশন ব্যবহার করার চেষ্টা করুন।

সমাধান #6:অন্য ভাষা ডাউনলোড করুন।

আরেকটি সমাধান যা আপনি চেষ্টা করতে পারেন তা হল অন্য ভাষা প্যাক ডাউনলোড করা এবং এটি আপনার ম্যাকে ইনস্টল করা। এটি আপনার স্থানীয় ভাষা প্যাকটি পুনরায় সেট করবে এবং আশা করি সমস্যাটি সমাধান করবে৷

এটি করতে:

  1. Apple -এ ক্লিক করুন মেনু, তারপর সিস্টেম পছন্দ> ভাষা এবং অঞ্চল-এ যান৷
  2. (+) ক্লিক করুন অথবা যোগ করুন বোতাম।
  3. আপনি যে ভাষা যোগ করতে চান তা চয়ন করুন, তারপর আপনার কম্পিউটারে এটি ইনস্টল করুন।
  4. আপনার Mac রিবুট করুন এবং দেখুন ডুপ্লিকেট টেক্সট সমস্যা চলে গেছে কিনা।

সারাংশ

যখন আপনার কীবোর্ডে টাইপ করতে সমস্যা হয় তখন ডিকটেশন একটি সহজ বৈশিষ্ট্য। কিন্তু ম্যাকের উপর ডিকটেশন সঠিকভাবে কাজ না করলে, এটি ভালোর চেয়ে বেশি ক্ষতির কারণ হবে কারণ আপনাকে প্রতিটি ডুপ্লিকেট করা বাক্যাংশ মুছে ফেলতে হবে। এই ত্রুটিটি অনেক কারণের কারণে হতে পারে। কিন্তু যদি আপনি নিশ্চিত না হন যে আপনার কি কারণে হচ্ছে, তাহলে কোন সমাধান আপনার জন্য কাজ করে তা দেখতে উপরের তালিকার নিচের দিকে কাজ করুন।


  1. কীভাবে:ম্যাক ওএস এক্স-এ ডিকটেশন ব্যবহার করুন

  2. কীভাবে সহজ উপায়ে ম্যাকের ড্যাশবোর্ড থেকে মুক্তি পাবেন

  3. 4টি প্রমাণিত উপায়ে আপনার ম্যাক স্টোরেজ বাড়ান

  4. ধীরে স্ট্রিমিং সমস্যা মোকাবেলার 5 উপায়