কম্পিউটার

Netflix প্যারেন্টাল কন্ট্রোল সেট আপ করার 4 উপায়

নেটফ্লিক্সের কাছে অফার করার জন্য সিনেমা, টিভি শো, ডকুমেন্টারি এবং সিরিজের বিশাল ডাটাবেস রয়েছে। দর্শকরা শিশু-বান্ধব কার্টুন থেকে হরর ফ্লিক থেকে প্রাপ্তবয়স্কদের জন্য শুধুমাত্র সিনেমা বেছে নিতে পারেন। জনপ্রিয় মিডিয়া স্ট্রিমিং পরিষেবাটিতে সমস্ত বয়স-গোষ্ঠীর জন্য কিছু অফার রয়েছে, যা সম্ভবত মিডিয়া স্ট্রিমিং শিল্পে Netflix একটি প্রধান খেলোয়াড় হয়ে ওঠার অন্যতম কারণ৷

কিন্তু আপনি যদি একজন অভিভাবক হন এবং আপনার বাচ্চারা থাকে যারা Netflix দেখতে পছন্দ করে, তাহলে আপনার বাচ্চারা কী দেখছে সে বিষয়ে আপনি অতিরিক্ত সতর্ক থাকতে চাইতে পারেন, বিশেষ করে যদি আপনি একটি Netflix অ্যাকাউন্ট শেয়ার করেন। আপনার সন্তান একটি প্রাপ্তবয়স্ক মুভিতে ক্লিক করতে পারে যা অন্য ব্যবহারকারীরা কন্টিনিউ ওয়াচিং বিভাগের অধীনে দেখেছে বা আপনার করা পূর্ববর্তী অনুসন্ধানগুলি থেকে কিছু অনুপযুক্ত চলচ্চিত্রের সুপারিশ রয়েছে৷

সৌভাগ্যবশত, Netflix আপনার সন্তানদের কোন বিষয়বস্তুর অ্যাক্সেস আছে তা নিরীক্ষণ ও নিয়ন্ত্রণ করা সহজ করেছে। বাচ্চাদের অনুপযুক্ত বিষয়বস্তু দেখা থেকে বিরত রাখতে আপনি Netflix-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ বৈশিষ্ট্য সেট আপ করতে পারেন। Netflix আপনার অ্যাকাউন্টে দেখা নিয়ন্ত্রণ করার বিভিন্ন উপায় অফার করে, কিন্তু এটি করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে প্রাথমিক অ্যাকাউন্ট ধারক হতে হবে।

একটি ব্রাউজারে Netflix প্যারেন্টাল কন্ট্রোল সেট আপ করুন

আপনি শুধুমাত্র একটি ব্রাউজারে Netflix প্যারেন্টাল কন্ট্রোল সেট আপ করতে পারেন তাই আপনার একটি ইন্টারনেট সংযোগ আছে তা নিশ্চিত করুন। যদিও আপনি অ্যাপটি ব্যবহার করে আপনার অ্যাকাউন্ট সেটিংস অ্যাক্সেস করতে পারেন, তবুও পরিবর্তনগুলি করার জন্য আপনাকে মোবাইল ওয়েব পৃষ্ঠা খুলতে পুনঃনির্দেশিত করা হবে। আপনি আপনার Netflix অ্যাকাউন্ট সম্পাদনা করতে একটি ডেস্কটপ বা একটি ল্যাপটপ ব্যবহার করতে পারেন, তবে আউটবাইট ম্যাক মেরামত ব্যবহার করে প্রথমে এটি অপ্টিমাইজ করা নিশ্চিত করুন। Netflix ত্রুটি এড়াতে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

এই নিবন্ধটি আলোচনা করবে কিভাবে Netflix-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট-আপ করতে হয় যাতে আপনার সন্তানদের কোন বিষয়বস্তুতে অ্যাক্সেস থাকে। এটিও কাজ করে যদি আপনি কিছু জেনার বা নির্দিষ্ট সিনেমা বাদ দিতে চান যা আপনি বা আপনার বাচ্চারা দেখতে চান না, যেমন রক্তাক্ত বা অত্যন্ত ভয়ঙ্কর থ্রিলার।

পরিপক্কতা রেটিং ব্যবহার করে শিশুদের জন্য Netflix কিভাবে সীমাবদ্ধ করবেন

Netflix এর বিষয়বস্তু শ্রেণীবদ্ধ করার জন্য একটি পরিপক্কতা রেটিং সিস্টেম প্রয়োগ করে। Netflix চারটি শ্রেণীবিভাগ অফার করে, যার মধ্যে রয়েছে:

  • ছোট বাচ্চারা (সব)
  • বড় বাচ্চারা (7+)
  • কিশোর (13+)
  • প্রাপ্তবয়স্ক (16+, 18+)

এই রেটিংগুলি আপনার অবস্থানের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, তবে সেগুলি সাধারণত Netflix বা স্থানীয় মান সংস্থা দ্বারা নির্ধারিত হয়। একটি টিভি শো বা চলচ্চিত্রের পরিপক্কতার রেটিং ফ্রিকোয়েন্সি এবং পরিণত বিষয়বস্তুর প্রভাব দ্বারা নির্ধারিত হয়। এই রেটিংগুলিকে গাইড হিসাবে ব্যবহার করে, আপনি Netflix-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট করতে পারেন যা আপনার বাচ্চাদের বয়সের সাথে মানানসই। Netflix এ প্লে হওয়া থেকে নির্দিষ্ট শিরোনাম বা জেনার সীমাবদ্ধ করতে আপনি একটি পিন ব্যবহার করতে পারেন। আপনি যদি বয়স্ক বাচ্চাদের বিভাগে বিধিনিষেধ সেট আপ করেন, তাহলে কিশোর এবং তার বেশি কন্টেন্ট অ্যাক্সেস করার জন্য একটি পিনের প্রয়োজন হবে।

পিন সেট আপ করার সময় অনুসরণ করার জন্য এখানে ধাপগুলি রয়েছে:

  1. একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করে আপনার Netflix অ্যাকাউন্টে লগ ইন করুন।
  2. স্ক্রীনের উপরের ডানদিকে অবস্থিত আপনার প্রোফাইল ফটোতে ক্লিক করুন৷
  3. অ্যাকাউন্ট-এ ক্লিক করুন , তারপর সেটিংস-এ স্ক্রোল করুন বিভাগ।
  4. অভিভাবকীয় নিয়ন্ত্রণ-এ ক্লিক করুন .
  5. এই সেটিংস অ্যাক্সেস করতে আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড টাইপ করুন৷
  6. আপনি যে চার-সংখ্যার PIN ব্যবহার করতে চান সেটি লিখুন, তারপর সংরক্ষণ করুন এ ক্লিক করুন .
  7. পরিপক্কতা স্তরের উপর ভিত্তি করে আপনার পছন্দের সীমাবদ্ধতা সেট আপ করুন৷

আপনি বা আপনার বাচ্চারা যখন বিধিনিষেধ স্তরের বাইরে সামগ্রী অ্যাক্সেস করার চেষ্টা করবে, তখন এগিয়ে যাওয়ার জন্য পিন প্রয়োজন হবে। আপনার পিনটি মনে রাখা নিশ্চিত করুন তবে আপনার বাচ্চাদের কাছে এটি প্রকাশ করবেন না কারণ এটি এই বিধিনিষেধের উদ্দেশ্যকে হারিয়ে দেবে।

কিভাবে একটি পিন দিয়ে নির্দিষ্ট শিরোনাম ব্লক করবেন

পরিপক্কতার রেটিং 100% সঠিক নয়। এটি শুধুমাত্র একটি সাধারণ শ্রেণিবিন্যাস এবং কিছু কথিত সীমাবদ্ধ বিষয়বস্তু সীমাবদ্ধতার মধ্য দিয়ে যাওয়া সম্ভব। এমন ঘটনাও হতে পারে যখন আপনি চান না যে আপনার বাচ্চারা কোনো বিশেষ কারণে কিছু শো বা সিনেমা দেখুক। সৌভাগ্যবশত, নির্দিষ্ট কন্টেন্ট ব্লক করতে আপনি Netflix প্যারেন্টাল কন্ট্রোল ব্যবহার করতে পারেন।

এটি করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করে নেটফ্লিক্সে লগ ইন করুন।
  2. পৃষ্ঠার উপরের ডানদিকে পাওয়া মেনু আইকন বা আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন৷
  3. ক্লিক করুন অ্যাকাউন্ট> সেটিংস> অভিভাবকীয় নিয়ন্ত্রণ .
  4. এই সেটিংস সম্পাদনা করতে আপনাকে আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড টাইপ করতে হবে৷
  5. আপনি যে চার-সংখ্যার পিনটি ব্যবহার করতে চান সেটি লিখুন এবং তারপরে সংরক্ষণ করুন এ ক্লিক করুন .
  6. নিচে স্ক্রোল করুন নির্দিষ্ট শিরোনাম সীমাবদ্ধ করুন .
  7. আপনি যে টিভি শো বা সিনেমা ব্লক করতে চান তার নাম লিখুন। আপনার সার্চ কোয়েরির সাথে প্রাসঙ্গিক শিরোনাম দেখানো একটি তালিকা উপস্থিত হওয়া উচিত।
  8. আপনি যে সিনেমা বা টিভি শোকে ব্লক করতে চান তার নামের উপর ক্লিক করুন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে সীমাবদ্ধ তালিকায় যুক্ত হবে।

আপনি যদি সীমাবদ্ধ তালিকা থেকে কোনও সিনেমা বা টিভি শো অ্যাক্সেস করতে চান তবে আপনাকে আগে সেট আপ করা পিনটি প্রবেশ করতে হবে৷

প্রোফাইল সীমাবদ্ধতা কিভাবে সেট আপ করবেন

আপনি যখন একটি Netflix অ্যাকাউন্ট সেট আপ করেন, তখন দুটি প্রোফাইল স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়:আপনার ব্যক্তিগত অ্যাকাউন্ট এবং একটি সাধারণ বাচ্চাদের অ্যাকাউন্ট। আপনি যখন Netflix খুলবেন, আপনাকে দেখার জন্য কোন প্রোফাইল ব্যবহার করতে হবে তা বেছে নিতে হবে। যদি আপনার বাচ্চারা বিভিন্ন বয়সের হয়, আপনি পৃথক প্রোফাইল তৈরি করতে পারেন এবং প্রোফাইল-নির্দিষ্ট বিধিনিষেধ সেট আপ করতে পারেন যাতে আপনি তারা কী দেখছেন তা নিয়ন্ত্রণ করতে পারেন।

এটি করতে, নীচে তালিকাভুক্ত নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. যখন আপনি আপনার ব্রাউজার ব্যবহার করে Netflix ওয়েব পৃষ্ঠায় লগ ইন করবেন, তখন আপনার অ্যাকাউন্টের জন্য উপলব্ধ প্রোফাইলগুলি দেখতে হবে৷ প্রোফাইল পরিচালনা করুন-এ ক্লিক করুন৷ শুরু করার জন্য বোতাম। বিকল্পভাবে, আপনি অ্যাকাউন্ট> আমার প্রোফাইল> প্রোফাইল পরিচালনা করুন নেভিগেট করেও এই সেটিংটি অ্যাক্সেস করতে পারেন .
  2. প্রোফাইল যোগ করুন এ ক্লিক করুন একটি নতুন তৈরি করতে আপনার উপলব্ধ প্রোফাইলের পাশে৷
  3. নতুন প্রোফাইলের নাম টাইপ করুন, তারপর কিড? টিক অফ করুন৷ যদি আপনি 12 বছরের কম বয়সী বাচ্চাদের জন্য বিষয়বস্তু সীমাবদ্ধ করতে চান তাহলে নামের পাশে।
  4. চালিয়ে যান ক্লিক করুন প্রোফাইল তৈরি করতে।
  5. প্রোফাইলটি তৈরি হয়ে গেলে, আপনি নির্দিষ্ট সীমাবদ্ধতা সেট করতে পারেন।
  6. প্রোফাইল পরিচালনা করুন এ ফিরে যান স্ক্রীন, তারপরে আপনি যে প্রোফাইল নামটি সম্পাদনা করতে চান তাতে ক্লিক করুন৷
  7. যদি এটি শুধুমাত্র বাচ্চাদের জন্য প্রোফাইল হয়, তাহলে অনুমতিপ্রাপ্ত টিভি শো এবং চলচ্চিত্র ক্লিক করুন ড্রপডাউন এবং আপনি দুটি বিকল্প দেখতে পাবেন:শুধুমাত্র ছোট বাচ্চাদের জন্য এবং বড় বাচ্চাদের জন্য এবং নীচের জন্য . আপনি যে প্রোফাইলটি সম্পাদনা করছেন তার বয়সের সাথে মানানসই বিকল্পটিতে ক্লিক করুন৷
  8. যদি এটি একটি নিয়মিত প্রোফাইল হয়, তাহলে অনুমতিপ্রাপ্ত টিভি শো এবং চলচ্চিত্র এর অধীনে দুটি বিকল্প রয়েছে ড্রপডাউন:কিশোর এবং নীচের জন্য এবং সমস্ত পরিপক্কতার স্তর . আপনি যে প্রোফাইলটি সম্পাদনা করছেন তার বয়সের সাথে মানানসই বিকল্পটিতে ক্লিক করুন৷

আপনি যদি একটি নতুন প্রোফাইল তৈরি করতে না চান, তাহলে আপনি শুধুমাত্র জেনেরিক কিডস প্রোফাইল সম্পাদনা করতে পারেন, যা 12 বছর বা বিধিনিষেধের অধীনে আসে, প্রয়োজনে এটিকে টডলার-ফ্রেন্ডলিতে পরিবর্তন করতে।

কিভাবে আপনার বাচ্চার দেখার কার্যকলাপের উপর নজর রাখবেন

আপনার বাচ্চাদের কোন সামগ্রীতে অ্যাক্সেস আছে তা সীমাবদ্ধ করার জন্য একটি বাচ্চার প্রোফাইল তৈরি করা একটি ভাল উপায়। যাইহোক, এর মানে এই নয় যে তারা অন্য প্রোফাইল খুলতে পারবে না। Netflix চালু হলে, ব্যবহারকারীদের কোন প্রোফাইল ব্যবহার করতে হবে তা বেছে নেওয়ার বিকল্প দিয়ে স্বাগত জানানো হয়। এবং দুর্ভাগ্যবশত, Netflix অন্য প্রোফাইলে অ্যাক্সেস ব্লক করার কোনো পদ্ধতি অফার করে না। নিয়ন্ত্রিত নয় এমন যেকোন প্রোফাইলে যে কেউ অ্যাক্সেস করতে পারে।

তাই আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনার বাচ্চারা সীমাবদ্ধ বিষয়বস্তু না দেখছে, তাহলে অন্যান্য প্রোফাইলের জন্যও Netflix প্যারেন্টাল কন্ট্রোল সেট আপ করতে ভুলবেন না। আপনার বাচ্চাদের দেখার কার্যকলাপ নিরীক্ষণ করাও একটি ভাল ধারণা হবে যাতে আপনি জানতে পারেন যে তারা তাদের বয়সের জন্য অনুপযুক্ত কিছু দেখছে কিনা।

দেখার কার্যকলাপের ট্র্যাক রাখতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করে নেটফ্লিক্সে লগ ইন করুন এবং পৃষ্ঠার উপরের ডানদিকে আপনার প্রোফাইল অ্যাকাউন্টের জন্য মেনু আইকনে ক্লিক করুন৷
  2. অ্যাকাউন্ট> আমার প্রোফাইল এ ক্লিক করুন .
  3. ভিউয়িং অ্যাক্টিভিটি-এ ক্লিক করুন .

আপনি বা আপনার বাচ্চারা Netflix এ যে সমস্ত শিরোনাম দেখেছেন তার একটি তালিকা দেখতে সক্ষম হওয়া উচিত। এমনকি আপনি আপনার পর্যালোচনার জন্য তালিকাটি ডাউনলোড করতে পারেন৷

সারাংশ

নেটফ্লিক্স হল আপনার বাচ্চাদের ব্যস্ত রাখার একটি ভাল উপায় যখন আপনাকে কিছু কাজ চালানোর প্রয়োজন হয় বা ঘরের কিছু কাজ করতে হয়। কিন্তু আপনার বাচ্চাদের নেটফ্লিক্সকে নজরদারি ছাড়াই দেখার জন্য ছেড়ে দিলে তারা তাদের বয়সের জন্য উপযুক্ত নয় এমন সিনেমা এবং টিভি শোতে প্রকাশ করতে পারে। সৌভাগ্যবশত, আপনি শিশুদের জন্য Netflix সীমাবদ্ধ করতে পারেন বিভিন্ন উপায় যাতে তারা শুধুমাত্র আপনার অনুমতি দেওয়া সামগ্রী দেখতে সক্ষম হয়। আপনি প্রোফাইলের ভিত্তিতে নির্দিষ্ট বিধিনিষেধও সেট আপ করতে পারেন যাতে কোনও সীমাবদ্ধ বিষয়বস্তু বেরিয়ে না যায়।


  1. কিভাবে Windows 10 বা Windows 11-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ এবং ব্যবহার করবেন

  2. একটি Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 সেট আপ এবং ব্যবহার করার 4টি দ্রুত এবং সহজ উপায়৷

  3. কিভাবে আপনার ম্যাকে অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করবেন

  4. আমার অ্যাকাউন্টে Netflix প্যারেন্টাল কন্ট্রোল কীভাবে ব্যবহার করবেন?