কম্পিউটার

কীভাবে সহজ উপায়ে ম্যাকের ড্যাশবোর্ড থেকে মুক্তি পাবেন

আপনার ম্যাকের অনেক বৈশিষ্ট্য রয়েছে। কিছু অকেজো। একটি ভাল উদাহরণ হল ড্যাশবোর্ড। এই কারণেই আপনাকে শিখতে হবে কিভাবে ম্যাক-এ ড্যাশবোর্ড থেকে মুক্তি পাবেন . হ্যাঁ, আপনি ম্যাকের ড্যাশবোর্ডটি দূর করতে পারেন। আপনি যদি এটি খুব কমই ব্যবহার করেন তবে এটি থেকে পরিত্রাণ পেতে বা আপনার ম্যাক থেকে এটি সরানো একটি খুব ভাল ধারণা। চিন্তা করবেন না, এটা করা এতটা কঠিন নয়।

এই নিবন্ধটি আপনাকে ম্যাকের ড্যাশবোর্ড থেকে মুক্তি পেতে বিভিন্ন উপায় দেখাবে। মনে রাখবেন যে আপনি শেষ পর্যন্ত এই নিবন্ধটি পড়া উচিত.

পার্ট 1। ম্যাকের ড্যাশবোর্ডের পয়েন্ট কি?

ড্যাশবোর্ড হল আপনার ম্যাকের একটি বৈশিষ্ট্য যা আপনি F3 টিপে অ্যাক্সেস করতে পারবেন আপনার কীবোর্ডের বোতাম। আপনি এটি অ্যাক্সেস করতে লঞ্চপ্যাড ব্যবহার করতে পারেন। আপনি যদি ম্যাকের ড্যাশবোর্ড অ্যাক্সেস করতে চান তবে সিরি আপনাকে সাহায্য করতে পারে। অ্যাক্সেস করতে আপনি মিশন কন্ট্রোলেও যেতে পারেন।

ম্যাকের ড্যাশবোর্ডে কীভাবে যেতে হয় তার কোনও অভাব নেই। আপনি ম্যাকের ড্যাশবোর্ড থেকে নিম্নলিখিতগুলি অ্যাক্সেস করতে পারেন:

  • আবহাওয়া রিপোর্ট
  • নোটপ্যাড
  • ক্যালকুলেটর

কেন ম্যাকের ড্যাশবোর্ড পরিত্রাণ পেতে হবে?

আপনি যদি ভাবছেন কেন আপনাকে ম্যাকের ড্যাশবোর্ড থেকে কীভাবে পরিত্রাণ পেতে হবে তা শিখতে হবে, ভাল, উত্তরটি বেশ সহজ। স্থানের সাথে এর অনেক সম্পর্ক রয়েছে। আপনি যদি Mac এ ড্যাশবোর্ড থেকে মুক্তি পান বা অক্ষম করেন, তাহলে আপনি অনেক জায়গা বাঁচাতে সক্ষম হবেন৷

এটা আমার মনে হয়. আপনার কি সত্যিই আপনার ম্যাক থেকে আবহাওয়ার প্রতিবেদন জানতে হবে? আপনি সবসময় যে অনলাইন দেখতে পারেন. আপনার জন্য একটি ক্যালকুলেটর কতটা গুরুত্বপূর্ণ? আপনি সর্বদা গণনা করতে এক্সেল ব্যবহার করতে পারেন। যদি নোটপ্যাড ছাড়া করতে না পারেন, আপনি সর্বদা এটি অ্যাক্সেস করার জন্য একটি প্রোগ্রাম চালাতে পারেন। অন্য কথায়, আপনার ম্যাকে এত বেশি জায়গা নিতে আপনার ড্যাশবোর্ডের প্রয়োজন নেই।

ম্যাকের ড্যাশবোর্ড থেকে কীভাবে পরিত্রাণ পেতে হয় তা জানা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি আপনি একটি পুরানো মডেলের মালিক হন। কিছু লোক যারা পুরানো ম্যাকবুক বা ম্যাক ব্যবহার করে ড্যাশবোর্ড বুট আপ হলে খুব বেশি খুশি হয় না। এটি অনেক জায়গা নেয় এবং এটি এমন কিছু নয় যা তাদের সর্বদা ব্যবহার করতে হবে।

অংশ 2. আমি কিভাবে Mac এ ড্যাশবোর্ড সরাতে পারি?

আপনি যদি আপনার ম্যাক চালু করার সময় ড্যাশবোর্ডটি বুট আপ করতে না চান তবে আপনি এটি অক্ষম করতে পারেন বা এমনকি এটি থেকে পরিত্রাণ পেতে পারেন। আপনি নীচে Mac এ ড্যাশবোর্ড সরাতে কিভাবে দুটি পদ্ধতি পাবেন. মনে রাখবেন যে এই দুটি পদ্ধতি হল আপনার ম্যাকের ড্যাশবোর্ড থেকে মুক্তি পাওয়ার ম্যানুয়াল উপায়। আপনি এই নিবন্ধের শেষে এটি করার একটি সহজ উপায় খুঁজে পাবেন।

পদ্ধতি #1। ম্যাকের মিশন কন্ট্রোলে ড্যাশবোর্ড থেকে মুক্তি পান

মিশন কন্ট্রোল ব্যবহার করে কিভাবে ম্যাকের ড্যাশবোর্ড থেকে মুক্তি পেতে হয় তা নিচের ধাপগুলো দেখাবে।

ধাপ 1। ব্যবহার করুন এস পটলাইট এস অনুসন্ধান করুন L আঞ্চ ডি ম্যাকে অ্যাশবোর্ড

আপনি ডকের গিয়ার আইকনে ক্লিক করে বা স্পটলাইটে সিস্টেম পছন্দগুলি টাইপ করে সিস্টেম পছন্দগুলি চালু করতে পারেন৷

কীভাবে সহজ উপায়ে ম্যাকের ড্যাশবোর্ড থেকে মুক্তি পাবেন

ধাপ 2। মিশন কন্ট্রোলে ক্লিক করুন

একবার আপনি সিস্টেম পছন্দ ফোল্ডারের ভিতরে গেলে, মিশন কন্ট্রোল খুঁজুন এবং এটিতে ক্লিক করুন৷

পদক্ষেপ 3. ম্যাকে ড্যাশবোর্ড থেকে মুক্তি পেতে বন্ধ নির্বাচন করুন

শীঘ্রই আপনি আপনার স্ক্রিনে মিশন কন্ট্রোল উইন্ডোটি দেখতে পাবেন, আপনার কার্সারকে ড্যাশবোর্ড এলাকায় নিয়ে যান এবং এর পাশের ক্ষেত্রের ভিতরে ক্লিক করুন। তিনটি বিকল্প সহ একটি ড্রপ-ডাউন তালিকা প্রদর্শিত হবে। এই বিকল্পগুলি অফ, স্পেস হিসাবে এবং ওভারলে হিসাবে। বন্ধ নির্বাচন করুন।

কীভাবে সহজ উপায়ে ম্যাকের ড্যাশবোর্ড থেকে মুক্তি পাবেন

পদ্ধতি #2। ম্যাকের টার্মিনাল দিয়ে ড্যাশবোর্ড থেকে মুক্তি পান

নীচের ধাপগুলি আপনাকে দেখাবে কিভাবে টার্মিনাল ব্যবহার করে Mac এ ড্যাশবোর্ড অক্ষম করতে হয়।

  1. টার্মিনাল চালু করতে আপনি স্পটলাইট অনুসন্ধান ব্যবহার করতে পারেন। স্পটলাইট অনুসন্ধানের ভিতরে শুধু টার্মিনালে টাইপ করুন। তারপর আপনার কীবোর্ডে এন্টার চাপুন।
  2. আপনার স্ক্রিনে টার্মিনাল চালু হলে আপনার নামের পরে দ্বিতীয় লাইনে নিম্নলিখিত কমান্ডটি লিখুন, default write com.apple.dashboard mcx-disabled YES . তারপর আপনার কীবোর্ডে এন্টার ক্লিক করুন। কমান্ডটি যেভাবে দেখছেন ঠিক সেভাবে লিখতে মনে রাখবেন।
  3. আপনার ডক পুনরায় চালু করতে কমান্ডে লিখুন, killall Dock . তারপর আপনার কীবোর্ডে এন্টার চাপুন।
  4. F3-এ ক্লিক করুন ড্যাশবোর্ড চলে গেছে কিনা তা পরীক্ষা করার জন্য বোতাম। অবশ্যই, এটি চলে গেছে। এমনকি আপনি আবার চেক করার জন্য আপনার ট্র্যাকপ্যাডে আপনার তিনটি আঙ্গুল সোয়াইপ করার চেষ্টা করতে পারেন এবং আপনি অবশ্যই এটি আর দেখতে পাবেন না৷

কীভাবে সহজ উপায়ে ম্যাকের ড্যাশবোর্ড থেকে মুক্তি পাবেন


  1. কিভাবে ম্যাকে ম্যালওয়্যার থেকে মুক্তি পাবেন:রিমুভাল গাইড

  2. কিভাবে ম্যাকে অ্যাডওয়্যার থেকে মুক্তি পাবেন

  3. কিভাবে সহজ উপায়ে একটি ম্যাকের ফাইল মুছে ফেলা যায়

  4. কিভাবে ম্যাক স্টার্টআপ আইটেমগুলি থেকে মুক্তি পাবেন