কম্পিউটার

মোজাভেতে অদৃশ্য হওয়া কার্সারকে কীভাবে ঠিক করবেন

কখনও কখনও, ম্যাক কার্সার এলোমেলোভাবে অদৃশ্য হয়ে যায় বা অদৃশ্য হয়ে যায়। এর কারণ স্পষ্ট নয়, তবে এই ম্যাক আচরণটি প্রায়ই ঘটে যখন কম্পিউটারে কম মেমরি থাকে যেমন ব্রাউজারে প্রচুর ট্যাব খোলা থাকে বা যখন ব্যবহারকারী ফটোশপ এবং অ্যাডোব ইলাস্ট্রেটরের মতো মেমরি নিবিড় অ্যাপ্লিকেশন চালাচ্ছেন। পি>

মোজাভে কার্সার অদৃশ্য হয়ে গেলে কী করবেন

মোজাভেতে কার্সার অদৃশ্য হওয়ার সমস্যা সমাধানের বিভিন্ন উপায় রয়েছে। আমরা সবচেয়ে সহজ দিয়ে শুরু করি।

  1. কমান্ড + ট্যাব টিপুন ফাইন্ডারে স্যুইচ করতে আপনার ম্যাকের কীগুলি, তারপরে সক্রিয় অ্যাপে ফিরে যান৷
  2. কমান্ড + অপশন + এস্কেপ টিপুন জোর করে প্রস্থান মেনু ডাকতে . এই মেনুটি তলব করলেই কার্সারটি উপস্থিত হবে, অথবা আপনি এগিয়ে যেতে পারেন এবং যে অ্যাপটি কার্সারটিকে অদৃশ্য করে দিচ্ছে সেটি ছেড়ে যেতে পারেন৷
  3. বিকল্পভাবে, আপনি সমস্ত সক্রিয় অ্যাপ ছেড়ে দিতে পারেন এবং সেগুলি আবার চালু করতে পারেন৷
  4. সিস্টেম পছন্দগুলি> অ্যাক্সেসযোগ্যতা> প্রদর্শন এ গিয়ে কার্সারের আকার সামঞ্জস্য করুন এটিকে পুনরায় প্রকাশ করার জন্য।
  5. আপনার কম্পিউটার রিবুট করুন।

উপরের কৌশলগুলির সেটগুলি ম্যাকে কার্সারটিকে পুনরায় আবির্ভূত করতে কাজ করে, তবে উহ্য হিসাবে, তারা সমস্যার স্থায়ী সমাধানের কাছাকাছি কোথাও নেই। আরও দীর্ঘস্থায়ী সমাধানের জন্য, এখানে এমন কিছু বিষয় রয়েছে যা আপনার করা উচিত:

1. আপনার পিসি পরিষ্কার করুন

আপনি একটি ম্যাক মেরামতের সরঞ্জামের সাহায্যে এটি পরিষ্কার করে আপনার কম্পিউটারের কর্মক্ষমতা বাড়াতে চান। এখানে পরিষ্কার করার অর্থ হল পুরানো ফাইল মুছে ফেলা, ওয়েব ক্যাশে সাফ করা, অনুপস্থিত রেজিস্ট্রি এন্ট্রিগুলি মেরামত করা, সফ্টওয়্যার এবং ড্রাইভার আপডেট করা, ভাইরাসগুলি অপসারণ করা এবং সামগ্রিক কর্মক্ষমতা বৃদ্ধি করা।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

ম্যাক মেরামত চালানো আপনাকে এমন সফ্টওয়্যার সনাক্ত করতে সহায়তা করবে যা স্টার্টআপে খুব বেশি মেমরি গ্রহণ করছে। আপনার কম্পিউটারে অতিরিক্ত মেমরি না থাকলে এটি বিশেষভাবে সহায়ক। একবার আপনি সেই মেমরি গ্রাসকারী অ্যাপগুলিকে শনাক্ত করলে, আপনি সেগুলিকে সম্পূর্ণভাবে ছেড়ে দিতে পারেন৷

2. অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করুন

অ্যাক্টিভিটি মনিটর হল একটি ম্যাকের টাস্ক ম্যানেজারের উইন্ডোজ সমতুল্য৷ এটি এমন অ্যাপ্লিকেশনগুলি ছেড়ে দিতে ব্যবহার করা যেতে পারে যেগুলি খুব বেশি মেমরি নিচ্ছে৷ যেমনটি আগে উল্লেখ করা হয়েছে, মোজাভে সমস্যায় অদৃশ্য হয়ে যাওয়া কার্সারটি মেমরি সম্পর্কিত এবং এইভাবে মেমরি ইনটেনসিভ অ্যাপ্লিকেশনগুলি ছেড়ে দিয়ে সমাধান করা যেতে পারে৷

আপনার Mac-এ অ্যাপ্লিকেশানগুলি বন্ধ করতে অ্যাক্টিভিটি মনিটরটি কীভাবে ব্যবহার করবেন তা হল:

  1. অ্যাপ্লিকেশন এ যান ফোল্ডার> ইউটিলিটি এবং তারপরে অ্যাপ্লিকেশান চালু করতে অ্যাক্টিভিটি মনিটরে ডাবল-ক্লিক করুন।
  2. আপনি পাঁচটি ট্যাব সহ একটি অ্যাপ এবং ঘন ঘন পরিবর্তিত এন্ট্রিগুলির একটি তালিকা দেখতে পাবেন৷

অ্যাক্টিভিটি মনিটরের সবচেয়ে বেশি সুবিধা পেতে, আপনাকে পাঁচটি ট্যাবের প্রতিটির ডেটা বুঝতে হবে। পাঁচটি ট্যাবের প্রত্যেকটি কী উপস্থাপন করে তার একটি সহজ বিশ্লেষণ নিচে দেওয়া হল:

  • CPU – CPU ফলক দেখায় কিভাবে চলমান প্রক্রিয়াগুলি CPU কার্যকলাপকে প্রভাবিত করছে। সিপিইউ ব্যবহারের একটি উচ্চ শতাংশ নির্দেশ করে যে প্রক্রিয়াটি অনেক কম্পিউটিং শক্তি নেয়।
  • মেমরি - ট্যাবটি বিভিন্ন প্রক্রিয়া কীভাবে মেমরি ব্যবহার করছে তার তথ্য দেখায়। এই ফলকটিতে একটি শীর্ষস্থানীয় ক্রিয়াকলাপ নির্দেশ করে যে এটি প্রচুর মেমরি ব্যবহার করছে৷
  • শক্তি – এনার্জি ট্যাবটি দেখায় যে অ্যাপগুলি চলছে তার দ্বারা কত শক্তি খরচ হচ্ছে৷
  • ডিস্ক - ডিস্ক ট্যাবটি আপনার ডিস্কে পড়া এবং লেখার ডেটার পরিমাণ দেখায়৷
  • নেটওয়ার্ক – নেটওয়ার্ক ট্যাবটি দেখায় যে আপনার নেটওয়ার্কে কত ডেটা পাঠানো এবং গ্রহণ করা হচ্ছে।

আপনার যে ট্যাবটির সন্ধান করা উচিত তা হল মেমরি ট্যাব। যে প্রসেসগুলি অত্যধিক মেমরি ব্যবহার করছে সেগুলি উপরে তালিকাভুক্ত করা হয়েছে, এবং যদি সেগুলি আপনার কোন কাজে না লাগে, তাহলে আপনি যে বিশেষ অ্যাপটি চালাচ্ছে সেটি ছেড়ে দিতে পারেন৷ পিসি ব্যবহারকারীদের জন্য তাদের ব্রাউজার খোলা থাকা সাধারণ ব্যাপার, যদিও তারা এই মুহূর্তে ব্রাউজার ব্যবহার করছেন না। এই ধরনের পরিস্থিতি অপ্রয়োজনীয়ভাবে অনেক স্মৃতি ব্যবহার করে।

অত্যধিক মেমরি ব্যবহার করছে এমন কোনো প্রক্রিয়া বন্ধ করতে, এটিতে ক্লিক করুন এবং প্রস্থান করুন নির্বাচন করুন . এটি অ্যাপটিকে চলা থেকে বিরত করবে এবং এতে বরাদ্দ করা মেমরি মুক্ত করবে৷

একটি অ্যাপ ছাড়তে বাধ্য করুন

আপনার Mac এ একটি অ্যাপকে প্রস্থান করতে বাধ্য করার আরেকটি উপায় আছে। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. বিকল্প, কমান্ড টিপুন , এবং Esc চাবি একসাথে। বিকল্পভাবে, আপনি জোর করে প্রস্থান করুন বেছে নিতে পারেন স্ক্রিনের বাম কোণে অ্যাপল মেনু থেকে।
  2. আপনি যে অ্যাপটি ছাড়তে চান সেটিকে জোর করে প্রস্থান করুন নির্বাচন করুন উইন্ডো, তারপর জোর করে প্রস্থান করুন ক্লিক করুন .

3. আপনার ম্যাকে RAM যোগ করুন

কখনও কখনও, এটি এমন হতে পারে যে আপনার RAM একই সময়ে চলমান একাধিক প্রসেস এবং অ্যাপগুলি পরিচালনা করার কাজটি করতে পারে না। এই কারণেই সম্ভবত আপনার কার্সার মোজাভে অদৃশ্য হয়ে যাচ্ছে। ফটোশপ এবং অ্যাডোব ইলাস্ট্রেটরের মতো মেমরি ইনটেনসিভ অ্যাপগুলির সাথে জড়িত হওয়ার পরে এটি ঘটে। আপনি যদি এই অ্যাপগুলি ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার Mac এ ন্যূনতম 8GB RAM আছে এবং আপনার PC-এর প্রসেসর 2GHz-এর উপরে।

কিন্তু আপনি আপনার RAM প্রতিস্থাপন করতে যাওয়ার আগে, আপনার ডিভাইসে ইনস্টল করা বর্তমান মেমরিতে কোনো সমস্যা আছে কিনা তা দেখতে প্রথমে একটি হার্ডওয়্যার পরীক্ষা করুন৷

ম্যাকে একটি হার্ডওয়্যার পরীক্ষা পরিচালনা করা

  1. প্রযোজ্য ক্ষেত্রে কীবোর্ড, মাউস, ডিসপ্লে এবং ইথারনেট সংযোগ ছাড়া সমস্ত বাহ্যিক হার্ডওয়্যার (ডিভাইস) সংযোগ বিচ্ছিন্ন করুন। এটি অ্যাপল হার্ডওয়্যার পরীক্ষাকে একটি ত্রুটি প্রদর্শন করা থেকে প্রতিরোধ করার জন্য।
  2. আপনার ম্যাককে একটি শক্ত, সমতল, স্থিতিশীল এবং ভাল বায়ুচলাচল পৃষ্ঠে রাখুন৷
  3. আপনার ম্যাক বন্ধ করুন।
  4. আপনার Mac চালু করুন এবং অবিলম্বে D টিপুন এবং ধরে রাখুন আপনার কীবোর্ডে কী। D ধরে রাখুন অ্যাপল হার্ডওয়্যার পরীক্ষা আইকন প্রদর্শিত না হওয়া পর্যন্ত কী।
  5. আপনার ভাষা পছন্দ নির্বাচন করুন, এবং তারপর রিটার্ন টিপুন কী।
  6. পরীক্ষা শুরু করতে, T টিপুন , পরীক্ষা বোতাম , অথবা রিটার্ন টিপুন . বিকল্পভাবে, পরীক্ষা শুরু করার আগে আপনি "বর্ধিত পরীক্ষা সম্পাদন করুন" নির্বাচন করতে পারেন।
  7. পরীক্ষার ফলাফল পর্যালোচনা করতে, উইন্ডোর নীচের ডানদিকে যান৷
  8. পরীক্ষা বন্ধ করতে, আপনার Mac বন্ধ করুন৷

হার্ডওয়্যার পরীক্ষা আপনার Mac-এর কর্মক্ষমতা সীমিত করে এমন কোনো হার্ডওয়্যার সমস্যা রিপোর্ট করবে এবং উপযুক্ত পদক্ষেপের সুপারিশ করবে। উদাহরণস্বরূপ, আপনার RAM প্রতিস্থাপন করতে আপনার প্রয়োজন হতে পারে।

উপসংহারে, এটি লক্ষণীয় যে মেমরি সমস্যাগুলি খুবই সাধারণ এবং তারা যে বাধাগুলি সৃষ্টি করে তার বিরুদ্ধে সর্বোত্তম প্রতিরক্ষা হল একই সময়ে অনেকগুলি অ্যাপ্লিকেশন খোলার মাধ্যমে আপনার কম্পিউটারকে অতিরিক্ত কাজ না করা৷


  1. উইন্ডোজ 10 এ মেমরি ব্যবহার করে কর্টানা কীভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজ 10-এ কার্সার ব্লিঙ্কিং কীভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজ 10-এ কার্সার অদৃশ্য হওয়া কীভাবে ঠিক করবেন

  4. স্লো স্পটিফাই কীভাবে ঠিক করবেন