কম্পিউটার

স্পটলাইট অ্যাপটি কাজ না করলে কী করবেন

আপনি আপনার Mac এ একটি ফাইল বা একটি অ্যাপ খুঁজছেন কিনা, এটি করার সবচেয়ে সহজ উপায় হবে স্পটলাইটের মাধ্যমে। আপনি দ্রুত চালু করতে স্পটলাইট ব্যবহার করে অ্যাক্সেসযোগ্য নয় এমন অ্যাপগুলি অনুসন্ধান করতে পারেন৷

উদাহরণস্বরূপ, ফাইন্ডার> যান> ইউটিলিটিস> টার্মিনাল ক্লিক করার পরিবর্তে, স্পটলাইটের জন্য ম্যাগনিফাইং গ্লাস আইকনে ক্লিক করুন, সার্চ বক্সে টার্মিনাল টাইপ করুন (আপনাকে টাইপিং শেষ করতে হবে না কারণ স্পটলাইট স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান বাক্সটি পূরণ করবে), তারপর এন্টার চাপুন। তিন থেকে চারটি ক্লিক করার পরিবর্তে, আপনার প্রয়োজনীয় ফাইল বা অ্যাপে যাওয়ার জন্য আপনাকে কেবল একটি তৈরি করতে হবে। আপনার Mac এ কোনো পরিচিতি, কোনো নথি বা অন্য কোনো জিনিস খুঁজে পাওয়ার সময় স্পটলাইট অ্যাপ আপনার অনেক সময় বাঁচায়।

যাইহোক, সম্প্রতি স্পটলাইট অ্যাপটি কাজ করছে না এমন বেশ কয়েকটি প্রতিবেদন রয়েছে। কিছু কারণে, স্পটলাইট অনুসন্ধান ফলাফল দেয় না যে এটি করা উচিত. একটি অনুসন্ধান করার সময়, ফলাফল অনুসন্ধান ক্যোয়ারী মেলে বলে মনে হয় না. কিছু ক্ষেত্রে, সার্চ কোয়েরি যাই হোক না কেন সার্চের ফলাফল পরিবর্তিত হয় না। উদাহরণস্বরূপ, একটি নথির জন্য অনুসন্ধান ফলাফল একই অনুসন্ধান ফলাফল যা আপনি অন্যান্য নথি অনুসন্ধান করার সময় পান৷

কিছু ব্যবহারকারীরা কোনো অনুসন্ধান ফলাফলই পেতে পারেন না, যদিও তারা যে নথি বা পরিচিতিটি খুঁজছেন তা স্পষ্টভাবে তাদের Mac এ সংরক্ষিত ছিল। এমন ব্যবহারকারীরাও আছেন যারা কিছু অক্ষর টাইপ করার পরেই স্পটলাইট অ্যাপ ক্র্যাশ হওয়ার অভিজ্ঞতা পেয়েছেন৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

স্পটলাইট অ্যাপ কেন কাজ করছে না?

স্পটলাইট অ্যাপটি খারাপ আচরণ করার সম্ভাব্য কারণগুলির মধ্যে একটি সম্ভবত ইন্ডেক্সিং সমস্যার কারণে। আপনার ম্যাকের সমস্ত আইটেমগুলিকে স্পটলাইট দ্বারা সূচীবদ্ধ করতে হবে সেগুলির প্রতিটি সম্পর্কে তথ্য সংগ্রহ করে, যেমন অবস্থান, তৈরির তারিখ, সর্বশেষ সংশোধিত তারিখ এবং অন্যান্য৷

আরেকটি কারণ স্পটলাইট অ্যাপের পছন্দের সাথে সম্পর্কিত। যদি অ্যাপের সাথে যুক্ত .plist ফাইলটি কোনো না কোনোভাবে ক্ষতিগ্রস্ত বা দূষিত হয়ে থাকে, তাহলে এর ফলে হিমায়িত হওয়া, ঘন ঘন ক্র্যাশ হওয়া, অসামঞ্জস্যপূর্ণ অনুসন্ধানের ফলাফল বা কোনো অনুসন্ধানের ফলাফলের মতো পারফরম্যান্সের সমস্যা দেখা দেবে।

যদি স্পটলাইট কাজ না করে, তবে বিভাগ ত্রুটি বা শারীরিক ক্ষতির জন্য আপনার ডিস্ক পরীক্ষা করার কথাও বিবেচনা করা উচিত। ম্যালওয়্যার সংক্রমণ, পুরানো স্পটলাইট অ্যাপ বা একটি সাধারণ বাগ অন্তর্ভুক্ত করার জন্য আপনাকে বিবেচনা করতে হবে।

স্পটলাইট যখন কাজ করছে না তখন কীভাবে ঠিক করবেন

আপনার স্পটলাইট অ্যাপটি কেন কাজ করছে না বা আপনাকে সঠিক অনুসন্ধান ফলাফল দিচ্ছে না তার অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে৷ সমস্যার মূল কারণ খুঁজে বের করার চেষ্টা করা চিরকালের জন্য লাগতে পারে, তাই আমরা সেগুলিকে পুরোপুরি এড়িয়ে যাব এবং সমাধানগুলিতে ঝাঁপিয়ে পড়ব। যদি আপনার স্পটলাইট অ্যাপটি অকার্যকর হয়ে যায়, তাহলে এইগুলি হল কিছু সমাধান যা আপনি চেষ্টা করতে পারেন:

ফিক্স #1:আপনার ম্যাক রিস্টার্ট করুন।

যদি আপনার সমস্যাটি অপারেটিং সিস্টেমে একটি অস্থায়ী ত্রুটির কারণে হয়, তাহলে আপনার কম্পিউটার পুনরায় চালু করার কৌশলটি করা উচিত। বুট আপ করার পরে, একটি ম্যাক ক্লিনার অ্যাপ ব্যবহার করে আপনার সিস্টেম পরিষ্কার করুন৷ আপনার ম্যাক অপ্টিমাইজ করতে। এটি আপনার স্পটলাইট অ্যাপের সাথে তালগোল পাকানো যেকোনও ক্যাশে বা জাঙ্ক ফাইলকে সরিয়ে দেবে।

ফিক্স #2:ম্যালওয়ারের জন্য স্ক্যান করুন।

আপনি এটিতে থাকাকালীন, দূষিত সফ্টওয়্যারের উপস্থিতি সনাক্ত করতে আপনার অ্যান্টিভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম চালানোর পরামর্শ দেওয়া হয়। আপনি যদি কোনও সনাক্ত করেন তবে আপনার সুরক্ষা সফ্টওয়্যার ব্যবহার করে ম্যালওয়্যারটি মুছুন এবং এর সাথে সম্পর্কিত সমস্ত ফাইল পরিত্রাণ পান৷ সব করার পর আপনার কম্পিউটার রিস্টার্ট করতে ভুলবেন না।

ফিক্স #3:স্পটলাইট সূচক পুনর্নির্মাণ করুন।

যদি আপনি স্পটলাইটের মাধ্যমে অনুসন্ধান করার সময় সামঞ্জস্যপূর্ণ বা সঠিক ফলাফল না পান, তাহলে স্পটলাইটের সূচীকরণ প্রক্রিয়ার সাথে একটি সমস্যা হতে পারে। শূন্য অনুসন্ধান ফলাফলের পিছনে এটিও কারণ হতে পারে।

স্পটলাইট সূচক পুনর্নির্মাণের দুটি উপায় রয়েছে — সিস্টেম পছন্দগুলির মাধ্যমে এবং টার্মিনালের মাধ্যমে৷ আমরা নীচে প্রতিটি প্রক্রিয়ার জন্য ধাপগুলি তালিকাভুক্ত করেছি:

সিস্টেম পছন্দের মাধ্যমে

  1. অ্যাপল মেনুতে ক্লিক করুন, তারপর সিস্টেম পছন্দ নির্বাচন করুন।
  2. স্পটলাইট-এ ক্লিক করুন .
  3. গোপনীয়তা-এ ক্লিক করুন ট্যাব।
  4. নীচে নীচে স্ক্রোল করুন এবং যোগ করুন ক্লিক করুন৷ বোতাম (+)।
  5. যে কোনো ফোল্ডার বা ড্রাইভ যোগ করুন যা স্পটলাইট অনুসন্ধান করতে ব্যর্থ হচ্ছে। আপনি যদি কোন ফলাফল না পান, সমগ্র Macintosh HD ড্রাইভ যোগ করুন, তারপর ঠিক আছে ক্লিক করুন বোতাম।
  6. এখন, উইন্ডোর নীচে ফিরে যান এবং সরান ক্লিক করুন৷ পরিবর্তে (-) বোতাম। এই তালিকা থেকে Macintosh HD মুছে ফেলা উচিত।

এই প্রক্রিয়াটি স্পটলাইটকে ম্যাকিনটোশ এইচডি ড্রাইভের সমস্ত বিষয়বস্তু বা আপনার যোগ করা অন্যান্য ফোল্ডারগুলিকে পুনরায় সূচী করতে বাধ্য করবে এবং তারপরে তালিকা থেকে সরিয়ে দেবে৷

টার্মিনালের মাধ্যমে

  1. টার্মিনাল চালু করুন ফাইন্ডার> যান> ইউটিলিটিগুলির অধীনে অ্যাপ৷
  2. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন, তারপর এন্টার টিপুন :sudo mdutil -E /
  3. প্রতিস্থাপন করুন E আপনি যে ড্রাইভের চিঠিটি পুনঃসূচীকরণ করতে চান তার সাথে। এই কমান্ডটি কমান্ডে উল্লিখিত ড্রাইভের বিষয়বস্তুগুলিকে মুছে ফেলবে এবং পুনঃনির্মাণ করবে৷
  4. জিজ্ঞাসা করা হলে আপনার প্রশাসকের পাসওয়ার্ড লিখুন।
  5. প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

ফিক্স #4:SystemUIServer প্রসেস কিল করুন।

SystemUIServer হল ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া যা macOS-এর বিভিন্ন দিক নিয়ন্ত্রণ বা পরিচালনা করে। SystemUIServer প্রক্রিয়াটিকে হত্যা করা এটিকে পুনরায় চালু করতে বাধ্য করবে এবং আশা করি আপনার সমস্যার সমাধান করবে। SystemUIServer প্রক্রিয়া থেকে প্রস্থান করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অ্যাক্টিভিটি মনিটর চালু করুন অ্যাপ্লিকেশন> ইউটিলিটিস এর অধীনে
  2. SystemUIServer খুঁজুন অনুসন্ধান বাক্স ব্যবহার করে বা আপনি এন্ট্রি না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করে প্রক্রিয়া করুন।
  3. SystemUIServer প্রক্রিয়াটিতে ডাবল-ক্লিক করুন, তারপর প্রস্থান করুন ক্লিক করুন .
  4. macOS স্বয়ংক্রিয়ভাবে কয়েক সেকেন্ডের মধ্যে প্রক্রিয়া পুনরায় চালু করা উচিত।
  5. SystemUIServer প্রক্রিয়াটি পুনরায় চালু হয়ে গেলে, আপনার স্পটলাইট এখন স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #5:অনুসন্ধান ফলাফলের অধীনে অন্যান্য বিভাগ থেকে টিক চিহ্ন সরিয়ে দিন।

যখন আপনার স্পটলাইট অ্যাপ ব্যবহার করতে সমস্যা হচ্ছে এবং অ্যাপটি সার্চ করতে অনেক সময় নেয় বা আপনি ভুল ফলাফল পাচ্ছেন, তখন কিছু সার্চ ফলাফলের বিভাগ সরিয়ে দিলে সাহায্য করা উচিত।

এটি করতে:

  1. অ্যাপল মেনু ক্লিক করুন এবং সিস্টেম পছন্দসমূহ-এ যান
  2. স্পটলাইট-এ ক্লিক করুন .
  3. অনুসন্ধান ফলাফলে ট্যাব, বুকমার্ক এবং ইতিহাস আনচেক করুন এবং অন্যান্য তালিকা থেকে এর মানে হল যে স্পটলাইট শুধুমাত্র অনুসন্ধান ফলাফল ট্যাবে টিক দেওয়া ফোল্ডারগুলিকে অনুসন্ধান করবে এবং স্পটলাইট অ্যাপটিকে ক্রমাগত অনুসন্ধান করা থেকে বিরত রাখবে৷

ফিক্স #6:একটি ডিস্ক চেক করুন।

আপনি যদি উপরের সমস্ত সমাধান চেষ্টা করে থাকেন এবং কিছুই কাজ করছে বলে মনে হয় না, তাহলে আপনাকে আপনার হার্ড ড্রাইভের স্বাস্থ্যের দিকে নজর দিতে হতে পারে। এটা সম্ভব যে আপনার হার্ড ড্রাইভ ব্যর্থ হতে শুরু করেছে বা এমন কিছু সেক্টর আছে যা পড়া অযোগ্য হয়ে পড়েছে, যার ফলে স্পটলাইট বন্ধ হয়ে যাচ্ছে।

আপনার হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করতে এখানে পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ডিস্ক ইউটিলিটি চালু করুন অ্যাপ্লিকেশন> ইউটিলিটিসের অধীনে।
  2. বাম মেনু থেকে আপনার হার্ড ড্রাইভ চয়ন করুন, তারপর প্রাথমিক চিকিৎসা এ ক্লিক করুন ট্যাব।
  3. ডিস্ক যাচাই করুন এ ক্লিক করুন নীচে ডানদিকে।

এই প্রক্রিয়াটি আপনার ডিস্কের ত্রুটিগুলির জন্য পরীক্ষা করা উচিত, যা লাল টেক্সট দ্বারা চিহ্নিত করা হয়েছে। আপনি যদি বার্তাটি দেখেন যা বলে:পার্টিশন ম্যাপ ঠিক আছে বলে মনে হচ্ছে, এর মানে হল যে আপনার ড্রাইভ স্বাস্থ্যকর হওয়ায় আপনাকে চিন্তা করতে হবে না। কিন্তু যদি আপনি একটি লাল বার্তা বলেন যে ত্রুটি:এই ডিস্কটি মেরামত করা দরকার, মেরামত প্রক্রিয়া শুরু করতে রিপেয়ার ডিস্ক বোতামে ক্লিক করুন। যদি মেরামত ডিস্ক বোতামটি ধূসর হয়ে যায় বা ক্লিক করা যায় না, তাহলে আপনাকে ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে মেরামত করতে হবে।

র্যাপিং আপ

আপনি যখন স্পটলাইট অ্যাপটি খুলতে পারবেন না বা আপনি আপনার ম্যাকে যে নথি, পরিচিতি বা অ্যাপটি খুঁজছেন সেটি খুঁজে পাচ্ছেন না তখন এটি খুব অসুবিধাজনক হতে পারে। যদি আপনার স্পটলাইট অ্যাপটি কোনো কারণে কাজ না করে, তবে চিন্তা করবেন না কারণ এই ত্রুটিটি গুরুতর কিছু নয়। হতে পারে আপনি শুধু সূচক পুনর্নির্মাণ বা কিছু বিকল্প আনচেক করতে হবে. আমরা উপরে তালিকাভুক্ত স্পটলাইট সমস্যার সম্ভাব্য সব সমাধান পেয়েছি। শুধু তালিকার নিচে কাজ করুন এবং দেখুন কোনটি আপনার সমস্যার সমাধান করে।


  1. আপনার আইফোন ক্যামেরা কাজ না করলে কি করবেন

  2. আইফোন মাইক্রোফোন কাজ না করলে কী করবেন?

  3. Windows 11 সার্চ বার কাজ করছে না? এই হল সমাধান!

  4. Windows 10 ক্যালেন্ডার অ্যাপ কাজ করছে না? এই হল সমাধান!