কম্পিউটার

ম্যাকওএস মোজাভেতে স্পিনিং বিচ বলের সাথে কীভাবে ডিল করবেন

ম্যাকস মোজাভেতে রংধনু রঙের স্পিনিং বিচ বলটি অনেক ম্যাক ব্যবহারকারীদের জন্য বেশ বেদনাদায়ক দৃশ্য হতে পারে। ভাগ্যবান কিছু লোকের জন্য, এটি মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে অদৃশ্য হয়ে যাবে, কিন্তু প্রায়শই না, এটি কয়েক মিনিটের জন্য থাকে, ব্যবহারকারীরা তাদের ম্যাক থেকে হতাশ হয়ে লক আউট করে।

এখন, যেহেতু Mac-এ ঘূর্ণায়মান সৈকত বল মোকাবেলা করার কোনও নির্দিষ্ট উপায় নেই এবং এটি কেন প্রথম স্থানে দেখা যাচ্ছে তার কোনও স্পষ্ট কারণ নেই, তাই আমাদের আপনার জন্য জিনিসগুলি ভেঙে দেওয়ার অনুমতি দিন৷

এই পোস্টে, আমরা মোজাভেতে ঘূর্ণায়মান সৈকত বল সম্পর্কে আমরা যা জানি তা নিয়ে আলোচনা করব, এর সম্ভাব্য কারণগুলি এবং এটি থেকে মুক্তি পাওয়ার উপায়গুলি সহ।

স্পিনিং বিচ বল কী বোঝায়

এছাড়াও "মৃত্যুর ঘূর্ণায়মান সৈকত বল" বলা হয়, macOS Mojave-এর স্পিনিং বিচ বলটি কেবল একটি সূচক যে আপনার Mac এই মুহূর্তে এটিকে দেওয়া কাজগুলি পরিচালনা করতে সক্ষম নয়৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

প্রযুক্তিগতভাবে, ম্যাকের প্রতিটি অ্যাপের একটি সংশ্লিষ্ট সার্ভার রয়েছে। একবার অ্যাপটি প্রক্রিয়া করার চেয়ে বেশি কাজ গ্রহণ করলে, সার্ভার স্বয়ংক্রিয়ভাবে স্পিনিং বিচ বলটিকে "মুক্ত" করবে। কখনও কখনও, এটি তাত্ক্ষণিকভাবে প্রদর্শিত হবে, তবে বেশিরভাগ সময়, অ্যাপটি অ-প্রতিক্রিয়াশীল হতে প্রায় পাঁচ সেকেন্ড সময় নেয়৷

আরও কাজগুলি প্রক্রিয়া করতে অক্ষম হওয়া ছাড়াও, মৃত্যুর স্পিনিং বিচ বলটি প্রদর্শিত হওয়ার অন্যান্য কারণ রয়েছে। এর মধ্যে রয়েছে:

  1. অ্যাপটির মধ্যে একটি স্বতন্ত্র সমস্যা রয়েছে।
  2. আপনার হার্ডওয়্যার ত্রুটিপূর্ণ।
  3. আপনার RAM অপর্যাপ্ত।

কারণের উপর নির্ভর করে, সমাধানগুলি পরিবর্তিত হয়। যাইহোক, সমস্যা সমাধানের সবচেয়ে সাধারণ উপায় হল সঠিক সফ্টওয়্যার খুঁজে বের করা এবং যথাযথ সিস্টেম কমান্ডগুলি চালানো।

স্পিনিং বিচ বল বন্ধ করা

যদি আপনি নিজেকে একটি হিমায়িত অ্যাপে আটকে থাকেন, তাহলে আপনি একটি জিনিস করতে পারেন:জোর করে প্রস্থান করুন৷ এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Apple -এ ক্লিক করুন আইকন।
  2. জোর করে প্রস্থান করুন নির্বাচন করুন
  3. যে অ্যাপটি আর সাড়া দিচ্ছে না সেটি বেছে নিন।
  4. ক্লিক করুন জোর করে প্রস্থান করুন৷

জোর করে একটি অ্যাপ ছেড়ে দেওয়া আপনার সমস্যার সমাধান করার জন্য একটি নৃশংস উপায় বলে মনে হচ্ছে। আরও খারাপ, অ্যাপটি কেন প্রথম স্থানে আটকে গেল তার আসল কারণটিও এটিকে সম্বোধন করে না। ঠিক আছে, এটি কেবল একটি এলোমেলো ত্রুটি হতে পারে, কিন্তু যদি অ্যাপটি এমনভাবে জমে যায় যে অন্যান্য সফ্টওয়্যার এবং প্রোগ্রামগুলি ইতিমধ্যে প্রভাবিত হয়েছে, তাহলে আপনাকে আরও ঘনিষ্ঠভাবে দেখার প্রয়োজন হতে পারে৷

অ্যাপ্লিকেশন হিমায়িত রাখে

যেহেতু ম্যাক অ্যাপগুলির সাধারণত একটি সঠিক আনইনস্টলার থাকে না, তাই আপনাকে সেগুলিকে ট্র্যাশ বিনে নিয়ে যেতে হবে। ফলস্বরূপ, অ্যাপের চিহ্নগুলি পিছনে ফেলে দেওয়া হয় এবং এই অ্যাপের অবশিষ্টাংশগুলি কেন ঘূর্ণায়মান সৈকত বল পৃষ্ঠতলের উপর সম্ভাব্য অপরাধী।

এখন, যদি আপনি প্রতিবার খোলার সময় একটি নির্দিষ্ট অ্যাপ জমে যেতে থাকে, তাহলে আপনাকে এটি রিসেট বা পুনরায় ইনস্টল করতে হতে পারে।

একটি অ্যাপ রিসেট করা হচ্ছে

একটি অ্যাপ রিসেট করতে, আপনাকে তার নিজস্ব সেটিংস বা পছন্দগুলি অ্যাক্সেস করতে হবে এবং ব্যবহার করতে হবে৷ কিন্তু যদি কোনো অ্যাপ আপনাকে তার সেটিংস অ্যাক্সেস করার অনুমতি দেয় না কারণ এটি হিমায়িত থাকে, আপনি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করার চেষ্টা করতে পারেন।

সেখানে প্রচুর অ্যাপ রয়েছে যা আপনাকে একটি ম্যাক মোজাভে অ্যাপ রিসেট করতে দেয়। অনলাইনে দ্রুত অনুসন্ধান করুন অথবা প্রয়োজনে বন্ধুদের কাছ থেকে সুপারিশ নিন।

সাধারণত, এই ধরনের থার্ড-পার্টি অ্যাপগুলি ব্যবহার করতে, আপনাকে প্রথমে সেগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। সেখান থেকে, প্রদত্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার কাজ শেষ।

আপনি যখনই অ্যাপটি আবার ব্যবহার করার চেষ্টা করেন তখন যদি সৈকত বলটি ঘুরতে থাকে, তাহলে আপনাকে অ্যাপটি সম্পূর্ণরূপে পুনরায় ইনস্টল করতে হতে পারে। আনইন্সটল নির্বাচন করার পরিবর্তে রিসেট ক্লিক করুন। শুধু সবসময় মনে রাখবেন যে অ্যাপটিকে ট্র্যাশ বিনে স্থানান্তর করা সমস্যার সমাধান করবে না।

কেন আপনার পুরো ম্যাক মোজাভে আর প্রতিক্রিয়াশীল নয়

যদি আপনার ম্যাক, শুধুমাত্র একটি অ্যাপ নয়, প্রতিক্রিয়াহীন হয়ে যায়? ঘূর্ণায়মান সৈকত বলটি কী ঘটছে এবং কীভাবে আপনি সেই বিরক্তিকর বল থেকে মুক্তি পাবেন? আবার, কারণের উপর নির্ভর করে, সমাধানগুলি পরিবর্তিত হয়।

1. আপনার প্রসেসর ওভারওয়ার্কড।

একটি সম্ভাব্য কারণ হল আপনার ম্যাক কম্পিউটার পুরানো এবং অপব্যবহার হচ্ছে৷ আপনার সিপিইউ ব্যবহার পরীক্ষা করে আপনার ম্যাকের মডেলটি সমস্যা সৃষ্টি করছে কিনা তা আপনি খুঁজে পেতে পারেন। আপনার Mac এর CPU ব্যবহার পরীক্ষা করতে, অ্যাক্টিভিটি মনিটর খুলুন। আপনি এটি অ্যাপ্লিকেশন/ইউটিলিটিস -এর অধীনে খুঁজে পেতে পারেন ফোল্ডার।

এই ফোল্ডারে, আপনি শতাংশে আপনার বর্তমান সিস্টেম লোড দেখতে পারেন। যদি সমস্ত প্রক্রিয়ার পরিমাণ 50 শতাংশের বেশি হয় এবং কিছু প্রক্রিয়া দীর্ঘ সময়ের জন্য খোলা থাকে, তবে এটি একটি সূচক হতে পারে যে আপনার প্রসেসর আর কাজগুলি পরিচালনা করতে পারে না। একটি প্রসেসর যা সব সময় অতিরিক্ত কাজ করে তা ঠিক করতে, আপনি শুধুমাত্র একটি নতুন ম্যাক পেতে পারেন৷

2. আপনার ডিস্কে জায়গা কম।

বিরক্তিকর বল দেখতে আপনার স্টার্টআপ ডিস্কটি প্রচুর অপ্রয়োজনীয় জিনিস দিয়ে পূরণ করতে হবে না। বড় ফাইল সহ একটি ভারী লোড করা হার্ড ডিস্ক ইতিমধ্যেই দেখাতে বলটিকে ট্রিগার করতে পারে৷

একটি সম্পূর্ণ-লোড করা হার্ড ডিস্ক ড্রাইভ সাফ করতে, আপনাকে কেবল একটি পরিষ্কার করতে হবে। ভাল জিনিস হল এটি একটি তুলনামূলকভাবে সহজ কাজ। আপনি ম্যাক মেরামত অ্যাপ ডাউনলোড করতে পারেন আপনার জন্য পরিষ্কার করতে. শুধু এটি চালান, কোনো জাঙ্ক ফাইলের জন্য আপনার সিস্টেম স্ক্যান করা শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, এবং আপনি ভাল আছেন। এটি আপনার ম্যাককে সর্বোত্তম কার্য সম্পাদনের জন্য প্রস্তুত করার জন্য একটি সহজ অ্যাপও৷

3. আপনার কাছে অপর্যাপ্ত RAM আছে।

স্পিনিং বিচ বল দেখানোর আরেকটি সম্ভাব্য কারণ হল আপনার অপর্যাপ্ত RAM আছে। আপনার আরও RAM দরকার কিনা তা জানতে, অ্যাক্টিভিটি মনিটর চেক করুন আবার মেমরি এর অধীনে ট্যাব, মেমরি প্রেসার টেবিল চেক করুন চিত্রলেখ. যদি এটি লাল হয়, তাহলে এর মানে হল আপনার RAM সক্রিয় অ্যাপের অধীনে চাপা পড়ে গেছে।

আপনার RAM সমস্যা সমাধানের জন্য, আপনাকে একটি বড় RAM এ আপগ্রেড করতে হবে। এর মানে আপনাকে একটি নতুন কিনতে হবে এবং এটি ইনস্টল করতে হবে। প্রায়শই, বেশিরভাগ অ্যাপ এবং কাজের জন্য একটি 8GB র‍্যাম যথেষ্ট, কিন্তু যদি আপনাকে সব সময় ভারী ভিডিও রেন্ডার করতে হয়, তাহলে আপনার আরও র‍্যামের প্রয়োজন হবে৷

সারাংশ

আমরা শেয়ার করা কিছু সমাধানের জন্য হার্ডওয়্যার আপডেট করতে হবে, কিন্তু অন্যদের শুধু আপনার সিস্টেম পরিষ্কার করতে হবে। মোজাভেতে ভয়ঙ্কর স্পিনিং বিচ বল সমস্যাটি সমাধান করার অন্যান্য উপায় রয়েছে, তবে আমরা আশা করি আমরা সাময়িকভাবে সমস্যাটি সমাধান করার জন্য আপনার প্রয়োজন হতে পারে এমন মৌলিক জিনিসগুলি মোকাবেলা করতে সক্ষম হয়েছি৷

আপনি যদি ম্যাকোসে স্পিনিং বিচ বল মোকাবেলা করার অন্যান্য কার্যকর উপায় জানেন তবে আমাদের জানান। নীচে আপনার মন্তব্য ড্রপ!


  1. ফাইল অ্যাপ দিয়ে iOS-এ আপনার ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

  2. MacOS এবং iOS-এ ওয়ার্ড দিয়ে মেশিন অ্যাক্টিভেশন ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. RunDLL ত্রুটিগুলি কীভাবে মোকাবেলা করবেন

  4. কিভাবে অ্যাপস দিয়ে বিলম্ব এড়ানো যায়?