কম্পিউটার

ফাইল অ্যাপ দিয়ে iOS-এ আপনার ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

ফাইল অ্যাপ দিয়ে iOS-এ আপনার ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

আইওএস (এবং আইপ্যাডওএস) এর সবচেয়ে আন্ডাররেটেড অ্যাপগুলির মধ্যে একটি ফাইল অ্যাপ ছাড়া আর কেউ নয়। প্রথমে, এটি একটি খুব সাধারণ ফাইল ম্যানেজারের মতো দেখতে পারে যা আপনাকে আপনার আইফোন বা আইপ্যাডের সিস্টেম ফাইলগুলিতে গভীরভাবে ডুব দিতে দেয় না। যাইহোক, আমরা গ্যারান্টি দিচ্ছি যে এই অ্যাপটি যা করতে পারে তা দেখে আপনি অবাক হয়ে যাবেন, বিশেষ করে যখন এটি মোবাইল উত্পাদনশীলতার ক্ষেত্রে আসে।

ফাইল অ্যাপ ব্যবহার করে, আপনি স্থানীয় এবং ক্লাউড ফাইল উভয়ই অ্যাক্সেস করতে পারেন, বাহ্যিক ড্রাইভ থেকে ফাইল আমদানি করতে পারেন, আপনার ফাইলগুলিকে সংগঠিত করতে পারেন, সমস্ত ধরণের ফাইলের ধরন দেখতে পারেন, গভীরভাবে পরিদর্শন করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন৷ এটি বলার সাথে সাথে, ফাইল অ্যাপ ব্যবহার করে iOS-এ আপনার ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন সে সম্পর্কে কথা বলার সময় এসেছে৷

1. নতুন ফাইল অবস্থান যোগ করুন এবং নতুন ক্লাউড পরিষেবা সংযুক্ত করুন

ফাইল অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিভাইসে (স্থানীয়ভাবে) সেইসাথে আপনার iCloud ড্রাইভে সেভ করা ফাইলগুলিকে অন্তর্ভুক্ত করে। অ্যাপটি আপনাকে যে সুবিধা দেয় তা হল আপনি অন্যান্য ক্লাউড পরিষেবাগুলিতেও আপনার কাছে থাকা সামগ্রী অ্যাক্সেস করতে পারেন৷

ফাইল অ্যাপ দিয়ে iOS-এ আপনার ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

আপনি যদি ব্রাউজ সাইডবারটি দেখেন (বাম দিকে), আপনি "অবস্থান" এর একটি গ্রুপ দেখতে পাবেন। আপনার আইক্লাউড ড্রাইভের পাশাপাশি আপনার আইপ্যাডে থাকা ফাইলগুলি এবং আপনার সম্প্রতি মুছে ফেলা ফাইলগুলি সেখানে থাকবে৷ যাইহোক, যদি আপনি উপরের-ডান কোণায় তিনটি ছোট বিন্দু চিত্রিত বোতামে ক্লিক করেন এবং "সম্পাদনা" বা "সম্পাদনা সাইডবার" নির্বাচন করেন, তাহলে আপনি নতুন অবস্থান (ক্লাউড পরিষেবা) যোগ করতে পাবেন।

ফাইল অ্যাপ দিয়ে iOS-এ আপনার ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

আরও স্পষ্ট করে বললে, আপনি আপনার ডিভাইসে থাকা প্রতিটি তৃতীয় পক্ষের ক্লাউড স্টোরেজ অ্যাপের পাশে একটি টগল বোতাম দেখতে পাবেন, যেমন ড্রপবক্স, গুগল ড্রাইভ, ওয়ানড্রাইভ, ইত্যাদি। একবার আপনি আপনার পরিষেবার নির্বাচন নিয়ে খুশি হলে, ট্যাপ করুন বিকল্প যা বলে "হয়ে গেছে।"

2. একটি ফাইল সরান, অনুলিপি করুন, মুছুন এবং আরও অনেক কিছু

একটি ফাইলে দীর্ঘক্ষণ চেপে, আপনি বিভিন্ন জিনিস করতে পারেন। আপনি হয় পুনঃনামকরণ, সদৃশ, অনুলিপি, মুছে, সরানো, ভাগ, ট্যাগ, বা একটি ফাইলের আরও তথ্য পেতে পারেন৷ এছাড়াও, আপনি একটি ড্রপ-ডাউন মেনু দেখতে পাবেন যা পৃথক ফাইল প্রকারের জন্য নির্দিষ্ট। অতএব, আপনি যদি একটি চিত্রের উপর দীর্ঘক্ষণ চাপ দেন, আপনি এটিকে বাম বা ডানে ঘোরাতে পারেন, একটি PDF তৈরি করতে পারেন এবং অনুরূপ।

ফাইল অ্যাপ দিয়ে iOS-এ আপনার ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

আপনি যদি "ট্যাগ" চয়ন করেন, আপনি একটি ফাইল লেবেল করার জন্য একটি ট্যাগ নির্বাচন করতে সক্ষম হবেন৷ তারপরে আপনি ফাইল অ্যাপের সাইডবারে ট্যাগগুলির একটি তালিকা দেখতে পাবেন, যা আপনাকে সহজেই ফাইলগুলিকে সংগঠিত করতে এবং নির্দিষ্ট ট্যাগগুলিতে যেতে দেয়।

ফাইল অ্যাপ দিয়ে iOS-এ আপনার ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

আপনি যদি একটি ফোল্ডারে দীর্ঘক্ষণ প্রেস করেন তবে আপনি বিভিন্ন বিকল্পের একটি তালিকা পাবেন। এর মধ্যে "প্রিয়" লেবেলযুক্ত একটি বিকল্প রয়েছে। আপনি সেই বিকল্পটি বেছে নিতে পারেন এবং পুরো ফোল্ডারটি সাইডবারে "পছন্দসই" এর অধীনে প্রদর্শিত হবে। এবং ফাইলগুলির মতো, আপনি ফোল্ডারগুলি অনুলিপি, নকল, সরাতে এবং মুছতে পারেন।

3. টেনে আনুন এবং ড্রপ ছাড়া ফাইলগুলি পরিচালনা করুন, সদৃশ করুন, ভাগ করুন এবং মুছুন

যেকোন মুহুর্তে, আপনি ড্র্যাগ এবং ড্রপ ব্যবহার করে ফাইল অ্যাপে ফাইলগুলি পরিচালনা করতে পারেন৷ উদাহরণস্বরূপ, যদি আপনি একটি ফাইল সরাতে চান, আপনি এটি একটি ভিন্ন ফোল্ডারে টেনে আনতে পারেন। যাইহোক, ফাইলগুলি পরিচালনা করার আরেকটি উপায় হল আপনি কীভাবে এটি একটি কম্পিউটারে করবেন।

ফাইল অ্যাপ দিয়ে iOS-এ আপনার ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

প্রথমে, যেকোন সংখ্যক ফাইল রয়েছে এমন একটি ফোল্ডার খুলুন, তারপর উপরের-ডান কোণায় "নির্বাচন করুন" এ আলতো চাপুন। এরপরে, ফাইলগুলি নির্বাচন করুন এবং আপনার স্ক্রিনের নীচে একবার দেখুন। আপনি একটি মেনু বার দেখতে পাবেন যা আপনাকে ফাইলগুলি ভাগ করতে, নকল করতে, সরাতে এবং মুছতে দেয় – একটি ব্যাচে। এবং আপনি যদি "আরো" তে ট্যাপ করেন তবে আপনি ফাইলগুলিকে একটি একক জিপ সংরক্ষণাগারে সংকুচিত করতে পারেন৷

4. অনুসন্ধান করে একটি নির্দিষ্ট ফাইল/ফোল্ডার খুঁজুন

যেকোনো মুহূর্তে, আপনি একটি নির্দিষ্ট ফাইল বা ফোল্ডার অনুসন্ধান করতে পারেন। শুধু আপনার স্ক্রিনের শীর্ষে "অনুসন্ধান" ক্ষেত্রে আলতো চাপুন, তারপরে আপনি যে ফাইলটি চান তার জন্য একটি বাক্যাংশ দিয়ে যান৷ উদাহরণস্বরূপ, আপনি "চিত্র" অনুসন্ধান করতে পারেন এবং ফাইল অ্যাপ আপনাকে JPEG বা PNG চিত্রগুলি সন্ধান করার অনুমতি দিয়ে আরও সহায়তা করতে পারে।

ফাইল অ্যাপ দিয়ে iOS-এ আপনার ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

আপনি "সাম্প্রতিকগুলি" বা "iCloud ড্রাইভ" (আপনার স্ক্রিনের শীর্ষে অনুসন্ধান ক্ষেত্রের ঠিক নীচে) চয়ন করে আপনার অনুসন্ধানকে সংকীর্ণ করতে পারেন৷ এই ট্যাবগুলি ব্যবহার করে, ফাইল অ্যাপটি আরও দ্রুত নির্দিষ্ট ফাইল বা ফোল্ডারগুলিতে নেভিগেট করতে পারে।

5. একটি নতুন ফোল্ডার তৈরি করুন এবং বিদ্যমান নথি/ফাইল যোগ করুন

ফাইল অ্যাপে একটি নতুন ফোল্ডার তৈরি করা, তারপরে ফাইল যোগ করা বেশ সহজ। ফাইল অ্যাপের একটি ফাঁকা জায়গায় দীর্ঘক্ষণ চাপ দিন যেখানে আপনি ফোল্ডারটি দেখতে চান এবং "নতুন ফোল্ডার" এ আলতো চাপুন। বিকল্পভাবে, আপনি আপনার আইপ্যাডের স্ক্রিনের উপরের-ডানদিকে "নতুন ফোল্ডার" বোতাম টিপুন। আপনি যদি একটি আইফোন ব্যবহার করেন, "আরো" এ আলতো চাপুন এবং তারপরে "নতুন ফোল্ডার" নির্বাচন করুন৷

ফাইল অ্যাপ দিয়ে iOS-এ আপনার ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

আপনার নতুন ফোল্ডারে ফাইল যোগ করতে, আপনি প্রথমে যেকোন সংখ্যক ফাইল নির্বাচন করতে পারেন, তারপর আপনার স্ক্রিনের নীচে "মুভ" এ আলতো চাপুন৷ একটি পপ-আপ প্রদর্শিত হবে যাতে আপনি আপনার নতুন তৈরি ফোল্ডারে নেভিগেট করতে পারেন। সহজ, তাই না?

6. ফাইল অ্যাপের মাধ্যমে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করুন

যত তাড়াতাড়ি আপনি ফাইল অ্যাপ খুলবেন, আপনি অ্যাপের সাইডবারের মধ্যে অবস্থানের একটি তালিকা দেখতে পাবেন। এখানেও আপনি "সম্প্রতি মুছে ফেলা" নামে একটি আইটেম পাবেন। আপনি ইতিমধ্যে অনুমান করতে পারেন, এটি আপনার মুছে ফেলা ফাইলগুলির অবস্থান, হয় পুনরুদ্ধার বা স্থায়ীভাবে মুছে ফেলার জন্য অপেক্ষা করছে৷

ফাইল অ্যাপ দিয়ে iOS-এ আপনার ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

আপনি যদি একটি মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করতে চান, এটিতে দীর্ঘক্ষণ চাপ দিন এবং "পুনরুদ্ধার করুন" নির্বাচন করুন। এবং আপনি যদি আপনার ডিভাইসে কিছু স্থান খালি করতে চান তবে "এখনই মুছুন" এ আলতো চাপুন। যেকোনো মুহূর্তে, আপনি একটি ফোল্ডার বা ফাইল সম্পর্কে অতিরিক্ত তথ্য পেতে "তথ্য" চয়ন করতে পারেন৷

উপসংহার

আপনি প্রকৃত অ্যাপের চেয়ে আরও বেশি পরিস্থিতিতে ফাইল অ্যাপ ব্যবহার করবেন। আপনি যখন অন্য অ্যাপে থাকবেন এবং একটি ফাইল যোগ করতে ক্লিক করবেন, তখন এটি আপনাকে ফাইল অ্যাপে ফিরিয়ে দেবে। আপনি খুব শীঘ্রই ভাবতে শুরু করবেন যে আপনি কীভাবে আপনার আইফোন বা আইপ্যাডে ফাইল অ্যাপ ছাড়াই কাজ করেছেন।

শেষ পর্যন্ত, আমরা কয়েকটি দরকারী সংস্থানও সুপারিশ করতে চাই। আপনার ফাইলগুলিতে ডাইভ করার জন্য দরকারী, আপনার iCloud স্টোরেজ স্পেস কী নিচ্ছে তা কীভাবে পরীক্ষা করবেন তা আপনি জানতে চাইবেন। এবং জিনিসগুলি সংগঠিত করার কথা বলতে গেলে, আপনার আইফোন অ্যাপগুলিকে কীভাবে সংগঠিত করবেন তা এখানে।


  1. আইওএস ফাইল অ্যাপে কীভাবে ফাইল জিপ এবং আনজিপ করবেন

  2. আইওএস-এ একাধিক পিডিএফ ফাইল কীভাবে একত্রিত করবেন

  3. আইওএস 15 এ হোম স্ক্রিন কীভাবে পরিচালনা করবেন

  4. কিভাবে Microsoft OneDrive-এর মাধ্যমে আপনার ফাইলগুলি পরিচালনা করবেন?