কম্পিউটার

ফুল স্ক্রীন মোডে অ্যাপগুলি কীভাবে খুলবেন

কিছু অ্যাপ্লিকেশানগুলি শুধুমাত্র পূর্ণ-স্ক্রীন মোডে উপভোগ করার জন্য বোঝানো হয়, যেমন মুভি প্লেয়ার বা গেমস কিন্তু কিছু ম্যাক ব্যবহারকারী তাদের ব্যক্তিগত পছন্দের কারণে পূর্ণ স্ক্রীনে অ্যাপ্লিকেশন খুলতে পছন্দ করেন। ডক এবং স্ট্যাটাস বার লুকানো থাকার কারণে ম্যাকের ফুল-স্ক্রিন মোড আপনাকে সর্বাধিক কাজের জায়গা দেয় যখন আপনি বিভ্রান্তি কমিয়ে আনেন তাই ম্যাকে একটি অ্যাপ খোলার অনুমতি দেওয়া, স্বয়ংক্রিয়ভাবে, ফুল-স্ক্রিন মোডে বেশ সহায়ক প্রমাণিত হতে পারে।

কিন্তু সমস্যা হল ম্যাকওএস-এ এমন কোনও সিস্টেম-ওয়াইড সেটিং নেই যা অ্যাপগুলিকে ডিফল্টরূপে পূর্ণ-স্ক্রীন মোডে খুলতে দেয়। যাইহোক, একটি সমাধান আছে, অ্যাপল অ্যাপ ওপেনার, যা আপনার অ্যাপগুলিকে সরাসরি ফুল-স্ক্রিন মোডে খুলতে দেয়। ডিফল্টরূপে পূর্ণ স্ক্রীনে ম্যাক অ্যাপগুলি খোলার সবচেয়ে সহজ উপায় হল অ্যাপ ব্যবহারের আচরণকে সামান্য পরিবর্তন করা এবং এটিকে সামঞ্জস্যের সাথে একত্রিত করা। এটির সাথে, পূর্ণ-স্ক্রীন মোড সমর্থন করে এমন অ্যাপগুলি আপনি যখন খুলবেন তখন সরাসরি পূর্ণ-স্ক্রীন মোডে চালু হবে এবং এই নিবন্ধটি আপনাকে সরাসরি পূর্ণ-স্ক্রীন মোডে Mac এ একটি অ্যাপ কীভাবে খুলতে হয় তার ধাপে ধাপে নির্দেশিকা দেখাবে।

ডিফল্ট ফুল-স্ক্রিন মোডে Mac এ একটি অ্যাপ কীভাবে খুলবেন

ম্যাকগুলিতে একটি অন্তর্নির্মিত সেটিংস রয়েছে যা অ্যাপগুলিকে পুনরায় শুরু করতে বা বন্ধ করার আগে তাদের অবস্থা সংরক্ষণ করতে দেয়৷ যখন অ্যাপটি পুনরায় চালু করা হয়, তখন অ্যাপ্লিকেশনটি আগের সেটিং মনে রাখে এবং একই অবস্থায় নিজেকে খুলবে। এর মানে হল যে কোনো ডকুমেন্ট বা উইন্ডোজ আপনি আগে খুলেছিলেন তা ক্যাপচার করা হবে এবং পুনরায় চালু করা হবে। এই বৈশিষ্ট্যটি পূর্ণ-স্ক্রীন মোডের মতো উইন্ডো সেটিংসও ক্যাপচার করে, যা আমরা এই টিউটোরিয়ালে অর্জন করতে চাই। এই প্রক্রিয়াটি দুটি অংশ নিয়ে গঠিত।

প্রথমে, আপনাকে সিস্টেম পছন্দগুলির অধীনে সেটিংস সামঞ্জস্য করতে হবে যাতে ম্যাক অ্যাপগুলি পুনরায় চালু হওয়ার আগে তাদের পূর্বের অবস্থায় পুনরায় শুরু করে। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • অ্যাপল মেনু খুলুন  এবং সিস্টেম পছন্দ> সাধারণ এ যান।
  • অ্যাপ ছাড়ার সময় ক্লোজ উইন্ডোজ থেকে টিক চিহ্ন মুক্ত করুন।
  • সিস্টেম পছন্দগুলি বন্ধ করুন।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

এই পদক্ষেপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি আপনাকে আপনার অ্যাপটি খুলতে দেয় যেখানে আপনি ছেড়েছিলেন। সুতরাং আপনি যখন একটি অ্যাপ ছেড়ে দেবেন, সেই অ্যাপের মধ্যে থাকা উইন্ডোগুলি বন্ধ হবে না, বরং প্রস্থান করার আগে পুনরায় খুলবে এবং তার অবস্থা থেকে পুনরায় চালু হবে। আপনি যদি ডিফল্টরূপে আপনার অ্যাপটি ফুল স্ক্রিনে খুলতে চান তবে এই পদক্ষেপটি অপরিহার্য।

এই প্রক্রিয়ার শেষ ধাপ হল অ্যাপ ছেড়ে দেওয়ার আচরণ পরিবর্তন করা। প্রস্থান করার আগে একটি অ্যাপের সমস্ত উইন্ডো বন্ধ করার পরিবর্তে, এখন আপনাকে পূর্ণ-স্ক্রীন উইন্ডোটি খোলা রেখে অ্যাপটি ছেড়ে দিতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি সাফারি ব্যবহার করেন, আপনি যখন অ্যাপটি ছেড়ে দেবেন তখন সমস্ত ট্যাব বন্ধ করবেন না। একটি ট্যাব ফাঁকা থাকলেও খোলা রাখুন। এখানে একটি অ্যাপ বন্ধ করার ধাপে ধাপে প্রক্রিয়া রয়েছে যাতে এটি পূর্ণ-স্ক্রীন মোডে পুনরায় লোড হয়।

  • অ্যাপটি খুলুন এবং উইন্ডোর উপরের বাম কোণে অবস্থিত সবুজ বোতামে ক্লিক করে পূর্ণ-স্ক্রীন মোডে লঞ্চ করুন৷
  • আপনি অ্যাপটি ব্যবহার করা হয়ে গেলে, উইন্ডোটি বন্ধ করবেন না - পূর্ণ-স্ক্রীন মোড সক্রিয় রাখুন। আপনি কিছু ট্যাব বা উইন্ডো বন্ধ করতে পারেন, যতক্ষণ না আপনি একটি খোলা রাখেন।
  • যদিও পূর্ণ-স্ক্রীন উইন্ডোটি খোলা থাকে তখন যথারীতি অ্যাপটি বন্ধ করুন৷ আপনি মেনু বার থেকে ক্লিক করে, Cmd + Q টিপে বা অ্যাপের ডক আইকনে ডান-ক্লিক করে অ্যাপটি ছেড়ে যেতে পারেন।
  • আপনি যখন অ্যাপটি পুনরায় লঞ্চ করবেন, তখন এটি সরাসরি পূর্ণ-স্ক্রীন মোডে চালু হবে।
  • অন্য সব অ্যাপের জন্য একই ধাপ অনুসরণ করুন।

এই অ্যাপল অ্যাপ ওপেনার সাফারি, আইটিউনস, ফটো, অ্যাপ স্টোর এবং অন্যদের মতো বেশিরভাগ অ্যাপল অ্যাপের জন্য কাজ করে। এটি স্কাইপ এবং মাইক্রোসফ্ট অফিস অ্যাপের মতো কিছু তৃতীয় পক্ষের অ্যাপের জন্যও কাজ করে। যাইহোক, বেশ কিছু তৃতীয় পক্ষের অ্যাপ পূর্ণ-স্ক্রিন মোড সমর্থন করে না। ফটোশপ, উদাহরণস্বরূপ, একটি পূর্ণ-স্ক্রীন মোড নেই। এটি শুধুমাত্র উপলব্ধ মনিটরের স্থান গ্রহণ করে উইন্ডোটিকে সর্বাধিক করে তোলে। যখন মেনু বার লুকানো থাকে তখন আপনি জানতে পারবেন যখন একটি অ্যাপ পূর্ণ-স্ক্রীন মোডে থাকে।

আপনার সমস্ত অ্যাপ্লিকেশানগুলির জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি সরাসরি অন্য কিছু না করে সেগুলিকে পূর্ণ-স্ক্রীন মোডে খুলতে সক্ষম হবেন৷ প্রক্রিয়াটি কিছুটা জটিল এবং ঝামেলাপূর্ণ হতে পারে কারণ প্রতিটি অ্যাপের জন্য আপনাকে এই সব করতে হবে, কিন্তু এটি শেষ পর্যন্ত পরিশোধ করে কারণ আপনাকে এটি শুধুমাত্র একবার সেট আপ করতে হবে।

স্টার্টআপে অ্যাপ খোলা হচ্ছে

আপনি লগ ইন করার সময় নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলিও খুলতে পারেন যাতে আপনি আপনার ম্যাক খুললে সেগুলি প্রস্তুত থাকে৷ উদাহরণস্বরূপ, আপনি যখন কাজ করার সময় সর্বদা Microsoft Office অ্যাপ এবং Safari ব্যবহার করেন, তাহলে আপনি সেগুলি লগইনে লঞ্চ করতে চাইতে পারেন, তাই আপনাকে সেগুলি নিজে খুলতে হবে না। মনে রাখবেন যে স্টার্টআপ অ্যাপ্লিকেশন মানে আরও বেশি বুট আপ সময়। সুতরাং আপনি যদি দীর্ঘ স্টার্টআপ সময়ের জন্য অপেক্ষা করতে না চান তবে আপনি লগইন করার সময় যে অ্যাপগুলি লঞ্চ করতে চান তার সংখ্যা সীমিত করতে চাইতে পারেন। আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশন সেট আপ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • সিস্টেম পছন্দ> ব্যবহারকারী ও গোষ্ঠীতে যান।
  • লগইন আইটেম ট্যাবে ক্লিক করুন।

  • অ্যাপ্লিকেশানের তালিকার নীচে + ক্লিক করুন।
  • আপনি যে অ্যাপ্লিকেশনগুলিকে তালিকায় যুক্ত করতে চান তা চয়ন করুন৷
  • জানালা বন্ধ করুন।

সঠিকভাবে বন্ধ করা হচ্ছে

এই সমস্ত পরিবর্তনগুলি প্রয়োগ করা হয়েছে তা নিশ্চিত করতে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আপনার কম্পিউটার বন্ধ করছেন এবং আপনার অ্যাপগুলি সঠিকভাবে বন্ধ করছেন৷ আপনি যখন আপনার ম্যাক বন্ধ করেন, তখন আপনার কাছে শাটডাউনের আগে খোলা সমস্ত অ্যাপ এবং উইন্ডো পুনরায় খোলার বিকল্প থাকে। আপনি যা কিছুতে কাজ করছেন এবং আপনি যে অ্যাপগুলি খুলছেন তা আপনি একবার লগ ইন করার পরে পুনরায় চালু হবে৷ এটি করার জন্য, শাট ডাউন ডায়ালগে 'ব্যাক লগ ইন করার সময় উইন্ডোজ পুনরায় খুলুন' বলে বক্সে টিক চিহ্ন দিন৷

এই অ্যাপল অ্যাপ ওপেনারের সাথে আপনাকে আরেকটি জিনিস মনে রাখতে হবে তা হল কীভাবে আপনার অ্যাপগুলিকে সঠিকভাবে প্রস্থান করবেন। আমরা আগে উল্লেখ করেছি যে আপনার অ্যাপটি সম্পূর্ণভাবে ছেড়ে দেওয়া উচিত নয় এবং আপনার অন্তত একটি উইন্ডো খোলা রাখা উচিত। এটি যাতে আপনার অ্যাপটি প্রস্থান করার সময় একই অবস্থায় পুনরায় খুলবে, যাতে আপনি যেখান থেকে ছেড়েছিলেন সেখান থেকে দ্রুত শুরু করতে দেয়৷ এই ম্যাক অ্যাপ ওপেনার টিউটোরিয়াল আপনাকে অন্য কিছু না করেই আপনার অ্যাপগুলিকে পূর্ণ-স্ক্রীন মোডে খুলতে দেয়। এই সমাধানের সুবিধা হল যে আপনি কোন অ্যাপে এই সেটিংটি প্রয়োগ করতে চান তা চয়ন করতে পারেন এবং কিছু অ্যাপ খোলার জন্য রেখে দিতে পারেন৷

বোনাস টিপ:জাঙ্ক এবং অপ্রয়োজনীয় ফাইলগুলি পরিষ্কার করতে ম্যাক মেরামত অ্যাপ ব্যবহার করে আপনার ম্যাকের কর্মক্ষমতা উন্নত করুন। এই অ্যাপ্লিকেশানটি আপনাকে আপনার কম্পিউটারের কর্মক্ষমতা সর্বাধিক করার অনুমতি দেয়, একটি মসৃণ Mac অভিজ্ঞতার জন্য অনুমতি দেয়৷


  1. কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

  2. আইফোনে লুকানো অ্যাপস কীভাবে খুঁজে পাবেন

  3. কিভাবে সাফারি তৈরি করবেন স্বয়ংক্রিয়ভাবে রিডার মোডে ওয়েবসাইটগুলি খুলবেন

  4. Windows 10 লক স্ক্রীন থেকে যেকোন অ্যাপ কিভাবে খুলবেন এবং ব্যবহার করবেন