কম্পিউটার

অ্যান্ড্রয়েডে স্প্লিট স্ক্রিন মোড কীভাবে ব্যবহার করবেন

অ্যান্ড্রয়েড ফোনে, স্প্লিট স্ক্রিন মোড আপনাকে আপনার ফোনে একই সময়ে দুটি অ্যাপ দেখতে দেয়। আপনি যদি একটি অ্যাপ থেকে অন্য অ্যাপে টেক্সট কপি করে পেস্ট করার চেষ্টা করছেন বা টুইটার স্ক্যান করার সময় একটি ভিডিও দেখতে চান, তাহলে আপনি স্প্লিট স্ক্রিন মোড দিয়ে তা করতে পারেন।

স্প্লিট স্ক্রিন মোডের জন্য আপনার যা প্রয়োজন

আপনি যদি অ্যান্ড্রয়েডের স্প্লিট স্ক্রিন মোড ব্যবহার করতে চান, তাহলে আপনাকে অ্যান্ড্রয়েড 7.0 নৌগাট বা তার পরবর্তী সংস্করণ চালাতে হবে। আপনার এমন অ্যাপেরও প্রয়োজন হবে যা বৈশিষ্ট্য সমর্থন করে।

কিছু ফোন নির্মাতা, যেমন স্যামসাং, ব্যবহারকারীদের বিভিন্ন স্প্লিট স্ক্রিন মোড বৈশিষ্ট্য অফার করে। এই পদ্ধতিটি যেকোন Google ফোনে কাজ করা উচিত, এবং সমস্ত সম্ভাবনায়, অন্যান্য নির্মাতাদের দ্বারা উত্পাদিত অন্যান্য Android ফোনেও কাজ করবে৷

দুর্ভাগ্যবশত, সমস্ত অ্যাপ স্প্লিট স্ক্রিন মোডে কাজ করে না। যদি একটি অ্যাপ স্প্লিট স্ক্রিন মোড সমর্থন না করে, তাহলে আপনি একটি সতর্কতা দেখতে পাবেন যা আপনাকে অনেক কিছু বলবে। আপনার স্ক্রিনের শীর্ষে, আপনি বার্তাটি দেখতে পাবেন:"অ্যাপটি স্প্লিট স্ক্রিন মোড সমর্থন করে না।" আপনি স্প্লিট স্ক্রীন মোডে যে দ্বিতীয় অ্যাপটি দেখতে চান সেটি নির্বাচন করার সময়, আপনি সমস্ত অসমর্থিত অ্যাপে একই বার্তা দেখতে পাবেন।

Android 10 থেকে 12-এ স্প্লিট স্ক্রিন মোড কীভাবে ব্যবহার করবেন

এখন যেহেতু আপনি জানেন যে এটি কী এবং আপনার কী প্রয়োজন, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি এটি ব্যবহার করতে পারেন৷ সাম্প্রতিক অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিতে স্প্লিট স্ক্রিন মোডে প্রবেশ করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি ব্যবহার করুন:

  1. প্রথমে, ওভারভিউ স্ক্রীনে প্রবেশ করুন। আপনি দুটি উপায়ে এটি করতে পারেন.
    1. যদি আপনি অঙ্গভঙ্গি নেভিগেশন ব্যবহার করেন, তাহলে নীচে থেকে উপরে সোয়াইপ করুন, তারপর আপনার আঙুলটিকে স্ক্রিনের মাঝখানে টেনে আনুন।
    2. ক্লাসিক 3-বোতাম নেভিগেশনের জন্য, বর্গক্ষেত্রে আলতো চাপুন ওভারভিউ বোতাম
  2. আপনি স্প্লিট স্ক্রিন মোডে খুলতে চান এমন প্রথম অ্যাপটি দেখুন।
  3. ওভারভিউ স্ক্রিনে অ্যাপের আইকনে দীর্ঘক্ষণ টিপুন। এটি একটি মেনু খুলবে।
  4. বিভক্ত স্ক্রীন ভিউতে খুলুন নির্বাচন করুন .
  5. এরপর, একটি দ্বিতীয় অ্যাপ নির্বাচন করুন যা প্রথম অ্যাপের পাশাপাশি দেখাবে।
অ্যান্ড্রয়েডে স্প্লিট স্ক্রিন মোড কীভাবে ব্যবহার করবেন অ্যান্ড্রয়েডে স্প্লিট স্ক্রিন মোড কীভাবে ব্যবহার করবেন অ্যান্ড্রয়েডে স্প্লিট স্ক্রিন মোড কীভাবে ব্যবহার করবেন

যেহেতু অনেকগুলি বিভিন্ন Android স্কিন রয়েছে, তাই নির্দিষ্ট পদক্ষেপগুলি ডিভাইস থেকে ডিভাইসে পরিবর্তিত হয়। যাইহোক, পদক্ষেপগুলি ব্যাপকভাবে আলাদা নয়৷

Android 7 থেকে 9-এ কীভাবে স্প্লিট স্ক্রীন মোড ব্যবহার করবেন

উপরের পদক্ষেপগুলি Android 10 এবং তার পরে চলমান নতুন ডিভাইসগুলির জন্য। আপনার যদি Android এর পুরানো সংস্করণ 7 থেকে 9 পর্যন্ত চলমান একটি ফোন থাকে, তাহলে স্প্লিট স্ক্রিন মোড ব্যবহার করার পরিবর্তে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. নীচের নেভিগেশন বারে অ্যাপ সুইচার বোতামে (বর্গাকার) ট্যাপ করুন।
  2. আপনার স্ক্রিনের শীর্ষে আপনি যে অ্যাপটি রাখতে চান সেটি খুঁজুন, তারপরে ট্যাপ করে অ্যাপটিকে স্ক্রিনের শীর্ষে টেনে আনুন।
  3. আপনার স্ক্রিনের নীচে আপনি যে অ্যাপটি রাখতে চান সেটি খুঁজুন এবং প্রথম অ্যাপের নিচে রাখতে আলতো চাপুন।

আপনার যদি ইতিমধ্যেই অ্যাপটি খোলা থাকে যা আপনি আপনার স্ক্রিনের শীর্ষে রাখতে চান তবে আপনি পরিবর্তে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন:

  1. অ্যাপ খোলার সাথে, অ্যাপ সুইচার বোতামটি আলতো চাপুন এবং ধরে রাখুন।
  2. এটি অ্যাপটিকে আপনার স্ক্রিনের উপরের অবস্থানে রাখবে।
  3. আপনি যে অ্যাপটি স্ক্রিনের নীচে রাখতে চান সেটি খুঁজুন এবং প্রথম অ্যাপের নীচে এটি রাখতে আলতো চাপুন।
অ্যান্ড্রয়েডে স্প্লিট স্ক্রিন মোড কীভাবে ব্যবহার করবেন অ্যান্ড্রয়েডে স্প্লিট স্ক্রিন মোড কীভাবে ব্যবহার করবেন অ্যান্ড্রয়েডে স্প্লিট স্ক্রিন মোড কীভাবে ব্যবহার করবেন

কিভাবে স্প্লিট স্ক্রীন মোড লুকাবেন বা প্রস্থান করবেন

আপনি যদি সাময়িকভাবে দুটি অ্যাপই লুকিয়ে রাখতে চান তবে শুধু হোম বোতামে ট্যাপ করুন। এটি স্প্লিট স্ক্রিন বৈশিষ্ট্যটিকে স্ক্রিনের শীর্ষে ঠেলে দেবে। আপনি এখনও শীর্ষ অ্যাপের একটি ছোট অংশ এবং দুটি অ্যাপকে আলাদা করে এমন কালো বার দেখতে সক্ষম হবেন। আপনি উভয় অ্যাপকে দৃশ্যে ফিরিয়ে আনতে সেই বারটিকে নীচে টেনে আনতে পারেন৷

আপনি যদি স্প্লিট স্ক্রিন মোড থেকে বেরিয়ে আসতে চান তবে দুটি উপায়ে আপনি এটি করতে পারেন:

  1. প্রথম এবং সবচেয়ে সহজ উপায় হল অ্যাপ সুইচার বোতামটি ট্যাপ করে ধরে রাখা (যা এখন দুটি আয়তক্ষেত্র দিয়ে তৈরি) যতক্ষণ না শীর্ষ অ্যাপটি আবার পুরো স্ক্রিনটি ধরে নেয়।
  2. দ্বিতীয় উপায় হল অ্যাপ্লিকেশানগুলিকে আলাদা করে কালো লাইনে ট্যাপ করা এবং টেনে আনা৷ শুধু সেই লাইনটিকে স্ক্রীনের নীচে টেনে আনুন।

স্প্লিট স্ক্রিন এবং পিকচার-ইন-পিকচারের মতো বৈশিষ্ট্যগুলির বিষয়ে আরও জানতে, এই শক্তিশালী Android টিপস এবং অ্যাপগুলি দেখুন। আপনি মাল্টিটাস্ক করার আরেকটি উপায় হল আপনি অন্যান্য অ্যাপের মাধ্যমে স্ক্রোল করার সময় উচ্চস্বরে টেক্সট পড়ার জন্য Android পান।

স্প্লিট স্ক্রিন মোড দিয়ে আরও কাজ করুন

স্প্লিট স্ক্রিন মোড আপনাকে আপনার স্ক্রিনে একসাথে দুটি অ্যাপ দেখতে সক্ষম করে। আশা করি, উপরের ধাপগুলি ব্যবহার করে আপনি স্প্লিট স্ক্রিন মোডে প্রবেশ করতে সক্ষম হয়েছেন৷

স্প্লিট স্ক্রিন মোড হতে পারে কম সময়ে আরও কাজ করার একটি দুর্দান্ত উপায়। আপনি, উদাহরণস্বরূপ, আপনার প্রিয় নোট নেওয়ার অ্যাপে নোট লেখার সময় একটি YouTube টিউটোরিয়াল অনুসরণ করতে পারেন।


  1. আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন

  2. Fortnite স্প্লিট স্ক্রিন মোড – এটি কীভাবে ব্যবহার করবেন এবং স্প্লিট স্ক্রিনে Fortnite খেলবেন তা এখানে রয়েছে

  3. অ্যান্ড্রয়েডে ফোকাস মোড কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে কার্যকরভাবে অ্যান্ড্রয়েডে বিরক্ত করবেন না মোড ব্যবহার করবেন