কম্পিউটার

কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

যখন প্রথম আইপ্যাড এয়ার ল্যাপটপের মতো প্রসেসিং পাওয়ার একটি অতি-পাতলা ট্যাবলেট ফর্ম ফ্যাক্টরে নিয়ে আসে, তখন এটি একটি বড় চুক্তি ছিল। সমস্যাটি ছিল যে সময়ে iOS একটি সময়ে শুধুমাত্র একটি অ্যাপ্লিকেশন চালাতে পারে। অ্যাপল দ্রুত স্প্লিট-স্ক্রিন মাল্টিটাস্কিং যোগ করে এটি সংশোধন করেছে, যা অবশেষে আইপ্যাডকে একটি সম্ভাব্য ল্যাপটপ প্রতিস্থাপনে পরিণত করেছে।

আজ, iPadOS এর সর্বশেষ সংস্করণ (যেমন এটি এখন বলা হয়) মাল্টিটাস্কিংয়ের একটি অনেক বেশি পরিমার্জিত এবং বহুমুখী ফর্ম অফার করে। যদিও এটি এখনও ম্যাকওএস বা উইন্ডোজের মতো নমনীয় নয়, আপনি যদি আইপ্যাডে একটি বিভক্ত স্ক্রিন তৈরি করতে জানেন তবে আপনি আপনার ট্যাবলেট দিয়ে অনেক কাজ করতে পারেন৷

কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

মাল্টিটাস্কিং সক্ষম হয়েছে কিনা দেখুন

আপনি এই নিবন্ধে বর্ণিত কিছু চেষ্টা করার আগে, নিশ্চিত করুন যে সমস্ত মাল্টিটাস্কিং বিকল্পগুলি সক্রিয় আছে। আপনি যে iOS বা iPadOS সংস্করণটি চালাচ্ছেন তার উপর ভিত্তি করে উপলব্ধ বিকল্পগুলি আলাদা হতে পারে। এখানে আমরা 2018 iPad Pro 12.9” মডেলে iPadOS 14.4 ব্যবহার করছি।

এই বৈশিষ্ট্যগুলি সক্ষম করা হয়েছে তা নিশ্চিত করা সহজ:

  1. সেটিংস এ যান৷ হোম স্ক্রীন এবং ডক মাল্টিটাস্কিং
কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন
  1. উভয়টিকেই সক্ষম করুন একাধিক অ্যাপকে অনুমতি দিন এবং অঙ্গভঙ্গি সুইচ।

শুধু জেনে রাখুন যে একাধিক অ্যাপকে অনুমতি দিন বিকল্পটির ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশের সাথে কোনো সম্পর্ক নেই, যা সম্পূর্ণ ভিন্ন সেটিং।

অ্যাপ সমর্থন অপরিহার্য

যদিও মাল্টিটাস্কিং iPadOS-এ তৈরি করা হয়েছে, প্রতিটি মোড প্রতিটি অ্যাপের সাথে কাজ করবে না। বিভিন্ন স্ক্রীন মোড এবং সম্ভাব্য বৈশিষ্ট্যগুলিকে সমর্থন করার জন্য অ্যাপ্লিকেশনগুলি বিকাশকারীকে লিখতে হবে৷

উদাহরণস্বরূপ, বেশিরভাগ গেমগুলি কোনও ধরণের স্প্লিট স্ক্রিন সমর্থন করে না, তবে আপনি এখনও একটি ভাসমান স্লাইড ওভার উইন্ডোতে টুইটারের মতো একটি অ্যাপ রাখতে পারেন। অন্যান্য অ্যাপ 50-50 স্প্লিট ভিউ মোড সমর্থন করতে পারে, কিন্তু 70-30 মোড নয়। চেক করার সবচেয়ে সহজ উপায় হল অ্যাপটি দিয়ে চেষ্টা করা।

ডক এবং স্লাইড ওভার অঙ্গভঙ্গি গুরুত্বপূর্ণ

iPadOS-এ একটি macOS-এর মতো ডকের সাম্প্রতিক সংযোজন মাল্টিটাস্কিং পরিচালনা করা আরও সহজ করে তুলেছে। আপনি যে অ্যাপগুলি ইতিমধ্যেই চালু আছে তার পাশাপাশি চালু করতে চান ডক থেকে অ্যাক্সেস করা যেতে পারে।

ডক ডিভাইডারের ডানদিকের অ্যাপগুলি আপনার সাম্প্রতিকতম অ্যাপ্লিকেশন। বাম দিকে, আপনি অ্যাপ্লিকেশনগুলিকে একটি স্থায়ী বাড়ি দিতে পারেন এবং এমনকি সেগুলিকে ফোল্ডারে সাজিয়ে রাখতে পারেন যেমন আমরা এখানে করেছি৷

কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

একবার আপনি ডক থেকে স্লাইড ওভার মোডে একটি অ্যাপ্লিকেশন চালু করলে, আপনি অন্যান্য মাল্টিটাস্কিং মোড অ্যাক্সেস করতে বিভিন্ন অঙ্গভঙ্গি ব্যবহার করতে পারেন। যাইহোক, আসুন দেখে নেওয়া যাক কীভাবে আপনার অ্যাপটিকে স্লাইড ওভার মোডে আনতে হয়।

অ্যাপগুলিকে স্লাইড ওভার মোডে নিয়ে আসা

স্লাইড ওভার মোড আপনার দ্বিতীয় অ্যাপটিকে পূর্ণ-স্ক্রীন অ্যাপ্লিকেশনের উপরে একটি ছোট উইন্ডোতে ভাসতে দেয়। এই মোডে, অ্যাপটি স্মার্টফোন-স্টাইলের অ্যাপ লেআউটে চলে যাবে।

এখানে স্লাইড ওভার মোডে একটি অ্যাপ খুলতে হয়:

  1. আপনি যে অ্যাপটি পূর্ণ-স্ক্রীনে চালাতে চান সেটি খুলুন।
কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন
  1. ডক প্রকাশ করতে উপরে সোয়াইপ করুন .
কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন
  1. আপনি যে অ্যাপটির সাথে মাল্টিটাস্ক করতে চান সেটি খুঁজুন। আপনি ডক ফোল্ডার এবং আইকনগুলিও খুলতে পারেন যা ডক ফোল্ডারে নেই৷
কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন
  1. অ্যাপের আইকন টিপুন এবং ধরে রাখুন এবং এটিকে প্রধান অ্যাপের স্ক্রীন এলাকায় টেনে আনুন। এটি একটি স্লাইড ওভার উইন্ডো গঠন করা উচিত।
কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন
  1. অ্যাপটি রিলিজ করুন এবং এটি একটি ভাসমান উইন্ডো হিসাবে প্রদর্শিত হবে।
কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

এখান থেকে, আপনি কিছু ঝরঝরে জিনিস করতে পারেন, যা আমরা পরবর্তীতে যাব।

এই স্লাইড ওভার ট্রিক্সগুলি ব্যবহার করে দেখুন

এখন যেহেতু আপনার দ্বিতীয় অ্যাপটি মূল অ্যাপের উপরে একটি ভাসমান উইন্ডোতে রয়েছে, সেখানে কয়েকটি কৌশল রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন।

আপনি যদি উইন্ডোর উপরের এবং নীচে তাকান, আপনি এই দুটি ট্যাব দেখতে পাবেন:

কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

উপরের ট্যাবটি পর্দার বাম এবং ডান দিকের মধ্যে উইন্ডোটি সরাতে ব্যবহার করা যেতে পারে। এছাড়াও আপনি এটিকে স্ক্রিনের উপরের মাঝখানে নিয়ে যেতে পারেন এবং এটিকে বর্তমান পূর্ণ-স্ক্রীন অ্যাপে পরিণত করতে পারেন৷ আপনি যদি স্প্লিট ভিউ মোডে স্যুইচ করতে চান, এটিকে স্ক্রিনের বাম বা ডান দিকে নিয়ে যান যতক্ষণ না আপনি সেই মোডটি সক্রিয় দেখতে পান এবং তারপর ছেড়ে দিন।

কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

স্প্লিট ভিউতে থাকাকালীন, আপনি বিভাজকের মাঝখানে ট্যাবটি ব্যবহার করে এবং এটিকে বাম বা ডানে টেনে 50-50 বা 70-30 বিভক্তের মধ্যে পরিবর্তন করতে পারেন৷

কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

স্লাইড ওভার অ্যাপটিকে দৃশ্যের বাইরে স্লাইড করতে, এটিকে স্ক্রিনের ডান প্রান্ত থেকে সোয়াইপ করুন। এটিকে ফিরিয়ে আনতে, স্ক্রিনের ডানদিকের প্রান্ত থেকে সোয়াইপ করুন।

ভাসমান উইন্ডোর নীচের ট্যাবটি আপনাকে অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির মধ্যে স্যুইচ করতে দেয় যা আপনি সম্প্রতি খুলেছেন, ধরে নিচ্ছে যে তারা বিভক্ত দৃশ্য সমর্থন করে। সাম্প্রতিক অ্যাপ্লিকেশনগুলির ক্যারোজেল প্রদর্শন করতে আপনি এটিতে বাম বা ডানদিকে সোয়াইপ করতে পারেন৷

কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

একবারে তিনটি অ্যাপ চালানো

যদিও আপনি ধরে নিতে পারেন যে আপনি একবারে দুটি অ্যাপ চালাতে পারবেন, আপনি তিনটি অ্যাপও চালাতে পারবেন। এটি করার তিনটি ভিন্ন উপায় আছে, কিন্তু আমরা সবচেয়ে সহজটি দিয়ে শুরু করব।

এখানে, আপনি একই সময়ে স্লাইড ওভার এবং স্প্লিট ভিউ উভয়ই ব্যবহার করতে পারেন। এটি আগের মতই কাজ করে, কিন্তু এবার আপনি প্রথমে দুটি অ্যাপ স্প্লিট ভিউতে পাবেন এবং তারপর স্প্লিট ভিউ ডিভাইডারের উপর আইকন টেনে নিয়ে তৃতীয়টিকে ভাসমান স্লাইড ওভার মোডে টেনে আনবেন।

কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

তৃতীয় অ্যাপটি যেটির উপরে ভাসছে তার একটি অংশকে অস্পষ্ট করে, তবে এটি কিছু ক্ষেত্রে কার্যকর হতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি প্রতিবেদন লেখার সময় আপনার টুইটগুলি দ্রুত পরীক্ষা করতে চান৷

কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

একটি আইপ্যাডে স্প্লিট-স্ক্রীনে তিনটি অ্যাপ চালানোর পরবর্তী উপায় এই অ্যাপগুলির মধ্যে একটিতে ছবি-ইন-ছবি সমর্থন সহ নির্ভর করে। এটি একটি iPadOS বৈশিষ্ট্য যা Netflix এর মতো একটি অ্যাপ থেকে ভিডিও চালানোর অনুমতি দেয় এমনকি আপনি অন্য কিছু করার সময়ও। The PiP window can be resized, moved around, and temporarily swiped off-screen without interrupting playback.

If you initiate PiP playback first, with the video playing on your Homescreen, then you can also start up Split View the usual way.

In this example, we have Chrome, Word, and Netflix all playing at the same time. The Netflix window looks blank because the app does not allow screenshots of the currently playing video.

কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

The third method to run three apps is simple and you can even run four apps this way. The extra app in this example is any application that plays audio in the background, like Spotify.

Open Spotify (or your music player of choice) and start playback. Go back to the Homescreen and the audio should keep playing. From here follow the normal procedure to use Split View, Slide Over, or both.

Interaction Between Apps and Opening the Same App Twice

One crucial feature that’s only recently come to iOS and iPadOS is the ability to open the same app two or even three times. For example, it’s common to want two web pages open side-by-side. In the past, you would have to use two different browsers, but now you can use the same one.

There’s no special trick to it. Follow the same steps as above to open two or more apps, but repeat the steps with the same application.

In this example, we have two Chrome windows open in Split View and a third using Slide Over.

কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

Finally, you can drag items and text between apps you have open in any multitasking mode, but which items will work depends on the apps themselves. Check their respective help documents for more details and enjoy your new, more productive, split-screen iPad experience.


  1. Windows 10 বা Windows 11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন

  2. আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ আপনার স্ক্রীন কিভাবে বিভক্ত করবেন

  4. ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কিভাবে করবেন?