কম্পিউটার

আপনার ম্যাকে সিরিকে কীভাবে বড় করবেন

2016 এর আগে, আপনি শুধুমাত্র আপনার iPhone বা iPad এর মাধ্যমে সিরির সাথে কথা বলতে পারেন। কিন্তু ম্যাকস সিয়েরা প্রবর্তনের সাথে, অ্যাপল অবশেষে ম্যাক ব্যবহারকারীদের সিরির সহায়তার সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেই থেকে, অ্যাপলের নিজস্ব ভয়েস-নিয়ন্ত্রিত AI ম্যাক ব্যবহারকারীদের তাদের ব্যক্তিগত ডিজিটাল সহকারী হিসাবে বিভিন্ন কাজ সম্পন্ন করতে সহায়তা করছে। যাইহোক, আপনি যদি একজন নতুন ম্যাক ব্যবহারকারী হন তবে আপনি দেখতে পাবেন যে সিরি অ্যাপটি তার iOS প্রতিরূপ থেকে কিছুটা আলাদা। সুতরাং, সিরিকে ভালভাবে ব্যবহার এবং সর্বাধিক করার জন্য, আপনাকে এটি একটি ডেস্কটপ বা ল্যাপটপ ইকোসিস্টেমে কী করতে পারে এবং কী করতে পারে না তা জানতে হবে। এই নিবন্ধে, আমরা আপনার ম্যাকে কীভাবে কার্যকরভাবে Siri ব্যবহার করতে হয় সে সম্পর্কে তথ্য এবং টিপস দিয়ে আপনাকে পূরণ করার চেষ্টা করব৷

সিরি আপনার ম্যাকে কী পারফর্ম করতে পারে না?

আপনি সিরিকে আপনার জন্য কিছু করতে বলার আগে, আপনাকে আপনার প্রত্যাশাগুলি সোজা করতে হবে। যদিও এই AI প্রচার করা হয়েছে যে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য কিছু করতে পারে, বাস্তবতা হল এটি করতে পারে না। যাই হোক, এখানে সিরির কিছু সীমাবদ্ধতা রয়েছে:

  • Siri অ্যাপগুলি বন্ধ করতে পারে না - আমরা বিশ্বাস করি এটি অসংরক্ষিত ডেটা বা প্রক্রিয়ায় বাধার ঘটনা রোধ করার জন্য একটি সতর্কতামূলক ব্যবস্থা৷
  • সিরি শুধুমাত্র শান্ত পরিবেশে আপনাকে স্পষ্টভাবে শুনতে পারে - সিরি ভয়েস কমান্ডের উপর নির্ভর করে, তাই যদি এলাকায় অনেক শব্দ হয়, তাহলে সে আপনার আদেশগুলি সঠিকভাবে ধরতে সক্ষম হবে না।
  • সিরি জটিল কাজের জন্য আপনার লোক - বা মেয়ে নয় - যেমন আমরা আগে প্রতিষ্ঠা করার চেষ্টা করেছি, আপনি অবশ্যই আশা করবেন না যে Siri আপনার জন্য চিন্তা করবে। আপনি তাকে ফটো সম্পাদনা বা উপস্থাপনা তৈরি করার মতো কাজগুলি করতে ছেড়ে দিতে পারবেন না। যাইহোক, আপনি যদি কিছু কাজ স্বয়ংক্রিয় করতে চান তবে আপনি ম্যাকের অটোমেটর ব্যবহার করে দেখতে পারেন। আপনি তাকে জাঙ্ক ফাইল মুছে ফেলতে এবং আপনার ম্যাক পরিষ্কার করতে বলতে পারবেন না। আপনি এটির জন্য ম্যাক মেরামতের অ্যাপের মতো 3য় পক্ষের পরিষ্কারের সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন।

কিভাবে আপনার Mac এ Siri সক্রিয় করবেন

এখন আপনি সিরি থেকে কী আশা করতে পারেন সে সম্পর্কে আপনার ধারণা আছে, এগিয়ে যান এবং তার জিনিস জিজ্ঞাসা করার চেষ্টা করুন। কিন্তু প্রথমে, এই যেকোন উপায়ের মাধ্যমে বৈশিষ্ট্যটি সক্রিয় করুন:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  1. প্রায় দুই সেকেন্ডের জন্য Command + Space টিপুন এবং ধরে রাখুন। মনে রাখবেন যে আপনি যদি চাবিগুলিকে যথেষ্ট সময় ধরে না রাখেন তবে আপনি স্পটলাইট সক্রিয় করবেন, সিরি নয়। এটি সিরি সক্রিয় করার জন্য ডিফল্ট কীবোর্ড শর্টকাটও। আপনি শর্টকাটটিও কাস্টমাইজ করতে পারেন, এবং আমরা আপনাকে কিছুক্ষণের মধ্যে শিখিয়ে দেব কিভাবে।
  2. আপনার Mac এ Apple হেডফোন প্লাগ করা থাকলে, ইনলাইন মাঝারি মাইক্রোফোন বোতাম টিপুন এবং ধরে রাখুন।
  3. স্পটলাইট চালু করুন, তারপর সিরি খুঁজুন।
  4. মেনু বারে (আপনার ম্যাকের স্ক্রিনের উপরে-ডানে) সিরি আইকনে ক্লিক করুন।
  5. অ্যাপ্লিকেশন ফোল্ডারে সিরি খুঁজুন এবং আইকনে ডাবল ক্লিক করুন।

সিরি চালু করার জন্য কীভাবে একটি কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

সিরি চালু করার জন্য ডিফল্ট শর্টকাট স্পটলাইট চালু করার জন্য একই বোতাম ব্যবহার করে, তাই আপনি এটিকে মাঝে মাঝে কিছুটা সমস্যায় পড়তে পারেন। যদিও আপনি Command + Space শর্টকাট ব্যবহার করে আগেরটির পরিবর্তে পরবর্তীটি চালু করতে হলে আপনি Spotlight এর মাধ্যমে Siri চালু করতে পারেন, আমরা ভেবেছিলাম আপনি এখনও শুধুমাত্র Siri-এর জন্য নিবেদিত একটি কাস্টম কীবোর্ড শর্টকাট রাখতে চান। সুতরাং, এটি কীভাবে করবেন তা এখানে:

  1. সিস্টেম পছন্দগুলিতে যান এবং সিরির মেনু/বিকল্পগুলি সন্ধান করুন৷
  2. কীবোর্ড শর্টকাটের পাশে, কাস্টমাইজ নির্বাচন করুন।
  3. শর্টকাটের জন্য আপনি যে কীগুলি চান তা টিপুন৷ নিশ্চিত করুন যে আপনি একটি বিদ্যমান শর্টকাট নকল করবেন না।
  4. জানলা বন্ধ করুন এবং আপনি যেতে প্রস্তুত৷

আপনার ম্যাকে "হেই সিরি" কীভাবে সক্রিয় করবেন

সিরির প্রাথমিক উদ্দেশ্য হল আপনার জীবনকে সহজ করা। এটি আরও ভালভাবে উপলব্ধি করতে, আপনি হেই, সিরি সক্রিয় করতে পারেন, যা মূলত আপনাকে আপনার কীবোর্ড স্পর্শ না করেই সিরিকে জাগিয়ে তুলতে দেয়। যদিও এটি একটি ডিফল্ট বিকল্প নয়, তাই আপনাকে এটি সেট আপ করতে হবে। এখানে ধাপগুলি কিভাবে:

  1. সিস্টেম পছন্দ> কীবোর্ডে যান।
  2. ডিক্টেশন ট্যাবটি নির্বাচন করুন, তারপর ডিকটেশন চালু করুন।
  3. উন্নত ডিকটেশন ব্যবহার করুন নির্বাচন করুন।
  4. মাইক প্রতীকের পাশে ড্রপ-ডাউন থেকে আপনি যে মাইক্রোফোনটি ব্যবহার করছেন সেটি বেছে নিন।
  5. প্রয়োজনে ভাষা পরিবর্তন করুন।
  6. সিস্টেম পছন্দ> অ্যাক্সেসিবিলিটিতে যান।
  7. ডিক্টেশন নির্বাচন করুন।
  8. "ডিক্টেশন কীওয়ার্ড শব্দগুচ্ছ সক্ষম করুন" নির্বাচন করুন৷
  9. সিরি জাগানোর জন্য আপনি যে শব্দটি ব্যবহার করতে চান সেটি ইনপুট করুন। (আরে, হাই, বা ইয়ো — আপনার পছন্দ।)
  10. ডিকটেশন কমান্ডে ক্লিক করুন।
  11. এনাবল অ্যাডভান্সড কমান্ডে টিক দিন
  12. একটি কাস্টম কমান্ড তৈরি করতে + এ ক্লিক করুন।
  13. টাইপ করুন Siri "যখন আমি বলি:"
  14. ছাড়াও
  15. নিশ্চিত করুন যে "ব্যবহার করার সময়:" "যেকোনো অ্যাপ্লিকেশন" এ সেট করা আছে।
  16. "পারফর্ম:" এর পাশে, কীবোর্ড শর্টকাট নির্বাচন করুন, তারপরে আপনি সিরির জন্য আগে তৈরি করা শর্টকাট কম্বোতে কী করুন৷
  17. অবশেষে, সম্পন্ন ক্লিক করুন।

আপনি এখন আপনার সেট করা ভয়েস কমান্ড ব্যবহার করে সিরি চালু করার চেষ্টা করতে পারেন। উল্লেখ্য, তবে, আপনি যদি আপনার আইফোনে হেই সিরি সক্রিয় করে থাকেন এবং আপনি আপনার ম্যাকে "হে" ব্যবহার করেন তবে উভয় সিরি জেগে উঠতে পারে। সুতরাং, আপনার Mac এ একটি ভিন্ন শব্দ ব্যবহার করার কথা বিবেচনা করুন৷

হাই সিয়েরাতে সিরির সাথে কথা বলার জন্য কীভাবে আপনার কীবোর্ড ব্যবহার করবেন

আপনি যদি একজন বক্তার চেয়ে বেশি টাইপার হন তবে আপনি এর পরিবর্তে সিরিতে টাইপিং সক্ষম করতে পারেন। এখানে কিভাবে:

  • ওপেন সিস্টেম প্রেফারেন্স> অ্যাক্সেসিবিলিটি> সিরি।
  • "Enable Type to Siri" এ টিক দিন।

এইভাবে, আপনি সিরি জেগে উঠলে একটি কীবোর্ড উপস্থিত হবে।

সিরিকে কীভাবে Bing-এর পরিবর্তে Google ব্যবহার করতে বলবেন

ডিফল্টরূপে, Siri তার অনলাইন অনুসন্ধানের জন্য Bing ব্যবহার করবে। কিন্তু আপনি যদি একজন Google অনুরাগী হন, তাহলে আপনি তাকে এই দুর্দশায় আপনার সাথে যোগ দিতে পারেন। আপনি ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে না পারলেও, আপনি Siri কে বলতে পারেন "Google এর মাধ্যমে অনুসন্ধান করুন"। এরপরে, সে সম্ভবত আবার জিজ্ঞাসা করবে যে আপনি কি চান যে সে আপনার জন্য অনুসন্ধান করুক৷

সিরিকে কীভাবে একটি অনুস্মারক সেট করতে বলবেন

আপনার আইফোনের বিপরীতে, ম্যাকের একটি ঘড়ি অ্যাপ নেই, তাই আপনি সিরিকে একটি অ্যালার্ম বা টাইমার সেট করতে বলতে পারবেন না। তবে, আপনি তাকে কিছু জিনিস মনে করিয়ে দিতে বলতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি পরে একটি ইমেল বা ওয়েবপৃষ্ঠা পড়া চালিয়ে যেতে চান, আপনি সিরিকে বলতে পারেন যে এটি আপনাকে পরে মনে করিয়ে দিতে। শুধু Siri সক্রিয় করুন, তারপর তাকে কিছু বলুন, "আগামীকাল আমাকে এটি মনে করিয়ে দিন।" এটি সিরিকে ওয়েবপৃষ্ঠা বা ইমেলের লিঙ্ক সহ একটি অনুস্মারক এন্ট্রি তৈরি করতে অনুরোধ করবে৷

আপনি সিরিকে অনুস্মারক অ্যাপে তালিকাভুক্ত আইটেমগুলি, সেইসাথে আপনার ক্যালেন্ডারে জন্মদিন এবং অন্যান্য অনুষ্ঠান এবং ইভেন্টগুলি মনে করিয়ে দিতে বলতে পারেন৷ শুধু আইটেম এবং ইভেন্টগুলিতে নেভিগেট করুন এবং সিরিকে সেগুলি মনে করিয়ে দিতে বলুন৷ আপনি পরিচিতির সাথে সিরি ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি একটি নির্দিষ্ট সময়ে জন পিটার্সকে কল করার জন্য আপনাকে মনে করিয়ে দিতে সিরিকে বলতে পারেন। দুর্ভাগ্যবশত, আপনি সমস্ত অ্যাপের জন্য সিরির সহায়তা ব্যবহার করতে পারবেন না।

কিভাবে সিরিকে একটি ক্যালেন্ডার ইভেন্ট যোগ করতে বলবেন

যেহেতু সিরি ক্যালেন্ডার অ্যাপে ব্যবহার করা যেতে পারে, আপনি তাকে আপনার জন্য একটি ইভেন্ট তৈরি করতে বলতে পারেন। শুধু নিম্নলিখিত করুন:

  1. সিরি সক্রিয় করুন। তাকে কিছু বলুন, "ক্যালেন্ডারে জেন গ্রিনের জন্মদিন যোগ করুন।"
  2. Siri তারপর ইভেন্ট বা অ্যাপয়েন্টমেন্টের তারিখ এবং সময় সহ আপনাকে আরও বিশদ জিজ্ঞাসা করবে। যদি এটি একটি সারাদিনের ইভেন্ট হয়, তাহলে তাকেও সেটা জানাতে ভুলবেন না।

আবহাওয়া সম্পর্কে সিরিকে কীভাবে জিজ্ঞাসা করবেন

Siri আবহাওয়া সম্পর্কে বিভিন্ন ধরণের প্রশ্ন প্রক্রিয়া করতে পারে এবং আপনাকে সম্পর্কিত ডেটা দেখাতে পারে। আপনি চেষ্টা করতে পারেন এমন কিছু প্রশ্ন অন্তর্ভুক্ত:

  • আজ কি বৃষ্টি হবে?
  • আজকের আবহাওয়া কেমন?
  • আজকের আবহাওয়ার পূর্বাভাস কী?
  • কাল কি (অবস্থানে) বৃষ্টি হবে?

সিরির অনুসন্ধান থেকে ফলাফলগুলি কীভাবে পিন করবেন

আপনি সিরির অনুসন্ধান ফলাফলগুলি বিজ্ঞপ্তি কেন্দ্রে পিন করতে পারেন যাতে আপনি যখনই বিজ্ঞপ্তি কেন্দ্র খুলবেন তখনই আপনি সেগুলি দেখতে পারেন। এটি করার জন্য, ধূসর বাক্সের উপরের ডানদিকে + আইকনে ক্লিক করুন যেখানে সিরির ফলাফল দেখানো হয়েছে। যেহেতু আপনি যখনই সিরিকে কিছু জিজ্ঞাসা করবেন তখনই ক্যোয়ারীটি আপডেট করা হবে, তাই একটি ফলাফল পিন করা এটিকে বিজ্ঞপ্তি কেন্দ্রে রাখবে, আপনাকে সর্বদা এটি দেখতে এবং মনে করিয়ে দেওয়ার অনুমতি দেবে৷

সিরি ফলাফলের স্ক্রিনশট কিভাবে

বিজ্ঞপ্তি কেন্দ্রে ফলাফল পিন করা যথেষ্ট না হলে, আপনি স্ক্রিনগ্র্যাব করতে পারেন এবং পরিবর্তে একটি চিত্র হিসাবে সংরক্ষণ করতে পারেন। আপনি যখন Siri দ্বারা দেখানো অনুসন্ধান ফলাফল বাক্সের উপরের বারটি ধরবেন এবং টেনে আনবেন, ফলাফলটি একটি PNG ফাইলে পরিণত হবে, যা আপনি একটি ফাইন্ডার উইন্ডো, মাইক্রোসফ্ট ওয়ার্ড বা অন্য ওয়ার্ড প্রসেসরে ড্রপ করতে পারেন৷

অন্যান্য জিনিস যা আপনি সিরিকে জিজ্ঞাসা করতে পারেন

সিরি কী করতে পারে তা জানার কৌশলটি হল চেষ্টা করা। কে জানে, সে আপনার মনের অনুরোধটি সম্পাদন করতে পারে বা আপনার জ্বলন্ত প্রশ্নের উত্তর দিতে পারে। কিন্তু, আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য, এখানে অন্যান্য জিনিস রয়েছে যা আপনি Siri কে জিজ্ঞাসা করতে পারেন:

  1. আপনাকে একটি নির্দিষ্ট দিন বা তারিখের ফাইল দেখান।
  2. আইটিউনসে একটি গান চালান, বিরতি দিন বা এড়িয়ে যান।
  3. একটি ওয়েবপেজ খুলুন।
  4. আপনাকে স্টোরেজের বিশদ বিবরণ দেখান।
  5. কাউকে একটি বার্তা পাঠান।
  6. নেটওয়ার্ক সেটিংস দেখান৷
  7. বিরক্ত করবেন না সক্ষম এবং নিষ্ক্রিয় করুন৷
  8. আপনার Mac এর ওয়ালপেপার পরিবর্তন করুন।
  9. ডেস্কটপ ফোল্ডার দেখান৷
  10. Microsoft Word (বা অন্যান্য সম্পর্কিত অ্যাপ) খুলুন।
  11. একটি পরিচিতির সাথে একটি অডিও কল শুরু করুন৷
  12. ইমেল পড়ুন।
  13. কিছু ​​অ্যাপের জন্য অ্যাপ স্টোরে অনুসন্ধান করুন।
  14. আপনার Mac সম্পর্কে বিস্তারিত দেখান।
  15. আপনার স্পিকার মিউট করুন এবং ভলিউম সামঞ্জস্য করুন।
  16. একটি ইতিহাস প্রশ্ন জিজ্ঞাসা করুন৷
  17. একটি শব্দের বানান জিজ্ঞাসা করুন।
  18. ওয়াই-ফাই এবং অন্যান্য নেটওয়ার্ক অপশন, যেমন ব্লুটুথ সক্ষম ও নিষ্ক্রিয় করুন।
  19. খেলার স্কোর, সেইসাথে দল এবং খেলোয়াড়ের পরিসংখ্যান পান।
  20. তাত্ক্ষণিকভাবে ইন্টারনেটে অনুসন্ধান করুন৷
  21. এসএমএস এবং টুইট পাঠান।

আপনার Mac এ Siri কিভাবে নিষ্ক্রিয় করবেন

আপনি হয়তো ভাবছেন যে এই নিবন্ধটি জুড়ে আমরা সিরি কতটা কার্যকর হতে পারে তা প্রতিষ্ঠিত করেছি, তাহলে কেন আমরা আপনাকে এটি অক্ষম করার পরামর্শ দিচ্ছি? ঠিক আছে, আপনি আর সিরির সহায়তা কেন চান না তার বেশ কয়েকটি কারণ রয়েছে। একটির জন্য, আপনি এই ধারণাটি পছন্দ করবেন না যে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারিকভাবে আপনার ম্যাকে এবং এমনকি এর বাইরেও যে কোনও কিছুতে অ্যাক্সেস করতে পারে। যদিও সিরি একটি বেশ সুরক্ষিত প্রযুক্তি, আপনি কখনই নিশ্চিত হতে পারবেন না যে পরবর্তী বড় সাইবারহাইস্ট কখন ঘটবে এবং কোন অ্যাপ এবং প্রোগ্রামগুলির সাথে আপস করা হবে৷

ম্যানুয়ালি সিরি অক্ষম করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অ্যাপল মেনু খুলুন, তারপর সিস্টেম পছন্দগুলিতে যান।
  2. সিরি আইকনে ক্লিক করুন। "সিরি সক্ষম করুন" টিক মুক্ত করুন৷
  3. "মেনু বারে সিরি দেখান" টিক মুক্ত করুন৷

সক্রিয় করা থেকে শুরু করে সিরি অক্ষম করা পর্যন্ত, আমরা আশা করি এই নির্দেশিকা আপনাকে এই Apple-এক্সক্লুসিভ বৈশিষ্ট্য থেকে সর্বাধিক সুবিধা পেতে সাহায্য করবে। শেয়ার করার জন্য অন্যান্য সিরি-সম্পর্কিত টিপস এবং কৌশল পেয়েছেন? কমেন্টে আমাদের জানান!


  1. কীভাবে ম্যাকে সিরি ব্যবহার করবেন

  2. কীভাবে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়

  3. আপনার হিমায়িত ম্যাক কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে আপনার পিসিতে iMessage পাবেন