কম্পিউটার

কীভাবে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়

কীভাবে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়

কম্পিউটারের মালিকানা সম্পর্কে কয়েকটি জিনিস যখন একটি কম্পিউটার ধীর হতে শুরু করে তার চেয়ে বেশি হতাশাজনক হতে পারে। যদিও আপনি বিশ্বাস করতে চান যে আপনার ম্যাক সর্বদা দ্রুত চলবে, সমস্ত ম্যাক বয়সের সাথে ধীর হয়ে যায়। সৌভাগ্যক্রমে, একটি ধীর ম্যাকের অর্থ এই নয় যে আপনাকে শেষ করে একটি নতুন কিনতে হবে। আপনার ম্যাকের গতি বাড়ানোর একাধিক উপায় রয়েছে এবং আমরা সেগুলি নীচে কভার করি৷

আপনার ম্যাক ধীরে ধীরে চলছে কেন?

কীভাবে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়

ধীরগতির ম্যাকের জন্য অনেকগুলি কারণ রয়েছে। মেমরির সমস্যা থেকে শুরু করে সবকিছু এবং অনেক অ্যাপ খোলা রাখার ফলে স্লোডাউন হতে পারে। আপনার কম্পিউটারের স্টোরেজ ফুরিয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। আপনার যদি পর্যাপ্ত ফাঁকা জায়গা না থাকে তবে আপনার কম্পিউটার ধীর হয়ে যেতে পারে। বগি সফ্টওয়্যারও সমস্যার উৎস হতে পারে। ভাল খবর হল যে যখন macOS ধীর গতিতে চলে, তখন জিনিসগুলিকে ট্র্যাকে ফিরিয়ে আনতে সাহায্য করার জন্য অনেকগুলি টিপস এবং কৌশল উপলব্ধ রয়েছে৷

সঞ্চয়স্থান খালি করুন

যেকোনো macOS হার্ডওয়্যারে জিনিসগুলিকে মসৃণভাবে চালানোর সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল স্টোরেজ খালি করা। SSD যত বেশি ভিড় হবে, তত ধীর গতিতে চলবে। আপনি একটি সম্পূর্ণ টিউটোরিয়ালের মাধ্যমে যেতে পারেন এবং অপ্রয়োজনীয় কিছু পরিষ্কার করতে পারেন তবে সবচেয়ে সহজ পদক্ষেপ হল স্টোরেজ অপ্টিমাইজ করা।

উপরের-বাম কোণে অ্যাপল লোগোতে শিরোনাম করে শুরু করুন, "এই ম্যাক সম্পর্কে" এবং তারপর স্টোরেজ এ ক্লিক করুন। এখান থেকে আপনি দেখতে পারবেন কিভাবে আপনার সমস্ত স্টোরেজ ব্যবহার করা হচ্ছে।

কীভাবে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়

এখন "পরিচালনা" এ ক্লিক করুন এবং আপনার স্থান ফিরিয়ে নেওয়া শুরু করুন। এই উইন্ডোতে আপনি ইতিমধ্যেই দেখেছেন এমন সামগ্রী সরিয়ে "অপ্টিমাইজ স্টোরেজ" করতে পারেন৷ আপনার ট্র্যাশ খালি করুন বা আপনার আর প্রয়োজন নেই এমন বড় ফাইল মুছে দিন। আপনি যা করতে পারেন তা থেকে মুক্তি পান এবং আরও ভাল, দ্রুত কার্য সম্পাদনের জন্য সঞ্চয়স্থান খালি করুন৷ ব্রাউজার ক্যাশেও সাফ করতে ভুলবেন না।

লগইন আইটেম নিষ্ক্রিয় করুন

আপনি যখন এমন একটি বিন্দুতে পৌঁছান যে আপনার macOS হার্ডওয়্যার বুট হতে সাধারণত এটির চেয়ে বেশি সময় নেয়, তখন অপ্রয়োজনীয় লগইন আইটেমগুলি অক্ষম করার সময়। এই আইটেমগুলি সময়ের সাথে জমা হতে পারে, এবং আপনার কম্পিউটার চালু হওয়ার সাথে সাথে আপনি যা চালানোর অনুমতি দিয়েছেন তা ভুলে যাওয়া সহজ।

কীভাবে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়

কী চলছে তা দেখতে, উপরের বাম দিকে অ্যাপল লোগোতে ক্লিক করুন, সিস্টেম পছন্দগুলি এবং তারপরে "ব্যবহারকারী এবং গোষ্ঠীগুলি"। এই উইন্ডোর ভিতরে, "লগইন আইটেম" বলে ট্যাবে ক্লিক করুন এবং দেখুন কি চেক করা আছে। আপনার ম্যাক রিস্টার্ট বা চালিত হলেই প্রতিটি চেক করা অ্যাপ শুরু হয়। আপনি এইগুলির মধ্যে যত বেশি সক্রিয় করেছেন, আপনার কম্পিউটার ধীর গতিতে চলার কারণগুলির অন্তত একটি অংশ হওয়ার সম্ভাবনা তত বেশি। আপনি যে অ্যাপগুলি ব্যবহার করেন না বা চান না সেগুলি অক্ষম করুন এবং কিছু প্রয়োজনীয় মেমরি ফিরিয়ে নিন।

ডিস্কের অনুমতি মেরামত করুন

আপনার Mac এ প্রতিটি অ্যাপ ইনস্টল করার সাথে সাথে, অনুমতির একটি সেট যোগ করা হয় যা প্রতিটি ব্যবহারকারীর জন্য প্রোগ্রামে অ্যাক্সেস সক্ষম করে। এই অনুমতিগুলি বছরের পর বছর "ক্ষতিগ্রস্ত" হয়ে উঠতে পারে এবং আপনার অজান্তেই আপনার ম্যাকের ধীরগতির কারণ হতে পারে। সৌভাগ্যক্রমে, এই অনুমতিগুলি সংশোধন করা অবিশ্বাস্যভাবে সহজ৷

কীভাবে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়

আপনার ফাইন্ডার উইন্ডোতে আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারে যান এবং "ইউটিলিটিস" ফোল্ডারটি সনাক্ত করুন৷ এই ফোল্ডারের ভিতরে আপনি ডিস্ক ইউটিলিটি পাবেন। অ্যাপটি ওপেন হয়ে গেলে, নিশ্চিত করুন যে আপনার হার্ড ড্রাইভটি বাম দিকে নির্বাচন করা হয়েছে, তারপর উপরে "প্রাথমিক চিকিৎসা" এ ক্লিক করুন। মনে রাখবেন যে এই মেরামতগুলি চালানোর সময়, আপনার কম্পিউটার ধীর হয়ে যেতে পারে যাতে এটি কোনও ভাঙা অনুমতিগুলি সঠিকভাবে ঠিক করতে পারে।

অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করুন

কীভাবে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়

অ্যাক্টিভিটি মনিটর হল যে কোনো সময়ে আপনার macOS মেশিনে চলমান সব কিছু খুঁজে বের করার জন্য একক সেরা সম্পদ। আপনার খোলা অ্যাপ্লিকেশনগুলি থেকে পর্দার পিছনের ক্রিয়াকলাপগুলি এই উইন্ডোটির মাধ্যমে উপলব্ধ হবে৷ আপনি যদি এমন অ্যাপগুলি দেখতে পান যেগুলি খোলা আছে যেগুলি বর্তমানে ব্যবহার করা হচ্ছে না, সেগুলি বন্ধ করুন এবং কিছু মেমরি/র্যাম সংরক্ষণ করুন।

এই স্থানটি দেখার আরেকটি বড় কারণ হল এমন অ্যাপগুলি সনাক্ত করা যা ধারাবাহিকভাবে প্রয়োজনের চেয়ে বেশি মেমরি খাচ্ছে। উদাহরণস্বরূপ, ক্রোমকে প্রায়শই একটি মেমরি-নিবিড় ব্রাউজার হিসাবে বিবেচনা করা হয় এবং একাধিক ট্যাব খোলা থাকলে, এটি সবচেয়ে শক্তিশালী কম্পিউটারগুলিকেও দ্রুত ধীর করে দিতে পারে। যদি এটি এমন একটি দৃশ্যকল্প হয় যা আপনাকে প্রভাবিত করে, তবে সাফারি, মাইক্রোসফ্ট এজ বা ব্রেভের মতো কম সংস্থান-নিবিড় ব্রাউজারগুলির দিকে তাকান।

ভিজ্যুয়াল ইফেক্ট নিষ্ক্রিয় করুন

কীভাবে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়

ম্যাকের মালিকানার আরেকটি দিক যা প্রায়শই উপেক্ষা করা যায় তা হল ভিজ্যুয়াল এফেক্ট। ম্যাগনিফিকেশন, অ্যানিমেটিং অ্যাপ্লিকেশানগুলি খোলার সময় এবং ডকটি স্বয়ংক্রিয়ভাবে লুকানোর মতো প্রভাবগুলি সামগ্রিক কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে। আপনি যদি আপনার বর্তমান হার্ডওয়্যার থেকে নিখুঁত দ্রুততম কর্মক্ষমতা চান তবে "অ্যাপল লোগো -> সিস্টেম পছন্দ এবং ডক" এ যান৷

উপরে উল্লিখিত তিনটি বৈশিষ্ট্য আনচেক করতে বাক্সগুলি সন্ধান করুন৷ আপনি সবসময় খেলা দেখতে পারেন যে এর মধ্যে শুধুমাত্র একটি হার্ডওয়্যার স্লোডাউন সক্ষম করছে কিনা যাতে আপনি বাকিগুলি চালিয়ে যেতে পারেন। আপনি এমনকি তাদের সব নিষ্ক্রিয় করতে পারেন. যেভাবেই হোক, এটি একটি ছোট পদক্ষেপ যা সম্ভাব্য কিছু বড় প্রভাব ফেলতে পারে।

পুনরায় চালু করুন এবং আপডেট করুন

কীভাবে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়

যদি অন্য সব ব্যর্থ হয় বা আপনি যদি এটিকে আপনার প্রথম পদক্ষেপ হিসাবে ব্যবহার করতে চান তবে আপনার ম্যাক পুনরায় চালু করুন। আপনার ম্যাকের গতি বাড়ানোর জন্য এটি নিঃসন্দেহে যেকোনো তালিকার সবচেয়ে সহজ পদক্ষেপ এবং সমস্যাটি সম্পূর্ণভাবে সমাধান করতে পারে। আপনার ম্যাক সর্বাধিক বর্তমান সফ্টওয়্যারটির সাথে আপ টু ডেট রয়েছে তা নিশ্চিত করার জন্যও একই কথা যায়। বাগ বা সফ্টওয়্যার সমস্যাগুলি প্রায়শই মন্থরতার কারণ হতে পারে এবং একটি ফিক্স বা প্যাচ প্রকাশ না হওয়া পর্যন্ত সমস্যাটি সমাধান করার জন্য আপনি খুব কমই করতে পারেন৷ যদি তা হয় তবে নিশ্চিত করুন যে আপনি প্রতিটি macOS রিলিজ এবং ম্যাক অ্যাপ স্টোর থেকে পৃথক অ্যাপ্লিকেশন আপডেটের সাথে বর্তমান রাখছেন।

চূড়ান্ত চিন্তা

সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার উভয়েরই অ্যাপলের মালিকানার জন্য ম্যাক কম্পিউটারগুলি মেমরি পরিচালনার ক্ষেত্রে সেরা কিছু। দুর্ভাগ্যবশত, এটি তাদের মন্থরতা থেকে অনাক্রম্য করে না। এই কারণেই এই পদক্ষেপগুলির প্রতিটি এত গুরুত্বপূর্ণ হতে পারে, কারণ যেকোনও মন্থরতা সংশোধন করার ক্ষেত্রে এগুলি আপনার প্রতিরক্ষার প্রথম লাইন। সম্পূর্ণ নতুন কম্পিউটার কেনার জন্য তাড়াহুড়ো করবেন না। পরিবর্তে, এই তালিকা দিয়ে শুরু করুন এবং দেখুন সমস্যাটি সমাধান হয় কিনা। আপনি শুধু অনেক টাকা সঞ্চয় করতে পারেন।


  1. কিভাবে 20 মিনিটেরও কম সময়ে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়?

  2. কিভাবে Mac এ InDesign এর গতি বাড়ানো যায়

  3. কিভাবে আপনার Windows 10 পিসির গতি বাড়াবেন।

  4. মাইনক্রাফ্ট ধীর গতিতে চলছে? কিভাবে আপনার ম্যাক