কম্পিউটার

উইন্ডোজে আপনার MAC ঠিকানা কীভাবে পরিবর্তন করবেন

নেটওয়ার্ক সেটিংস নিয়ে ঘুরাঘুরি করা কারো প্রিয় পিসি কার্যকলাপ নয়। এটি যে সবচেয়ে সহজ বা সবচেয়ে আকর্ষক কাজ নয় তা ছাড়াও, সবসময়ই সম্ভাবনা থাকে যে আপনি ভুল পরিবর্তন করতে পারেন এবং আপনার ইন্টারনেট অ্যাক্সেসকে বাধাগ্রস্ত করতে পারেন।

যাইহোক, আপনি যদি এমন একটি পরিস্থিতির সম্মুখীন হন যার জন্য আপনাকে আপনার MAC ঠিকানা পরিবর্তন করতে হয়, তবে সুসংবাদ হল যে এটি একটি তুলনামূলকভাবে দ্রুত এবং সহজ পদ্ধতি — যতক্ষণ না আপনি জানেন আপনি কী করছেন৷

উইন্ডোজ পিসিতে কীভাবে আপনার MAC ঠিকানা পরিবর্তন করবেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা এখানে।

একটি MAC ঠিকানা কি?

একটি MAC ঠিকানা তারযুক্ত এবং বেতার উভয় নেটওয়ার্কিংয়ের একটি গুরুত্বপূর্ণ উপাদান। যেকোন কম্পিউটারে সঠিক ডেটা ফিড করার জন্য, সেই ডিভাইসটিকে সনাক্ত করার কিছু উপায় থাকতে হবে; কারণ এটি সম্পূর্ণ অনন্য, আপনার হার্ডওয়্যারের জন্য নির্ধারিত MAC ঠিকানাটি নিশ্চিত করে যে সঠিক তথ্যটি সঠিক জায়গায় বিম করা হয়েছে।

নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি উত্পাদনের সময় তাদের অনন্য MAC ঠিকানা বরাদ্দ করা হয়, এবং যেমন কিছু কোম্পানি সনাক্তকারী হিসাবে ঠিকানার শুরুতে একটি আলফানিউমেরিক ক্রম স্থাপন করতে বেছে নেয়।

আইপি অ্যাড্রেসের সাথে ঘনিষ্ঠভাবে লিঙ্ক করা সত্ত্বেও, ম্যাক অ্যাড্রেসগুলি পরিবর্তন না করার ফলে নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটররা যখন কোনও সমস্যা নির্ণয় করার চেষ্টা করছেন তখন তাদের জন্য একটি দরকারী টুল তৈরি করে। অবশ্যই, ঠিকানাটি নিজের ইচ্ছায় পরিবর্তন না হলেও, আপনার প্রয়োজনীয় জ্ঞান থাকলে বারো-সংখ্যার কোডটি পরিবর্তন করা সম্ভব।

কেন আপনার MAC ঠিকানা পরিবর্তন করবেন?

আপনার MAC ঠিকানা পরিবর্তন করার প্রয়োজন হতে পারে এমন অনেক কারণ রয়েছে। উদাহরণস্বরূপ, যদি আপনার ISP বা সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর নির্দিষ্ট MAC ঠিকানাগুলিতে ইন্টারনেট অ্যাক্সেস সীমিত করে, আপনি একবার আপনার আসল নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রতিস্থাপন করলে আপনি সংযোগ করতে অক্ষম হতে পারেন। অ্যাডমিনিস্ট্রেটর বা কোম্পানির তাদের রেকর্ড সংশোধন করে পরিস্থিতির প্রতিকার করতে কিছুটা সময় লাগতে পারে, কিন্তু আপনি কয়েক মিনিটের মধ্যে সমস্যার সমাধান করতে আপনার MAC ঠিকানা পরিবর্তন করতে পারেন।

গোপনীয়তাও খেলার মধ্যে আসে। নিরাপত্তা বিশেষজ্ঞরা প্রশ্ন উত্থাপন করেছেন যে MAC ঠিকানাগুলি নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে, কিন্তু আপনার হার্ডওয়্যারের সাথে সংযুক্ত ঠিকানা পরিবর্তন করা সম্ভাব্য হ্যাকারদের জন্য আপনার গতিবিধি ট্র্যাক করা একটু বেশি কঠিন করে তোলে।

অবশ্যই, MAC অ্যাড্রেস স্পুফিংয়ের কিছু ব্যবহার রয়েছে যা অনেক দেশেই বেআইনি বলে বিবেচিত হবে। আপনার MAC ঠিকানা পরিবর্তন করা নিজেই আইনি, কিন্তু বেআইনি কাজ করার জন্য প্রক্রিয়াটি ব্যবহার করলে আপনি এখনও কর্তৃপক্ষের সাথে সমস্যায় পড়তে পারেন।

কিভাবে Windows 10 এ MAC ঠিকানা পরিবর্তন করবেন

শুরু করতে, ডিভাইস ম্যানেজার টাইপ করুন অনুসন্ধান বারে এবং কন্ট্রোল প্যানেল বিভাগে ক্লিক করুন যা ফলস্বরূপ পপ আপ হয়। সেই উইন্ডো থেকে, নেটওয়ার্ক অ্যাডাপ্টার নেভিগেট করুন বিভাগ এবং MAC ঠিকানা পরিবর্তন প্রয়োজন এমন সংযোগ খুঁজুন। যেহেতু আপনার পিসির তারযুক্ত এবং ওয়্যারলেস নেটওয়ার্কিং উপাদানগুলি আলাদা, তাদের আলাদা ঠিকানা থাকবে, তাই সঠিকটি বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন৷

উইন্ডোজে আপনার MAC ঠিকানা কীভাবে পরিবর্তন করবেন

পছন্দসই ডিভাইসে ডাবল-ক্লিক করুন এবং আপনি সেই নির্দিষ্ট উপাদান সম্পর্কিত একটি নতুন উইন্ডো খুলবেন। আপনি নেটওয়ার্ক ঠিকানা না পাওয়া পর্যন্ত উন্নত ট্যাবে যান এবং সম্পত্তি শিরোনামের অধীনে বিকল্পগুলির তালিকাটি নীচে স্ক্রোল করুন . এটিকে স্থানীয়ভাবে প্রশাসিত ঠিকানা হিসাবেও উল্লেখ করা যেতে পারে৷ .

উইন্ডোজে আপনার MAC ঠিকানা কীভাবে পরিবর্তন করবেন

উপস্থিত নয় থেকে রেডিও ডায়ালগ পরিবর্তন করুন৷ মানে এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে আপনার নতুন MAC ঠিকানা টাইপ করুন, তারপর ঠিক আছে টিপুন আবেদন করতে. আপনার কাজ পরীক্ষা করতে, আপনি একটি কমান্ড প্রম্পট খুলতে পারেন এবং আপনার সিস্টেমের সাথে সংযুক্ত সমস্ত ঠিকানা ফেরত দিতে "getmac" টাইপ করতে পারেন৷

উইন্ডোজে আপনার MAC ঠিকানা কীভাবে পরিবর্তন করবেন

কিভাবে একটি MAC ঠিকানা জেনারেটর ব্যবহার করবেন

কখনও কখনও, একটি নেটওয়ার্ক অ্যাডাপ্টার আপনাকে আপনার MAC ঠিকানা পরিবর্তন করতে উপরের সহজ পদ্ধতিটি ব্যবহার করতে দেয় না। এই ক্ষেত্রে, কর্মের সর্বোত্তম পদ্ধতি হল একটি MAC ঠিকানা জেনারেটর ব্যবহার করা, কখনও কখনও একটি MAC ঠিকানা পরিবর্তনকারী হিসাবে উল্লেখ করা হয়৷

NoVirusThanks MAC ঠিকানা পরিবর্তনকারী একটি বিনামূল্যের ইউটিলিটি যা আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারের MAC ঠিকানাকে একটি নির্দিষ্ট স্ট্রিং বা এলোমেলো ফলাফলে পরিবর্তন করতে পারে। এটি একটি সুন্দর, পরিচ্ছন্ন UI আছে যা বিশৃঙ্খলতা থেকে মুক্ত — এখানে ফোকাস হচ্ছে একটি সহজবোধ্য কাজ ভালভাবে করা, তাই এই ধরনের কাজের প্রতি সম্পূর্ণ আত্মবিশ্বাসী নয় এমন যেকোনও ব্যক্তির জন্য এটি একটি দুর্দান্ত বিকল্প।

উইন্ডোজে আপনার MAC ঠিকানা কীভাবে পরিবর্তন করবেন

বিকল্পভাবে, আরও সুপণ্ডিত ব্যবহারকারীরা খুঁজে পেতে পারেন যে Technitium MAC ঠিকানা পরিবর্তনকারী একটি ভাল সমাধান। এর অতিরিক্ত বিকল্পগুলি কিছুটা ভয় দেখানো হতে পারে, তবে সেগুলির সবগুলিরই ব্যবহার রয়েছে এবং আপনি যদি দ্রুত ঠিকানা পরিবর্তন করতে চান তবে খুব বেশি বিভ্রান্ত করবেন না৷

উইন্ডোজে আপনার MAC ঠিকানা কীভাবে পরিবর্তন করবেন

আপনার MAC ঠিকানা পরিবর্তন করা সহজ

MAC ঠিকানা আপনার ডিজিটাল পরিচয়ের একটি প্রায়ই উপেক্ষিত অংশ। কিন্তু আমরা উপরে যেমন দেখিয়েছি, এটি নিয়ন্ত্রণ করা সহজ।

কী কারণে আপনি আপনার MAC ঠিকানা পরিবর্তন করতে চান? উপরের পদক্ষেপগুলি কি আপনার জন্য কাজ করেছে? MAC ঠিকানা সম্পর্কে উল্লেখ করার মতো কিছু আছে কি? মন্তব্যে শেয়ার করুন!


  1. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন

  2. Windows 10 এ MAC ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10 এ আপনার আইপি ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন তার পদক্ষেপ

  4. Windows 11 এ কিভাবে আপনার MAC ঠিকানা খুঁজে পাবেন