কম্পিউটার

কিভাবে আপনার ম্যাকের র‌্যাম বাড়ানো যায় তার টিপস

আপনার ম্যাক ল্যাপটপের অ্যাপ্লিকেশনগুলি কি খুলতে বেশি সময় নেয় বা আপনার আদেশগুলিতে সাড়া দিতে বেশি সময় নেয়? অ্যাপ্লিকেশানগুলি কি অপ্রত্যাশিতভাবে জমে যায় বা ছেড়ে যায়? আপনার ম্যাক কি তার স্বাভাবিক গতির চেয়ে ধীর? এগুলি এমন গল্প যা আপনাকে একটি জিনিস বলে, আপনি আপনার ল্যাপটপের RAM এর সর্বোত্তম ক্ষমতার উপরে চালাচ্ছেন এবং এটি অপ্টিমাইজ করার সময় এসেছে৷

RAM কি এবং এর গুরুত্ব কি

র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি বা RAM আপনার ল্যাপটপের একটি গুরুত্বপূর্ণ হার্ডওয়্যার যা অস্থায়ীভাবে ডেটা এবং তথ্য ধারণ করে। যত বেশি অ্যাপ্লিকেশন চলছে, আপনার RAM-এ মেমরির স্থানের খরচ তত বেশি হবে এবং অ্যাপ্লিকেশনগুলি RAM-এর সীমিত স্থানের জন্য ব্যবহার এবং প্রতিযোগিতার জন্য পরিচিত। সুতরাং, যখন RAM ব্যবহারের জন্য উচ্চ চাহিদা থাকে, তখন আপনার ল্যাপটপ ধীর হয়ে যায় যার ফলে দীর্ঘ প্রতিক্রিয়া সময় বা একটি অ্যাপ্লিকেশন জমা হয়।

আপনার কাছে যত বড় RAM থাকবে, আপনার কম্পিউটারের জন্য কাজগুলি চালানো এবং প্রোগ্রাম চালানো তত সহজ হবে কিন্তু আপনি আপনার কম্পিউটারে RAM স্পেস যোগ করার কথা ভাবতে শুরু করার আগে, প্রথম পদক্ষেপটি সর্বদা হার্ডওয়্যার অপ্টিমাইজ করা উচিত।

কিভাবে আপনার ম্যাকের RAM অপ্টিমাইজ করবেন

প্রথমত, আপনি আপনার দৈনন্দিন কাজগুলি করার মাঝখানে থাকাকালীন আপনার RAM এর স্থিতি পরীক্ষা করুন। আপনার RAM কিভাবে পরীক্ষা করবেন তা এখানে:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  1. স্পটলাইট অনুসন্ধান এ যান৷ এবং অ্যাক্টিভিটি মনিটর টাইপ করুন .
  2. মেমরি নির্বাচন করুন উইন্ডোর উপরে।
  3. মেমরি প্রেসার এর অবস্থা দেখুন নীচে বাম দিকে।

যদি মেমরির চাপ বেশিরভাগ সবুজ হয় , তাহলে এর মানে হল আপনার RAM ঠিক কাজ করছে। যদি এটি হলুদ হয় , এর মানে হল আপনার RAM এখনও ভাল কিন্তু আরও প্রোগ্রাম ইনস্টল করার সময় আপনাকে সতর্ক থাকতে হবে যার ফলে আপনার মেমরির জায়গা বেশি হয়ে যাবে। যদি এটি লাল হয় , এর মানে উচ্চ ব্যবহারের কারণে RAM চাপের মধ্যে রয়েছে এবং আপনি সমস্যায় পড়তে পারেন।

ম্যাকের পুরানো সংস্করণগুলির জন্য, প্রক্রিয়াটি একই তবে সিস্টেম মেমরি ট্যাবটি ভিন্ন দেখায়। মেমরির চাপের পরিবর্তে, আপনাকে ফ্রি দেখতে হবে এবং পৃষ্ঠা আউটস . ফ্রি আপনাকে বলে আপনার RAM-এ কতটা ফাঁকা জায়গা আছে, যখন Page Outs আপনাকে বলে যে আপনার কম্পিউটারে কত ঘন ঘন RAM ফুরিয়ে গেছে। উচ্চতর পৃষ্ঠা আউট মান মানে আপনার Mac এ পর্যাপ্ত RAM স্থান নেই।

ORAM কে অপ্টিমাইজ করার উপায় কি ?

RAM কে অপ্টিমাইজ করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল Outbyte macAries এর মত তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করা। এটি আপনার কম্পিউটারের মেমরি পরিষ্কার করে এবং কর্মক্ষমতা উন্নত করে। এটি সম্ভাব্য সমস্যার জন্য আপনার কম্পিউটার স্ক্যান করে, ট্র্যাশ এবং অপ্রয়োজনীয় ফাইলগুলি মুছে দেয় এবং দুর্নীতিগ্রস্ত ডেটা বা প্রক্রিয়াগুলির মেমরি সাফ করে। আপনার RAM কে কীভাবে অপ্টিমাইজ করবেন তার অতিরিক্ত উপায়ের জন্য নির্দেশাবলী অনুসরণ করুন।

ডক অপ্টিমাইজ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সিস্টেম পছন্দ এ যান .
  2. ডক নির্বাচন করুন .
  3. স্কেল প্রভাব চয়ন করুন ব্যবহার কম করুন-এ ক্ষেত্র।
  4. অ্যানিমেট খোলার অ্যাপ্লিকেশনগুলি আনচেক করুন বিকল্প।

আপনার ড্যাশবোর্ড উইজেটগুলি পরিষ্কার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ড্যাশবোর্ডে যান৷ .
  2. বিকল্প টিপুন এবং ধরে রাখুন বোতাম।
  3. আপনি যে উইজেটটি বন্ধ করতে চান তার উপর আপনার কার্সার সরান। আপনি উইজেটের উপরের বাম অংশে ক্লোজ বোতামটি (X) দেখতে পাবেন।
  4. বন্ধ ক্লিক করুন বোতাম।
  5. আপনি বন্ধ করতে চান এমন অন্যান্য উইজেটগুলির জন্য একই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷

ভিজ্যুয়াল সেটিংস সামঞ্জস্য করতে. এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Apple মেনু এ যান এবং সিস্টেম পছন্দ খুলুন .
  2. অ্যাক্সেসিবিলিটি বেছে নিন .
  3. ডিসপ্লে খুলুন ট্যাব।
  4. মোশন কমাতে টিক বন্ধ করুন এবং স্বচ্ছতা হ্রাস করুন বাক্স।

অতিরিক্ত বিকল্প

যদি এই পদক্ষেপগুলি কাজ না করে এবং আপনার কম্পিউটার এখনও ধীর হয়, তবে একমাত্র বিকল্পটি হল একটি সিস্টেম আপগ্রেড। MacBook Air এবং 2014 MacMini RAM আপগ্রেড সমর্থন করে না। আপনি এই Mac সম্পর্কে বেছে নিয়ে আপনার সিস্টেমের তথ্য দেখতে পারেন স্ক্রীনের উপরের বাম অংশে পাওয়া অ্যাপল লোগো থেকে। পরবর্তী ধাপ হল আপনার কাছে অন্য RAM এর জন্য পর্যাপ্ত জায়গা আছে কিনা তা খুঁজে বের করা। এটি করতে:

  • আরো তথ্য-এ ক্লিক করুন এই ম্যাক সম্পর্কে ডায়ালগ বক্স।
  • এটি সিস্টেম প্রোফাইলার চালু করবে . মেমরি-এ ক্লিক করুন বাম দিকে।
  • ব্যাঙ্কগুলি দেখুন অথবা যে স্লটগুলিতে আপনার RAM ঢোকানো হয়েছে। আপনার যদি একটি বা দুটি খালি ব্যাঙ্ক থাকে, তার মানে আপনি আপনার RAM আপগ্রেড করতে পারেন।

একবার আপনার কাছে এই তথ্যটি হয়ে গেলে, আপনাকে যা করতে হবে তা হল আপনার অতিরিক্ত RAM কিনতে হবে এবং এটিকে একজন অ্যাপল সাপোর্ট স্পেশালিস্ট দ্বারা ইনস্টল করতে হবে৷


  1. কিভাবে একটি Mac এ মেমরি (RAM) খালি করবেন

  2. কিভাবে একটি Mac এ RAM আপগ্রেড করবেন

  3. কীভাবে আপনার পিসিতে আপনার র‌্যাম স্বাস্থ্য পরীক্ষা ও উন্নত করবেন

  4. ম্যাক/ম্যাকবুক প্রোতে কীভাবে মেমরি/র্যাম খালি করবেন?