কম্পিউটার

আইফোন 13 চার্জ না হওয়ার সমস্যা সমাধানের জন্য 5 টি টিপস

এখানে দ্রুত টিপস রয়েছে যা আপনাকে আইফোন চার্জ না করার সমস্যা সমাধান করতে সাহায্য করতে পারে৷

আপনার আইফোন চার্জ করা সবচেয়ে সহজ কাজগুলির মধ্যে একটি কিন্তু এটি বিপর্যয়ের মধ্যে পরিণত হতে পারে যখন আপনি চার্জিং সকেটে আপনার চার্জারটি অকপটে প্লাগ ইন করেন কিন্তু দেখুন আইফোনটি একেবারেই চার্জ হতে শুরু করে না। ভয়ঙ্কর শোনাচ্ছে, তাই না? আপনার আইফোন যখন রসের শেষ ফোঁটাতে বেঁচে থাকে তখন পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

আইফোন চার্জ না করা একটি সমস্যা কিন্তু এর মানে এই নয় যে আপনি নিজেই এটিকে সমাধান করতে পারবেন না। আপনি নিশ্চিত হওয়ার আগে যে একটি হার্ডওয়্যার সমস্যা আছে যা মেরামত করা প্রয়োজন, আপনার আইফোনকে আবার চার্জ করা শুরু করার জন্য আপনি অনেক কিছু চেষ্টা করতে পারেন।

আইফোন 13 চার্জ না হওয়ার সমস্যা সমাধানের জন্য 5 টি টিপস
চিত্রের উৎস :আনস্প্ল্যাশ

এই সঙ্কটজনক পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে আপনাকে সাহায্য করার জন্য, আমরা আপনাকে বেশ কয়েকটি সমাধানের সাথে উপস্থাপন করার জন্য এই নির্দেশিকাটি রেখেছি যা সম্ভব সহজ উপায়ে আইফোন চার্জ না হওয়া সমস্যার সমাধান করতে পারে। সুতরাং, আসুন আপনার আইফোনের সমস্যা সমাধান করা শুরু করি।

লাইটনিং পোর্ট পরিষ্কার করুন

হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সমস্যাগুলির সাথে মোকাবিলা করার কিছু বাস্তব সমাধানে যাওয়ার আগে আসুন সবচেয়ে সহজ পদ্ধতিটি দিয়ে শুরু করি। প্রথমত, আপনাকে নিশ্চিত করতে হবে যে বাজ বন্দরে লিন্ট এবং ধূলিকণা সহ ধ্বংসাবশেষ জমে আছে। আপনি যদি দীর্ঘ সময়ের জন্য বন্দরগুলি পরিষ্কার না করে থাকেন তবে আপনি বন্দরের ভিতরে বিশ্রামে থাকা প্রচুর পকেট লিন্ট খুঁজে পাবেন। তারা আপনাকে সংযোগ তৈরি করতে না দিয়ে আইফোন চার্জ করার প্রক্রিয়াকে বাধা দেয়।

আইফোন 13 চার্জ না হওয়ার সমস্যা সমাধানের জন্য 5 টি টিপস
চিত্রের উৎস :iPhoneTricks

একটি টুথপিক হাতে রাখুন এবং বন্দরের ভিতরে সঞ্চিত সমস্ত বিশৃঙ্খল অপসারণের জন্য বাজ বন্দরটি খনন করা শুরু করুন; অভ্যন্তরীণ উপাদানগুলি যাতে ক্ষতিগ্রস্থ না হয় সে বিষয়ে সতর্ক থাকুন৷

আপনার iPhone রিবুট করুন

আপনি যখন আপনার আইফোনটি দীর্ঘ সময়ের জন্য বন্ধ না করেন, তখন এটি এই ধরনের অপ্রত্যাশিত সমস্যায় পড়তে শুরু করে। এর কারণ হল একটি আইফোন একটি ইলেকট্রনিক ডিভাইস যা সঠিকভাবে কাজ করার জন্য সময়ে সময়ে বন্ধ করতে হয়। তো চলুন আপনার আইফোন রিস্টার্ট করি এবং রিবুট করলে এটি চার্জ করা শুরু হয় কিনা দেখুন।

আইফোন 13 চার্জ না হওয়ার সমস্যা সমাধানের জন্য 5 টি টিপস
চিত্রের উৎস :iPhoneTricks

হোম বোতাম ছাড়াই আইফোন :যতক্ষণ না আপনি আপনার iPhone স্ক্রিনে পাওয়ার অফ স্লাইডারটি দেখতে পাচ্ছেন ততক্ষণ পর্যন্ত ভলিউম আপ বোতাম বা ওয়েক বোতাম সহ ভলিউম ডাউন বোতামটি দীর্ঘক্ষণ টিপুন৷ এখন আপনার অ্যাপল ডিভাইসটি বন্ধ করতে স্লাইডারটিকে ডানদিকে টেনে আনুন। এখন কিছু সময় অপেক্ষা করুন এবং আপনার আইফোনে পাওয়ার জন্য ওয়েক বোতাম টিপুন৷

হোম বোতাম সহ আইফোন :পাওয়ার অফ স্লাইডারটি স্ক্রিনে প্রদর্শিত না হওয়া পর্যন্ত পাওয়ার বোতামটি দীর্ঘক্ষণ টিপুন৷ আপনার আইফোন বন্ধ করতে স্লাইডারটিকে বাম দিকে টেনে আনুন। এটি চালু করতে পাশের বোতাম টিপুন৷

আপনার চার্জার সঠিক অবস্থায় আছে তা নিশ্চিত করুন

যদি প্রায় দুটি পদ্ধতি আপনার আইফোনের কোন উপকার না করে, তাহলে আপনার আইফোন চার্জারটি ভাল অবস্থায় আছে তা নিশ্চিত করা উচিত। সকেট এবং চার্জার কর্ডে কাটা এবং পোড়ার লক্ষণগুলি পরীক্ষা করুন৷ তারের আলগা হলে, আপনার অন্য কোনো বাজ পোর্টে যাওয়া উচিত।

দ্রষ্টব্য:অ্যাপলের অফিসিয়াল চার্জার বা অ্যাপলের প্রস্তাবিত ব্র্যান্ডগুলি কেনার বিষয়টি নিশ্চিত করুন। কোনো থার্ড-পার্টি চার্জার কিনবেন না কারণ তারা যেকোনো সময় এই ধরনের পরিস্থিতিতে পড়তে পারে।

আপনি যদি আপনার iPhone চার্জ না থাকাকালীন অ্যাকসেসরি সমর্থিত সমস্যা পেতে থাকেন, তাহলে এর মানে হল আপনি একটি থার্ড-পার্টি চার্জার ব্যবহার করছেন যা অ্যাপল একেবারেই সুপারিশ করে না।

আপনার iPhone হার্ড রিসেট করুন

যদি আপনার আইফোন এখনও চার্জ করতে অস্বীকার করে, তাহলে আপনার হার্ড রিসেট করা উচিত। হার্ড রিসেট বা ফোর্স রিস্টার্ট আইফোন ক্যাশে সাফ করে এবং আপনার আইফোনে এইরকম র্যান্ডম গ্লিচগুলিকে ঠিক করে। তাহলে আসুন আপনার iPhone হার্ড রিসেট করা শুরু করি:

আইফোন 13 চার্জ না হওয়ার সমস্যা সমাধানের জন্য 5 টি টিপস
চিত্রের উৎস :আপেল
  • iPhone 8 বা তার পরের:দ্রুত ভলিউম আপ বোতামটি তারপর ভলিউম ডাউন বোতাম টিপুন। এখন অ্যাপল লোগো কালো স্ক্রিনে দৃশ্যমান না হওয়া পর্যন্ত ওয়েক বোতামটি দীর্ঘক্ষণ টিপুন৷
  • iPhone 7/7 Plus:ভলিউম ডাউন বোতাম সহ ওয়েক বোতামটি দীর্ঘক্ষণ টিপুন যতক্ষণ না স্ক্রীন কালো হয়ে যায় এবং অ্যাপল লোগো প্রদর্শিত হয়।
  • iPhone 6s/6s Plus বা তার আগের:স্ক্রীন কালো না হওয়া পর্যন্ত হোম বোতাম সহ পাশের বোতামটি দীর্ঘক্ষণ টিপুন।

সমস্ত সেটিংস রিসেট করুন

যদি হার্ড রিসেট আপনার আইফোনের সাথে আপনার চার্জিং সমস্যার সমাধান না করে, তাহলে আপনাকে ফ্যাক্টরি রিসেটের জন্য যেতে হবে। এর কারণ হল আইফোন চার্জ না করা একটি জটিল সমস্যা এবং আপনার আইফোনের ভুল কনফিগার করা সেটিংস মুছে ফেলার মাধ্যমে পরিচালনা করা যেতে পারে। তো চলুন আপনার iPhone রিসেট করা শুরু করি:

আইফোন 13 চার্জ না হওয়ার সমস্যা সমাধানের জন্য 5 টি টিপস

  • iOS 15 বা পরবর্তীতে:iPhone সেটিংসে যান। এখন সাধারণ> স্থানান্তর বা রিসেট আইফোন> রিসেট> সমস্ত সেটিংস রিসেট করুন৷
  • এ যান৷
  • iOS 14 বা তার উপরে:আপনার iPhone এ সেটিংস অ্যাপ খুলুন> সাধারণ> রিসেট> সমস্ত সেটিংস রিসেট করুন।

উপসংহার

আশা করি আপনি এখানে তালিকাভুক্ত একটি সমাধানের মাধ্যমে সমস্যা সমাধানের পরে আপনার iPhone চার্জ করতে সক্ষম হয়েছেন৷ উপরের সংশোধনগুলি চেষ্টা করার পরেও যদি আপনার আইফোন চার্জ করতে অক্ষম হয় তবে এর অর্থ হল আপনার আইফোনের ভিতরের উপাদানগুলির কিছু গুরুতর ক্ষতি হয়েছে৷ আপনার আইফোন কেন চার্জ হচ্ছে না তার সবচেয়ে সম্ভাব্য কারণ হতে পারে পানির ক্ষতি। তাই আসুন এই সমস্যাটি সম্পর্কে বিশেষজ্ঞের পরামর্শ নিতে আপনার আইফোনটিকে অ্যাপল স্টোরে নিয়ে যাওয়া ভাল।


  1. Google Pay কাজ করছে না এমন সমস্যা সমাধানের জন্য 11 টি টিপস

  2. আইফোন চার্জ হচ্ছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান

  3. ল্যাপটপ চার্জ হচ্ছে না? সমস্যাটি সমাধান করতে আপনি যা করতে পারেন তা এখানে

  4. iPhone X এর জন্য ৯টি দরকারী টিপস