কম্পিউটার

আইফোন চার্জ হচ্ছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান

যদি আপনার iPhone চার্জ না করে, তাহলে আপনি ভাবতে পারেন যে আপনাকে একটি নতুন iPhone নিতে হবে।

প্রধান সূচকগুলির মধ্যে একটি হল আপনার ফোন ডিসপ্লেতে চার্জিং (বাজ) আইকন দেখায় না, ব্যাটারি আইকন হলুদ, লাল বা কম চার্জ দেখায়। আরও খারাপ, এমনকি যদি আপনি ফোনটি চার্জ করার জন্য প্লাগ করেন, এটি একটি শব্দ করে না বা কিছুই হয় না।

আইফোন চার্জ হচ্ছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান

এই গাইডটি ব্যাখ্যা করে যে কেন আপনার আইফোন চার্জ হচ্ছে না এবং এটি বন্ধ করার আগে সমস্যা সমাধানের পদক্ষেপ নিতে হবে।

আইফোন চার্জ না হওয়ার কারণ

আপনার আইফোন চার্জ না হওয়ার বিভিন্ন কারণ রয়েছে। এই কারণগুলির মধ্যে রয়েছে:

  • একটি ত্রুটিপূর্ণ তার বা আপনার চার্জারের সমস্যা।
  • পাওয়ার সোর্স বা ওয়াল আউটলেট ত্রুটিপূর্ণ হতে পারে। এটি আপনার কম্পিউটারের ইউএসবি পোর্টও হতে পারে বা আপনি যে পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করছেন তা নিষ্কাশন হয়ে গেছে৷
  • আপনার ফোনে একটি নির্দিষ্ট অ্যাপ বা একাধিক খোলা অ্যাপ প্রচুর শক্তি ব্যবহার করতে পারে যার ফলে আপনার আইফোনকে চার্জ হতে বাধা দেয়।
  • আপনার ফোনের অপারেটিং সিস্টেমে কোনো সমস্যা হতে পারে যা ফোনটিকে সঠিকভাবে চার্জ হতে বাধা দিচ্ছে।
  • চার্জিং পোর্ট ব্লক করা আছে।
  • আপনার আইফোনের ব্যাটারি নষ্ট বা মারা যেতে পারে।
আইফোন চার্জ হচ্ছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান

আপনার iPhone চার্জ না হলে কী করবেন

সমস্যার পরিমাণের উপর নির্ভর করে, আপনি আপনার আইফোনটি সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করতে পারেন। ফোনটি অকেজো হওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনার আইফোন চার্জ না হলে এই সমস্যা সমাধানের পদক্ষেপগুলি এবং সমাধানগুলি চেষ্টা করুন৷

1. আপনার iPhone রিস্টার্ট করুন

যদি আপনার আইফোন চার্জ না করে, সমস্যাটি সমাধান করার সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায়গুলির মধ্যে একটি হল এটিকে পুনরায় চালু করা এবং তারপরে এটিকে আবার পাওয়ার উত্সে প্লাগ করা। একটি পুনঃসূচনা সাধারণত যেকোন সমস্যা সমাধান করে যার কারণে আপনার আইফোন চার্জ হয় না এবং আপনার ডিভাইসে আপনার অভিজ্ঞতা হতে পারে এমন অন্যান্য মৌলিক সমস্যা।

আইফোন চার্জ হচ্ছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান

2. আপনার কেবল এবং পাওয়ার অ্যাডাপ্টার চেক করুন

আপনি যখন একটি আইফোন কিনবেন, তখন আপনি বাক্সের মধ্যে যে জিনিসগুলি পাবেন তার মধ্যে একটি হল আপনার ডিভাইস চার্জ করার জন্য লাইটনিং থেকে USB কেবল। কখনও কখনও ফোনটি সঠিকভাবে চার্জ নাও হতে পারে বা সম্পূর্ণভাবে চার্জ হওয়া বন্ধ করে দিতে পারে কারণ পাওয়ার অ্যাডাপ্টার বা কম্পিউটারের সাথে সংযোগ করার জন্য আপনি যে তারটি ব্যবহার করেন সেটি ক্ষতিগ্রস্ত বা ত্রুটিপূর্ণ হতে পারে।

সমস্যাটি আপনার iPhone এর আসল তারের সাথে আছে কিনা তা পরীক্ষা করতে আপনি আপনার iPhone এর জন্য একটি তৃতীয় পক্ষের চার্জিং তারের সাথে পরীক্ষা করতে পারেন। যাইহোক, যদি আপনি একটি তৃতীয় পক্ষের কেবল ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে এটি "iPhone/iPad/iPod-এর জন্য তৈরি" লেবেলযুক্ত, যা নির্দেশ করে যে এটি একটি বিশ্বস্ত কোম্পানির।

আইফোন চার্জ হচ্ছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান

আপনি যদি একটি ওয়াল চার্জার পাওয়ার অ্যাডাপ্টার ব্যবহার করেন তবে এটি আপনার আইফোনটিকে যেমনটি চার্জ করা উচিত তেমনভাবে চার্জ না করতেও অবদান রাখতে পারে। এটির সমস্যা সমাধানের জন্য, অন্য পাওয়ার অ্যাডাপ্টারের সাথে চেষ্টা করুন এবং এটি কাজ করে কিনা তা পরীক্ষা করুন৷ যদি এটি হয়ে থাকে, তাহলে আপনার পাওয়ার অ্যাডাপ্টারটি প্রতিস্থাপন করুন বা পরিবর্তে একটি কম্পিউটার ব্যবহার করে চার্জ করার চেষ্টা করুন৷

বিকল্পভাবে, যদি আপনার iPhone ওয়্যারলেস চার্জিং সমর্থন করে তাহলে একটি ওয়্যারলেস চার্জার ব্যবহার করার চেষ্টা করুন৷

দ্রষ্টব্য :আপনি যদি পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করে আপনার আইফোন চার্জ করেন এবং ফোন চার্জ না হয়, তাহলে সম্ভবত পাওয়ার ব্যাঙ্কটি সঠিকভাবে কাজ করছে না বা এটিও মৃত। এই ধরনের ক্ষেত্রে, আপনি একটি ভিন্ন পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করার চেষ্টা করতে পারেন এবং আপনার ডিভাইসটি চার্জ হবে কিনা তা দেখতে পারেন।

3. লিন্ট বা গাঙ্কর জন্য লাইটনিং সংযোগকারী পরীক্ষা করুন

আপনি যদি রিস্টার্ট করার চেষ্টা করেন বা নিশ্চিত করেন যে কেবল এবং ওয়াল অ্যাডাপ্টার কাজ করছে, কিন্তু আপনার আইফোন এখনও চার্জ হবে না, তাহলে লাইটনিং কানেক্টরে গাঙ্ক বা লিন্ট চেক করার চেষ্টা করুন।

এটা সম্ভব যে আপনার পার্স বা পকেট থেকে লিন্ট সংযোগকারীতে জ্যাম হতে পারে, বা বন্দরে কিছু ধ্বংসাবশেষ রয়েছে। এই ধরনের ধ্বংসাবশেষ আপনার ফোনের ব্যাটারিতে বিদ্যুৎ পৌঁছাতে বাধা দিতে পারে।

আইফোন চার্জ হচ্ছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান

আপনার ডক সংযোগকারী এবং তারের বন্দুকের কোনো চিহ্নের জন্য পরীক্ষা করুন, এবং যদি আপনি কোনটি খুঁজে পান, আপনি এটি উড়িয়ে দিতে পারেন বা এটি পরিষ্কার করতে সংকুচিত বাতাসের শট ব্যবহার করতে পারেন। কিউ-টিপ বা টুথপিক ব্যবহার করবেন না কারণ এগুলি ছোট পোর্টের ভিতরে কিছু ক্ষতি করতে পারে।

আপনি যদি নিজে থেকে এটি করতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন তবে আপনি একটি জিনিয়াস বারে যেতে পারেন এবং তাদের আপনার জন্য আপনার ফোন পরিষ্কার করতে পারেন৷

4. USB পোর্ট চেক করুন

আপনার আইফোন চার্জ করার জন্য, আপনাকে সঠিক ধরনের USB পোর্ট ব্যবহার করতে হবে, এই ক্ষেত্রে, একটি USB 2.0 বা 3.0 পোর্ট। আপনি যদি এটিতে প্লাগ ইন করছেন এবং আপনি এখনও চার্জ পেতে না পারেন, তাহলে পোর্টটি নিজেই ভেঙে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

USB পোর্টের ছোট ধাতব সংযোগকারীটিও এমনভাবে বাঁকানো হতে পারে যে এটি আপনার ফোনের চার্জিং তারের সাথে সঠিক যোগাযোগ করতে পারে না।

আইফোন চার্জ হচ্ছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান

পোর্টটি ভেঙে গেছে কিনা তা পরীক্ষা করতে আপনার কম্পিউটারে একটি ভিন্ন USB পোর্টে আপনার iPhone প্লাগ করুন, বা পোর্টটি কাজ করে কিনা তা দেখতে অন্য USB ডিভাইসে প্লাগ করুন৷ এটি আপনাকে সমস্যাটি আপনার ফোন বা পোর্টের কিনা তা অস্বীকার করতে সহায়তা করবে৷

5. আপনার আইফোনটি সঠিক জায়গায় চার্জ করুন

আমরা এখন পর্যন্ত যে পদ্ধতিগুলি ভাগ করেছি সেগুলি চেষ্টা করার পরেও যদি আপনার আইফোন এখনও চার্জ না হয় তবে নিশ্চিত করুন যে আপনি এটি সঠিক জায়গায় চার্জ করছেন৷

iPhones have high power demands meaning you either have to connect them to a direct power supply or a keyboard with a high-speed USB port so it can get sufficient power to recharge.

আইফোন চার্জ হচ্ছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান

Some of the places where your iPhone won’t charge include some keyboards and peripheral devices like a charging hub or dock.

6. Replace Your Battery

One of the biggest factors that affect the iPhone battery’s lifespan is what you do with your iPhone, which can be anything from games, videos, email, or word processing.

No matter how you use it, you can still extend your phone’s battery performance because it’s designed with a higher power density for more battery life so you can do all kinds of things anywhere.

The battery weighs less, lasts longer, and charges faster and more efficiently. However, there’s a limit on the number of charge cycles for your iPhone’s rechargeable battery.

আইফোন চার্জ হচ্ছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান

Ideally, at 500 complete charge cycles, your iPhone’s battery should retain up to 80 percent of its original capacity. Eventually, it may need to be serviced or replaced, especially if you keep charging your iPhone frequently.

Apple offers a one-year warranty on defective batteries, which includes service coverage, but you can also use AppleCare if it’s out of warranty. Visit your nearest Apple Service or an authorized service provider to check whether the battery is damaged or dead, and get battery service done or a replacement.

Get Your Phone Charging Again

If you’ve tried all these solutions and still find your iPhone not charging at all, try putting it in Recovery Mode or get a new phone. If you decide to get a new phone and want to switch from iPhone to Android, turn to our guide on the best Android smartphones you can buy and a protective phone case to go with it.

We also show you how to monitor RAM, CPU, and battery usage on your iPhone to determine whether your battery is wearing down or needs to be replaced. If the issue is that your iPhone charges fast and then slowly, read our in-depth guide on how iPhones charge to know more about it.


  1. আইফোনে ওয়াই-ফাই কলিং কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  2. 9 আইফোন ফ্ল্যাশলাইট যখন কাজ করে না তখন সংশোধন করে

  3. iPhone iCloud এ ব্যাক আপ করছে না? চেষ্টা করার 15 সমাধান

  4. আইফোন ক্যামেরা কাজ করছে না:সাধারণ সমাধান