কম্পিউটার

Windows 10 ল্যাপটপ কীবোর্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

একটি ল্যাপটপের সবচেয়ে খারাপ জিনিসগুলির মধ্যে একটি হল এর কীবোর্ডটি সম্পূর্ণভাবে কাজ করা বন্ধ করে দেয় বা ল্যাপটপটি কীবোর্ডের কয়েকটি কী থেকে কীস্ট্রোক নিবন্ধন করে না। যদি ল্যাপটপ কীবোর্ড একেবারেই কাজ না করে বা যদি নির্দিষ্ট কী থেকে কীস্ট্রোক নিবন্ধিত না হয়, তাহলে আপনি প্রতিদিনের বেশিরভাগ কাজ যেমন ব্রাউজারে একটি ওয়েবপৃষ্ঠার ঠিকানা প্রবেশ করান, Google-এ একটি অনুসন্ধান সম্পাদন করতে পারবেন না, এবং ফাইলের নাম পরিবর্তন করুন। যদি আপনার সাথে এটি ঘটে থাকে তবে আতঙ্কিত হওয়ার দরকার নেই। আপনার Windows 10 ল্যাপটপের কীবোর্ড কাজ করা বন্ধ করে দিলে আপনি ঘরে বসেই চেষ্টা করতে পারেন এমন অনেকগুলি সমাধান রয়েছে৷

এই নিবন্ধে, আমরা Windows 10-চালিত ল্যাপটপে কীবোর্ডের কাজ না করার সাধারণ কারণগুলি এবং জিনিসগুলিকে ট্র্যাকে ফিরিয়ে আনার চেষ্টা করা যেতে পারে এমন বিভিন্ন সংশোধন নিয়ে আলোচনা করেছি। আমরা আশা করি যে যদি আপনার ল্যাপটপের কীবোর্ড আপনাকে সমস্যা দেয় তবে এই নিবন্ধটি আপনাকে সেগুলি থেকে মুক্তি পেতে সহায়তা করবে৷

Windows 10 ল্যাপটপ কীবোর্ড কাজ করছে না:সাধারণ কারণগুলি

যদি আপনার ল্যাপটপ কীবোর্ড কাজ করা বন্ধ করে দেয়, তবে অনেক ভয়ঙ্কর সমস্যাটির পিছনে অনেকগুলি কারণ থাকতে পারে, যার মধ্যে রয়েছে তবে এতে সীমাবদ্ধ নয়:

  1. কীবোর্ড ড্রাইভার অনুপস্থিত বা ত্রুটিপূর্ণ
  2. কিবোর্ডের সুইচগুলিতে ধুলো জমেছে, সেগুলিকে সঠিকভাবে কাজ করতে বাধা দিচ্ছে
  3. কীবোর্ড এবং ল্যাপটপের মধ্যে অভ্যন্তরীণ শারীরিক সংযোগ শিথিল হয়ে গেছে
  4. আপনার কীবোর্ড শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে
  5. একটি নতুন Windows 10 আপডেট কীবোর্ডের আদর্শ কার্যকারিতাকে বাধাগ্রস্ত করছে
  6. পাওয়ার সেটিংস সঠিকভাবে কনফিগার করা হয়নি
  7. ল্যাপটপের ব্যাটারি কম

    ল্যাপটপের কীবোর্ড কাজ না করার পেছনে এই কয়েকটি কারণ রয়েছে। এখন যেহেতু সাধারণ কারণগুলি জানা গেছে, আসুন সমস্যাটি সমাধান করার চেষ্টা করি৷

    Windows 10 ল্যাপটপ কীবোর্ড সমস্যাটি কীভাবে ঠিক করবেন

    1. ল্যাপটপ কীবোর্ড ড্রাইভার ইনস্টল/পুনরায় ইনস্টল করুন

    Windows 10 অপারেটিং সিস্টেম বেশিরভাগ ল্যাপটপের অন্তর্নির্মিত কীবোর্ডকে স্বীকৃতি দেয় (এবং বাহ্যিকগুলিও) আপনাকে ম্যানুয়ালি কোনো ড্রাইভার ইনস্টল করার প্রয়োজন ছাড়াই। সুতরাং, আপনার উইন্ডোজ 10 ল্যাপটপে কীবোর্ড ড্রাইভারের সাথে আপনার প্রায় কোনও সমস্যার মুখোমুখি হওয়া উচিত নয়। যাইহোক, কিছু ল্যাপটপের (বা বাহ্যিক কীবোর্ড) একটি বিশেষ কীবোর্ড লেআউট থাকতে পারে, যার জন্য একটি নির্দিষ্ট ড্রাইভারের প্রয়োজন হতে পারে। এমনকি যদি তাই হয়, সেই ড্রাইভারগুলি ল্যাপটপের সাথে প্রি-ইন্সটল করে আসবে। বলা হচ্ছে, কীবোর্ড ড্রাইভার অনুপস্থিত বা ত্রুটিপূর্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে। যদি এমন হয়, তাহলে সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে যা করতে হবে তা এখানে দেওয়া হল:

    • মাউস ব্যবহার করে স্টার্ট এ যান> সেটিংস> সম্পর্কে> ডিভাইস ম্যানেজার .
    • ডিভাইস ম্যানেজারে, কীবোর্ড প্রসারিত করুন . আপনি সেই বিভাগের অধীনে একটি ডিভাইস হিসাবে অন্তর্নির্মিত কীবোর্ড দেখতে সক্ষম হবেন৷
    • ড্রাইভারটি অনুপস্থিত থাকলে, আপনি সেই ডিভাইসের নামের উপরে একটি প্রশ্ন চিহ্ন দেখতে পাবেন (আপনার অন্তর্নির্মিত কীবোর্ড)। যদি তাই হয়, সেই ডিভাইসে ডান-ক্লিক করুন এবং "ড্রাইভার সফ্টওয়্যার আপডেট করুন নির্বাচন করুন ” এটি অনুপস্থিত ড্রাইভার ইনস্টল করবে। এটি হয়ে গেলে, কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনার কীবোর্ড কাজ করে কিনা তা পরীক্ষা করুন।

    যদি ড্রাইভার ইতিমধ্যেই সেখানে থাকে তবে ত্রুটিপূর্ণ? ঠিক আছে, সেই ক্ষেত্রে, আপনাকে ড্রাইভারটি আনইনস্টল করতে হবে এবং তারপরে এটি আবার ইনস্টল করতে হবে। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

    • মাউস ব্যবহার করে, স্টার্ট এ ক্লিক করুন> সেটিংস> সম্পর্কে> ডিভাইস ম্যানেজার .
    • ডিভাইস ম্যানেজারে, কীবোর্ড প্রসারিত করুন . আপনি সেই বিভাগের অধীনে একটি ডিভাইস হিসাবে অন্তর্নির্মিত কীবোর্ড দেখতে সক্ষম হবেন৷
    • ডিভাইসের উপর রাইট-ক্লিক করুন (আপনার ল্যাপটপের ইনবিল্ট কীবোর্ড) এবং "ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন ” এটি সেই ইনপুট ডিভাইসের সাথে সম্পর্কিত ড্রাইভারটিকে আনইনস্টল করবে। এটি হয়ে গেলে, কম্পিউটার পুনরায় চালু করুন।
    • এখন কীবোর্ড এ যান ডিভাইস ম্যানেজার-এ আবার, কীবোর্ড প্রসারিত করুন৷ বিভাগে, ইনপুট ডিভাইসের নামের উপর ডান-ক্লিক করুন, এবং আপডেট ড্রাইভার সফ্টওয়্যার নির্বাচন করুন . OS স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার ইনস্টল করবে। এটি হয়ে গেলে, কম্পিউটার পুনরায় চালু করুন এবং কীবোর্ড কাজ করে কিনা তা পরীক্ষা করুন।
    এছাড়াও পড়ুন কিভাবে আপনার ল্যাপটপকে একটি ডেস্কটপের মতো সেটআপে রূপান্তর করবেন

    এই প্রক্রিয়াটি সম্ভবত সমস্যার সমাধান করা উচিত। এছাড়াও, মনে রাখবেন যে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার আপডেট/ইনস্টল করতে, আপনার ল্যাপটপ ইন্টারনেটের সাথে সংযুক্ত হওয়া উচিত।

    2. আপনার ল্যাপটপ কীবোর্ড সেটিংস সামঞ্জস্য করুন

    Windows 10-এ ফিল্টার কী নামে একটি সেটিং আছে . এটি একজনকে নিয়ন্ত্রণ করতে দেয় যে কীভাবে মেশিনটি দুর্ঘটনাক্রমে পুনরাবৃত্তি করা কীস্ট্রোকের সাথে ডিল করে। এই বৈশিষ্ট্যটি কখনও কখনও একটি বাগ হিসাবে কাজ করে বলে পরিচিত, কারণ এটি Windows 10-এ কিছু কীবোর্ড সম্পূর্ণরূপে কাজ করা বন্ধ করে দেয়৷ আপনি কীভাবে সমস্যাটি সমাধান করতে পারেন তা এখানে দেওয়া হল:

    1. অ্যাকশন সেন্টারে ক্লিক করুন আইকন এবং সমস্ত সেটিংস ক্লিক করুন
    2. ক্লিক করুন অ্যাক্সেস সহজ
    3. কীবোর্ড এ ক্লিক করুন
    4. ফিল্টার কী ঘুরিয়ে দিন বন্ধ এ টগল করুন . এখন দেখুন কীবোর্ড কাজ করছে কিনা।

    3. পাওয়ার সেভিং অপশন আনচেক করুন

    যদি প্রশ্নে প্রভাবিত কীবোর্ডটি একটি বহিরাগত কীবোর্ড হয় যা একটি USB পোর্টের মাধ্যমে আপনার ল্যাপটপের সাথে সংযুক্ত থাকে, তাহলে একটি সম্ভাবনা রয়েছে যে আপনার Windows 10 পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস USB পোর্টটিকে অক্ষম করে থাকতে পারে, যার ফলে ল্যাপটপটি সাময়িকভাবে কীবোর্ড থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে এই সমস্যার সমাধান করতে পারেন:

    1. মাউস ব্যবহার করে, স্টার্ট এ ক্লিক করুন> সেটিংস> সম্পর্কে> ডিভাইস ম্যানেজার .
    2. প্রসারিত করুন ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার মেনু
    3. আপনার বাহ্যিক কীবোর্ড যে USB পোর্টের সাথে সংযুক্ত রয়েছে তাতে ডাবল-ক্লিক করুন
    4. পাওয়ার ম্যানেজমেন্ট -এ যান ট্যাব
    5. চেক আনচেক করুন পাওয়ার বাঁচাতে কম্পিউটারকে এই ডিভাইসটি বন্ধ করার অনুমতি দিন
    6. আপনার ডিভাইস রিস্টার্ট করুন।

    এখন কম্পিউটার সেই USB পোর্টের পাওয়ার বন্ধ করবে না। অতএব, আপনার ল্যাপটপ দীর্ঘ সময়ের জন্য অলস বসে থাকলেও আপনার কীবোর্ডটি ল্যাপটপ থেকে আর সংযোগ বিচ্ছিন্ন হবে না৷

    এছাড়াও পড়ুন: আপনার ল্যাপটপ কি নীল বা কালো পর্দা দেখাচ্ছে? এখানে কিভাবে সমস্যাটি ঠিক করবেন

    4. Windows 10 কীবোর্ড ট্রাবলশুটার

    ব্যবহার করুন

    Windows 10 নেটিভভাবে আপনাকে প্রচুর সমস্যা সমাধানের বিকল্প সরবরাহ করে, যা আপনাকে সমস্যাগুলি নির্ণয় করতে এবং তাই, সংশোধন করতে দেয়। বিশেষত কীবোর্ড সম্পর্কিত ত্রুটি সনাক্ত করার জন্য একটি ডেডিকেটেড ট্রাবলশুটার উপলব্ধ রয়েছে। Windows 10 কীবোর্ড ট্রাবলশুটার চালানোর জন্য আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করতে হবে:

    1. উইন্ডোজ -এ ক্লিক করুন আইকন
    2. সেটিংস বেছে নিন
    3. এর জন্য অনুসন্ধান করুন কীবোর্ড ঠিক করুন
    4. কীবোর্ড সমস্যা খুঁজুন এবং ঠিক করুন-এ ক্লিক করুন
    5. পরবর্তী এ ক্লিক করুন
    6. Windows 10 এখন স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সনাক্ত করার চেষ্টা করবে, এবং যদি কোন সমস্যা পাওয়া যায়, এটি সমাধান করার চেষ্টা করার জন্য আপনাকে অন-স্ক্রীন নির্দেশাবলী প্রদান করবে।

    5. কীবোর্ড পরিষ্কার করুন

    বেশিরভাগ কীবোর্ড ধুলো এবং ময়লা ধরার জন্য খুব ঝুঁকিপূর্ণ, এবং আপনার ল্যাপটপের কীবোর্ড একই কারণে কাজ করা বন্ধ করে দেওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও কিছুটা অপ্রচলিত, এই পদ্ধতিটি আপনাকে আপনার কীবোর্ড কাজ করতে সাহায্য করতে পারে। আপনার ল্যাপটপটি বন্ধ করুন এবং এটি উল্টে দিন। বেস উপর আলতো চাপুন. যখন ল্যাপটপটি উল্টো করে রাখা হয়, তখন অবশিষ্ট ময়লা অপসারণ করতে চাবি দিয়ে আঙ্গুল চালান।

    খুব সহজ শোনাচ্ছে, তাই না? ভাল, কখনও কখনও সবচেয়ে সহজ সমাধান হল সেরা সমাধান৷

    6. অন্যান্য পদ্ধতি

    যদি আমরা উপরে প্রস্তাবিত পদ্ধতিগুলির কোনোটিই আপনার জন্য কাজ না করে, তাহলে এখানে কিছু অতিরিক্ত সমাধান রয়েছে যা আপনি চেষ্টা করে দেখতে চাইতে পারেন:

    1. আপনার কীবোর্ডের আঞ্চলিক সেটিংস পুনরায় কনফিগার করুন, কারণ এটি আপনার কীবোর্ডের ত্রুটির কারণ হতে পারে
    2. ল্যাপটপের সাথে পেয়ার করা সমস্ত সেকেন্ডারি কীবোর্ড আনইনস্টল করুন
    3. একটি ত্রুটিপূর্ণ তারের জন্য পরীক্ষা করুন
    4. একটি ক্লিন বুট সম্পাদন করুন
    5. একটি ওয়্যারলেস/ইউএসবি/বহিরাগত কীবোর্ড ব্যবহার করুন
    6. পরিষেবা কেন্দ্রে যান

    এই সমাধানগুলির একটি ব্যবহার করে, আপনি সম্ভবত আপনার ত্রুটিপূর্ণ কীবোর্ড ঠিক করতে সক্ষম হবেন৷ আমরা আশা করি যে নিবন্ধটি আপনাকে সমস্যা থেকে মুক্তি পেতে সহায়তা করেছে। যদি এটি করে থাকে, তাহলে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান৷


    1. ম্যাক কীবোর্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

    2. Windows 10 ল্যাপটপ সাউন্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

    3. Windows 11 এ কাজ করছে না Alt + F4 কীবোর্ড শর্টকাট কিভাবে ঠিক করবেন

    4. Windows 11 ল্যাপটপে ব্যাটারি সেভার কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন