কম্পিউটার

আইফোন ইয়ার স্পিকার কাজ করছে না? এই 11টি সংশোধন করে দেখুন

আপনার আইফোনের কানের স্পিকার সঠিকভাবে কাজ না করলে, সমস্যাটি সমাধান করতে আপনি কিছু জিনিস করতে পারেন। আমরা আপনাকে তাদের প্রত্যেকের মাধ্যমে নিয়ে যাব।

আপনার আইফোন বা আইপড টাচের কানের স্পিকার কি কাজ করছে না? হয়তো আপনি কিছুই শুনতে পাচ্ছেন না। অথবা হতে পারে এটি দূরবর্তী বা আবদ্ধ শোনাচ্ছে। আইফোন ইয়ার স্পিকার শব্দ সমস্যা সমাধান করতে নিম্নলিখিত সমস্যা সমাধানের টিপস মাধ্যমে যান।

আইফোন ইয়ার স্পিকার কাজ করছে না? এই 11টি সংশোধন করে দেখুন

1. ইয়ার স্পিকারের ভলিউম বাড়ান

যদিও আপনার আইফোনের কানের স্পিকার নিঃশব্দ করা অসম্ভব, আপনি হয়ত ঘটনাক্রমে এটিকে এমন একটি ভলিউম স্তরে সেট করেছেন যা শুনতে খুব কম। কল করার সময় বা উত্তর দেওয়ার সময়, ভলিউম বাড়াতে বারবার ভলিউম আপ বোতাম টিপুন।

আইফোন ইয়ার স্পিকার কাজ করছে না? এই 11টি সংশোধন করে দেখুন

2. অডিও গন্তব্য হিসাবে ইয়ার স্পিকার নির্বাচন করুন

যদি আইফোনের কানের স্পীকার থেকে কোনো শব্দ বের না হয়, তাহলে নিশ্চিত করুন যে এটি অডিও গন্তব্য হিসেবে সেট করা আছে এবং আপনার AirPods বা অন্য ব্লুটুথ হেডসেট নয় যা আপনি নিয়মিত ব্যবহার করছেন।

এটি করতে, ফোন কল করার সময় অডিও আইকনে আলতো চাপুন এবং আইফোন নির্বাচন করুন। বিকল্পভাবে, যেকোনো ব্লুটুথ ডিভাইস বন্ধ করুন বা আপনার আইফোনে ব্লুটুথ রেডিও অক্ষম করুন (কন্ট্রোল সেন্টার খুলুন এবং ব্লুটুথ আইকনে আলতো চাপুন)।

আইফোন ইয়ার স্পিকার কাজ করছে না? এই 11টি সংশোধন করে দেখুন

3. স্পিকারফোনের জন্য অডিও পরীক্ষা করুন

দুর্বল সেলুলার কানেক্টিভিটি একটি দুর্বল, কর্কশ, বা ছিদ্রযুক্ত কানের স্পিকারের আরেকটি কারণ হতে পারে। নিশ্চিত করতে, স্পিকারফোনে স্যুইচ করুন—ফোন কলের সময় অডিও আইকনে আলতো চাপুন এবং স্পিকার নির্বাচন করুন। ফোন কল একই শোনালে, আপনাকে যা করতে হবে তা এখানে:

  • বিমান মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করুন৷
  • আরো ভালো সেলুলার রিসেপশন সহ একটি এলাকায় যান—সংকেত সূচকটি অন্তত অর্ধেক পূর্ণ হওয়া উচিত।
  • ওয়াই-ফাই কলিং সক্রিয় করুন।
  • সেটিংস> সাধারণ> সম্পর্কে যান এবং একটি পপ-আপের জন্য অপেক্ষা করুন যা আপনাকে আপনার ক্যারিয়ার সেটিংস আপডেট করতে বলে৷
  • আপনার ক্যারিয়ারের সাথে যোগাযোগ করুন।

সমস্যাটি শুধুমাত্র ভয়েস-ওভার-দ্য-ইন্টারনেট কলে (যেমন, ফেসটাইম বা হোয়াটসঅ্যাপ) হলে দাগযুক্ত মোবাইল ডেটা বা ওয়াই-ফাই সংযোগগুলি কীভাবে ঠিক করবেন তা শিখুন।

4. ফোন নয়েজ বাতিলকরণ অক্ষম করুন

আপনার iPhone পরিবেষ্টিত শব্দের মাত্রা কমাতে এবং ফোন কলগুলিকে আরও পরিষ্কার করতে ফোন নয়েজ বাতিলকরণ নামে একটি বৈশিষ্ট্য ব্যবহার করে৷ কিন্তু কখনও কখনও, এটি বাগ আউট করতে পারে এবং কানের স্পিকারকে পুরোপুরি কাজ করা থেকে বন্ধ করতে পারে। শব্দ সেটিং অক্ষম করুন এবং এটি একটি পার্থক্য করে কিনা তা পরীক্ষা করুন।

এটি করতে, আইফোনের সেটিংস অ্যাপটি খুলুন, অ্যাক্সেসিবিলিটি> অডিও/ভিজ্যুয়াল এ যান এবং ফোন নয়েজ বাতিলকরণের পাশের সুইচটি বন্ধ করুন।

আইফোন ইয়ার স্পিকার কাজ করছে না? এই 11টি সংশোধন করে দেখুন

5. আপনার iPhone রিস্টার্ট করুন

আপনার আইফোন রিস্টার্ট করা আরেকটি দ্রুত সমাধান যা সাহায্য করতে পারে, বিশেষ করে যখন এটি অপ্রত্যাশিত সফ্টওয়্যার-সম্পর্কিত সমস্যার ক্ষেত্রে কানের স্পিকারকে কাজ করতে বাধা দেয়।

যেকোন আইফোন মডেল রিবুট করতে, সেটিংস অ্যাপ খুলুন, সাধারণ> শাট ডাউন আলতো চাপুন এবং পাওয়ার আইকনটি ডানদিকে টেনে আনুন। তারপর, 20-30 সেকেন্ড অপেক্ষা করুন এবং অ্যাপল লোগো না দেখা পর্যন্ত সাইড বোতামটি ধরে রাখুন।

আইফোন ইয়ার স্পিকার কাজ করছে না? এই 11টি সংশোধন করে দেখুন

6. কানের স্পিকার গ্রিল পরিষ্কার করুন

আপনি যদি কিছু সময়ের জন্য আপনার আইফোন ব্যবহার করে থাকেন, তাহলে কানের স্পিকার গ্রিল এবং ব্লক অডিওতে ঘাম, তেল এবং ময়লা জমা হওয়া সাধারণ ব্যাপার। একটি অ্যান্টি-স্ট্যাটিক ব্রাশ, একটি নরম-ব্রিস্টেড টুথব্রাশ, বা একটি Q-টিপ ব্যবহার করে আলতোভাবে এটি পরিষ্কার করুন। তরল এড়িয়ে চলুন—এমনকি অ্যালকোহল ঘষাও—যেহেতু এটি কানের স্পিকারকে স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে।

7. হেডফোন মোড থেকে আপনার আইফোন বের করুন

আপনি কি আপনার আইফোনের সাথে তারযুক্ত ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করেন? আপনার হেডসেট অপসারণ করার পরেও হেডফোন মোডে অডিও আটকে থাকা সাধারণ। যখন এটি ঘটবে তখন কন্ট্রোল সেন্টারের ভলিউম স্লাইডার একটি হেডফোন প্রতীক প্রদর্শন করবে৷

আইফোন ইয়ার স্পিকার কাজ করছে না? এই 11টি সংশোধন করে দেখুন

যদিও একটি ফোন কলের সময় ম্যানুয়ালি কানের স্পিকারের সাথে স্যুইচ করা সম্ভব, এটি একটি বারবার সমস্যা হতে পারে যদি না আপনি আপনার আইফোনকে হেডফোন মোড থেকে বের করেন। এটি করতে:

  • আপনার হেডফোনগুলিকে আপনার iPhone এ প্লাগ করুন এবং আবার আউট করুন।
  • কমপ্রেসড এয়ার ব্যবহার করে হেডফোন জ্যাক বা লাইটনিং কানেক্টর পরিষ্কার করুন; অগ্রভাগ ভিতরে আটকে রাখবেন না কারণ এটি অভ্যন্তরীণ উপাদানগুলিকে ক্ষতি করতে পারে। আপনি একটি ইন্টারডেন্টাল ব্রাশ দিয়ে ভিতরে আটকে থাকা যেকোন লিন্ট বা গাঙ্ককেও প্যারি করতে পারেন।
  • আপনার iPhone জোর করে পুনরায় চালু করুন৷

8. সমস্ত স্ক্রিন প্রটেক্টর এবং কেসগুলি সরান

স্ক্রিন প্রোটেক্টর এবং বড় কেস আপনার আইফোনের ইয়ারপিস ব্লক করতে পারে এবং এটি কাজ করছে না বলে চেহারা দিতে পারে। কোনও সম্ভাব্য বাধা ছাড়াই একটি ফোন কল করার চেষ্টা করুন এবং এটি সাহায্য করে কিনা তা পরীক্ষা করুন৷

9. আপনার আইফোন আপডেট করুন

আপনার আইফোনের সিস্টেম সফ্টওয়্যার আপডেট করা হল অন্তর্নিহিত বাগ এবং গ্লিচগুলি দূর করার সর্বোত্তম উপায় যা কানের স্পিকারের সমস্যা সৃষ্টি করে। iOS আপডেট ইনস্টল করতে, সেটিংস অ্যাপ খুলুন, সাধারণ> সফ্টওয়্যার আপডেটে যান এবং ডাউনলোড এবং ইনস্টল করুন এ আলতো চাপুন।

আইফোন ইয়ার স্পিকার কাজ করছে না? এই 11টি সংশোধন করে দেখুন

আপনার আইফোন আপডেট করতে পারবেন না? আটকে থাকা iOS আপডেটগুলি ঠিক করতে আপনাকে কী করতে হবে তা জানুন৷

10. ফ্যাক্টরি-আইফোন সেটিংস ডিফল্টে রিসেট করুন

আপনার আইফোনের কানের স্পিকারের সাথে সমস্যাটি অব্যাহত থাকলে, আমরা আপনাকে তাদের ফ্যাক্টরি ডিফল্টে সমস্ত ফোন সেটিংস রিসেট করার পরামর্শ দিই। সাধারণত, এটি একটি দূষিত বা ভাঙা সফ্টওয়্যার কনফিগারেশনের কারণে সৃষ্ট আইফোন সমস্যাগুলিকে ঠিক করে। চিন্তা করবেন না—আপনি সংরক্ষিত ওয়াই-ফাই নেটওয়ার্ক এবং পাসওয়ার্ড ছাড়া আর কোনো ডেটা হারাবেন না।

আইফোনে সমস্ত সেটিংস রিসেট করতে, আপনার আইফোনে সেটিংস অ্যাপটি খুলুন, সাধারণ> স্থানান্তর বা রিসেট আইফোন> রিসেট এ যান এবং সমস্ত সেটিংস রিসেট করুন আলতো চাপুন। প্রক্রিয়া চলাকালীন আপনার iOS ডিভাইস পুনরায় চালু হবে৷

আইফোন ইয়ার স্পিকার কাজ করছে না? এই 11টি সংশোধন করে দেখুন

একবার আপনি হোম স্ক্রিনে ফিরে গেলে, সেটিংস অ্যাপে ফিরে যান এবং আপনি পুনরায় যোগ দিতে চান এমন যেকোনো Wi-Fi নেটওয়ার্কে ম্যানুয়ালি সংযোগ করুন। আপনি এটিতে থাকাকালীন, আপনি আপনার গোপনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতার বিকল্পগুলিকে আপনার পছন্দ মতো পুনরায় কনফিগার করতে চাইতে পারেন। আপনার সেলুলার সেটিংস সম্পর্কে আপনাকে কিছু করতে হবে না যেহেতু iOS স্বয়ংক্রিয়ভাবে সেগুলিকে কনফিগার করে৷

11. অ্যাপল স্টোরে অ্যাপয়েন্টমেন্ট বুক করুন

উপরের কোনটি যদি আপনার আইফোন ইয়ার স্পিকারকে ঠিক করতে সাহায্য না করে, তাহলে আপনি সম্ভবত একটি হার্ডওয়্যার সমস্যা নিয়ে কাজ করছেন। তাই, অ্যাপল সাপোর্টের সাথে যোগাযোগ করুন এবং নিকটতম জিনিয়াস বারে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করুন৷

ইতিমধ্যে, আপনি বিষয়গুলি নিজের হাতে নিতে পারেন এবং DFU মোডে iPhone এর ফার্মওয়্যার পুনরায় ইনস্টল করতে পারেন৷


  1. AirPlay অ্যাপল টিভিতে কাজ করছে না? এই 8টি সমাধান চেষ্টা করুন

  2. আইফোন চার্জ হচ্ছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান

  3. আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান

  4. আইফোনে ওয়াই-ফাই কলিং কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন