কম্পিউটার

কিভাবে ম্যাক এ শুদ্ধযোগ্য স্থান সাফ করবেন? এখানে সবচেয়ে সহজ উপায় চেষ্টা করুন

ম্যাক এমন ফাইলগুলিকে রাখার জন্য একটি শোধনযোগ্য সঞ্চয়স্থানের সমাধান তৈরি করেছে যা আর ব্যবহারে নেই বা দীর্ঘদিন ধরে অ্যাক্সেস করা হয়নি; যা আপনি নিরাপদে মুছে ফেলতে পারেন। শোধনযোগ্য স্থান কি আপনাকে একটি কঠিন সময় দিচ্ছে? আপনি কি ম্যাক এ শোধনযোগ্য স্টোরেজ মুছে ফেলার কিছু উপায় শিখতে চান? আপনি সেরা MacBook পরিষ্কার সফ্টওয়্যার খুঁজছেন?

তাই আপনি যদি উপরের প্রশ্নের উত্তর খুঁজছেন, তাহলে এখানেই সঠিক জায়গা। এই নিবন্ধের মধ্যে, আমরা পরিষ্কারযোগ্য স্থান এবং কীভাবে সেগুলি সহজেই মুছে ফেলা যায় সে সম্পর্কে কথা বলতে যাচ্ছি। চলুন শুরু করা যাক...

ম্যাক ফার্স্টে শুদ্ধযোগ্য স্থান সম্পর্কে কিছু জানুন

আপনি শোধনযোগ্য স্থান সাফ করতে চান কিন্তু আপনি কি জানেন যে এই শোধনযোগ্য আপনার ম্যাকের কাছে কোথায় আসছে? গত কয়েক মাস বা বছরে, আপনি কি অনেক ফাইল, মিডিয়া এবং নথি ডাউনলোড করেছেন? যদি তাই হয়, তবে সেই সময়ের মধ্যে এই সমস্ত ফাইলগুলি আপনার iCloud ড্রাইভে সংরক্ষণ করা হবে যার ফলে স্টোরেজ সমস্যা তৈরি হবে। এটিই সব নয়, আপনার অনেক কিছু জানা দরকার। আসুন বিস্তারিতভাবে সবকিছু দেখি।

ম্যাকে শোধনযোগ্য স্থান কি

ম্যাক-এ শুদ্ধযোগ্য স্থান কি কি প্রথম অপরিহার্য প্রশ্ন মনে জাগে? ওয়েল, এটা সহজ করতে এটা যে কোনো ডাটা টাইপ হতে পারে; ক্যাশে মুভি থেকে iTune. যেকোন ফাইলের ডেটা যা আপনি মোটেও ব্যবহার করেননি বা আরও বেশি সময় ধরে ব্যবহার করেননি তা হল শোধনযোগ্য ফাইল।

আপনি যদি MacOS সিয়েরা বা হাই সিয়েরা অপ্টিমাইজড স্টোরেজ বৈশিষ্ট্য ব্যবহার করেন; আপনি দ্রুত ফাইল সনাক্ত করতে পারেন যে অনেক জায়গা নিচ্ছে. আপনি সেগুলি মুছতে পারেন, আপনার iCloud এ সরাতে পারেন এবং আপনার স্টার্টআপ ডিস্কে স্থান তৈরি করতে পারেন৷

যাইহোক, আগে, আপনি ফাইল মুছে ফেলার জন্য আমাকে একটি অপরিহার্য পয়েন্ট যোগ করতে দিন শোধনযোগ্য স্থান খালি স্থান নয়। আরো জানতে চান? আমাদের পরবর্তী শিরোনাম দেখুন…

পরিষ্কারযোগ্য স্থান মুক্ত স্থান নয়

আপনাকে অবশ্যই সম্পূর্ণরূপে সচেতন হতে হবে যে আপনার Mac সঞ্চয়স্থান মুক্ত গতি এবং শোধনযোগ্য স্থান দ্বারা গঠিত। সুতরাং, এটি পরিষ্কার করুন 'পরিশোধনযোগ্য স্থান খালি স্থান নয়'; শোধনযোগ্য ফাইলগুলি আপনার স্টোরেজ ডিস্কে স্থান নেয়।

এটি কি কখনও সম্মুখীন হয়েছে যে আপনি 15 জিবি ফাইল ডাউনলোড করতে চান; কিন্তু আপনার কাছে পর্যাপ্ত ডিস্ক স্পেস নেই এমন একটি বিজ্ঞপ্তি পান। যাইহোক, স্টোরেজে ম্যাক শোধনযোগ্য স্থান 56 জিবি দেখায়। এটি তখনই যখন শোধনযোগ্য ফাইলগুলি নিজেরাই আপনার ম্যাকের জায়গা নেয়। এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে চান?

চলুন এগিয়ে যাই এবং পরবর্তী বিভাগে কোন ফাইলগুলিকে শোধনযোগ্য বলে বিবেচনা করা হয় তা দেখি।

কী ফাইলগুলি শুদ্ধযোগ্য স্থানের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়?

এখানে প্রশ্ন হচ্ছে, কোন ফাইলগুলো শোধনযোগ্য ফাইল হিসেবে বিবেচিত হবে? নিচে প্রধানগুলো দেওয়া হলঃ

  • ডিস্কের ছবি বা সংরক্ষণাগার:ম্যাকের ডাউনলোড ফোল্ডারে কিছু ফাইল এবং তাদের নামে ".dmg" আছে।
  • এক্সটেনশন:কিছু প্ল্যাগ-ইন এবং এক্সটেনশন অ্যাপ তৈরি করে যা আপনি Mac এ ইনস্টল করেছেন।
  • যে ফাইলগুলি iCloud অ্যাকাউন্টের সাথে সিঙ্ক করা হয়েছে৷
  • পরিচিতি বা ক্যালেন্ডার দ্বারা সংরক্ষিত ডেটা।

কিভাবে Mac-এ আমার শুদ্ধযোগ্য স্টোরেজ খুঁজে বের করবেন এবং দেখতে পাবেন?

Mac-এ শোধনযোগ্য স্টোরেজ দেখা কোনো কঠিন কাজ নয়। আপনি নিম্নলিখিত উপায়ে এটি খুঁজে পেতে এবং দেখতে পারেন:

  • নেটিভ স্টোরেজ ট্যাব:অ্যাপল মেনুতে যান> এই ম্যাক সম্পর্কে বেছে নিন> স্টোরেজ ট্যাবে স্যুইচ করুন।
  • হার্ড ড্রাইভ:উপরের মেনুতে GO এ ক্লিক করুন> কম্পিউটারে ক্লিক করুন> আপনার হার্ড ড্রাইভে ডান-ক্লিক করুন> স্টোরেজ স্পেস তথ্য অর্জন করুন।
  • বিকল্প প্যানেল:দেখুন> বিকল্প প্যানেল।
  • স্ট্যাটাস বার:আপনার ফাইন্ডারের স্ট্যাটাস বারে যান> ভিউ এ ক্লিক করুন> স্ট্যাটাস বার দেখান।

আমি কি নিজেই শুদ্ধযোগ্য ফাইল মুছতে পারি?

ঠিক আছে, আপনি যদি নিজেই শোধনযোগ্য ফাইলগুলি মুছে ফেলার পরিকল্পনা করেন তবে এটি মোটেও সহজ কাজ নয়। এটা অনেক প্রচেষ্টা, সময় এবং সম্পদ প্রয়োজন. তদুপরি, আপনি কোন ফাইলগুলি শোধনযোগ্য তা নির্ধারণ করতে পারবেন না এবং তাই আপনি নিজেই সেগুলি দ্রুত মুছতে পারবেন না। যাইহোক, আপনি যদি এখনও চালিয়ে যেতে চান তবে এই নিবন্ধটি পড়া চালিয়ে যান। পরবর্তী অধ্যায় সম্পূর্ণরূপে এই সমস্যাটি বিস্তারিতভাবে ব্যাখ্যা করে।

ম্যাকে শুদ্ধযোগ্য স্থান অপসারণের জন্য সবচেয়ে সহজ এক-ক্লিক সমাধান

Mac-এ শোধনযোগ্য স্থান সরানোর সবচেয়ে সহজ উপায় হল পুরো নিবন্ধের সবচেয়ে উত্তেজনাপূর্ণ কিন্তু বাধ্যতামূলক অংশ। আপনি যদি আপনার ম্যাকে শোধনযোগ্য ফাইলগুলি সরাতে চান তবে আপনাকে একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে হবে। সুতরাং, আপনি যদি সেরা ম্যাক ক্লিনআপ সফ্টওয়্যারের সন্ধানে থাকেন; আমরা Umate ম্যাক ক্লিনার সুপারিশ করব। এটি আপনার Mac কে এর কার্যকারিতা বাড়ানোর জন্য পরিষ্কার এবং অপ্টিমাইজ করার জন্য সর্ব-ইন-ওয়ান টুল। আমরা উপরে উল্লিখিত ম্যানুয়াল পদ্ধতির তুলনায়, এটি দ্রুত স্ক্যানিং এবং পরিষ্কার করার গতি এর সাথে আলাদা। শোধনযোগ্য ফাইলগুলি সরানোর জন্য।

আপনি যদি সবেমাত্র ম্যাকের সাথে শুরু করে থাকেন এবং এর ক্রিয়াকলাপ সম্পর্কে বিশদ জানেন না; চিন্তা করবেন না এই সফ্টওয়্যারটি সকল নতুনদের জন্য ডিজাইন করা হয়েছে তোমার মত. এর স্বজ্ঞাত ইউজার ইন্টারফেস সহজভাবে আশ্চর্যজনক। আপনাকে তিনটি সহজ ধাপ অতিক্রম করতে হবে এবং অল্প সময়ের মধ্যেই আপনার কাঙ্খিত ফলাফল অর্জন করতে হবে। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

ধাপ 1. ডাউনলোড করুন, ইনস্টল করুন এবং উমেট ম্যাক ক্লিনার চালু করুন৷

Umate Mac Cleaner ইনস্টল করা খুব সহজ, এবং বেশিরভাগ Mac মডেল এটির সাথে ভাল কাজ করে, অ্যাপটির জন্য একটি বিস্তৃত সামঞ্জস্য রয়েছে যা macOS 10.14-10.9 চলমান Macbook/iMac সমর্থন করে .

ধাপ 2. শোধনযোগ্য আইটেমগুলির জন্য স্ক্যান করতে "ক্লিন আপ জাঙ্ক" বেছে নিন।

আপনাকে যে অপরিহার্য পদক্ষেপটি নিতে হবে তা হল আপনার ম্যাকে শোধনযোগ্য ফাইলগুলি অনুসন্ধান করা৷ সুতরাং, "ক্লিন আপ জাঙ্ক" ট্যাবে স্ক্যান বোতামটি টিপুন! এই সফ্টওয়্যারটি পরিষ্কার করার জন্য দুটি মোড রয়েছে - দ্রুত পরিষ্কার এবং গভীর পরিষ্কার, এবং এটি স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করবে সমস্ত শুদ্ধযোগ্য ফাইল যা আপনার Mac শোধনযোগ্য ডিস্ক স্পেসকে আতঙ্কিত করছে। তাদের পূর্বরূপ দেখুন এবং আপনার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যেগুলি নির্বাচন করুন৷

মনে রাখবেন: স্ক্যান আইটেমগুলির পূর্বরূপ দেখা এবং কোনটি মুছতে হবে তা নির্বাচন করা অপরিহার্য অংশ। সুতরাং, এই পদক্ষেপে সতর্ক থাকুন।

ধাপ 3. সমস্ত শোধনযোগ্য ফাইল পরিষ্কার করতে ক্লিন বোতাম টিপুন৷

একবার আপনি কুইক ক্লিন অংশে সমস্ত অপ্রয়োজনীয় ফাইল নির্বাচন করে ফেললে, ফ্ল্যাশে মুছে ফেলতে ক্লিন বোতাম টিপুন। আপনি যদি আরও গভীর পরিষ্কার করতে চান তাহলে ডিপ ক্লিন মোড বেছে নিন, যা নির্দিষ্ট ধরনের জাঙ্ক ফাইল শনাক্ত করতে পারে। আপনি যে ফাইলগুলি থেকে পরিত্রাণ পেতে চান তা নির্বাচন করুন এবং আগের মতো ক্লিন বোতামটি চাপুন।

অভিনন্দন! আপনি এক ক্লিকে আপনার Mac-এ সমস্ত শোধনযোগ্য ফাইল মুছে ফেলেছেন। তাই, আপনার ম্যাক পরিষ্কার করা এখন কোনো সমস্যা নয়। অন-স্ক্রিন প্রম্পটগুলি আপনাকে এই জিনিসটি খুব কম সময়ে করতে সাহায্য করবে। এটি একটি সহজ প্রক্রিয়া; স্ক্যান করুন, ক্লিক করুন এবং পরিষ্কার করুন৷৷ হ্যাঁ, এটাই সব।

কিভাবে আমি আমার ম্যাকে ম্যানুয়ালি শুদ্ধযোগ্য স্টোরেজ সাফ করব

ম্যাক-এ ম্যানুয়ালি শোধনযোগ্য স্টোরেজ মুছে ফেলা ভালো ধারণা নয়। যেহেতু আপনি নিজেও জানেন না যে আপনার কী সরানো উচিত৷ . এবং এই ম্যানুয়াল পদ্ধতিটি উমেট ম্যাক ক্লিনারের তুলনায় এতটা কার্যকর নয়, কারণ এটি শুধুমাত্র 10% পরিস্কারযোগ্য স্থান পরিষ্কার করে আপনার ম্যাকে। তাই আমরা এই ভাবে সুপারিশ না. যাইহোক, এখনও পুরো প্রক্রিয়া জানতে চান?

এটি এরকম:শুধু মেনু বারে যান> অ্যাপল আইকনে ক্লিক করুন> এই ম্যাক সম্পর্কে ক্লিক করুন এবং স্টোরেজ ট্যাবে ক্লিক করুন> পরিচালনা ক্লিক করুন। এখন আপনাকে আপনার ম্যাক অপ্টিমাইজ করার জন্য বিস্তৃত বিকল্পের সাথে উপস্থাপন করা হবে। আপনার জন্য উপযুক্ত একটি বেছে নিন:iCloud-এ সঞ্চয় করুন/অপ্টিমাইজ স্টোরেজ/ট্র্যাশ স্বয়ংক্রিয়ভাবে খালি করুন/ক্লাটার হ্রাস করুন।

এখানে গুরুত্বপূর্ণ পয়েন্ট: সাইডবার দেখতে ভুলবেন না. এটি আপনাকে বিভিন্ন সিস্টেম অ্যাপের স্টোরেজ পরিমাণের পরিমাণ বলে যা আপনি পরিষ্কার করতে পারেন।

আপনি যদি ম্যাক-এ কীভাবে পরিস্কারযোগ্য স্থান পরিষ্কার করতে হয় সে বিষয়ে সত্যিকারের সতর্ক পরামর্শের জন্য জিজ্ঞাসা করেন, আমরা ম্যানুয়াল পদ্ধতির পরামর্শ দেব না। পরিবর্তে, তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করুন; এগুলি সাশ্রয়ী, দক্ষ এবং আপনাকে আপনার সময় এবং প্রচেষ্টা বাঁচাতে সহায়তা করে।

বোনাস টিপ:যদি আমি সেগুলি পুনরুদ্ধার করতে চাই তবে আমি কীভাবে আমার শুদ্ধযোগ্য ফাইলগুলি ফিরে পেতে পারি

আপনি কি আপনার শোধনযোগ্য ফাইলগুলি ভুলভাবে মুছে ফেলেছেন, এখন আপনি সেগুলি পুনরুদ্ধার করতে চান? অপেক্ষা কর! আরাম করুন, এটা অসম্ভব নয়।

আপনার Mac থেকে অপসারণযোগ্য ফাইলগুলি ডাউনলোডযোগ্য সংস্করণের লিঙ্ক দিয়ে প্রতিস্থাপন করতে পারে। সুতরাং, আপনাকে লিঙ্ক করা ফাইলগুলি খুলতে হবে। একবার এটিতে ক্লিক করলে আপনার মুছে ফেলা ফাইলটি ডাউনলোড হবে এবং সেখানে আপনি যাবেন; আপনার ফাইল পুনরুদ্ধার করা হয়েছে।

যাইহোক, মনে রাখবেন, আপনি শুধুমাত্র শোধনযোগ্য ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন:সেই ফাইলগুলি যেগুলি আবার ডাউনলোড করতে পারে৷ সুতরাং, আপনি যদি আপনার ওয়ার্ড ডকুমেন্ট, বা এক্সেল শীট বা পাওয়ার পয়েন্টে আপনার উপস্থাপনা পুনরুদ্ধার করতে ভাবছেন; তুমি পার না. যদি না সেগুলি ডাউনলোড বা আপনার iCloud ড্রাইভে রাখা হয়; অন্যথায়, আপনি ধ্বংসপ্রাপ্ত.

চূড়ান্ত রায়

Mac-এ শোধনযোগ্য স্থান অপরিহার্য এবং আপনার Mac-এ সীমিত সঞ্চয়স্থানের সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সবার জন্য প্রয়োজনীয়। এতক্ষণে, আপনি কীভাবে ম্যাকের পরিষ্কারযোগ্য স্থান পরিষ্কার করবেন সে সম্পর্কে সম্পূর্ণরূপে বুঝতে পেরেছেন? দুটি উপায় আছে, ম্যানুয়ালি বা তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে - Umate Mac Cleaner. এটি হল সেরা ম্যাক ক্লিনআপ সফ্টওয়্যার যা আপনি Mac এ পরিস্কারযোগ্য স্থান অর্জন করতে পারেন৷ তাহলে তুমি কিসের জন্য অপেক্ষা করছ? অ্যাপটির বিনামূল্যে ট্রায়াল পান এবং এটি ইনস্টল করুন।


  1. কিভাবে ম্যাকের ফটোশপে স্ক্র্যাচ ডিস্ক সাফ করবেন

  2. কিভাবে ম্যাকের ফেসটাইমে কলের ইতিহাস সাফ করবেন

  3. কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন

  4. কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন