কম্পিউটার

কিভাবে ম্যাকের ফটোশপে স্ক্র্যাচ ডিস্ক সাফ করবেন

ম্যাক হল এমন একটি ডিভাইস যা আমরা Adobe Premiere Pro, Final Cut Pro, এবং Adobe Photoshop-এর মতো প্রোগ্রামগুলি ব্যবহার করে নির্ভর করতে পারি৷ এখন, যদি আপনি এই ধরনের ক্ষেত্রে থাকেন, তাহলে আপনি সম্ভবত কিছু ত্রুটির সম্মুখীন হবেন যা আসলে আপনার স্ক্র্যাচ ডিস্কের সাথে সম্পর্কিত। আপনি যে সবচেয়ে সাধারণ ত্রুটিটি পাবেন তা হল যখন ফটোশপ একটি বার্তা সহ খুলতে অক্ষম হয় যেখানে বলা হয় “স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ থাকায় ফটোশপ আরম্ভ করা যায়নি ”।

যাইহোক, আপনার জন্য ভাগ্যবান যে আপনি যদি এই "ফটোশপ স্ক্র্যাচ ডিস্কগুলি পূর্ণ" ত্রুটির সম্মুখীন হন তবে আপনি এখনও স্ক্র্যাচ ডিস্ক ফটোশপ ম্যাক পরিষ্কার করার উপায়গুলি শিখে এটিকে ঠিক করতে পারেন৷ . আমরা আপনাকে কীভাবে স্ক্র্যাচ ডিস্ক সাফ করবেনও দেখাতে যাচ্ছি এবং কিভাবে আপনি আপনার ম্যাক পরিষ্কার করতে পারেন স্থান খালি করার পাশাপাশি এটিকে সর্বোত্তমভাবে সম্পাদন করতে পারেন।

লোকেরা আরও পড়ুন:ম্যাকে স্টার্টআপ ডিস্ক সম্পূর্ণ, এখানে সম্পূর্ণ সমাধান! ডিস্ক মেরামত করার জন্য কীভাবে ম্যাক ডিস্ক ইউটিলিটি ব্যবহার করবেন?

পার্ট 1. স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ হওয়ার কারণে ফটোশপ খুলতে পারছেন না?

Mac এ আমার স্ক্র্যাচ ডিস্ক কোথায়? ম্যাক-এ ফটোশপে স্ক্র্যাচ ডিস্ক কীভাবে সাফ করা যায় সেই প্রক্রিয়ার সাথে এগিয়ে যাওয়ার আগে, আপনাকে প্রথমে স্ক্র্যাচ ডিস্ক সম্পর্কে জানতে হবে। একবার আপনি ফাইনাল কাট প্রো বা ফটোশপের মতো প্রোগ্রামগুলি ব্যবহার করা শুরু করার পরে, তারা স্বয়ংক্রিয়ভাবে আপনাকে ভার্চুয়াল মেমরি বা কখনও কখনও ক্যাশে মেমরি নামে এক ধরণের স্থান পেতে বলবে। কারণ এটি সেই জায়গা যেখানে আপনি যে সমস্ত প্রজেক্ট ফাইলগুলি তৈরি করতে যাচ্ছেন সেগুলি সংরক্ষণ এবং অ্যাক্সেস করা হবে।

আপনার স্ক্র্যাচ ডিস্ক আসলে আপনার হার্ড ড্রাইভের স্থান হিসাবে কাজ করে যা ফটোশপের মতো প্রোগ্রামগুলি ব্যবহার করে। এটি ভার্চুয়াল মেমরি হিসাবে কাজ করে যখন আপনার কাজ শেষ করার জন্য আপনার কাছে পর্যাপ্ত RAM থাকে না। আপনি যখন ফটোশপ ব্যবহার করছেন, এটি আসলে আপনাকে আপনার ম্যাকে বেশ কয়েকটি স্ক্র্যাচ ডিস্ক ব্যবহার করার অনুমতি দেয়। আপনি যদি কিছু বড় ইমেজ এবং লেয়ার নিয়ে কাজ করে থাকেন, তাহলে ফটোশপ প্রোগ্রামটি আপনার ম্যাকের জায়গা পেতে শুরু করবে এবং আপনার প্রোজেক্টের অস্থায়ী ফাইলগুলিকে স্তূপ করে রাখবে।

সুতরাং, একবার আপনি ফটোশপ ব্যবহার শুরু করার পরে, সর্বদা মনে রাখবেন যে আপনার নির্বাচিত হার্ড ড্রাইভে আপনার স্ক্র্যাচ ডিস্ক ব্যবহার করার জন্য আপনার কাছে একটি বিকল্প রয়েছে। "স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ" ম্যাক বা উইন্ডোজ 10-এ ঘটবে, 2টি সর্বাধিক ব্যবহৃত সিস্টেম৷ তারপর আপনাকে স্ক্র্যাচ ডিস্ক ফটোশপ পরিষ্কার করতে হবে যখন এটি পূর্ণ হয়। আমরা বেশিরভাগই আপনাকে সুপারিশ করি যে আপনি আপনার ম্যাকের সিস্টেম ড্রাইভটি ব্যবহার করবেন না যদি না আপনার কাছে আর কোনও বিকল্প না থাকে৷

কিভাবে ম্যাকের ফটোশপে স্ক্র্যাচ ডিস্ক সাফ করবেন

পর্ব 2। স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ হলে আপনি কী করবেন?

আপনি যখন আপনার ম্যাক ব্যবহার করছেন, তখন একটি প্রবণতা রয়েছে যে আপনি একটি বার্তা পাবেন যা বলে "স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ"। এর মানে হল যে আপনি আপনার হার্ড ড্রাইভের সমস্ত স্থান ব্যবহার করেছেন যা আপনি বরাদ্দ করতে ব্যবহার করেছেন এবং আপনার স্ক্র্যাচ ডিস্ক হিসাবে ব্যবহার করা হবে।

ফটোশপের অস্থায়ী ফাইলগুলি সরানোর ক্ষমতা সবসময় থাকে না যা আপনার আর প্রয়োজন হয় না। এখানেই সমস্যা দেখা দেয়। তাই যদি এমন হয়, তাহলে আপনাকে যা করতে হবে তা হল ম্যাকের ফটোশপের টেম্প ফাইলগুলি মুছে ফেলার জন্য৷

কিভাবে ম্যাকের ফটোশপে স্ক্র্যাচ ডিস্ক সাফ করবেন


  1. 2022 সালে Mac এ ফ্রি ডিস্ক স্পেস কিভাবে চেক করবেন?

  2. ফটোশপ দেখায় স্ক্র্যাচ ডিস্ক ম্যাকে পূর্ণ? এখানে কিভাবে ঠিক করা যায়

  3. কিভাবে ম্যাক কম্পিউটারে ক্যাশে সাফ করবেন

  4. পিসিতে অব্যবহৃত ফাইলগুলি কীভাবে সাফ করবেন