কম্পিউটার

কিভাবে স্থান খালি করবেন এবং Mac এ আপনার স্টার্টআপ ডিস্ক সাফ করবেন

আমরা সবাই সেই অনুভূতি জানি... একটি একেবারে নতুন ম্যাকবুক প্রাপ্তি... প্যাকেজিংয়ের গন্ধ আমাদের মনে করিয়ে দেয় যে এই কম্পিউটারটি কতটা মসৃণ কাজ করবে। যাইহোক, আপনি যখন এই ল্যাপটপটি কয়েক বছর ধরে ব্যবহার করেছেন, তখন উত্তেজনা এখন সম্পূর্ণরূপে চলে গেছে কারণ এটি ধীরে ধীরে এবং ধীরে ধীরে কাজ করে। এবং একদিন, আপনি একটি সতর্কতা পপআপ উইন্ডো দেখতে পাবেন যেটি বলছে, "আপনার স্টার্টআপ ডিস্ক প্রায় পূর্ণ।"

কি কারণে এই ঘটল? কিভাবে আপনি এটি সমাধান করতে পারেন? ম্যাকে ডিস্কের স্থান এবং সিস্টেম স্টোরেজ সাফ করার জন্য আপনাকে কী করতে হবে? এই সতর্কতা যতটা উদ্বেগজনক বলে মনে হতে পারে, আমাদের কাছে এর জন্য বেশ কিছু কঠিন সমাধান রয়েছে। আর দেখুন না, এবং আমরা প্রথমে প্রাথমিক প্রশ্ন দিয়ে শুরু করব - একটি স্টার্টআপ ডিস্ক কী? আপনি যদি এখনই সমাধান চান, তাহলে আপনি এগিয়ে যেতে পারেন এবং আমি কীভাবে ম্যাক-এ স্টার্ট আপ ডিস্ক পরিষ্কার করব?-এ স্ক্রোল করতে পারেন। বিভাগ।

-একটি স্টার্টআপ ডিস্ক কি?

নামটি আসলে বেশ স্ব-ব্যাখ্যামূলক। এই ডিস্কে আপনার ম্যাকের জন্য অপারেটিং সিস্টেম রয়েছে, যাতে এটি সফলভাবে শুরু হতে পারে। প্রায়শই, এটিতে অ্যাপ্লিকেশনও থাকে। একটি ম্যাকবুকের জন্য, সাধারণত এটিতে শুধুমাত্র একটি ডিস্ক থাকবে। সিস্টেম এবং অ্যাপ্লিকেশন সহ আপনার সমস্ত ফাইল সম্পূর্ণরূপে এতে রয়েছে৷

এটি স্টার্টআপ ডিস্ক। এই ডিস্কটি আপনার অপারেটিং সিস্টেমের নামে নামকরণ করা হয়েছে। আপনি সিস্টেম পছন্দ> স্টার্টআপ ডিস্ক এ গিয়ে এটি পরীক্ষা করতে পারেন .

স্টার্টআপ ডিস্ক পূর্ণ বা প্রায় পূর্ণ হলে কি হবে?

যেহেতু এই ডিস্কটিতে আপনার অপারেটিং সিস্টেম রয়েছে, এটির স্থিতি সরাসরি আপনার ম্যাকের কাজের অবস্থার সাথে সংযোগ করে। আদর্শভাবে, আপনার স্টার্টআপ ডিস্কের 85% এর বেশি স্টোরেজ স্পেস ব্যবহার করা উচিত নয়, অথবা কম্পিউটার ব্যবহার করার সময় আপনি একটি উল্লেখযোগ্য বিলম্ব লক্ষ্য করবেন। ইতিমধ্যে, আপনি উপরে দেখানো হিসাবে সতর্কতা পেতে থাকবে. নতুন ফাইল ডাউনলোড বা তৈরি করার সময়ও আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন, কারণ সেখানে খুব বেশি জায়গা অবশিষ্ট নেই।

আপনার স্টার্টআপ ডিস্কের সঠিক স্টোরেজ কিভাবে পরীক্ষা করবেন

আপনার স্টার্টআপ ডিস্কের সঠিক সঞ্চয়স্থান পরীক্ষা করতে, মেনু বারে আপেল আইকনটি খুঁজুন – “এই ম্যাক সম্পর্কে” – স্টোরেজ-এ যান। নিচে দেখানো চিত্রের মতোই একটি চিত্র থাকবে।

আপনি দেখতে পারবেন কতটা জায়গা ব্যবহার করা হচ্ছে এবং এর ফাঁকা জায়গা, সেইসাথে যে ধরনের ফাইলগুলি জায়গা নিয়েছে।
এই ডায়াগ্রামের সাহায্যে, আপনি নিজের সমাধান কাস্টমাইজ করতে পারেন। আমরা নিম্নলিখিত বিভাগে ব্যাখ্যা করব।

আমি কিভাবে Mac এ স্টার্ট আপ ডিস্ক পরিষ্কার করব?

1. iCloud স্টোরেজ

আসুন সহজ এবং আরও সুস্পষ্ট পছন্দ দিয়ে শুরু করি। প্রকৃতপক্ষে, iCloud অ্যাপল নিজেই সুপারিশ করেছে কারণ এটি কোম্পানির পরিষেবার একটি অংশ৷
- উপরে দেখানো স্টোরেজ উইন্ডোতে, "ম্যানেজ করুন... ক্লিক করুন৷ ” বোতাম৷
– এটি আপনাকে এমন একটি পৃষ্ঠায় নিয়ে যাবে যেখানে অ্যাপলের কিছু প্রস্তাবিত সমাধান রয়েছে৷

আইক্লাউডে সংরক্ষণ করার অর্থ হল আপনার ফাইল, ফটো এবং বার্তাগুলি প্রকৃতপক্ষে সংরক্ষণ করা হবে না৷ ডিস্ক, কিন্তু একটি অনলাইন ক্লাউড ডিস্কে। যাইহোক, মনে রাখবেন যে আপনার ফাইলগুলি যদি খুব বেশি জায়গা নেয় তবে আপনাকে এই পরিষেবাটির জন্য অর্থ প্রদান করতে হবে৷

2. আপনার ট্র্যাশ বিন খালি করুন

এটি যতটা স্পষ্ট শোনাতে পারে, কখনও কখনও আমরা ট্র্যাশ বিনটি খালি করতে ভুলে যাই এবং সেই অবাঞ্ছিত ফাইলগুলিকে কখনই মুছে ফেলি না। ফলস্বরূপ, এই ফাইলগুলি এখনও আপনার Mac এ স্থান নেবে৷ প্রতিবার আপনি কিছু মুছে ফেলার সময় ট্র্যাশ খালি করার কথা মনে রাখাও সহায়ক।

3. অবাঞ্ছিত অ্যাপস মুছুন

যে উইন্ডোতে Apple-এর প্রস্তাবিত সুপারিশ রয়েছে, সেখান থেকে “অ্যাপ্লিকেশন-এ ক্লিক করুন ” বাম দিকের কলাম থেকে, এবং আপনার Mac এ ইনস্টল করা সমস্ত অ্যাপের মাধ্যমে যান। আর প্রয়োজন নেই এমন কিছু নির্বাচন করুন এবং অ্যাপ্লিকেশন মুছে ফেলতে সরান বোতামে ক্লিক করুন।

4. ক্যাশে সাফ করুন

এখন, আমরা একটু বেশি প্রযুক্তিগত বিষয়ে কথা বলছি, কিন্তু চিন্তা করবেন না, যেমনটি আমরা ইতিমধ্যেই ক্যাশে সম্পর্কে লিখেছি৷
সংক্ষেপে বলতে গেলে, ক্যাশে এমন তথ্যের একটি অংশ যা আপনার Mac স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করে যাতে আপনি দ্রুত অ্যাপ্লিকেশানগুলি অ্যাক্সেস করতে পারেন এবং আপনি পরের বার ওয়েবসাইট খুলুন। উপরের নিবন্ধে নির্দেশনা অনুসরণ করুন, এবং আপনি স্থান বাঁচাতে সমস্ত অপ্রয়োজনীয় ক্যাশে পরিষ্কার করতে পারেন।

5. ডুপ্লিকেট ফাইলগুলি সরান

এটি এমন কিছু যা আমরা করার চেষ্টা করি না কিন্তু কখনও কখনও খেয়াল না করেও শেষ করে ফেলি—কিছু দুবার ডাউনলোড করার জন্য৷
– আপনি iTunes এ যে গান বা চলচ্চিত্রগুলি রাখেন তার জন্য, iTunes খুলুন এবং তারপরে “দেখুন ক্লিক করুন> " মেনু বারে৷
– যান "ডুপ্লিকেট আইটেম দেখান " এবং আপনার প্রয়োজন নেই সেগুলি মুছুন৷

দুর্ভাগ্যক্রমে, সাধারণ ফাইলগুলির জন্য, আপনাকে ম্যানুয়ালি সদৃশগুলি খুঁজে বের করতে হবে এবং সেগুলি মুছতে হবে৷ যাইহোক, আমাদের কাছে এটির জন্য একটি দ্রুত সমাধান আছে। শুধু শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

6. পুরানো ব্যাকআপ মুছুন

আপনি যদি কখনও আপনার iPhone ব্যাক আপ করার জন্য আপনার Mac ব্যবহার করেন, তাহলে কিছু পুরানো ফাইল বাকি থাকতে পারে। সেগুলি পরিষ্কার করতে,
ফাইন্ডার খুলুন৷;
– “যান-এ যান ”> “ফোল্ডারে যান ” মেনু বারে।
- টাইপ করুন ~/লাইব্রেরি/অ্যাপ্লিকেশন সাপোর্ট/মোবাইলসিঙ্ক/ব্যাকআপ/
- অবাঞ্ছিত ব্যাকআপ ফাইল মুছুন।

একটি চেকলিস্ট:

সংক্ষেপে, আমরা স্টার্টআপ ডিস্ক মুক্ত করার সম্ভাব্য সমস্ত সমাধান তালিকাভুক্ত করেছি:
1. iCloud স্টোরেজ ব্যবহার করুন
2. আপনার ট্র্যাশ বিন খালি করুন
3. অবাঞ্ছিত অ্যাপ মুছুন
4. ক্যাশে সাফ করুন
5. ডুপ্লিকেট ফাইলগুলি সরান
6. পুরানো ব্যাকআপ মুছুন

উপরের সমস্ত জিনিসগুলি করতে বেশ কিছুটা সময় এবং অনেক প্রচেষ্টা লাগবে। এমন কিছু জিনিস আছে যা সহজে যত তাড়াতাড়ি সম্ভব করা যায় না, যেমন আইটিউনসে নেই এমন ডুপ্লিকেট ফাইলগুলি সরিয়ে ফেলা। কিন্তু আমরা যেমন প্রতিশ্রুতি দিয়েছি, আসলে একটি দ্রুত, সহজ এবং সহজ সমাধান রয়েছে—ক্লিনার ওয়ান প্রো .

ক্লিনার ওয়ান প্রো হল আপনার অল-ইন-ওয়ান ডিস্ক ক্লিনিং ম্যানেজার। আপনি শুধুমাত্র কয়েকটি ক্লিকে আপনার স্টোরেজ স্পেস কল্পনা করতে, পরিচালনা করতে এবং খালি করতে পারেন৷ আপনার ম্যাকের জন্য একটি স্মার্ট স্ক্যান দিয়ে শুরু করে, আপনি সমস্ত অকেজো জাঙ্ক ফাইল মুছে দিতে এবং আরও জায়গা খালি করতে বিগ ফাইল ডিটেক্টর, ডুপ্লিকেট ফাইল এবং অনুরূপ ফটো ফাইন্ডারের সুবিধা নিতে পারেন। প্রধান ইউজার ইন্টারফেসটি পরিষ্কার এবং সহজবোধ্য, তাই আপনাকে কিছুর জন্য এত কঠিন দেখতে হবে না। ক্লিনার ওয়ান প্রো এর সাথে, আপনার একটি ক্লিনার স্টার্টআপ ডিস্ক থাকতে পারে।


  1. কিভাবে ম্যাকে ডিস্ক স্পেস খালি করা যায়

  2. কিভাবে আপনার ম্যাক থেকে সাম্প্রতিক ফাইল এবং ফোল্ডার সাফ করবেন

  3. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়

  4. আপনার উইন্ডোজ, ম্যাক এবং অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে স্মার্টলি ডিস্ক স্পেস ব্যবহার করবেন