কম্পিউটার

আমার ম্যাক-এ কি স্থান নিচ্ছে? এখানে উত্তর খুঁজুন!

একজন ম্যাক ব্যবহারকারী হিসাবে, সবচেয়ে বিরক্তিকর জিনিসগুলির মধ্যে একটি হল একটি ম্যাক বেশ ধীর গতিতে চলছে এবং হঠাৎ একটি বিজ্ঞপ্তি পপ আপ হয় যা আপনাকে ডিস্কের স্থান ফুরিয়ে যাওয়ার কথা মনে করিয়ে দেয়। আর চিন্তা করবেন না! এই নির্দেশিকাটির সাহায্যে, আপনি জানতে পারবেন কী আপনার ম্যাকের খালি জায়গাটি গ্রাস করেছে এবং কীভাবে ম্যাকের স্টোরেজ স্পেস খালি করা যায়।

কম ডিস্ক স্পেস সহ একটি ম্যাকের সাধারণ লক্ষণগুলি

ম্যাক ধীর গতিতে চলছে

যখন একটি ম্যাকের ডিস্কের স্থান ফুরিয়ে যায়, তখন আপনি প্রথম যে বিষয়টি লক্ষ্য করেন তা হল এটি ধীর গতিতে চলতে শুরু করে। এটি একটি কম্পিউটারের মালিকানা সম্পর্কে সবচেয়ে হতাশাজনক জিনিসগুলির মধ্যে একটি। এটি আপনাকে দুর্বল করে তোলে, বিশেষ করে যদি আপনি এটিতে কিছু করার জন্য গুরুত্বপূর্ণ কিছু পেয়ে থাকেন। আপনার ডিস্কের স্থান যত বেশি এবং আরও বেশি ফাইল পায়, আপনি এটি আগের তুলনায় ধীর গতিতে চলার অভিজ্ঞতা শুরু করতে পারেন।

প্রোগ্রামগুলি প্রতিক্রিয়াহীন

সত্য হল, আপনার ম্যাকে সাধারণত প্রোগ্রাম চালানোর জন্য প্রচুর পরিমাণে ডিস্ক স্পেস প্রয়োজন। সুতরাং আপনি যদি লক্ষ্য করেন যে আপনার প্রোগ্রামগুলি চালু করার সময় অস্বাভাবিকভাবে চলছে, তবে এটি আপনার ম্যাকের কম ডিস্কের স্থানের একটি স্পষ্ট আলামত।

ম্যাক অস্বাভাবিকভাবে গরম হয়ে ওঠে

আপনার ম্যাকের জন্য গরম হওয়া স্বাভাবিক, বিশেষ করে যখন ভারী দায়িত্ব পালন করা হয় তবে এটি একটি বড় উদ্বেগের হয়ে ওঠে যখন আপনি লক্ষ্য করেন যে আপনার ম্যাক এত গরম হয়ে গেছে যে এটি স্পর্শ করা কঠিন। কখনও কখনও, ম্যাকের ডিস্কে কম স্থানের কারণে অতিরিক্ত গরম হওয়ার কারণে কুলিং ফ্যানটি এত গোলমাল হয়ে যায়। ম্যাক নিজেই বন্ধ হয়ে যাওয়ার বা ব্যাটারির মতো আপনার ম্যাকের গুরুত্বপূর্ণ উপাদানগুলিকে প্রভাবিত করার আগে এটি সম্পর্কে আপনার কিছু করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অস্থির বিচ বল

নিঃসন্দেহে, ক্রমাগত সৈকত বলটি দূরে যেতে অস্বীকার করে এমন একটি সাধারণ লক্ষণ যে আপনার ম্যাক কম ডিস্কের জায়গায় চলছে। যখন আপনার ম্যাক এই বলটিকে ধারাবাহিকভাবে উপরে ছুঁড়তে থাকে, তখন এটি আপনাকে বলে যে ডিস্কের স্থান যথেষ্ট নয় এবং এটি হাতের বাইরে যাওয়ার আগে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

সামগ্রিকভাবে, যদি আপনার ম্যাক পর্যাপ্ত উপলব্ধ স্থান না পায় এবং আগের মতো দ্রুত নাও হতে পারে, তাহলে আপনার প্রথম কাজটি করা উচিত সেই ফাইলগুলি খুঁজে বের করা যা প্রচুর স্থান নিচ্ছে এবং সেগুলি মুছে ফেলার চেষ্টা করুন৷

তাহলে এখানে প্রশ্ন হল:আমার ম্যাকে কি স্থান নিচ্ছে

আপনার জানা উচিত যে আপনার ম্যাক থেকে পর্যাপ্ত জায়গা না থাকার সতর্কতা বার্তাটি বেশ খারাপ জিনিস এবং পরবর্তী সময়ের চেয়ে শীঘ্রই উদ্বিগ্ন হওয়া দরকার। আমরা আগে যে উপসর্গগুলির কথা বলেছি তা সামনে আসবে এবং আপনি এটি জানার আগেই, আপনার ম্যাকের কার্যকারিতা শেষ হয়ে যেতে পারে এবং খারাপ আচরণ শুরু করতে পারে।

সর্বদা নিশ্চিত করুন যে একটি হার্ড ডিস্ক কখনই সঠিক সিস্টেমের কার্যকারিতার জন্য 85% ধারণক্ষমতার বাইরে না যায়। নিশ্চিত করুন যে আপনি সেই জাঙ্ক ফাইলগুলি থেকে পরিত্রাণ পেয়েছেন, যা সময়ের সাথে সাথে আপনার ম্যাকের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। প্রথমে, ম্যাকে আপনার উপলব্ধ স্থান পরীক্ষা করুন এবং আপনার প্রয়োজন নেই সেই ফাইলগুলি সনাক্ত করুন৷

এটি একটি খুব সহজ জিনিস কারণ আপনাকে শুধুমাত্র Apple আইকনে ক্লিক করতে হবে এবং About This Mac এ ক্লিক করতে হবে৷ কিন্তু মনে রাখবেন, আপনি যদি OS X এর পুরানো সংস্করণে থাকেন, তাহলে স্টোরেজ বিকল্পটি যেখানে আছে সেখানে যেতে আপনাকে More Info-এ ক্লিক করতে হবে। একবার আপনি স্টোরেজ বিকল্পে ক্লিক করলে, আপনি দেখতে পাবেন যে সিস্টেম, অ্যাপস, ডকুমেন্ট, অন্যান্যরা কতটা ডিস্ক স্পেস নিয়েছে। আসুন নীচে একের পর এক সেগুলি পরীক্ষা করে দেখি।

সিস্টেম: সিস্টেম ফাইলগুলি সাধারণত চলমান সিস্টেমের জন্য কিছু সম্পর্কিত ফাইল অন্তর্ভুক্ত করে যেগুলি মুছে ফেলা হচ্ছে না। সিস্টেম দ্বারা গৃহীত স্থান পরিত্রাণ পেতে সবসময় কঠিন কিন্তু আপনি যদি একজন বিশেষজ্ঞ হন তবে আপনি এটিকে কাজে লাগাতে পারেন এবং কিছু জায়গা খালি করতে পারেন।

অন্যান্য: আপনি যখন প্রথমবার এটির দিকে তাকান তখন এই স্থানটি কিছুটা রহস্যজনক হতে পারে, তবে ম্যাকের ডেটা এবং ফাইলের ধরণটি সাধারণত এটি অদৃশ্য হয়ে যায়। আপনি স্পেস হগিং ফাইলগুলি রুট করে এবং ড্রাইভের বর্জ্যকে অবিলম্বে জয় করে Mac-এ ডিস্কের স্থান খালি করতে পারেন।

অ্যাপস: আপনার Mac-এ ইনস্টল করা অ্যাপগুলির জন্য এগুলি কিছু সম্পর্কিত ফাইল। তারা মোট স্টোরেজ স্পেসের একটি বড় অংশ নেয় এবং শুধুমাত্র পয়েন্টারটিকে উল্লিখিত ফাইলে নিয়ে মুছে ফেলার বোতামে ক্লিক করে মুছে ফেলা যায়।

নথিপত্র: আপনার ম্যাকের নথিগুলি সংশ্লিষ্ট বোতামে ক্লিক করে দেখা যেতে পারে। আপনি ফাইলের নাম সাজাতে পারেন, শেষবার কখন অ্যাক্সেস করা হয়েছিল? আকার? এবং তাদের যেকোনো একটিতে বিন্দুটিকে সরানোর মাধ্যমে মুছে ফেলা যেতে পারে, তারপর মুছুন বোতামে ক্লিক করুন।

ব্যাকআপ: সাধারণত, আপনি ব্যাকআপ ফাইলগুলিতে স্থানীয় আইফোন, আইপ্যাড এবং আইওএস খোঁজার প্রবণতা রাখেন, আপনার ম্যাকের হার্ড ডিস্কে কিছু স্থান খালি করতে সেগুলি সরানোর চেষ্টা করুন।

চলচ্চিত্র: আপনার হার্ড ডিস্কের স্থান কী গ্রাস করছে তা দেখার চেষ্টা করার সময় এটি আরেকটি গুরুত্বপূর্ণ ফাইল যা আপনাকে অবশ্যই পরীক্ষা করতে হবে। ম্যাককে সর্বোত্তমভাবে কাজ করার জন্য কিছু পর্যাপ্ত জায়গা খালি করার জন্য উপরে বর্ণিত একই পদ্ধতির মাধ্যমে পুরানো চলচ্চিত্রগুলির সমস্ত ফাইল মুছে ফেলা উচিত।

ফটো ও ভিডিও:  আপনার ফটো লাইব্রেরিতে আপনার তোলা সমস্ত ছবি এবং ভিডিও রয়েছে, তাই এটি বিশাল হতে পারে এবং আপনার Mac-এ প্রচুর জায়গা নিতে পারে। শুধু সেই ফটো এবং ভিডিওগুলি মুছে দিন যেগুলির আপনার আর প্রয়োজন নেই এবং জায়গাটি ফিরে পান৷

এই ফাইলগুলিতে আরও মনোযোগ দিন - সেগুলি মুছে ফেললে আরও জায়গা পুনরুদ্ধার করতে পারে

1টি বড় ফাইল

আপনার ম্যাক কেন ডিস্ক পূর্ণ বলে চলেছে? এর একটি কারণ হল সেই বড় ফাইলগুলো। তারা কিছুই না করে শুধু আমাদের ডিস্কের জায়গা পূরণ করছে। আপনি যত তাড়াতাড়ি সম্ভব তাদের পরিত্রাণ পেতে হবে.

ম্যাকের বড় ফাইলগুলি কীভাবে মুছবেন?

  1. ফাইন্ডার খুলুন, একটি অনুসন্ধান উইন্ডো আনতে কমান্ড-এফ টিপুন।
  2. ফাইল সাইজ এবং পছন্দের চেয়ে বড় নির্বাচন করতে ড্রপ-ডাউন মেনুতে যান।
  3. তারপর ন্যূনতম আকারের একটি সংখ্যা টাইপ করুন যা আপনাকে দেখতে হবে। একটি ভাল শুরু হল 50MB।
  4. তারপর সেই ন্যূনতম আকারের সমস্ত ফাইল পরবর্তী উইন্ডোতে দেখানো হবে।
  5. অবশেষে, আপনি মুছতে চান এমন বড় ফাইল বেছে নিন।

2 ডাউনলোড করা ফাইল

ম্যাকের ডাউনলোডগুলি স্থান নেওয়ার জন্যও একটি বড় সমস্যা। ডাউনলোড ফোল্ডারটি আপনার ইন্টারনেট থেকে ডাউনলোড করা সমস্ত ফাইল সঞ্চয় করে। এবং এই ফোল্ডারটি সময়ের সাথে পূর্ণ হয়। আপনাকে কিছু করতে হবে।

কিভাবে ম্যাক এ ডাউনলোড করা ফাইল মুছে ফেলবেন

  1. ফাইন্ডারে যান।
  2. যাও নির্বাচন করুন এবং পরবর্তী উইন্ডোতে একটি ড্রপ-ডাউন মেনু প্রদর্শিত হবে।
  3. তারপর ডাউনলোডগুলি নির্বাচন করুন এবং এটি ডাউনলোড ফোল্ডারে বর্তমানে সংরক্ষিত সমস্ত ডাউনলোড খুলবে৷
  4. ডাউনলোড করা ফাইলগুলিকে ট্র্যাশ ক্যানে টেনে নিয়ে একবারে মুছে ফেলতে চান সেগুলি বেছে নিন।

3 iOS ডিভাইস ব্যাকআপ

আপনি যদি আপনার Mac-এ আপনার iOS ডিভাইসে তথ্য সংরক্ষণ করেন, তাহলে তার জন্য ব্যাকআপ আছে। তারা এখনও অনেক জায়গা দখল করে আছে। আপনার যদি তাদের আর প্রয়োজন না হয় তবে মুছে ফেলুন!

ম্যাকে iOS ডিভাইসের ব্যাকআপগুলি কীভাবে মুছবেন

  1. আপনার Mac এ iTunes খুলুন।
  2. মেনু নির্বাচন করুন এবং পছন্দ বিকল্প নির্বাচন করুন।
  3. ডিভাইসটি নির্বাচন করুন।
  4. আপনি যে ব্যাকআপগুলি মুছতে চান সেগুলি বেছে নিন।

4 ক্যাশে ফাইল

ক্যাশে ফাইল সম্পর্কে সতর্ক থাকুন! বেশিরভাগ জায়গাই তাদের দখলে। ম্যাকের ক্যাশে মূলত বিভিন্ন অ্যাপ, ব্রাউজার দ্বারা তৈরি করা ডেটা ফাইল।

কিভাবে ম্যাকে ক্যাশে ফাইল মুছবেন

  1. ফাইন্ডে যান।
  2. ট্যাগেট ফোল্ডারে ~/Library/Caches/ কমান্ডটি টাইপ করুন।
  3. আপনি মুছতে চান সেই ক্যাশে ফাইলগুলি বেছে নিন।

5 ডুপ্লিকেট ফাইল

কখনও কখনও আপনি কিছু ফাইল ডাউনলোড করতে পারেন যেমন সিনেমা বা সঙ্গীত যা ইতিমধ্যেই আমাদের Mac এ রয়েছে এবং সময়ের সাথে সাথে, এই ডুপ্লিকেট ফাইলগুলি আমাদের Mac হার্ড ড্রাইভে একটি বড় সমস্যা হয়ে উঠতে পারে। জিজ্ঞাসা করা বন্ধ করুন "কেন আমার হার্ড ড্রাইভ নিজেই পূর্ণ হয়?", কখনও কখনও আপনি প্রচুর ডুপ্লিকেট ফাইল এবং অন্যান্য অপ্রয়োজনীয় ফাইলগুলি সঞ্চয় করার জন্য আপনার ম্যাকটি পূরণ করুন৷

কিভাবে ম্যাকে ডুপ্লিকেট ফাইল মুছে ফেলবেন

  1. অ্যাপল মেনু> ফাইল> নতুন স্মার্ট ফোল্ডারে যান।
  2. উপরের ডান কোণে + বোতামে ক্লিক করুন।
  3. মিউজিক, ছবিগুলির মতো ডুপ্লিকেট ফাইলগুলি সনাক্ত করতে ডিফারেন্ট প্যারামিটারগুলি নির্বাচন করুন৷
  4. আপনি যেগুলি মুছতে চান তা বেছে নিন এবং "ট্র্যাশে সরান" এ ডান-ক্লিক করুন।

আপনি যদি Mac এ ডিস্কের স্থান খালি করার আরও উপায় সম্পর্কে জানতে চান, তাহলে আপনি এই সম্পূর্ণ নির্দেশিকাটিতে যেতে পারেন:কিভাবে Mac এ ডিস্ক স্পেস সাফ করবেন।

ম্যাকে স্টোরেজ স্পেস খালি করার একটি সহজ এবং দ্রুত উপায় আছে কি

ঠিক যেমনটি আগে বলা হয়েছে যে ম্যানুয়ালি ফাইলগুলি সাফ করার অর্থ এই নয় যে আপনি যে সমস্ত ফাইলগুলি মুছে ফেলছেন সেগুলি সম্পূর্ণরূপে সিস্টেমের বাইরে। কি খারাপ, এই ম্যানুয়াল উপায়গুলি আপনাকে ম্যাকের সেই অপ্রয়োজনীয় ফাইলগুলি সরাতে কয়েক ঘন্টা সময় নিতে পারে। এখানে প্রশ্ন হল, এটি করার একটি সহজ এবং দ্রুত উপায় আছে কি? হ্যাঁ! এটাই. উত্তর হল Umate Mac Cleaner এর মত একটি ম্যাক ক্লিনিং সফটওয়্যার ব্যবহার করা।

Umate Mac ক্লিনার ব্যবহার করা হল সবচেয়ে সহজ উপায় এটির জন্য আপনার জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করার জন্য শুধুমাত্র একটি ক্লিক প্রয়োজন৷ . আমরা উপরে উল্লিখিত হিসাবে, আপনাকে নিজের দ্বারা সেই অপ্রয়োজনীয় ফাইলগুলি খুঁজে বের করতে হবে এবং এটি সময় নেয়। এই অ্যাপ্লিকেশানটি একই জিনিসটি অনেক সহজে করতে পারে, এটির জন্য এটি স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান এবং সনাক্ত করে ৷ আপনার জন্য অপ্রয়োজনীয় ফাইল। মাত্র কয়েক সেকেন্ড, আপনি স্ক্যান করা ফলাফল সহ আপনার ম্যাকের সমস্ত জাঙ্ক ফাইল দেখতে পাবেন। আরও কী, অ্যাপটি শুধুমাত্র আরও স্টোরেজ খালি করতে পারে না, আপনার Macকে আরও দ্রুত চালাতে পারে। যদি ম্যাক কম ডিস্কে স্থানের কারণে ধীর গতিতে চলে, তাহলে এটি একবারে দুটি সমস্যার সমাধান করবে .

আপনি যদি এটি দিয়ে শুরু করেন তবে আপনি এটি পছন্দ করবেন। আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার Mac-এ এই Mac স্টোরেজ ক্লিনারটি ডাউনলোড করুন, তারপর তালিকাভুক্ত পয়েন্টগুলি অনুসরণ করুন:

ধাপ 1: আপনার ম্যাকে অ্যাপ্লিকেশনটি ইনস্টল হয়ে গেলে, এটি চালু করুন।

ধাপ 2: মেনু থেকে একটি পছন্দসই বৈশিষ্ট্য বেছে নিন। তারপর Scan এ ক্লিক করুন।

ধাপ 3: স্ক্যান করার পরে, আপনি আপনার Mac পরিষ্কার করার জন্য সেই অনুযায়ী কাজ করার জন্য অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করতে পারেন।

উপসংহার

এখন, আপনি আপনার ম্যাকে কী স্থান নিচ্ছে সে সম্পর্কে উত্তর জানেন। আপনি আপনার ম্যাকের প্রচুর সঞ্চয়স্থান দখল করে থাকা ফাইলগুলি খুঁজে বের করতে পারেন এবং আমরা উপরে আলোচনা করা উপায়গুলি ব্যবহার করে সেগুলি মুছে ফেলতে পারেন৷ কোন সন্দেহ নেই, Umate ম্যাক ক্লিনার এটি করার সেরা উপায়। এটি ম্যাকের জন্য নেতৃস্থানীয় এবং সর্বাধিক অ্যাক্সেসযোগ্য ইউটিলিটি টুল, বিশেষভাবে আপনার ম্যাক সিস্টেম থেকে যেকোন সময় জাঙ্ক ফাইলগুলি দ্রুত এবং ব্যাপকভাবে অপসারণের জন্য ডিজাইন করা হয়েছে। এটি Mac-এ ডিস্কের জায়গা খালি করতে সাহায্য করে এবং নিশ্চিত করে যে আপনার ম্যাক কোনো ঝামেলা ছাড়াই সর্বোত্তমভাবে কাজ করছে।


  1. আপনার আইক্লাউড স্টোরেজ স্পেস কী নিচ্ছে তা খুঁজে বের করুন

  2. আপনি যখন ম্যাকে স্পিনিং হুইল দেখতে পান তখন কী করবেন?

  3. ম্যাক কীবোর্ড এফ কী কাজ করছে না? এখানে সমাধানগুলি রয়েছে!

  4. কিভাবে দেখুন ম্যাক-এ কী স্থান নিচ্ছে