কম্পিউটার

কিভাবে Mac OS X-এ DNS ক্যাশে ফ্লাশ করবেন

যদিও আজকাল আমাদের কম্পিউটারে অনেক পছন্দ এবং সরঞ্জাম উপলব্ধ রয়েছে, কখনও কখনও কিছুই একটি ভাল পুরানো আমলের কমান্ড লাইন টুলকে হারাতে পারে না৷ নেটওয়ার্কিং তথ্যের জন্য এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ, আপনি যে অপারেটিং সিস্টেমে থাকেন না কেন৷

ওয়েবে সবচেয়ে গুরুত্বপূর্ণ সিস্টেমগুলির মধ্যে একটি হল ডোমেন নেম সিস্টেম, বা DNS। এটি আইপি ঠিকানার সাথে বন্ধুত্বপূর্ণ ওয়েবসাইটের নাম মেলে, তাই আপনি যখন google.com এ যান তখন আপনার ব্রাউজার জানে কোন আইপি ঠিকানার অনুরোধ করতে হবে।

DNS সাধারণত কোনো বাধা ছাড়াই কাজ করে, কিন্তু যেহেতু এটি ক্যাশে করা থাকে, তাই কখনও কখনও এটি আটকে যেতে পারে বা পুরানো কোনো ঠিকানায় নির্দেশ করতে পারে। যখন এটি ঘটবে, আপনি দেখতে পারেন যে প্রতিটি ওয়েবসাইটে আপনি DNS-সম্পর্কিত ত্রুটির বার্তা পপ আপ করার চেষ্টা করছেন, অথবা হয়ত কয়েকটি।

Mac OS X-এ, আপনি মাত্র কয়েকটি দ্রুত পদক্ষেপে নতুন করে চেষ্টা করার জন্য সহজেই DNS ক্যাশে সাফ করতে পারেন। প্রথমত, আপনাকে একটি টার্মিনাল খুলতে হবে। এটি করার দ্রুততম উপায় হল কমান্ড + স্পেস টিপুন৷ স্পটলাইট অনুসন্ধান খুলতে. টার্মিনাল টাইপ করুন এবং রিটার্ন টিপুন একটি কমান্ড লাইন চালু করতে।

আপনি কোন OS চালাচ্ছেন তার উপর নির্ভর করে এখানে কমান্ডটি কিছুটা আলাদা। আপনার স্ক্রিনের উপরের-বাম কোণে Apple লোগোতে ক্লিক করুন এবং এই Mac সম্পর্কে বেছে নিন আপনি OS X এর কোন সংস্করণ ইনস্টল করেছেন তা খুঁজে বের করতে।

আপনি যদি OS X Yosemite সংস্করণ 10.10.4 বা নতুন (El Capitan সহ), কমান্ডটি নিম্নরূপ:

sudo killall -HUP mDNSResponder

OS X Mavericks সংস্করণ v10.9.5 বা তার আগের চলমান? আপনার যে কমান্ডটি প্রয়োজন তা হল:

sudo killall -HUP mDNSResponder

এখনও স্নো লেপার্ড চলছে? এটি সম্ভবত আপনার ম্যাক আপগ্রেড করার সময়! ততক্ষণ পর্যন্ত, যাইহোক, এই কমান্ডটি ব্যবহার করুন:

sudo dscacheutil -flushcache

ডিএনএস সাফ করা কোনও জিনিসের ক্ষতি করতে পারে না, তাই এই কমান্ডের অপব্যবহার সম্পর্কে চিন্তা করবেন না। পরের বার আপনি সংযোগ সমস্যা সমাধান করার সময় এটি একবার চেষ্টা করুন!

ত্রুটিগুলি সমাধান করতে আপনাকে কি কখনও DNS ক্যাশে সাফ করতে হবে? আপনি মন্তব্যে এই ত্রুটিটি কতবার দেখেন তা আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Shutterstock.com এর মাধ্যমে আর্গুস


  1. ব্রাউজিং সমস্যাগুলি ঠিক করতে ম্যাকে কীভাবে DNS ক্যাশে ফ্লাশ করবেন

  2. Windows 10 এ কিভাবে DNS ক্যাশে ফ্লাশ এবং রিসেট করবেন

  3. flushdns – উইন্ডোজ ipconfig/flushdns কমান্ড দিয়ে কিভাবে DNS ফ্লাশ করবেন

  4. কিভাবে ম্যাকে সম্পূর্ণভাবে ডিএনএস ক্যাশে খুঁজে বের করবেন এবং সাফ করবেন