কম্পিউটার

ম্যাকে RAM সাফ করতে এবং আরও মেমরি পেতে 10টি কৌশলগুলি অবশ্যই পেতে হবে

আপনি কি ঘন ঘন ক্র্যাশ, আপনার ম্যাকবুকের ধীর কর্মক্ষমতা বা আপনার সিস্টেমটি প্রায়শই বন্ধ হয়ে যাওয়ার সমস্যার সম্মুখীন হচ্ছেন? আপনি কিছু বিজ্ঞপ্তিও দেখতে পাবেন যেমন "আপনার সিস্টেমে অ্যাপ্লিকেশন মেমরি শেষ হয়ে গেছে"। তাহলে অবশ্যই আপনি RAM-র সর্বোচ্চ আউট হওয়ার সমস্যার সম্মুখীন হচ্ছেন এবং আপনার অবিলম্বে ডিভাইসে মেমরি খালি করা উচিত। যদি আপনার RAM হয় এটির সর্বোচ্চ স্তরে ব্যবহার করা হলে, আপনি এই ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন।

কিছু লোক আপনাকে একটি নতুন Mac কেনার পরামর্শ দিতে পারে। তবে আতঙ্কিত হওয়ার দরকার নেই কারণ অন্যান্য উপায়ও রয়েছে যার মাধ্যমে আপনি আপনার ম্যাকবুককে আগের মতো দ্রুত এবং তাও সম্পূর্ণ বিনামূল্যে করতে পারেন৷ সুতরাং, এই নিবন্ধটির মাধ্যমে আমি আপনাকে ম্যাক্যান্ডে কীভাবে র‌্যাম পরিষ্কার করতে হবে সে সম্পর্কে গাইড করব কীভাবে পরিষ্কার করার পরে এটি পরীক্ষা করবেন।

ম্যাকে RAM কী

প্রথমে RAM এর সংক্ষিপ্ত পরিচয় দেওয়া যাক। RAM এর পূর্ণরূপ হল Random Access Memory. এটি এক ধরনের স্টোরেজ যা শুধুমাত্র একটি নির্দিষ্ট প্রোগ্রাম চালু বা চলমান হলেই ব্যবহৃত হয়। আপনার হার্ড ডিস্ক স্টোরেজ এবং র‌্যাম স্টোরেজের মধ্যে প্রধান পার্থক্য হল যে হার্ড ডিস্ক সহজভাবে অ্যাপ এবং অন্যান্য ব্যক্তিগত ডেটা সঞ্চয় করতে ব্যবহৃত হয়। কিন্তু RAM ব্যবহার করা হয় যখন কোনো প্রোগ্রাম ব্যাকগ্রাউন্ডে চলছে বা ব্যবহারকারীর দ্বারা ব্যবহার করা হচ্ছে। বেশিরভাগ ম্যাকবুক এখন 8GB RAM দিয়ে তৈরি যা দৈনন্দিন জীবনে ব্যবহারের জন্য যথেষ্ট। কিন্তু যখন একই সময়ে অনেকগুলি অ্যাপ চালু হয়, তখন RAM তার সর্বোচ্চ পয়েন্টে পৌঁছাতে শুরু করে এবং তারপরে সেই সমস্যাগুলি ঘটতে শুরু করে যেমনটি আগে বলা হয়েছে।

ম্যাকে আপনার র‍্যাম বেশি হয়ে গেলে কী হয়

যখন আপনার Mac এ উপলব্ধ RAM এর সম্ভাব্যতা অনুযায়ী ব্যবহার করা হয়, তখন বেশ কিছু সমস্যা দেখা দিতে পারে, যার মধ্যে কয়েকটি নীচে তালিকাভুক্ত করা হল:

  • আপনার MacBook এর খুব ধীর কর্মক্ষমতা।
  • অ্যাপ্লিকেশন এবং সফ্টওয়্যারগুলি অপ্রত্যাশিতভাবে ক্র্যাশ হতে শুরু করে৷
  • কোনও কারণ ছাড়াই ম্যাকবুক বন্ধ বা পুনরায় চালু হয়।
  • ফাইল এবং ফোল্ডারগুলি সহজেই দূষিত হতে পারে।
  • আপনি বুট সমস্যার সম্মুখীন হতে পারেন (স্টার্টআপে 3টি বীপ)।

এছাড়াও আরও অনেক সমস্যা রয়েছে, যেগুলি একসাথে মিলিত হলে ম্যাক-এ আপনার ব্যবহারের অভিজ্ঞতাকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে। তাই, ম্যাকের র‍্যামকে বেশিরভাগ সময়ের জন্য বিনামূল্যে রাখা উচিত। প্রতিবার যথাসম্ভব RAM রিলিজ করার জন্য যথাসাধ্য চেষ্টা করুন। আপনি যদি শিক্ষানবিস হন বা কম্পিউটারের আগাম জ্ঞান রাখেন না কেন, নিচের কিছু কৌশল রয়েছে যা আপনি উভয়েই সহজেই অনুসরণ করতে পারেন যাতে RAM সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

ম্যাকে RAM সাফ করার জন্য নতুনদের জন্য 7 টি কৌশল উপলব্ধ

এখানে আমি এখন কিছু স্মার্ট উপায় নিয়ে আলোচনা করব যার মাধ্যমে আপনি যদি একজন শিক্ষানবিস হন তাহলে আপনি RAM পরিষ্কার করতে পারেন। এর মধ্যে রয়েছে 7 ধরনের সহজ 8 ট্রিক যা সম্পন্ন হলে, র‍্যাম প্রকাশ করতে পারে।

কৌশল 1:আপনার ম্যাক পুনরায় চালু করুন

র‌্যাম রিলিজ করার সবচেয়ে সহজ উপায়, যেটি একটি ছোট বাচ্চাও করতে পারে তা হল আপনার সিস্টেম রিস্টার্ট করা। যখনই, একটি MacBook পুনরায় চালু করা হয়, অন্যান্য সমস্ত চলমান প্রোগ্রাম এবং ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি বন্ধ হয়ে যায়। এইভাবে কম্পিউটার পুনরায় চালু হলে উল্লেখযোগ্য পরিমাণ র‌্যাম প্রকাশিত হয়।

কৌশল 2:অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করুন

আপনার Mac-এ অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করা আপনার ডিভাইসের জন্য RAM রিলিজ করার একটি সহজ উপায়। এখানে অনুসরণ করার জন্য সহজ পদক্ষেপগুলি রয়েছে:

  1. আপনার Mac-এ "অ্যাক্টিভিটি মনিটর" খুলুন।
  2. মেনু বারে "মেমরি" বিকল্পে ক্লিক করুন।
  3. তাদের মেমরি ব্যবহার অনুসারে প্রক্রিয়াগুলি সাজাতে "মেমরি" কলামে ক্লিক করুন। তারপরে আপনি দেখতে পাবেন কোন অ্যাপগুলি আপনার ম্যাকের র‌্যামকে সবচেয়ে বেশি আটকে রেখেছে।
  4. আপনি যে অ্যাপ বা প্রক্রিয়াটি বন্ধ করতে চান সেটি নির্বাচন করুন।
  5. অতঃপর, আপনি অবশেষে অ্যাকটিভিটি মনিটরে আবার নির্বাচন করে এবং "X" এ ক্লিক করে অ্যাপটি বন্ধ করতে পারেন বা প্রক্রিয়াটি বন্ধ করতে পারেন।

কৌশল 3:স্টার্টআপ আইটেমগুলি অক্ষম করুন

আপনি যখন ম্যাক চালু করেন তখন বেশ কয়েকটি প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। এই লগইন আইটেম. এই ধরনের অ্যাপগুলি আপনার বুট টাইমও কমায় না বরং প্রচুর RAM ব্যবহার করে। এমন পরিস্থিতিতে ম্যাক র‌্যাম ক্লিনআপের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এই লগইন আইটেমগুলি প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করে নিষ্ক্রিয় করা যেতে পারে:

  1. আপনার ম্যাকের "সিস্টেম পছন্দসমূহ" এ যান এবং "ব্যবহারকারী এবং গোষ্ঠী" এ ক্লিক করুন।
  2. তারপর "লগইন আইটেম" ট্যাবে ক্লিক করুন।
  3. এখানে আপনি সেই অ্যাপস বা প্রোগ্রামগুলি মুছে ফেলতে পারেন যেগুলি আপনি যখনই আপনার কম্পিউটারে স্যুইচ করবেন তখন অটো-স্টার্ট হতে চান না।

কৌশল 4:ডেস্কটপ পরিষ্কার করুন

Mac-এ RAM সাফ করার আরেকটি সহজ কিন্তু খুব কার্যকর উপায় হল আপনার ডেস্কটপকে পরিপাটি করা। ফাইল এবং ফোল্ডারগুলি আপনার ডেস্কটপে ছড়িয়ে ছিটিয়ে থাকা, আপনার ম্যাকবুককে ধীর গতিতে চালায়। কারণ হল যে অপারেটিং সিস্টেম সেই ফাইলের প্রতিটিকে একটি পৃথক প্রোগ্রাম হিসাবে বিবেচনা করে এবং এতে কিছু পরিমাণ RAM বরাদ্দ করে। তাছাড়া, আপনার ডেস্কটপে উপস্থিত ফাইলগুলি আপনার হার্ড ডিস্কের একই পার্টিশনে উপস্থিত রয়েছে যেখানে অপারেটিং সিস্টেম এবং এর ফাইলগুলি সংরক্ষণ করা হয়। সুতরাং, এটি আপনার ম্যাকের কার্যকারিতার উপর সরাসরি প্রভাব ফেলে। অতএব, একটি ঝরঝরে এবং পরিপাটি ডেস্কটপ থাকা একটি দ্রুত ম্যাকের চাবিকাঠি।

কৌশল 5:ফাইন্ডার ব্যবহার করুন

যখনই একটি ফাইল বা ফোল্ডার "ফাইন্ডার" এর মাধ্যমে অনুসন্ধান করা হয়, আপনার সিস্টেম দ্বারা এই উদ্দেশ্যে একটি পরিমাণ RAM নির্দিষ্ট করা হয়। যেহেতু ফাইন্ডার আপনার সমস্ত ফাইলের মাধ্যমে অনুসন্ধান করে, তাই প্রতিবার এই কারণে প্রায় 1 GB RAM সংরক্ষিত থাকে। নিচের ধাপগুলো অনুসরণ করে এই RAM বরাদ্দ কমানো যেতে পারে:

  1. “ফাইন্ডার” চালু করুন এবং এর “পছন্দ”-এর জন্য যান।
  2. "সাধারণ" ট্যাবে ক্লিক করুন এবং "সমস্ত আমার ফাইল" ছাড়া অন্য কোনো বিকল্প নির্বাচন করুন

এইভাবে, পরের বার আপনার সিস্টেম বেশি পরিমাণে RAM ব্যবহার করবে না।

ট্রিক 6:ডিস্ক স্পেস খালি করুন

এটাও খুব স্পষ্ট যে ডিস্কের জায়গা খালি করা আপনার ম্যাকের সামগ্রিক কর্মক্ষমতা উন্নত করতে সাহায্য করতে পারে। প্রতিবার আপনার RAM এর পূর্ণ ক্ষমতায় ব্যবহার করা হলে, আপনার অপারেটিং সিস্টেম আপনার হার্ড ডিস্কে সুইচ করে যাতে অ্যাপগুলি সঠিকভাবে চলতে থাকে। কিছু বড় ফাইল, খুব কমই ব্যবহৃত সফটওয়্যার এবং অন্যান্য অকেজো ফাইল মুছে ফেলার চেষ্টা করুন।

কৌশল 7:ব্রাউজার প্লাগইনগুলি সরান

আপনার ব্রাউজারে প্লাগইন, অ্যাড-অন এবং এক্সটেনশনগুলিও ম্যাকে আপনার র‍্যামের একটি বড় পরিমাণ দখল করছে। যখন তারা সময়ের সাথে স্তূপ করে এবং আপনার ডিভাইসকে ধীর করে দেবে। আপনাকে প্রতিটি ব্রাউজারে সেগুলি মুছতে হবে। কিভাবে যে কি? শুধু প্রতিটি ব্রাউজার এর সেটিংস যান.

অন্যান্য 2টি কৌশল উন্নত ব্যবহারকারীদের জন্য Mac এ মেমরি খালি করার জন্য সুপারিশ করে 

RAM এর প্রকাশের সাথে জড়িত পদ্ধতিগুলি নীচে ব্যাখ্যা করা হয়েছে, নতুনদের তুলনায় তুলনামূলকভাবে জটিল। এগুলি কেবল কঠিন পদক্ষেপগুলিই অন্তর্ভুক্ত করে না তবে আপনি কিছু গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলতেও পারেন।

কৌশল 8:টার্মিনাল ব্যবহার করুন

র‍্যাম যা বর্তমানে ব্যবহার করা হচ্ছে না, "টার্মিনাল" ব্যবহার করে একটি কমান্ড দিয়ে সহজেই সরানো যেতে পারে:

  1. আপনার Mac এ "টার্মিনাল" অ্যাপ খুলুন।
  2. "sudo purge" কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন।
  3. সিস্টেম পাসওয়ার্ড প্রদান করলে, আপনার সমস্ত নিষ্ক্রিয় RAM ছেড়ে দেওয়া হবে।

ট্রিক 9:ক্যাশে ফাইল মুছুন

ক্যাশে ফাইল মুছে ফেলা RAM এর উপর চাপ উপশম করতে সাহায্য করতে পারে। যখন বিভিন্ন অ্যাপ এবং ব্রাউজার থেকে প্রচুর পরিমাণে ক্যাশে মুছে ফেলা হয়, তখন উল্লেখযোগ্য পরিমাণ ডিস্ক স্পেস ছেড়ে দেওয়া হয়।

ক্যাশে ফাইলগুলিকে ম্যাক র‌্যাম পরিষ্কার করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি দ্বারা মুছে ফেলা যেতে পারে:

  1. আপনার Mac এ নতুন ফাইন্ডার উইন্ডো খুলুন।
  2. মেনু থেকে যান নির্বাচন করুন -> ফোল্ডারে যান।
  3. নতুন উইন্ডো থেকে, ~/Library/caches" কমান্ডের মাধ্যমে লক্ষ্য ফোল্ডারটি সনাক্ত করুন এবং উপলব্ধ ক্যাশেগুলি মুছুন।

উপরে উল্লিখিত কিছু কৌশল ছিল যা এক পয়সাও খরচ না করে RAM রিলিজ করতে ব্যবহার করা যেতে পারে। কিন্তু এগুলি RAM পরিষ্কার করার জন্য এবং ম্যাকে আরও মেমরি পেতে এতটা কার্যকর নয়। যখন দক্ষতা এবং কার্যকারিতার কথা আসে,আপনি যা খুঁজছেন তা হল একটি শক্তিশালী ম্যাক ক্লিনআপ অ্যাপ৷ আমি এমন একটি অ্যাপের কথা বলছি যেটিতে অন্তর্নির্মিত সফ্টওয়্যার রয়েছে যার মাধ্যমে এটি দক্ষতার সাথে আপনার RAM কে মাত্র কয়েকটি ক্লিকের মধ্যে খালি করতে পারে। এই অ্যাপটি সহজেই আপনার MacBooks এর RAM একটি কার্যকরী এবং দক্ষ উপায়ে প্রকাশ করতে পারে। বর্তমানে এটি আপনার ম্যাকবুক পরিষ্কার করার জন্য সবচেয়ে বেশি বিক্রিত সফটওয়্যার। হ্যাঁ! আমি Umate Mac Cleaner সম্পর্কে কথা বলছি, ম্যাকের জন্য সর্বকালের সেরা ক্লিনিং অ্যাপ। আপনি নীচে এটি সম্পর্কে আরও জানতে পারেন।

Umate Mac ক্লিনার - Mac এ RAM খালি করুন এবং আরও মেমরি পান

উমেট ম্যাক ক্লিনার হল একটি সর্ব-ইন-ওয়ান ক্লিনিং অ্যাপ যা বিশেষভাবে ম্যাকবুকের জন্য ডিজাইন করা হয়েছে। এটি কার্যকরভাবে অন্যান্য অনেক বৈশিষ্ট্যের সাথে RAM পরিষ্কার করতে ব্যবহার করা যেতে পারে। যেমনঃ

  • ম্যাক সিস্টেম থেকে আপনার ডিস্কের স্থান দখল করে থাকা বড় ফাইলগুলিকে সম্পূর্ণভাবে সরিয়ে দিন।
  • iOS অ্যাপ, ডিভাইস ব্যাকআপ এবং সফ্টওয়্যার আপডেট সহ সব ধরনের iOS জাঙ্ক মুছে দেয়।
  • সিস্টেম ক্যাশে এবং সিস্টেম লগ ফাইল, ইত্যাদি সহ সিস্টেম জাঙ্ক মুছে দেয়।
  • আপনার Mac এ উপস্থিত ডাউনলোডগুলি সরিয়ে দেয়৷
  • কদাচিৎ ব্যবহৃত অ্যাপ আনইনস্টল করে এবং অবাঞ্ছিত প্লাগ-ইনগুলি সরিয়ে দেয়।
  • লগইন আইটেমগুলি অক্ষম করুন, ভারী ভোক্তাদের নিষ্ক্রিয় করুন এবং আপনার ডিভাইসটিকে দ্রুত চালানোর জন্য Mac এ লঞ্চ এজেন্টগুলি সরিয়ে দিন৷

এবং এখানে উমেট ম্যাক ক্লিনার দিয়ে RAM সাফ করার সহজ ধাপগুলি রয়েছে৷

ধাপ 1:Umate Mac ক্লিনার ডাউনলোড করুন এবং এটি খুলুন।

ধাপ 2:"ক্লিন আপ জাঙ্ক" মডিউল দিয়ে শুরু করুন৷

আপনি আপনার ম্যাক পরিষ্কার করতে শুরু করতে "ক্লিন আপ জাঙ্ক" ট্যাবটি বেছে নিতে পারেন এবং সেই অবাঞ্ছিত জাঙ্ক ফাইলগুলি মুছে দিয়ে আরও RAM ছেড়ে দিতে পারেন৷ একটি আপ-টু-ডেট নিরাপত্তা ডাটাবেস দিয়ে সজ্জিত হওয়ার কারণে, Umate Mac Cleaner নিরাপদে এবং নিরাপদে আপনার Mac পরিষ্কার করে।

তারপরে বড় স্ক্যান বোতামটি চাপুন এবং ম্যাক স্ক্যানিং প্রক্রিয়াটি সক্রিয় করবে। তারপর Umate Mac Cleaner স্বয়ংক্রিয়ভাবে জাঙ্ক ফাইলগুলি সনাক্ত করবে যা চিন্তা ছাড়াই মুছে ফেলা যেতে পারে। আরও কী, অ্যাপটি স্ক্যানিং এবং ক্লিনিং প্রক্রিয়ায় অতি দ্রুত। বিপরীতভাবে, অন্যান্য পদ্ধতিগুলি সময়সাপেক্ষ।

ধাপ 3:সমস্ত নির্বাচিত ফাইল মুছে ফেলার জন্য ক্লিন বোতাম টিপুন।

উমেট ম্যাক ক্লিনার 1 ক্লিকে এই ধরনের ফাইলগুলিকে দ্রুত এবং সহজে অপসারণের অনুমতি দেয় এবং এটি ডিস্কের 40% পর্যন্ত স্থান ছেড়ে দেবে। এটি উল্লেখ করার মতো যে অ্যাপটি অত্যন্ত সামঞ্জস্যপূর্ণ। এটি সহজেই সর্বশেষ Mac 10.14 সংস্করণের সাথে এবং MacBook Pro/Air, iMac, iMac Pro, এবং Mac Mini ইত্যাদিতে কাজ করে৷ যাইহোক, উপরের পদ্ধতিগুলির কিছু বিধিনিষেধ রয়েছে এবং তাদের পদক্ষেপগুলি macOS-এর সংস্করণ থেকে সংস্করণে পরিবর্তিত হয়৷

তাই, Umate Mac Cleaner সর্বদা অন্যান্য পদ্ধতি এবং অ্যাপগুলির নেতৃত্ব দেয়, যা আপনাকে সহজেই অবাঞ্ছিত ফাইলগুলি থেকে পরিত্রাণ পেতে এবং আপনার Mac এ RAM সাফ করতে দেয়৷

আপনার ম্যাক পরিষ্কার করার পরে ম্যাকে RAM চেক করুন

আপনার ম্যাকে কার্যকরভাবে RAM রিলিজ করার পরে, আপনি এখন অবশ্যই আপনার মেমরির আপডেট স্থিতি জানতে চাইবেন। তাই এখানে ম্যাক-এ RAM চেক করার পদ্ধতি রয়েছে:

  1. মেনু বারে অবস্থিত "Apple" আইকনে ক্লিক করুন।
  2. "এই ম্যাক সম্পর্কে" এ যান এবং "ওভারভিউ" ট্যাব নির্বাচন করুন।
  3. এখানে আপনি দেখতে পারবেন আপনার সিস্টেমে কতটা RAM ইন্সটল করা আছে।
  4. "মেমরি" ট্যাবে ক্লিক করলে আপনি বর্তমানে কতগুলি মেমরি স্লট ব্যবহার করছেন অর্থাৎ RAM ব্যবহার করছেন তা দেখাতে পারে৷

চূড়ান্ত চিন্তা

অবশেষে, আমি আশা করি আপনি এখন ম্যাক র্যাম পরিষ্কার করার উপায়গুলি জানেন। শুরুতে উল্লিখিত 3টি পদ্ধতি ব্যবহার করেও আপনার RAM খালি করতে পারে তবে আপনার অনেক সময় লাগে। যদিও, উমেট ম্যাক ক্লিনার ব্যবহার করা শুধুমাত্র আপনার অনেক সময় বাঁচায় না কিন্তু কার্যকরীভাবে এবং নিরাপদে র‌্যাম রিলিজ করতেও সাহায্য করে। সুতরাং, দ্রুত নিজের জন্য একটি ধরুন, এবং সর্বাধিক পরিমাণে RAM উপলব্ধ থাকা উপভোগ করুন!


  1. আরও স্পেস পেতে এপিএফএস কন্টেইনার/পার্টিশনগুলিকে কীভাবে মার্জ করবেন

  2. ম্যাক/ম্যাকবুক প্রোতে কীভাবে মেমরি/র্যাম খালি করবেন?

  3. কিভাবে মেমরি সাফ করবেন এবং উইন্ডোজে RAM বুস্ট করবেন

  4. কিভাবে মেমরি সাফ করবেন এবং উইন্ডোজে RAM বুস্ট করবেন