কম্পিউটার

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন

একটি ফাইল ডাউনলোড করার চেষ্টা করছেন কিন্তু পর্যাপ্ত জায়গা নেই? আপনার ম্যাকের স্টোরেজ স্পেস কী নিচ্ছে তা জানতে আগ্রহী?

যখন আপনার ম্যাককে নিখুঁতভাবে কাজ করার কথা আসে, তখন পর্যাপ্ত স্টোরেজ থাকা একটি মূল উপাদান। কীভাবে আপনার ডিভাইসে স্টোরেজ স্পেস চেক করবেন তা জেনে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার কাছে সবসময় গুরুত্বপূর্ণ জিনিসের জন্য জায়গা আছে।

আপনার ম্যাক স্টোরেজ স্পেস চেক করতে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে৷ :

  • কিভাবে ম্যাক স্টোরেজ স্পেস চেক করবেন
  • ম্যাকে আরও ডিস্ক স্পেস তৈরি করতে জিনিসগুলি কীভাবে মুছবেন
  • ম্যাকে আরও স্টোরেজ পাওয়ার অন্যান্য উপায়
  • ম্যাকে ব্যবহৃত স্থান কম রাখার জন্য টিপস

কিভাবে ম্যাক স্টোরেজ স্পেস চেক করবেন

2012 সাল থেকে, অ্যাপল দ্রুততর, আরও নির্ভরযোগ্য সলিড স্টেট হার্ড ড্রাইভ (SSD) দিয়ে তৈরি ম্যাক ডিভাইসগুলি প্রকাশ করে। যাইহোক, যদিও এসএসডিগুলি তার পূর্বসূরির তুলনায় বেশি দক্ষ, অ্যাপল এটিকে তৈরি করেছে যাতে সেগুলি ব্যবহার করা ম্যাকবুকগুলি আর আপগ্রেড করা যায় না৷

এই কারণে, আপনি যখন আপনার Mac ক্রয় করেন, তখন এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে আপনি কতটা সঞ্চয়স্থান ব্যবহার করবেন বলে আপনি মনে করেন তার পুরো আয়ুষ্কালের জন্য বা খারাপ কার্যকারিতার ঝুঁকি রয়েছে।

সৌভাগ্যক্রমে, আপনি নিয়মিতভাবে অপ্রয়োজনীয় ফাইলের সঞ্চয়স্থান পরিষ্কার করেছেন বা ম্যাক ক্লিনারে বিনিয়োগ করেছেন তা নিশ্চিত করে আপনার ম্যাকের আয়ু বাড়ানো সম্ভব। আপনার Mac এ কতটা ডিস্ক স্পেস ব্যবহার করা হচ্ছে এবং আপনার হার্ড ড্রাইভের আকার দেখতে কিভাবে খুঁজে বের করবেন তা এখানে দেওয়া হল:

  1. স্ক্রীনের উপরের বাম কোণে, অ্যাপল আইকনে ক্লিক করুন .
  2. ড্রপ-ডাউন তালিকায়, এই Mac সম্পর্কে নির্বাচন করুন .

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন

3. সঞ্চয়স্থান ক্লিক করুন৷ . বিজ্ঞাপনের ফ্ল্যাশ স্টোরেজ পপ-আপের বাম দিকে প্রদর্শিত হবে, প্রকৃত স্টোরেজের আকার Macintosh HD এর নিচে।

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন

উদাহরণস্বরূপ, ড্রাইভের আকার পরিমাপ করার একটি শিল্প-মানক পদ্ধতির কারণে, আপনার ডিভাইসে একটি বিজ্ঞাপিত 500 GB ফ্ল্যাশ স্টোরেজ থাকতে পারে, কিন্তু প্রকৃত স্টোরেজের আকার হল 494.38 GB৷

4. স্টোরেজ ট্যাবে, একটি রঙ-কোডেড বার প্রদর্শন করবে যা আপনার ম্যাকের ডিস্কের স্থান নিচ্ছে। আরও তথ্য দেখতে আপনি রঙ-কোডেড বিভাগে আপনার মাউস ঘোরাতে পারেন৷

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন

অনেক ম্যাক ব্যবহারকারীদের জন্য, প্রায়শই রঙিন বারের ডানদিকে একটি ধূসর বিভাগ থাকে, যা স্টোরেজের একটি বড় অংশ নেয়। এই বিভাগে আপনার macOS-এর জন্য প্রয়োজনীয় ফাইলগুলি অন্তর্ভুক্ত করে, যেমন সিস্টেম ডেটা।

আপনার স্টোরেজ কতটা পূর্ণ তার উপর নির্ভর করে, এই বারটি লোড হতে এবং আপনার তথ্য সঠিকভাবে প্রদর্শন করতে কয়েক মিনিট সময় নিতে পারে।

5. বিকল্পভাবে, আপনার ম্যাকের স্টোরেজ কীভাবে ব্যবহার করা হচ্ছে সে সম্পর্কে আপনি যদি আরও সুনির্দিষ্ট বিবরণ জানতে চান, তাহলে পরিচালনা করুন নির্বাচন করুন .

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন6. বাম সাইডবারে, আপনার কাছে বিভিন্ন বিভাগের তথ্য থাকবে এবং সেগুলির জন্য কতটা স্টোরেজ ব্যবহার করা হয়েছে।

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেনঅনেক বিশেষজ্ঞ সর্বোত্তম কার্যক্ষমতা বজায় রাখতে সর্বোচ্চ সঞ্চয়স্থানে পৌঁছানো এড়াতে নিয়মিত ম্যাক স্টোরেজ পরীক্ষা করার পরামর্শ দেন। যখন একটি ম্যাক স্টোরেজ খুব বেশি পূর্ণ হয়, তখন এটি আপনার ডিভাইসকে জমে যেতে পারে, অ্যাপগুলি ক্র্যাশ করতে পারে বা আপনার ডিভাইসটি ধীর হয়ে যেতে পারে।

ম্যাকে আরও ডিস্ক স্পেস তৈরি করতে জিনিসগুলি কীভাবে মুছবেন

সম্পূর্ণ স্টোরেজ সমস্যার কিছু সাধারণ উৎসের মধ্যে রয়েছে ভারী গ্রাফিক্স সহ গেমস, অসংখ্য লুকানো লগ ফাইল সহ অ্যাপস, টাইম মেশিন ব্যাকআপ এবং মিডিয়া ফাইল।

আপনি যদি দেখেন যে আপনার ম্যাক সম্পূর্ণ স্টোরেজ সম্পর্কিত সমস্যার লক্ষণ দেখাচ্ছে, আপনি ডিস্কের স্থান খালি করতে সময় নিতে চাইতে পারেন। কীভাবে আপনার Mac এ আরও জায়গা তৈরি করবেন তা এখানে কিছু সেরা উপায় রয়েছে:

  1. স্ক্রীনের উপরের বাম কোণে, অ্যাপল আইকনে ক্লিক করুন .
  2. ড্রপ-ডাউন তালিকায়, এই Mac সম্পর্কে নির্বাচন করুন

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন3. সঞ্চয়স্থান নির্বাচন করুন৷ .

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন4. পরিচালনা করুন ক্লিক করুন৷ .

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন5. সিস্টেম ইনফরমেশন স্ক্রিনে, আপনার চারটি প্রধান সুপারিশ রয়েছে:আইক্লাউডে স্টোর করুন, স্টোরেজ অপ্টিমাইজ করুন, ট্র্যাশ স্বয়ংক্রিয়ভাবে খালি করুন এবং বিশৃঙ্খলা হ্রাস করুন।

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেনআপনি যদি আপনার সঞ্চয়স্থান হাতের বাইরে চলে না যায় তা নিশ্চিত করার একটি দ্রুত উপায় চান, আপনি প্রতিটি মাধ্যমে যেতে পারেন এই বিকল্পগুলি এবং আপনার পছন্দের সেটিংস আপডেট করুন৷

6. বাম দিকের মেনু বারে, আপনি অনেক স্টোরেজ ব্যবহার করে এমন বিভাগটিও নির্বাচন করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি অ্যাপ্লিকেশানগুলি ক্লিক করতে পারেন৷ .

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন
7. আরও দক্ষ হতে, আপনি তীর বোতামে ক্লিক করে ফাইলের আকার অনুসারে ফাইল বা অ্যাপগুলিকে সংগঠিত করতে পারেন আকারের ডানদিকে। একবার তীরটি নীচের দিকে নির্দেশ করলে, ফাইলগুলিকে সবচেয়ে বড় থেকে ছোট পর্যন্ত অর্ডার করা হবে৷

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন

8. প্রদর্শিত অ্যাপ বা ফাইলের তালিকা থেকে, আপনি যা ব্যবহার করেন না বা প্রয়োজন তা নির্বাচন করুন।

9. স্ক্রিনের নীচের-ডান দিকে, মুছুন টিপুন৷ .

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন10. পরে, অন্যান্য বিভাগের জন্যও একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন।

আপনার Mac-এ আরও স্টোরেজ স্পেস পাওয়ার অন্যান্য উপায়

ম্যাক ডিভাইসগুলি নিয়মিত ওএস আপডেটের জন্য প্রচুর স্টোরেজ স্পেস হারাতে পরিচিত। নিয়মিত ব্যবহারের কয়েক বছরের মধ্যে, এই OS আপডেটগুলি আপনার সীমিত, শারীরিক সঞ্চয়স্থানের একটি ভাল অংশ গ্রহণ করা সম্ভব।

অন্যদিকে, সময়ের সাথে সাথে আপনার সঞ্চয়স্থানের পরিবর্তন হওয়াও সাধারণ। আপনি যদি কাজ বা স্কুলের মতো জিনিসগুলির জন্য আপনার ডিভাইসটি ব্যবহার করার প্রবণতা রাখেন, তবে এটির নিয়মিত ব্যবহার যোগ করতে পারে

সাধারণভাবে, যদি আপনার Mac-এ আপনার আরও স্টোরেজের প্রয়োজন হয়, তাহলে এখানে আপনার কিছু বিকল্প রয়েছে:

  1. একটি নতুন Mac কিনুন
  2. একটি বাহ্যিক হার্ড ড্রাইভ কিনুন
  3. ক্লাউড স্টোরেজ সমাধানে বিনিয়োগ করুন

সঞ্চয়স্থান খালি করতে iCloud কিভাবে ব্যবহার করবেন

iCloud হল আপনার ম্যাক থেকে কিছু ফাইল ক্লাউডে অফলোড করার এবং কিছু জায়গা খালি করার একটি দুর্দান্ত উপায়৷ আইক্লাউডের সুবিধা কীভাবে নেওয়া যায় এবং এটি যে বৈশিষ্ট্যগুলি অফার করে তা দেখে নেওয়া যাক৷

  1. স্ক্রীনের উপরের বাম কোণে, অ্যাপল আইকন নির্বাচন করুন .
  2. ক্লিক করুন সিস্টেম পছন্দ .

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন3. পপ-আপের ডানদিকে, Apple ID নির্বাচন করুন .

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন
4. বাম দিকের বারে, iCloud নির্বাচন করুন৷ আইক্লাউডের সাথে আপনার ডিভাইসে সিঙ্ক করা অ্যাপগুলি দেখতে।

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন
5. স্ক্রিনের নীচে, অপ্টিমাইজ ম্যাক স্টোরেজের পাশের বাক্সটি চেক করুন . এটির সাহায্যে, iCloud শুধুমাত্র প্রয়োজনে অনলাইনে আপনার নথি সংরক্ষণ করতে ব্যবহার করবে।

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন
6. আপনি আপনার iCloud অ্যাকাউন্টে আরও বা কম অ্যাপ যোগ করতেও বেছে নিতে পারেন। এটি করতে, অ্যাপের নামের পাশে থাকা বাক্সগুলিতে টিক চিহ্ন দিন বা আনচেক করুন। এটি একই Apple ID এর অধীনে আপনার মালিকানাধীন অন্যান্য ডিভাইসে আপনার ডেটা সিঙ্ক করার অনুমতি দেবে৷

ফটো সংরক্ষণ করতে iCloud কিভাবে ব্যবহার করবেন

বিকল্পভাবে, আপনি আমাদের ফটোগুলি সংরক্ষণ করতে iCloud ব্যবহার করতে পারেন এবং আমাদের Mac-এ স্থানীয়ভাবে যে পরিমাণ জায়গা নেয় তা কমাতে সাহায্য করতে পারেন৷ আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে।

1. ফাইন্ডার অ্যাপ খুলুন এবং ফটো টাইপ করুন .

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন
2. ফটো অ্যাপ চালু করুন।

3. ফটো ক্লিক করুন৷ .

4. পছন্দগুলি নির্বাচন করুন৷ .

5. সাধারণের পাশে, iCloud-এ ক্লিক করুন৷ .

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন6. অপ্টিমাইজ ম্যাক স্টোরেজের পাশে, রেডিও বোতামে ক্লিক করুন . এটির সাহায্যে, iCloud আপনার ফটোগুলিকে একটি ছোট রেজোলিউশন সংস্করণ দিয়ে প্রতিস্থাপন করে আপনার Mac এ স্থান খালি করবে৷

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেনমনে রাখা গুরুত্বপূর্ণ যে একবার আপনি এই বিকল্পটি নির্বাচন করলে, সম্পূর্ণ দেখার জন্য আপনার ইন্টারনেটের প্রয়োজন হবে- আপনার ফটোগুলির রেজোলিউশন সংস্করণ৷

আইক্লাউড ছাড়াও, প্রচুর ক্লাউড স্টোরেজ সমাধান রয়েছে, যা আপনি আপনার ডিজিটাল স্টোরেজ প্রয়োজনের জন্য ব্যবহার করতে পারেন। কিছু জনপ্রিয় ক্লাউড স্টোরেজ সমাধানের মধ্যে রয়েছে গুগল ড্রাইভ, ওয়ানড্রাইভ এবং ড্রপবক্স৷

আপনার Mac এ ব্যবহৃত স্থান কম রাখার জন্য টিপস

আপনি যদি আপনার ম্যাককে দীর্ঘ সময়ের জন্য সম্পূর্ণ সঞ্চয়স্থানে পৌঁছাতে বাধা দিতে আগ্রহী হন তবে এটি ঘটানোর জন্য এখানে কিছু সহজ টিপস এবং কৌশল রয়েছে।

  1. আপনার Mac এ আপনার ট্র্যাশ ফোল্ডারটি নিয়মিত খালি করুন।
  2. মেসেজ অ্যাপ থেকে সময়ে সময়ে কথোপকথন মুছুন। প্রায়শই, সেখানে ছবি এবং ভিডিও থাকতে পারে যা আপনার আর প্রয়োজন নাও হতে পারে।
  3. আপনার ডাউনলোড ফোল্ডারে যান এবং সেখান থেকে এমন কিছু মুছে ফেলুন যাতে আপনার আর অ্যাক্সেসের প্রয়োজন নেই।
  4. যে ফাইলগুলির জন্য আপনার আর অ্যাক্সেসের প্রয়োজন নেই সেগুলি মুছে দিয়ে আপনার সিস্টেম পরিষ্কার করুন৷
  5. মিডিয়া ফাইলের ক্ষেত্রে, ভিডিও এবং ছবি সাধারণত ডকুমেন্ট বা মিউজিক ফাইলের চেয়ে বেশি জায়গা নেয়। এই কারণে, মুছে ফেলার সময় প্রথমে এই ফাইলগুলি দিয়ে যাওয়া আরও কার্যকর।

অন্যদিকে, যদি আপনার ম্যাক স্টোরেজের ট্র্যাক রাখা আপনার পক্ষে ম্যানুয়ালি করা খুব কঠিন হয়, তবে আপনি তৃতীয় পক্ষের সরঞ্জামগুলিতেও বিনিয়োগ করতে পারেন যা আপনার জন্য এবং আরও অনেক কিছু করার জন্য৷

থার্ড-পার্টি ম্যাক ক্লিনার ব্যবহার করুন

আপনার ম্যাক অপ্টিমাইজ এবং পরিষ্কার করার জন্য ডিজাইন করা হয়েছে, একটি তৃতীয় পক্ষের ম্যাক ক্লিনার বিভিন্ন বৈশিষ্ট্য সহ আসে, যা আপনার ডিভাইসের সামগ্রিক কর্মক্ষমতা উন্নত করতে পারে।

উদাহরণস্বরূপ, ম্যাককিপারের মতো ম্যাক ক্লিনারগুলি অবাঞ্ছিত ফাইল এবং অ্যাপগুলি সরিয়ে দেয়, দূষিত সিস্টেমগুলি মেরামত করে এবং এমনকি ম্যালওয়্যার এবং গোপনীয়তা সুরক্ষার মতো জিনিসগুলির জন্য অতিরিক্ত সুরক্ষা প্রদান করে।

আজকে আপনার ম্যাককে নিরাপদে পরিষ্কার করতে আপনি কীভাবে MacKeeper ব্যবহার করতে পারেন তা এখানে:

  1. আপনার Mac এ, MacKeeper অ্যাপ খুলুন।
  2. নিরাপদ পরিচ্ছন্নতা এ ক্লিক করুন .
  3. স্ক্যান শুরু করুন নির্বাচন করুন .

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন4. ম্যাককিপার অপ্রয়োজনীয় ফাইলগুলির জন্য আপনার ম্যাক স্ক্যান করার জন্য অপেক্ষা করুন৷

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন

5. মুছে ফেলার জন্য ফাইল পর্যালোচনা করুন. আপনি যদি একটি নির্দিষ্ট বিভাগ মুছে ফেলার দ্বিতীয় চিন্তাভাবনা করেন তবে আপনি কেবল এটির পাশের বাক্সটি আনচেক করতে পারেন।

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন
6. জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করুন ক্লিক করুন৷ .

ম্যাককিপারের সাহায্যে, আপনি কম পরিশ্রমে আপনার ম্যাককে দীর্ঘ সময়ের জন্য মসৃণ রাখতে পারেন। মাত্র কয়েকটি ক্লিকে, আপনি সহজেই আপনার ম্যাক স্টোরেজ সাফ করতে পারেন।


  1. কিভাবে আপনার ম্যাকে স্টোরেজ খালি করবেন

  2. ম্যাক ডিস্ক ক্লিনআপ - কীভাবে আপনার ম্যাকে জায়গা খালি করবেন

  3. কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

  4. কিভাবে ম্যাকে স্টোরেজ চেক করবেন:সেরা 5 উপায়