কম্পিউটার

মোজাভে থেকে হাই সিয়েরাতে কীভাবে ডাউনগ্রেড করবেন

আপনি যখনই macOS Mojave ডাউনলোড করেন তখনই এটি একবার চেষ্টা করুন এবং আপনি এটি পছন্দ করেন না তা নির্ধারণ করুন, অন্যথায় এটি আপনার নির্দিষ্ট কিছু অ্যাপ্লিকেশনের সাথে প্রায় সম্পর্কিত কাজ করে না, তবে আপনি মোজাভেকে হাই সিয়েরাতে ডাউনগ্রেড করতে চেয়েছিলেন , এই একই চমৎকার খবর বলে মনে হচ্ছে আপনি যখনই পারবেন।

দুর্ভাগ্যবশত দুর্ভাগ্যজনক ছিল যে এটি অনেকগুলি স্বতন্ত্র পর্যায় সহ একটি দীর্ঘ প্রক্রিয়া ছিল। কারণ আপনি একবার শুরু করলে, আমরা আপনাকে সুপারিশ করছি যে আপনি আসলে মোজাভে থেকে হাই সিয়েরাতে ডাউনগ্রেড করবেন নীচের নির্দেশিকাগুলি পড়ার জন্য বিরক্ত হয়েছেন৷ .

পার্ট 1. কিভাবে মোজাভে থেকে হাই সিয়েরাতে ডাউনগ্রেড করবেন

একবার আপনি হাই সিয়েরাতে ফিরে যাওয়ার পরিকল্পনা করলে, কীভাবে মোজাভে থেকে হাই সিয়েরাতে ডাউনগ্রেড করবেন সে সম্পর্কে নীচের পদ্ধতিগুলি নিয়ে এগিয়ে যান। এছাড়াও, মনে রাখবেন যে সম্ভবত ডাউনগ্রেডিং পদ্ধতিটি অত্যন্ত কঠিন এবং সেইসাথে সময়সাপেক্ষ বলে মনে হচ্ছে, তাই ধৈর্য ধরুন।

মোজাভে থেকে হাই সিয়েরাতে কীভাবে ডাউনগ্রেড করবেন

  1. আপনার Mac এ ব্যাকআপ। প্রকৃতপক্ষে উল্লেখযোগ্য কিছু অপারেশন শুরু করার আগে আপনাকে অবশ্যই সর্বদা আপনার ম্যাকের একটি ব্যাকআপ করতে হবে এবং আদর্শভাবে, আপনি মোজাভে ইনস্টল করার আগে প্রথমে করেছিলেন। কিন্তু, Mojave ইনস্টল করার পরে কাজ করার আগে আপনি যে আইটেমগুলি ব্যবহার করেছেন সেগুলি ব্যাকআপ করার সময় অকার্যকর হয়ে যাবে, তাই আপনাকে সেগুলিকে iCloud বা অন্যথায় ড্রপবক্সের মতো ক্লাউড সার্ভারে আপলোড করতে হবে। আপনি সমস্ত ফাইল সংরক্ষণ না করা পর্যন্ত এগিয়ে যাবেন না৷
  2. একটি নোট আছে। ডাউনগ্রেড করা আপনার হার্ড ডিস্কে থাকা সমস্ত কিছু মুছে দেয়, এতে পাসওয়ার্ড, লাইসেন্সিং কোড এবং সেটিংস রয়েছে . Mojave-এ আপগ্রেড করার আগে থেকে আপনার Mac-এ ব্যাকআপ থাকলে, High Sierra পুনরায় ইন্সটল করা হলে আপনার Mac-এ আরও অনেক তথ্য স্থানান্তর করতে সক্ষম হওয়া উচিত। তা সত্ত্বেও, বেশিরভাগ প্রয়োজনীয় পাসকোড, সেটিংস, লাইসেন্স কী, সেইসাথে আপনার সম্ভবত সত্যিই প্রয়োজন এমন অন্যান্য তথ্যের রেকর্ড রাখার জন্য এটি একটি দুর্দান্ত ধারণা। আপনাকে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে৷ যা এইভাবে একাধিক ডিভাইসে মেলে যা আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য সংরক্ষণ করবে।
  3. এখন মোজাভে মুছুন। আপনি মোজাভে ইন্সটল করার পাশাপাশি বুট ইন্সটলার তৈরি করার আগে ফোকাস করা কোনো ডেটা সঞ্চয় করার পরেও এটি মোজাভে মুছে ফেলার জন্য উপযুক্ত।
    • আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনার Mac ইন্টারনেট অ্যাক্সেস আছে।
    • এখন, Apple মেনুতে টিপুন তারপর "পুনরায় শুরু করুন নির্বাচন করুন৷ " বিকল্প৷
    • তারপর, রিকভারি মোডে রিবুট করতে আপনাকে অবশ্যই command + option + shift + R টিপুন অথবা command + R . তবুও, option + shift ঢোকানো হচ্ছে তারপরে আপনাকে macOS হাই সিয়েরাতে পুনরায় ইনস্টল করতে দেবে৷
    • পরে, ডিস্ক ইউটিলিটি টিপুন .
    • তার উপর, ডিস্কে নির্বাচন করুন Mojave এর সাথে একা।
    • মুছে দিন নির্বাচন করুন .
    • ডিস্কের জন্য একটি নাম তৈরি করুন এবং একটি ফাইল বিন্যাস নির্বাচন করুন হয় APFS বা macOS বর্ধিত।
    • মুছে দিন নির্বাচন করুন আরও একবার।
    • তারপর, ডিস্ক ইউটিলিটি ছেড়ে দিন।

মোজাভে থেকে হাই সিয়েরাতে কীভাবে ডাউনগ্রেড করবেন

  1. এখন হাই সিয়েরা পুনরায় ইনস্টল করুন৷৷ আপনাকে শুধু Apple মেনুতে যেতে হবে, তারপর পুনঃসূচনা করুন নির্বাচন করুন৷ . এর পরে, "বিকল্প কী টিপুন৷ ", তারপরে আপনি যে ইনস্টলার ডিস্কটি তৈরি করেছেন সেটি নির্বাচন করুন। সেখান থেকে, হাই সিয়েরা তারপরে ইনস্টল করার সাথে এগিয়ে যাবে। এর পরে, আপনার ম্যাকটি পুনরায় চালু হবে এবং তারপরে স্টার্টআপটি প্রদর্শিত হবে। আপনাকে কেবল এটি করতে হবে। ধাপগুলি যা আপনার সম্পূর্ণ ম্যাক সেটআপ করে৷
  2. যখনই আপনি Mojave ইনস্টল করার আগে আপনার Mac-এ নন-টাইম মেশিন ব্যাকআপ তৈরি করেছেন, আপনি ব্যাকআপ ইউটিলিটি ব্যবহার করে ব্যাকআপ তৈরি করার পরে যে অবস্থার সাথে সম্পর্কিত সবকিছু পুনরুদ্ধার করতে পারেন। যাইহোক, লাইসেন্সিং কোড লিখতে আপনার পূর্বে নেওয়া তথ্য ব্যবহার করে আপনাকে ম্যানুয়ালি প্রোগ্রামগুলি পুনরায় ইনস্টল করতে হবে সেইসাথে সেটিংস পুনঃস্থাপন করুন৷ . এছাড়াও আপনি ম্যাকোস মোজাভে পরিচালনা করার সময় ব্যাক আপ নেওয়া রেকর্ডগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

পর্ব 2. টাইম মেশিন ব্যাকআপ ব্যবহার করে মোজাভে থেকে হাই সিয়েরাতে কীভাবে ডাউনগ্রেড করবেন

আপনি মোজাভে ইনস্টল করার আগে আপনার ম্যাকের উপর একটি ব্যাকআপ তৈরি করলে আপনার পক্ষে ভাল। উচ্চ সিয়েরা পুনরুদ্ধার করতে ব্যবহার করা যেতে পারে এমন কিছু। কারণ আপনি একবার শুরু করলে, নিশ্চিত করুন যে আপনার টাইম মেশিন ড্রাইভ আপনার ম্যাকের সাথে লিঙ্ক করা হয়েছে , ম্যানুয়ালি বা সিস্টেমের মাধ্যমে।

  • আগে উল্লিখিত হিসাবে, আপনার প্রারম্ভিক ডিস্ক মুছে দিন।
  • "পুনরুদ্ধার করুন নির্বাচন করুন৷ ” ম্যাকওএস ইউটিলিটি মেনুর মাধ্যমে আবার টাইম মেশিন ব্যাকআপ ব্যবহার করা।
  • বহিরাগত ড্রাইভ চয়ন করুন যদি আপনার ব্যাকআপে শুধুমাত্র একটি থাকে। বাছাই করুন তারপর রিমোট ড্রাইভের সাথে সংযোগ করুন নির্বাচন করুন৷ যখন এটি হয় একটি টাইম ক্যাপসুল বা সম্ভবত একটি ইন্টারনেট ডিস্ক।
  • একবার প্রয়োজন হলে, এই ধরনের ডিস্কের জন্য আপনার ব্যবহারকারীর নাম এবং পাসকোড প্রদান করুন।
  • সময় এবং তারিখ চয়ন করুন৷ এই ধরনের ব্যাকআপ যার দিকে আপনি পুনরুদ্ধার করতে চান৷
  • সেই পর্দার নির্দেশিকা মেনে চলুন।

  1. উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 এ কীভাবে ডাউনগ্রেড করবেন

  2. কিভাবে উইন্ডোজ 8 প্রো থেকে উইন্ডোজ 7 ফ্রিতে ডাউনগ্রেড করবেন

  3. মোজাভে থেকে হাই সিয়েরাতে কীভাবে ফিরে যাবেন?

  4. কিভাবে iOS 15 থেকে iOS 14 এ ডাউনগ্রেড করবেন