কম্পিউটার

হাই সিয়েরাতে কাজ করছে না ম্যাক রিকভারি মোড কিভাবে ঠিক করবেন?

একজন গ্যাজেটের মালিক হিসাবে, আপনার বিরল উপলক্ষের অনুরূপ হওয়া উচিত যা আপনি একবার আপনার ডিভাইসের নিজস্ব মন বেছে নেওয়ার পর আপনি অনুভব করতে পারেন অনিয়ন্ত্রিত ফিট এবং রাগ। ম্যাকস সিয়েরা চালাচ্ছেন এমন কিছু ম্যাক কম্পিউটার মালিকদের সাথে আমরা একটি সাম্প্রতিক ত্রুটি লক্ষ্য করেছি যে ম্যাক পুনরুদ্ধার মোড কাজ করছে না .

আমরা প্রথম অভিযোগটি পেয়েছি ম্যাক মিনি 2014 চালনাকারী একজন ব্যবহারকারীর কাছ থেকে যিনি তার হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) একটি সলিড স্টেট ড্রাইভ (SDD) দিয়ে প্রতিস্থাপন করেছেন, তিনি তার পিসি লোড হচ্ছে তা বোঝাতে স্ক্রীনে অ্যাপল লোগো দেখতে না পাওয়ার অভিযোগ করেছেন . এই সমস্যা সমাধানের জন্য, সেফ মোড এবং রিকভারি মোডে কম্পিউটার চালু করার জন্য বিভিন্ন শর্টকাট চেষ্টা করেও কোনো লাভ হয়নি। তাই আমরা এই নিবন্ধটি ম্যাক পুনরুদ্ধার মোড কাজ করছে না এমন সমস্যার একটি বিশদ সমাধান হিসাবে পেন করেছি৷

ম্যাকবুক রিকভারি মোড কি?

ম্যাক পুনরুদ্ধার মোড কী তা সমস্ত ম্যাক ব্যবহারকারীরা জানেন তা বিশ্বাস করা ভুল হবে, তাই আমরা মোডের একটি প্রাথমিক বিবরণ দিয়ে শুরু করি। ম্যাক রিকভারি মোড হল ডিস্কের একটি ডেডিকেটেড পার্টিশন যাতে একটি রিকভারি ইমেজ এবং একটি OS X ইনস্টলার ডুপ্লিকেট থাকে। এটি একটি মাল্টি-ফাংশনাল ইনবিল্ট ম্যাক ইউটিলিটি যা ম্যাক ব্যবহারকারীদের নিরাপদে টাইম মেশিন থেকে তাদের ডেটা পুনরুদ্ধার বা পুনরুদ্ধার করতে, তাদের হার্ড ডিস্ক ঠিক করতে বা মুছতে, অনলাইন সহায়তা অ্যাক্সেস করতে এবং এমনকি ম্যাকওএস পুনরায় ইনস্টল করতে সক্ষম করে। এছাড়াও, একটি সফ্টওয়্যার ত্রুটি বা সমস্যার আবির্ভাবের সাথে, ম্যাকবুক পুনরুদ্ধার মোড ম্যাককে পুনরুদ্ধার করতে সহায়তা করে যার নাম বোঝায়। আপনার Mac এ macOS পুনরুদ্ধার অ্যাক্সেস করতে, নীচের পদ্ধতি অনুসরণ করুন:

1. পাওয়ার-এ ক্লিক করে আপনার Mac চালু করুন৷ বোতাম।

2. অবিলম্বে 1. উপরে, দীর্ঘক্ষণ ধরে কমান্ড + R টিপুন স্পিনিং গ্লোব বা অ্যাপল লোগো প্রদর্শিত না হওয়া পর্যন্ত আপনার কীবোর্ডে কী সমন্বয়।

3. ম্যাকওএস ইউটিলিটি ট্যাবটি প্রদর্শিত না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন তারপর আপনার পছন্দের কাজটি নির্বাচন করুন৷

4. macOS পুনরুদ্ধার থেকে প্রস্থান করতে, শাট ডাউন নির্বাচন করুন৷ অ্যাপল মেনু থেকে বিকল্প।

ম্যাকবুক রিকভারি মোড কাজ না করলে কী করবেন?

কিছু ক্ষেত্রে, যখন ব্যবহারকারীদের পুনরুদ্ধার মোডের মাধ্যমে তাদের MacBook পুনরায় চালু করা প্রাসঙ্গিক হয়, তখন তারা আবিষ্কার করতে পারে যে ম্যাক পুনরুদ্ধার মোড কাজ করছে না। যখনই এটি ঘটে, সাম্প্রতিক ম্যাক কম্পিউটারগুলি স্বয়ংক্রিয়ভাবে ইন্টারনেট থেকে macOS চালু করার জন্য স্যুইচ করে এবং যখন এটি ঘটে তখন আপনি Apple লোগোর জায়গায় স্পিনিং গ্লোব দেখতে পান৷

সময় বাঁচাতে এবং ম্যানুয়ালি ইন্টারনেটে macOS পুনরুদ্ধারকে প্ররোচিত করতে, স্টার্টআপের সময় Option-Command-R বোতাম বা Shift-Option-Command-R বোতাম টিপুন। ম্যাক পুনরুদ্ধার মোড কাজ না করার ক্ষেত্রে সমস্যা এখনও অব্যাহত থাকলে, নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করার কথা বিবেচনা করুন:

পদ্ধতি 1:আপনার টাইম মেশিন ব্যাকআপ ব্যবহার করুন

একজন ম্যাক ব্যবহারকারী হিসাবে, আপনি টাইম মেশিন ব্যাকআপ এক্সটার্নাল ড্রাইভের সাথে সংযুক্ত থাকতে পারেন। যদি তাই হয়, তাহলে এর অন্তর্নিহিত পুনরুদ্ধার মোড ব্যবহার করতে নিচের পদ্ধতি অনুসরণ করুন:

1. আপনার Mac রিস্টার্ট করুন। আপনি যখন স্টার্টআপ মিউজিক শুনবেন তখন বিকল্প ট্যাবে ক্লিক করুন।

2. আপনার টাইম মেশিন সংযোগ করুন এবং অপেক্ষা করুন। সংযুক্ত টাইম মেশিনটি কিছুক্ষণ পর বুট করা উচিত।

3. আপনার Mac বুট করতে রিকভারি ড্রাইভটি নির্বাচন করুন।

পদ্ধতি 2:একটি বুটযোগ্য ডিস্ক ড্রাইভ ইউটিলিটি ব্যবহার করুন

সমস্ত ম্যাক ব্যবহারকারীদের জন্য একটি ডেডিকেটেড ইউএসবি থাকা অপরিহার্য এই কারণে যেটিতে একটি বুটযোগ্য OS X ইনস্টলার থাকবে যাতে তাদের ম্যাক ঠিক করার প্রয়োজন হয়। রিকভারি মোডে একটি বুটেবল ড্রাইভ ব্যবহার করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

1. আপনার ম্যাক রিস্টার্ট করুন। যতক্ষণ না আপনি একটি চাইম শব্দ শুনতে পাচ্ছেন ততক্ষণ পর্যন্ত বিকল্প বোতামে ট্যাপ করুন।

2. আপনার ম্যাকের সাথে বুটযোগ্য ইনস্টলার ড্রাইভটি সংযুক্ত করুন৷

3. পপআপ তালিকা থেকে ড্রাইভটি নির্বাচন করুন৷ ম্যাক রিস্টার্ট হবে তারপর আপনি ম্যাক মেরামত করতে পারবেন।

পদ্ধতি 3:ম্যাক ইন্টারনেট পুনরুদ্ধার ব্যবহার করুন

যদি আপনার ম্যাকে ইন্টারনেট সংযোগ থাকে, তাহলে আপনি সফলভাবে এই পদ্ধতিটি চেষ্টা করতে পারেন:

1. আপনার Mac পুনরায় চালু করুন৷

2. আপনি যখন স্টার্টআপ মিউজিক শুনতে পান, তখন পর্যন্ত একটি গ্লোব এবং একটি স্ট্যাটাস বার দেখতে না পাওয়া পর্যন্ত Option + Command + R টিপুন।

3. আপনি যদি Wi-Fi ব্যবহার করেন তবে আপনার উপলব্ধ Wi-Fi নির্বাচন করুন৷

4. স্ট্যাটাস বার সম্পূর্ণরূপে লোড হওয়ার জন্য অপেক্ষা করুন তারপর প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য প্রম্পটগুলি অনুসরণ করুন৷

পদ্ধতি 4:তৃতীয় পক্ষের সমাধান ব্যবহার করুন

ব্যাক আপ করা ম্যাক ব্যবহারকারীদের জন্য একটি প্রধান ডেটা হতে পারে কারণ এটির উপযোগিতা তখনই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যখন বিপদ আঘাত করে। তাই, কিছু তৃতীয় পক্ষের সমাধান বিদ্যমান যা ব্যবহারকারীদের তাদের লালিত ডেটার জন্য ব্যর্থতা হিসাবে সম্পূর্ণ ব্যাকআপ নিতে উত্সাহিত করে। এই ধরনের অগণিত সফ্টওয়্যার রয়েছে এবং রিবুট করার পরে সাফারিতে ইন্টারনেট সহায়তা বিকল্প ব্যবহার করে অ্যাক্সেস করা যেতে পারে৷

পদ্ধতি 5:OS X পুনরায় ইনস্টল করুন

আপনার ম্যাক রিকভারি মোড অ্যাক্সেস করতে না পারার হতাশা বজায় থাকলে, বাগগুলি ঠিক করতে আপনার OS X পুনরায় ইনস্টল করা যৌক্তিক হতে পারে। OS X পুনরায় ইনস্টল করুন ক্লিক করে এটি অর্জন করা যেতে পারে৷ ট্যাব এবং পরবর্তী প্রম্পটের সাথে একমত।

উপসংহারে, আমরা আমাদের ডেটাতে যে মান রাখি তা তখনই সত্যিকারভাবে অনুভূত হয় যখন আমরা সেগুলিকে কোনো ব্যাকআপ বা ব্যর্থতা ছাড়াই হারিয়ে ফেলি, তা অনলাইনে হোক বা বুটেবল ডিস্কে। এটি হাইলাইট করে যে ম্যাক রিকভারি মোড কাজ করছে না এমন সমস্যাটি ঘটনার আগে ব্যবহৃত বিভিন্ন ডিভাইস স্টোরেজ এন্টিটিতে আপনার ডেটা অ্যাক্সেস করে সমাধান করা যেতে পারে৷


  1. কিভাবে ঠিক করবেন ম্যাক ক্যামেরা কাজ করছে না

  2. কীভাবে মাইক্রোফোন ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

  3. সমাধান - ইন্টারনেট পুনরুদ্ধার মোড Mac এ কাজ করছে না

  4. কিভাবে ঠিক করবেন iMessage ম্যাকে কাজ করছে না