কম্পিউটার

কিভাবে iOS 15 থেকে iOS 14 এ ডাউনগ্রেড করবেন

সর্বশেষ আপগ্রেড এবং আপডেটগুলি চেষ্টা করার জন্য, বিটা সংস্করণগুলি ভাল। যাইহোক, প্রতিদিনের ব্যবহারে সমস্ত ত্রুটিহীনভাবে কাজ করে না। আপনি যদি উত্তেজনা থেকে iOS 15 এ আপগ্রেড করে থাকেন এবং এখন আপনি আপনার সিদ্ধান্তের জন্য অনুশোচনা করছেন। iOS এর স্থিতিশীল সংস্করণ, iOS 14.6-এ কীভাবে ফিরে যাবেন তা এখানে।

iOS 14.6 এ ডাউনগ্রেড করার সবচেয়ে সহজ উপায় হল iOS 15 বিটা প্রোফাইল মুছে ফেলা এবং পরবর্তী আপডেটের জন্য অপেক্ষা করা। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. আইফোনের সেটিংসে যান> সাধারণ আলতো চাপুন৷
    কিভাবে iOS 15 থেকে iOS 14 এ ডাউনগ্রেড করবেন
  2. প্রোফাইল এবং ডিভাইস ম্যানেজমেন্ট ট্যাপ করুন।
    কিভাবে iOS 15 থেকে iOS 14 এ ডাউনগ্রেড করবেন
  3. প্রোফাইল সরান নির্বাচন করুন এবং iPhone পুনরায় বুট করুন৷

দুর্ভাগ্যবশত, নতুন আপডেট উপলব্ধ না হওয়া পর্যন্ত, আপনি iOS এর নন-বিটা সংস্করণে ফিরে যেতে পারবেন না। উপলব্ধ আপডেটগুলি আবার পরীক্ষা করতে, সেটিংস> সাধারণ> সফ্টওয়্যার আপডেটে যান৷

আরও পড়ুন:iOS 14.5 অ্যাপ ট্র্যাকিং স্বচ্ছতা:- আপডেটের পরে ধূসর হয়ে গেছে

যাইহোক, যদি আপনার ধৈর্য না থাকে, আপনি রিকভারি মোড ব্যবহার করতে পারেন। এর জন্য, আপনাকে আইফোনটিকে একটি পিসি বা ম্যাকের সাথে সংযুক্ত করতে হবে এবং অ্যাপলের সমর্থন পৃষ্ঠায় উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন।

iOS 15 থেকে ডাউনগ্রেড কেন?

কোন কারণে আপনি iOS 15-এ আপগ্রেড করেছেন তা বিবেচ্য নয়। আপনি যদি আপডেটটি পছন্দ না করেন, আপনি iOS 14-এ ফিরে যেতে পারেন। 

গুরুত্বপূর্ণ নোট

আমরা এখানে শুরু করার আগে আপনাকে কিছু জানতে হবে। iOS 15 বিটাতে যোগদান করার আগে, আপনি যদি একটি সংরক্ষণাগারভুক্ত স্থানীয় ব্যাকআপ তৈরি করেন তবে আপনি সহজেই এটিকে iOS 14-এ ডাউনগ্রেড করতে পারেন। তবে, যদি আপনি একটি ব্যাকআপ তৈরি করতে মিস করেন, তবে আমরা যেখান থেকে রেখেছি সেখান থেকে বাছাই না করে আপনি এখনও ডাউনগ্রেড করতে পারেন।

আর্কাইভ করা ব্যাকআপ কি

স্ট্যান্ডার্ড ব্যাকআপের বিপরীতে, আপনার ম্যাক এবং পিসিতে সংরক্ষণাগার ব্যাকআপগুলি ওভাররাইট করা হয় না। iOS 15 এ ডাউনগ্রেড করার জন্য এটি ব্যবহার করলে আপনি আপনার ফোনের সমস্ত পাঠ্য অ্যাপ এবং অন্যান্য ডেটা হারাবেন৷ এটা শুধুমাত্র একটি সতর্কতা।

কিভাবে iOS 15 থেকে 14.6 এ ডাউনগ্রেড করবেন

Windows অপারেটিং সিস্টেমের বিপরীতে, Apple পূর্ববর্তী সংস্করণে ডাউনগ্রেড করা সহজ করে না। তাছাড়া, অ্যাপল সফ্টওয়্যার আপডেটের সময়সীমার উপর একটি ট্যাব রাখে। এর মানে, প্রতি কয়েকদিন পর পুরনো সংস্করণগুলো কেটে ফেলা হয়। এর মানে, এই পদ্ধতিটি কাজ করবে বা করবে না তার কোন গ্যারান্টি নেই, তবে চেষ্টা করার কোন ক্ষতি নেই।

ডাউনলোড করতে আপনাকে প্রথমে রিকভারি মোডে যেতে হবে এবং এটি ডিভাইস থেকে ডিভাইসে পরিবর্তিত হয়।

iPhone 8 

ভলিউম আপ বোতাম টিপুন তারপর ভলিউম ডাউন বোতামটি একই সাথে টিপুন। এর পরে, আপনি রিকভারি মোডে না পৌঁছানো পর্যন্ত পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন।

একই পদক্ষেপগুলি আইপ্যাডকে পুনরুদ্ধার মোডে রাখতে সাহায্য করবে৷

iPhone 7

আপনি পুনরুদ্ধার মোডে পৌঁছানো পর্যন্ত ভলিউম ডাউন এবং পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷

 iPhone 6s বা তার আগের

পুনরুদ্ধার মোড স্ক্রীনটি দৃশ্যমান না হওয়া পর্যন্ত হোম বোতাম এবং পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷ এখন আপনি পুনরুদ্ধার মোডে আছেন, এটি iOS-এর একটি পুরানো সংস্করণে কীভাবে ডাউনলোড করবেন তা এখানে।

iOS 15 থেকে iOS 14 এ ডাউনগ্রেড করতে

দ্রষ্টব্য: আপনি iOS 14.6 এর চেয়ে পুরানো কিছুতে ডাউনগ্রেড করতে পারবেন না কারণ অ্যাপল পুরানো iOS সফ্টওয়্যার স্বাক্ষর করতে অস্বীকার করেছে। এছাড়াও, Apple IPSW ডাউনলোড প্রদান করে না। সুতরাং, আপনাকে এটি একটি তৃতীয় পক্ষের সাইট থেকে ডাউনলোড করতে হবে।

কিভাবে iOS 15 কে iOS 14.6 এ ডাউনগ্রেড করবেন

  1. লাইটনিং ক্যাবল ব্যবহার করে আপনার iPhone আপনার Mac বা PC-এ প্লাগ করুন
  2. যদি আপনার macOS ক্যাটালিনার থেকে পুরানো হয়, তাহলে iTunes খুলুন৷ যাইহোক, যদি এটি macOS Catalina বা উচ্চতর ওপেন ফাইন্ডার হয় এবং সাইডবারে উপস্থিত iPhone বিকল্পে ক্লিক করুন
  3. আপনি এখন একটি বার্তা সহ একটি পপ-আপ দেখতে পাবেন যেটি বলছে আপনার আইফোনে একটি সমস্যা আছে যা আপডেট বা পুনরুদ্ধার করতে হবে৷
    কিভাবে iOS 15 থেকে iOS 14 এ ডাউনগ্রেড করবেন
  4. Mac-এ Option কী ধরে রাখুন পিসিতে থাকাকালীন Shift কী ধরে রাখুন এবং রিস্টোর বোতামে ক্লিক করুন।
    কিভাবে iOS 15 থেকে iOS 14 এ ডাউনগ্রেড করবেন
  5. ডাউনলোড করা IPSW নির্বাচন করুন> শর্তাবলীতে সম্মত হন৷

সাধারণত, এই প্রক্রিয়াটি 15 মিনিট বা তার বেশি সময় নেয়। যাইহোক, যদি এটি দীর্ঘ সময় নেয় বা iOS 15 এ রিবুট করে তবে আপনার আইফোনটি আনপ্লাগ করুন এবং প্রক্রিয়া শুরু করার আগে এটিকে পুনরুদ্ধার মোডে রাখুন।

দ্রষ্টব্য :iOS 14 পুনরায় ইনস্টল করতে, আপনার একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ প্রয়োজন৷

একবার আইফোন পুনরুদ্ধার করা হলে এটি iOS 14-এর একটি ক্লিন কপি ফিচার করবে। এইভাবে আপনার টেক্সট, অ্যাপস এবং অন্যান্য ডেটা ফিরে পেতে সাহায্য করবে।

আপনার কাছে একটি সংরক্ষণাগারযুক্ত ব্যাকআপ থাকলে, আপনি সেখান থেকে iOS 15 পুনরুদ্ধার করতে পারেন। এটি করতে,  macOS Catalina ব্যবহারকারীরা ফাইন্ডার খুলবেন যখন পুরানো সংস্করণ ব্যবহার করছেন তাদের iTunes খুলতে হবে।

একবার ফাইন্ডার বা আইটিউনস খোলা হলে পুনরুদ্ধার নির্বাচন করুন> iOS 14 এর সংরক্ষণাগার ব্যাকআপ নির্বাচন করুন এবং আপনি iOS 14.6 ডাউনলোড করতে সক্ষম হবেন

এইভাবে আপনি iOS 15 থেকে 14 ডাউনগ্রেড করতে পারেন। এর পাশাপাশি, আপনি যদি না চান যে আপনার iPhone স্বয়ংক্রিয়ভাবে আপডেট হোক এই পদক্ষেপগুলি অনুসরণ করুন।

কিভাবে iOS 14 কে iOS 15-এ আপগ্রেড করা থেকে থামাতে হয়?

iOS 15 সম্পর্কে চূড়ান্ত ব্যবহারকারীর প্রতিবেদন প্রকাশিত না হওয়া পর্যন্ত, আপনি iOS 15 ব্যবহার করতে চান না, তাই না? iOS 14 এ থাকার জন্য আপনাকে যা করতে হবে তা এখানে। 

  • iPhone, iPod বা iPad সেটিংস খুলুন
  • সাধারণ-এ যান menu> Software Update
  • Tap Automatic Updates
  • Disable the options to automatically download and install iOS updates

কিভাবে iOS 15 থেকে iOS 14 এ ডাউনগ্রেড করবেন

That’s it, once you disable automatic updates, no longer your iPhone will be upgraded to iPhone 15. 

Final Words

If you can’t hang in there until the final iOS 15 is released using these steps, you can downgrade to iOS 14.6 from iOS 15. 

Doing so will allow you to stay wary of security issues and different issues detected in the iOS 15 Beta. While doing so remember, you can only update to a public version of iOS that’s newer than the version you have. This means to move off the beta completely you will have to wait for the final public release. The above method will only help downgrade to iOS 14.6.

We hope you find the article helpful and by now have decided what you wish to do.


  1. মোজাভে থেকে হাই সিয়েরাতে কীভাবে ডাউনগ্রেড করবেন

  2. উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 এ কীভাবে ডাউনগ্রেড করবেন

  3. কিভাবে iOS ডাউনগ্রেড করবেন

  4. কিভাবে iOS 12 ইনস্টল করবেন