কম্পিউটার

কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন

কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন

আপনি কি Windows 11 চেষ্টা করেছেন এবং সিদ্ধান্ত নিয়েছেন যে আপনি Windows 10 এর সাথে লেগে থাকবেন? যে ব্যবহারকারীরা Windows 11 থেকে Windows 10-এ ডাউনগ্রেড করতে চান তাদের জন্য, পুরানো অপারেটিং সিস্টেমে ফিরে যেতে আমাদের সহজ নির্দেশিকা অনুসরণ করুন। আপনি যদি পরে এই ক্রিয়াকলাপের জন্য অনুশোচনা করেন তবে ঠিক আছে, কারণ আমরা আপনাকে আবার Windows 11-এ আপগ্রেড করতে সহায়তা করার জন্য নির্দেশাবলী যোগ করেছি।

Windows 11 থেকে ডাউনগ্রেড কেন?

আপনার নতুন পিসি হার্ডওয়্যার Windows 11 এর সাথে আগে থেকে ইনস্টল করা হোক বা Windows 11 মেনুতে যা আছে তা আপনি পছন্দ করেন না, আপনি নিম্নলিখিত কারণে Windows 10-এ লেগে থাকতে চাইতে পারেন:

  • Windows 10 2025 সালের অক্টোবর পর্যন্ত সম্পূর্ণরূপে সমর্থিত :এতে সব নিয়মিত বৈশিষ্ট্য এবং নিরাপত্তা আপডেট অন্তর্ভুক্ত রয়েছে। আপনার বর্তমান ডিভাইসে লেগে থাকার জন্য এটি অনেক সময়, তা হোম, প্রো বা অন্য কোনো সংস্করণই হোক না কেন। এটা অজানা যে Microsoft ভবিষ্যতের এক্সটেনশন করতে পারে কি না তারা আগে করেছে।
  • Windows 10 2025 এর পরেও ব্যবহার করা যাবে :Windows 10 নিরাপত্তা আপডেট 2025 এর পরে অন্তত আরও দুই বছর অব্যাহত থাকবে। এর মানে এটি কমপক্ষে 2027 সাল পর্যন্ত ব্যবহার করা যেতে পারে।
  • জনপ্রিয় Windows 11 বৈশিষ্ট্যগুলি ইতিমধ্যেই Windows 10-এ সমর্থিত :স্ন্যাপ লেআউট এবং একাধিক ডেস্কটপ সহ অনেক Windows 11 বৈশিষ্ট্য Windows 10-এ কোনো না কোনো আকারে সমর্থিত।

আপনি যদি ডাউনগ্রেড করতে চলেছেন কারণ কিছু ঠিক কাজ করছে না, তাহলে প্রথমে আমাদের Windows 11 পোস্ট-ইন্সটলেশন চেকলিস্টটি দেখুন। হয়তো আপনার সমস্যার একটি সহজ সমাধান আছে।

কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন

আপনি যদি Windows 10 থেকে Windows 11-এ আপগ্রেড করে থাকেন, তাহলে OS আপগ্রেডের পর থেকে কত দিন কেটে গেছে তার উপর নির্ভর করে ফিরে আসার দুটি উপায় রয়েছে। যদি এটি দশ দিন বা তার কম হয়, তাহলে Windows 11-এ একটি অন্তর্নির্মিত সুইচ রয়েছে যা আপনাকে স্বয়ংক্রিয়ভাবে Windows 10-এ "ফিরে যেতে" সাহায্য করবে। এই সময়সীমা শেষ হয়ে গেলে, আপনাকে Windows 10-এর একটি পরিষ্কার ইনস্টলেশন বেছে নিতে হবে।

ইনস্টলেশনের দশ দিনের মধ্যে Windows 11 থেকে Windows 10-এ "ফিরে যান"

  1. আপনার Windows 11 ডিভাইসে, "সেটিংস -> সিস্টেম" এ যান।
  2. "অতিরিক্ত বিকল্প -> পুনরুদ্ধার" এ পৌঁছানোর জন্য নীচে "উইন্ডোজ আপডেট" বিকল্পে ক্লিক করুন৷
কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন
  1. "পুনরুদ্ধারের বিকল্প" শিরোনামের একটি নতুন মেনু আইটেম প্রদর্শিত হবে৷ এই বিভাগে "গো ব্যাক" বিকল্পে ক্লিক করুন। দ্রষ্টব্য :আপনি Windows 11 স্টার্ট মেনু সার্চ ব্যবহার করে সরাসরি “Go back” সার্চ করতে পারেন।
কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন
  1. আপনি "ফিরে যান" ক্লিক করার সাথে সাথে একটি নীল "জিনিস প্রস্তুত করা হচ্ছে" স্ক্রীনটি দৃশ্যে আসে। এর জন্য আপনাকে কয়েক সেকেন্ড অপেক্ষা করতে হবে।
কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন
  1. রোলব্যাক করার আগে, আপনি একটি সমীক্ষা পাবেন যেখানে আপনাকে অবশ্যই Windows 10-এ ফিরে যাওয়ার কারণ জানাতে হবে। Windows 11-এ আপনার নিজের ব্যক্তিগত প্রতিক্রিয়া দেওয়ার জায়গাও রয়েছে।
কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন
  1. আপনাকে Windows 11-এ আপডেটগুলি পরীক্ষা করার জন্য অনুরোধ করা হবে৷ এগিয়ে যেতে "না, ধন্যবাদ" এ ক্লিক করুন৷
কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন
  1. আপডেট না হওয়া পর্যন্ত আপনি আপনার পিসি ব্যবহার করতে পারবেন না এবং আপনাকে কিছু অ্যাপ/প্রোগ্রাম পুনরায় ইন্সটল করতে হবে বলে উল্লেখ করে একটি সতর্কতা স্ক্রিন। এগিয়ে যেতে "পরবর্তী" ক্লিক করুন। Windows 10-এ ডাউনগ্রেড করার ফলে ডেটার কোনো ক্ষতি না হলেও আপনার ফাইলগুলির ব্যাকআপ নেওয়ার কথা বিবেচনা করা উচিত৷
কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন
  1. Windows 10-এ সাইন ইন করার জন্য আপনার ডিভাইসের পাসওয়ার্ডটি ভুলে যাবেন না।
কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন
  1. আপনি একবার "Windows 10-এ ফিরে যান" এ ক্লিক করলে আপনি ডাউনগ্রেড প্রক্রিয়াকে বাধা দিতে পারবেন না।

ডাউনগ্রেডের সময় একটি নীল/কালো পর্দা প্রদর্শিত হবে যা দীর্ঘ সময়ের জন্য হতে পারে। আপনি যদি পাওয়ার বোতামগুলি ব্যবহার করে ডিভাইসটি বন্ধ করেন তবে এটি উইন্ডোজ 11 এ রিবুট হবে৷

কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন

Windows 11-এ আপগ্রেড করার পর দশ দিন অতিবাহিত হয়েছে কিনা তা আমি কীভাবে জানব?

যারা Windows 11-এ বিনামূল্যে আপগ্রেড অফারটির সুবিধা নিয়েছেন, তাদের জন্য Windows 10-এ ফিরে যাওয়ার জন্য আপনার কাছে দশ দিন সময় আছে।

Windows 11 আপনাকে কোনো সিস্টেম বিজ্ঞপ্তি বা অনুস্মারক দিয়ে এই বিকল্প সম্পর্কে সতর্ক করে না। আপনি যে তারিখটি প্রথম Windows 11 ইন্সটল করেছেন তা আপনাকে মনে রাখতে হবে। আপনি যদি উইন্ডোজ ডিভাইসে ট্র্যাক রাখতে চান তবে অ্যালার্ম এবং ক্লক অ্যাপ ব্যবহার করার কথা বিবেচনা করুন।

Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করুন দশ দিন পরে

উইন্ডোজ 10 এ ফিরে যাওয়ার অন্য উপায় হল একটি পরিষ্কার ইনস্টলেশন করা। ফ্যাক্টরি রিসেটের মতো, এটি আপনার সিস্টেম থেকে Windows 11 সম্পূর্ণরূপে মুছে ফেলবে এবং Windows 10-এর একটি নতুন অনুলিপি ইনস্টল করবে৷

আমরা Windows 10 এর একটি পরিষ্কার ইনস্টল করার জন্য সম্পূর্ণ নির্দেশাবলী কভার করেছি। এখানে পদক্ষেপগুলির একটি দ্রুত সারাংশ রয়েছে:

  1. আপনার Windows 10 ফাইল, সফ্টওয়্যার লাইসেন্স কী, এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করুন। আপনি Windows 11 ডিভাইসেই এটি করতে পারেন।
  2. অফিসিয়াল Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ডাউনলোড এবং ইনস্টল করুন এবং একটি USB ড্রাইভে ISO ফাইলটি বার্ন করুন।
  3. নিম্নলিখিত পাঠ্যটি ব্যবহার করে কমান্ড টার্মিনাল থেকে Windows 10 পণ্য কী পুনরুদ্ধার করুন:
wmic path SoftwareLicensingService get OA3xOriginalProductKey
  1. উপযুক্ত বুট কী ব্যবহার করে নিরাপদ মোডে আপনার আপগ্রেড করা Windows 11 ডিভাইসে বুট করুন, যেমন F2 , F10 অথবা F12 . আবার আপনার ডিভাইসে Windows 10 ইনস্টল করতে অন-স্ক্রীন মেনু বিকল্পগুলি অনুসরণ করুন। আপনার যদি একটি বৈধ Windows 10/11 লাইসেন্স থাকে, তাহলে পরিষ্কার ইনস্টলেশন একেবারে বিনামূল্যে৷

Windows 10 থেকে কিভাবে Windows 11 এ আপগ্রেড করবেন

Windows 10-এ ফিরে যাওয়ার পর, আপনি আবার Windows 10 থেকে Windows 11-এ আপগ্রেড করতে পারেন। একমাত্র শর্ত হল এটি প্রথমে Windows 10-এর সর্বশেষ সংস্করণে আপডেট করা উচিত। আপনি একজন Windows Insider নাকি একজন। সাধারণ ব্যবহারকারী।

1. Windows 11 ইনসাইডারের জন্য

  1. আপনি যদি একজন Windows 11 ইনসাইডার হন, তাহলে সার্চ বক্স থেকে Windows Insider প্রোগ্রাম সেটিংসে যান।
কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন
  1. রিলিজ প্রিভিউ, ডেভ বা বিটা চ্যানেলের জন্য ইনসাইডার সেটিংস বেছে নিন। রিলিজ প্রিভিউ চ্যানেলটি সবচেয়ে স্থিতিশীল এবং এটি পছন্দ করা উচিত।
কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন
  1. আপনি একটি আপগ্রেডের জন্য ফিরে যাওয়ার আগে, আপনার ডিভাইসে "রিলিজ প্রিভিউ" চ্যানেলটি সক্ষম করা আছে তা নিশ্চিত করুন৷
কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন

উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 11 আপগ্রেডের বাকি পদ্ধতিটি সাধারণ ব্যবহারকারীদের জন্য নীচের বানান পদ্ধতির অনুরূপ৷

2. সাধারণ ব্যবহারকারীদের জন্য

আপনি যদি একজন উইন্ডোজ ইনসাইডার না হন, তাহলে আপনি অবাধে Windows 10 থেকে Windows 11-এ আপগ্রেড করতে পারেন, যদি আপনার ডিভাইসটি সামঞ্জস্যের মানদণ্ড পূরণ করে। (এই সামঞ্জস্য নির্দেশিকা অনুসরণ করুন।)

  1. Windows 11 এর সামঞ্জস্যতা জানার একটি সরাসরি উপায় হল আপনার Windows 10 ডিভাইসে "আপগ্রেডের জন্য পরীক্ষা করা"৷
  2. আপনি একটি "Windows 11 এর জন্য প্রস্তুত হন" অবস্থা দেখতে পাবেন। আপনার ডিভাইসটি কাটছে কিনা তা জানতে এটিতে ক্লিক করুন৷
কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন
  1. আপনি যোগ্য ডিভাইসগুলিতে একটি স্ট্যাটাস দেখতে পাবেন যেখানে লেখা আছে:"এই পিসি উইন্ডোজ 11 চালাতে পারে।"
কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন
  1. অত্যাধুনিক Windows আপডেটের জন্য আপনার ডিভাইসটি আবার পরীক্ষা করুন। আপনি একটি "উইন্ডোজ 11-এ আপগ্রেড করুন" আপডেট বার্তা দেখতে পাবেন। এটি আপনাকে লাইসেন্সের কিছু শর্তাবলী পর্যালোচনা করতে হবে। এগিয়ে যেতে বোতামে ক্লিক করুন।
কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন
  1. এগিয়ে যাওয়ার জন্য Windows 11-এর জন্য সফ্টওয়্যার লাইসেন্সের শর্তাবলী স্বীকার করুন এবং ইনস্টল করুন।
কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন
  1. Windows 11-এর ডাউনলোড এবং ইনস্টলেশন স্বয়ংক্রিয়ভাবে ঘটবে এবং এতে কয়েকটি পুনরায় চালু হবে।

স্ক্র্যাচ থেকে উইন্ডোজ 11 ইনস্টলেশনের সময় কী আশা করা যায় সে সম্পর্কে আপনার সম্পূর্ণ ধাপে ধাপে নির্দেশাবলীর প্রয়োজন হলে, আপনি সেগুলি এখানে খুঁজে পেতে পারেন। আপনার ডিভাইসে কতটা সময় লাগবে তা বোঝার জন্য শেষ বিভাগটি অনুসরণ করুন, কারণ আপগ্রেডে কয়েকটি নীল এবং কালো স্ক্রীনেরও বেশি অন্তর্ভুক্ত রয়েছে।

কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন

3. Windows 11 ISO ফাইল ব্যবহার করে Windows 10 থেকে Windows 11 এ আপগ্রেড করুন

Windows 11 আপডেট অ্যাক্সেস করার সময় ডিভাইস থেকে ডিভাইসে পরিবর্তিত হতে পারে, কারণ Microsoft পর্যায়ক্রমে বিনামূল্যে আপডেটগুলি রোল আউট করে। যাইহোক, Windows Insiders এবং যারা একটি নতুন ল্যাপটপ/PC কিনেছেন তাদের তাৎক্ষণিক অ্যাক্সেস পাওয়া উচিত।

আপনি যদি এতক্ষণ অপেক্ষা করতে না পারেন, তাহলে আপনার একটি Windows 11 ISO এবং একটি Windows 11 মিডিয়া তৈরির টুল ইনস্টল করা উচিত। অফিসিয়াল মাইক্রোসফ্ট লিঙ্কগুলি এখনও উপলব্ধ নয় তবে কয়েক সপ্তাহের মধ্যে সেখানে থাকা উচিত।

দুটি পৃথক Windows 11 সফ্টওয়্যার প্রোগ্রাম ডাউনলোড করার পরে, বিভাগে উল্লিখিত "Windows ক্লিন ইনস্টল" টিউটোরিয়ালের ধাপগুলি অনুসরণ করুন:"Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করুন দশ দিন পরে।"

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. আমি কিভাবে Windows 10 বা Windows 11-এর মধ্যে একটি আগের Windows বিল্ডে ডাউনগ্রেড করব?

পূর্ববর্তী Windows 10 বিল্ডে ডাউনগ্রেড করতে, আপনাকে এখানে দেখানো হিসাবে আগের বিল্ড বিকল্পের সাথে রোল ব্যাক করতে হবে। ডাউনগ্রেড করার জন্য একই পদ্ধতি Windows 11-এর মধ্যে প্রযোজ্য। আপনার পিসিকে আগের বিল্ডে রিসেট করতে আপনি আপনার সিস্টেমে পুনরুদ্ধার পয়েন্টও সেট আপ করতে পারেন।

2. বিনামূল্যে আপগ্রেড করার সময়সীমা শেষ হওয়ার পরে আমি কি Windows 10 থেকে Windows 11-এ আপগ্রেড করতে পারি?

যোগ্য Windows 10 ডিভাইস থেকে Windows 11-এ Microsoft-এর বিনামূল্যের আপগ্রেড অফারটি 2022 সালের মাঝামাঝি পর্যন্ত চলবে বলে আশা করা হচ্ছে।

বিনামূল্যে আপগ্রেড করার সময়সীমা শেষ হয়ে যাওয়ার পরে, আপনি এখনও অফিসিয়াল সাইট থেকে একটি নতুন Windows 11 লাইসেন্স কিনতে পারেন, ISO ডাউনলোড করতে পারেন এবং Windows 11 পরিষ্কার ইনস্টলেশনের জন্য USB ডিভাইসে বার্ন করতে পারেন৷

3. কেন আমি আমার ডিভাইসে Windows 11 স্ট্যাটাসের আপডেট দেখতে পাচ্ছি না?

যদি আপনার পিসি/ল্যাপটপ হার্ডওয়্যার Windows 11-এর সাথে সামঞ্জস্যপূর্ণ না হয়, তাহলে আপনি Windows 11-এ আপডেট করার প্রম্পট পাবেন না।

যাদের ডিভাইসটি যোগ্য কিন্তু এখনও বার্তাটি দেখতে পাচ্ছেন না তাদের জন্য, আপনাকে প্রথমে আপনার অন্যান্য সমস্ত আপডেট শেষ করতে হবে, তারপর "আপনার আপডেটগুলি পরীক্ষা করুন" এ যান এবং একটি Windows 11 আপডেট প্রম্পটের জন্য এটি রিফ্রেশ করুন৷

আপনি যদি Windows 11-এ আপনার আপডেট সমস্যাগুলি কীভাবে পরিচালনা করবেন তা শিখতে চান, তাহলে Windows 10-এর জন্য অনুরূপ পদ্ধতিগুলি পড়ুন৷ এছাড়াও আপনি আরও ভাল পারফরম্যান্সের জন্য আপনার Windows C ড্রাইভে পরিষ্কার এবং স্থান তৈরি করতে পারেন৷


  1. কিভাবে উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 ডাউনগ্রেড করবেন (Windows 11 থেকে Windows 10 রোলব্যাক করুন)

  2. কিভাবে iOS 15 থেকে iOS 14 এ ডাউনগ্রেড করবেন

  3. কিভাবে Windows 10 থেকে Bing সরাতে হয়

  4. Windows Core OS কিভাবে Windows 10 থেকে আলাদা?