কম্পিউটার

ডেটা না হারিয়ে কীভাবে iOS 14 থেকে iOS 13 এ ডাউনগ্রেড করবেন

► এই নির্দেশিকা iOS 14.5 থেকে iOS 14.4-এ ডাউনগ্রেড করার ক্ষেত্রেও প্রযোজ্য।

নতুন iOS 14 বিভিন্ন নতুন বৈশিষ্ট্য নিয়ে এসেছে, যেমন নতুন অ্যাপ লাইব্রেরি, পিকচার-ইন-পিকচার, কোনো ফুল স্ক্রিন কল করা যাবে না ইত্যাদি। যাইহোক, এটি বিরক্তিকর ত্রুটিও নিয়ে আসে যা আপনাকে আপনার ফোন স্বাভাবিকভাবে ব্যবহার করতে বাধা দেয়। iOS 14 আর দাঁড়াতে পারবেন না? এই নির্দেশিকা থেকে iOS 14 থেকে iOS 13 এ ডাউনগ্রেড করার পদ্ধতি শিখুন।

► দ্রষ্টব্য:
- পদ্ধতিটি iPadOS 14 থেকে iPadOS 13-এ ডাউনগ্রেড করার ক্ষেত্রেও প্রযোজ্য .
- যে কেউ iOS 14 বিটাকে iOS 13 এ ডাউনগ্রেড করতে চান , আমরা আপনার জন্য আরেকটি নির্দেশিকা প্রস্তুত করছি:কিভাবে iOS 14 বিটা এবং iPadOS 14 বিটা আনইনস্টল করবেন

  • পার্ট 1. আপনি কি iOS 14 থেকে iOS 13 এ ডাউনগ্রেড করতে পারেন?

  • পার্ট 2. আপনি কি কম্পিউটার ছাড়া iOS 14 থেকে iOS 13 এ ডাউনগ্রেড করতে পারেন?

  • পার্ট 3. প্রস্তুতি:ডাউনগ্রেড করার আগে আপনার আইফোন ব্যাকআপ করুন

  • পার্ট 4. কিভাবে iOS 14 থেকে iOS 13 এ ডাউনগ্রেড করবেন?

আপনি কি iOS 14 কে iOS 13 এ ডাউনগ্রেড করতে পারেন?

পূর্ববর্তী iOS-এ আইফোন ডাউনগ্রেড করতে, iOS ফার্মওয়্যার প্রয়োজন। ব্যবহারকারীরা সমস্ত স্বাক্ষরিত IPSW ফাইলগুলি খুঁজে পেতে এবং ডাউনলোড করতে Apple এর IPSW ডাউনলোড ওয়েবসাইটে যেতে পারেন। অর্থাৎ, আপনি যদি iOS 14 থেকে iOS 13-এ ডাউনগ্রেড করতে চান, তাহলে আপনাকে সঠিক iOS 13 IPSW ফাইলটি ডাউনলোড করতে হবে। এবং এখন iOS 13.5.1 এবং iOS 13.6 উপলব্ধ৷

যাইহোক, ঘটনাটি হল যে অ্যাপল চায় না যে লোকেরা তাদের আইফোনগুলি ঐচ্ছিকভাবে ডাউনগ্রেড করুক, তাই এটি শীঘ্রই পুরানো সংস্করণের সফ্টওয়্যারগুলিতে স্বাক্ষর করা বন্ধ করবে যখন একটি নতুন সংস্করণ আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হবে। অন্য কথায়, iOS 14 বের হলে অ্যাপল যে কোনো সময়ে iOS 13 স্বাক্ষর করা বন্ধ করবে। অতীতের প্রবণতার উপর ভিত্তি করে, Apple অক্টোবরে একদিন iOS 13 স্বাক্ষর করা বন্ধ করতে পারে৷

সব মিলিয়ে, iOS 14 থেকে iOS 13 তে ডাউনগ্রেড করা সম্ভব কিন্তু বিকল্পটি অনির্দিষ্টকালের জন্য উপলব্ধ হবে না। আপনি কেবল তখনই এটি তৈরি করতে পারবেন যখন পূর্ববর্তী সংস্করণটি এখনও স্বাক্ষর করছে৷

আপনি কি কম্পিউটার ছাড়া iOS 14 থেকে iOS 13 তে ডাউনগ্রেড করতে পারেন?

আপনার যদি কম্পিউটার বা ল্যাপটপ না থাকে, তাহলে আপনি ভাবতে পারেন যে আপনি সরাসরি আইফোনে ডাউনগ্রেডিং সম্পূর্ণ করতে পারবেন কিনা। যাইহোক, দয়া করে সচেতন থাকুন যে এটি অসম্ভব। আপনি কম্পিউটার ছাড়া iOS 14 থেকে iOS 13 তে ডাউনগ্রেড করতে পারবেন না। একটি উচ্চ সংস্করণ থেকে ডাউনগ্রেড করতে, অপারেশন সঞ্চালনের জন্য আপনার একটি কম্পিউটারের প্রয়োজন হবে৷ কম্পিউটার ছাড়াই iOS 14 থেকে ডাউনগ্রেড করতে সাহায্য করতে পারে এমন কাউকে বা এমন কোনও পণ্যকে বিশ্বাস করবেন না। এটি আপনার আইফোনের ক্ষতি করতে পারে৷

প্রস্তুতি:iOS 13 এ ডাউনগ্রেড করার আগে আপনার আইফোনের ব্যাকআপ নিন

iOS 14 থেকে iOS 13-এ কীভাবে ডাউনগ্রেড করা যায় তা দেখতে শুরু করার আগে মাত্র একটি ধাপ। আপনার ডিভাইসের ব্যাকআপ নিতে ভুলবেন না। ডাউনগ্রেডিং আপনার iPhone মুছে ফেলবে, সমস্ত সঞ্চিত পরিচিতি, বার্তা, ফটো এবং অন্য সবকিছু মুছে ফেলা হবে৷

যাইহোক, Apple-এর নিরাপত্তা সেটিংসের কারণে, উচ্চতর iOS সংস্করণে তৈরি একটি ব্যাকআপ নিম্ন iOS সংস্করণে চলমান ডিভাইসে পুনরুদ্ধার করা সমর্থিত নয়। এর অর্থ হল, যদিও আপনি iTunes/iCloud এর মাধ্যমে iOS 14-এ চলমান আপনার iPhone-এর ব্যাকআপ নিতে পারেন, তবে iOS 13 ডিভাইসে ব্যাকআপ পুনরুদ্ধার করা যাবে না।

আপনি যদি iOS 14 এ আপগ্রেড করার আগে আপনার ডিভাইসের ব্যাক আপ নিয়ে থাকেন, তাহলে আপনি সহজেই ডেটা ফিরে পেতে একটি পুনরুদ্ধার করতে পারেন। অথবা যদি আপনার পূর্ববর্তী ব্যাকআপ না থাকে, তাহলে আপনার ডেটা সুরক্ষিত রাখতে সাহায্য করার জন্য অন্য একটি iOS ব্যাকআপ টুল ব্যবহার করতে দিন৷

AOMEI MBackupper দিয়ে আপনার ডিভাইসের ব্যাকআপ নিন

AOMEI MBackupper হল একটি বিনামূল্যের iOS ব্যাকআপ টুল। আইটিউনস বা আইক্লাউডের তুলনায়, এটি একটি সহজ iPhone/iPad ব্যাকআপ এবং পুনরুদ্ধার সমাধান অফার করে৷

◆ আপনি যে ডেটা ব্যাকআপ করতে চান তার পূর্বরূপ দেখুন এবং নির্বাচন করুন; আপনি যে কোনো সময় ব্যাকআপ ফাইল চেক করুন; সেগুলির সবকটির পরিবর্তে বেছে বেছে ডিভাইসে ডেটা পুনরুদ্ধার করুন।
◆ আরও কী, ব্যাকআপ ফাইলগুলি যে কোনও ডিভাইসে পুনরুদ্ধার করা যেতে পারে যা বিভিন্ন iOS-এর সাথে চলছে৷ iOS 13-এ ডাউনগ্রেড করার পরেও আপনি নতুন তোলা ফটো অ্যাক্সেস করতে পারবেন।

আপনি যদি ডেটা না হারিয়ে iOS 14 থেকে iOS 13 এ ডাউনগ্রেড করতে চান , শুধু AOMEI MBackupper দিয়ে আপনার iPhone ব্যাকআপ করুন:

1. ডাউনলোড করুন, ইনস্টল করুন এবং AOMEI MBackupper চালু করুন> আপনার আইফোনে প্লাগ করুন৷

2. কাস্টম ব্যাকআপ ক্লিক করুন৷ বিকল্প> আপনি যে ধরনের ডেটা ব্যাকআপ করতে চান সেটি বেছে নিন।

3. আপনি যে আইটেমগুলি ব্যাকআপ করতে চান তা নির্বাচন করতে আপনি প্রতিটি আইকনে ক্লিক করতে পারেন৷

4. একটি সঞ্চয়স্থান নির্বাচন করুন> ব্যাকআপ শুরু করুন ক্লিক করুন৷ .

কিভাবে iOS 14 থেকে iOS 13/iPadOS 14 থেকে iPadOS 13 এ ডাউনগ্রেড করবেন?

iOS 14 থেকে iOS 13 তে ডাউনগ্রেড করার জন্য নিম্নলিখিত ধাপগুলি রয়েছে, অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনি কম্পিউটারে iTunes এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করেছেন। এবং "ফাইন্ড মাই আইফোন" বিকল্পটিও বন্ধ করুন:সেটিংস> [আপনার নাম]> iCloud এ যান> আমার আইফোন খুঁজুন এ আলতো চাপুন এবং এটি নিষ্ক্রিয় করুন।

1. Apple IPSW ডাউনলোডগুলি থেকে iOS 13 ফার্মওয়্যার ফাইল ডাউনলোড করুন:https://ipsw.me/ এ যান> আপনার আইফোনের ধরন এবং আপনার প্রয়োজনীয় IPSW চয়ন করুন> ডাউনলোড করুন ক্লিক করুন .

2. আইটিউনস চালান এবং USB কেবলের মাধ্যমে আপনার আইফোনকে কম্পিউটারে সংযুক্ত করুন৷

3. ডিভাইস ক্লিক করুন৷ আইকন এবং সারাংশ-এ যান পৃষ্ঠা।

4. iPhone/iPad পুনরুদ্ধার করুন... ক্লিক করুন৷ Shift ধরে রাখার সময় উইন্ডোজের কী বা বিকল্প আপনার আগে ডাউনলোড করা IPSW ফাইলটি সনাক্ত করতে Mac এ কী।

5. IPSW ফাইলটি চয়ন করুন এবং খুলুন ক্লিক করুন৷ .

6. একটি পপ-আপ উইন্ডো আসবে এবং আপনাকে বলবে যে iTunes আপনার ডিভাইসটিকে iOS 13 এ পুনরুদ্ধার করবে, পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন নিশ্চিত করতে।

এটাই! প্রক্রিয়াটি সম্পন্ন হলে, আপনাকে হ্যালো দ্বারা স্বাগত জানানো হবে৷ পর্দা ঠিক আগের মতই আপনার আইফোন সেট আপ করুন৷

আপনার যদি পূর্ববর্তী ব্যাকআপ থাকে তবে আপনি iCloud বা iTunes ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে বেছে নিতে পারেন। অথবা সেটআপ প্রক্রিয়া সম্পূর্ণ হলে AOMEI MBackupper দিয়ে প্রয়োজনীয় ফাইলগুলি পুনরুদ্ধার করুন।

উপসংহার

ডেটা হারানো ছাড়াই iOS 14 থেকে iOS 13 এ ডাউনগ্রেড করার জন্য এটিই। iOS 13-এ ডাউনগ্রেড করা সম্ভব কিন্তু আপনার দ্রুত অগ্রসর হওয়া উচিত - Apple iOS 13 IPSW ফাইলে স্বাক্ষর করা বন্ধ করার আগে।

আপনার যদি কোন প্রশ্ন থাকে বা কোন সাহায্যের প্রয়োজন হয়, অনুগ্রহ করে একটি মন্তব্য করুন এবং আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনাকে উত্তর দেব।


  1. উইন্ডোজ 10 এ ডেটা না হারিয়ে ডিস্ক কীভাবে শুরু করবেন

  2. ডেটা হারানো ছাড়া অ্যান্ড্রয়েড থেকে আইফোনে কীভাবে সরানো যায়

  3. ডাটা না হারিয়ে কিভাবে HDD থেকে SSD তে OS মাইগ্রেট করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 থেকে 10 ডাউনগ্রেড করবেন ডেটা না হারিয়ে (10 দিন পর)