কম্পিউটার

2022 সালে কার্যকরী সমাধান:ফেসটাইম ম্যাকে কাজ করছে না

ফেসটাইম অ্যাপলের ভিডিও চ্যাট অ্যাপ্লিকেশন। আপনি যখন অ্যাপল ডিভাইস ব্যবহার করছেন এমন কারো সাথে যোগাযোগ করার প্রয়োজন হলে এটি বেশ কাজে আসে। বিষয়টি হল, এটি সমস্যা থেকে রেহাই পায় না। একটি সম্ভাবনা রয়েছে যে আপনি Facetime Mac এ কাজ করছে না সমস্যার সম্মুখীন হবেন .

যেকোন অ্যাপ্লিকেশনের মতো, এটি নিখুঁত নয়। এটি কিছু সমস্যাও চালাতে পারে। তা সত্ত্বেও, ম্যাক-এ কাজ না করার ক্ষেত্রে ফেসটাইম সমস্যাটির সম্মুখীন হলে আপনি কয়েকটি সমাধান করতে পারেন। পড়া চালিয়ে যান কারণ আপনি এখানে Mac এ Facetime কাজ না করার সমস্যার সমাধান করতে শিখবেন।

পার্ট 1. সম্ভাব্য কারণগুলি কেন ফেসটাইম ম্যাকে কাজ করছে না

ফেসটাইম একটি দরকারী অ্যাপ্লিকেশন। এটি বন্ধু এবং সহকর্মীদের সাথে যোগাযোগ করার একটি দুর্দান্ত উপায়। আপনি অন্যান্য iPhone, iPod, এবং iPad ব্যবহারকারীদের সাথে ভিডিও কল করতে এবং গ্রহণ করতে পারেন। আপনি আপনার ফোন প্ল্যানে আপনার বরাদ্দ বা আপনার মিনিটগুলি ব্যবহার না করেই এটি করতে পারেন। এটি সেট করা বেশ সহজ কিন্তু কিছুক্ষণের মধ্যে এটি কিছু সমস্যায় পড়তে পারে। ম্যাকে ফেসটাইম কাজ না করার সমস্যাটি সেই অনিবার্য সমস্যাগুলির মধ্যে একটি।

2022 সালে কার্যকরী সমাধান:ফেসটাইম ম্যাকে কাজ করছে না

আপনার ফেসটাইম আপনার ম্যাকে কেন কাজ করছে না তার সম্ভাব্য কারণ রয়েছে। শুরুর জন্য, আপনার ইন্টারনেট অপরাধী হতে পারে। আপনি সম্ভবত এটির সাথে সংযোগ করতে পারবেন না কারণ আপনাকে DNS (ডোমেন নেম সিস্টেম) ফ্লাশ করতে হবে ক্যাশে।

DNS কি? ডিএনএস কী তা ব্যাখ্যা করার দরকার নেই কারণ এটি নিজেই আরেকটি বিষয়। আপনার ইন্টারনেটের কানেক্টিভিটি সমস্যাগুলির সাথে এটি সম্পর্কিত, এটি ডিজিটাল ট্র্যাকগুলি বা ক্যাশে পরিষ্কার করার বিষয়ে যা আপনি আপনার Mac-এ পরিদর্শন করেছেন এমন সমস্ত ওয়েবসাইট থেকে জমা হয়েছে৷ চিন্তা করবেন না। আপনি যখন সমাধানে যান তখন এটি সম্পর্কে প্রযুক্তিগত কিছুই নেই।

আপনাকে আরও বিবেচনা করতে হবে যে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, মিশর, জর্ডান এবং তিউনিসিয়ার মতো দেশে ফেসটাইম উপলব্ধ নয়। সুতরাং, আপনি যদি তালিকাভুক্ত দেশগুলির মধ্যে একটিতে থাকেন তবে ফেসটাইম কাজ করবে বলে আশা করবেন না।

আরেকটি সম্ভাব্য কারণ হল অ্যাপল সার্ভারের সাথে একটি সমস্যা আছে। এমনও হতে পারে যে ফেসটাইম চালু নেই বা আপডেট করার প্রয়োজন হতে পারে। ফেসটাইম আপনার ম্যাকে কাজ করছে না কেন এইগুলি কেবল কয়েকটি কারণ। ভাল খবর হল যে আপনি নীচের সমাধানগুলির একটি তালিকা পাবেন। তাই, পড়তে থাকুন।

অংশ 2. কিভাবে ম্যাক-এ ফেসটাইম কাজ করছে না তার সমস্যার সমাধান করবেন

নীচে আপনার ফেসটাইম আপনার ম্যাকে কাজ না করার ক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন এমন বিভিন্ন সমাধান রয়েছে। তাদের সম্পর্কে আরও জানতে পড়ুন।

সমাধান #1। DNS ক্যাশে ফ্লাশ করে ইন্টারনেট কানেক্টিভিটি সমস্যা সমাধান করুন

প্রতিশ্রুতি অনুযায়ী, ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে DNS সম্পর্কে প্রযুক্তিগত কিছুই নেই। প্রকৃতপক্ষে, এটি সম্পর্কে আরও জানতে আপনাকে গভীরভাবে খনন করার দরকার নেই। DNS ক্যাশে ফ্লাশ করতে আপনার যা দরকার তা হল iMyMac PowerMyMac। এইভাবে, এটি আপনার নেটওয়ার্কে থাকা সমস্যার সমাধান করতে পারে।

PowerMyMac ব্যবহার করা খুবই সহজ একটি প্রোগ্রাম। এটি একটি খুব শক্তিশালী টুল যা আপনার ম্যাকের কর্মক্ষমতা পরিষ্কার এবং অপ্টিমাইজ করতে সাহায্য করতে পারে। নিচের সহজ ধাপগুলো আপনাকে দেখাবে কিভাবে এটি ব্যবহার করতে হয়।

  1. iMyMac থেকে PowerMyMac ডাউনলোড করুন
  2. ৩টি মডিউল দেখে নিন
  3. টুলকিটে ক্লিক করুন
  4. DNS ক্যাশে ফ্লাশ করুন

নীচের বিশদ পদক্ষেপগুলি আপনাকে দেখাবে কিভাবে আপনি iMyMac থেকে PowerMyMac ব্যবহার করে সহজেই DNS ক্যাশে ফ্লাশ করতে পারেন৷

দ্রষ্টব্য: বর্তমান সংস্করণটি অস্থায়ীভাবে নিম্নলিখিত ফাংশনটিকে সমর্থন করে না, তবে একটি বিশেষ সফ্টওয়্যার যা নিম্নলিখিত ফাংশনটিকে সমর্থন করে ভবিষ্যতে প্রকাশ করা হবে৷

ধাপ 1. iMyMac থেকে PowerMyMac ডাউনলোড করুন

আপনি iMyMac ওয়েবসাইট থেকে PowerMyMac ডাউনলোড করতে পারেন। এছাড়াও আপনি এই লিঙ্কে ক্লিক করতে পারেন সহজে প্রোগ্রাম অ্যাক্সেস করতে. পাওয়ারমাইম্যাক বিনামূল্যে প্রোগ্রামটি ব্যবহার করে দেখতে বা অবিলম্বে এটি কেনার একটি বিকল্প দেয়। ডাউনলোড করার জন্য আপনার পছন্দের বিকল্পটি বেছে নিন। তারপরে আপনি এটি ইনস্টল করার পরেই প্রোগ্রামটি চালু করতে ভুলবেন না৷

ধাপ 2 । 3টি মডিউলটি একবার দেখুন

প্রোগ্রামটি চালু করুন এবং PowerMyMac এর তিনটি প্রধান মডিউল দেখুন। এই তিনটি প্রধান মডিউল হল স্ট্যাটাস, ক্লিনার এবং টুলকিট। আপনি তাদের পাওয়ারমাইম্যাক স্ক্রিনের উপরে পাবেন।

2022 সালে কার্যকরী সমাধান:ফেসটাইম ম্যাকে কাজ করছে না

ধাপ 3 । টুলকিটতে ক্লিক করুন

তিনটি প্রধান মডিউলে যাওয়ার পর, আপনার কার্সারকে ToolKit-এ নিয়ে যান এবং এটিতে ক্লিক করুন। একবার আপনি এটিতে ক্লিক করলে, স্ক্রিনের বাম দিকের তালিকাটি দেখুন। নিচে স্ক্রোল করুন এবং ফ্লাশ ডিএনএস খুঁজুন . একবার আপনি এটি খুঁজে পেলে, এটিতে ক্লিক করুন৷

2022 সালে কার্যকরী সমাধান:ফেসটাইম ম্যাকে কাজ করছে না

ধাপ 4 । DNS ক্যাশে ফ্লাশ করুন

একবার আপনি স্ক্রিনের বাম দিকে ফ্লাশ ডিএনএস-এ ক্লিক করলে, আপনি প্রধান স্ক্রিনের নীচে, ডানদিকে একটি পরিষ্কার ট্যাব দেখতে পাবেন। DNS ক্যাশে ফ্লাশ করতে, আপনাকে শুধু ক্লিন এ ক্লিক করতে হবে ট্যাব।

2022 সালে কার্যকরী সমাধান:ফেসটাইম ম্যাকে কাজ করছে না

সমাধান #2। ইন্টারনেট সংযোগের জন্য পরীক্ষা করুন

এটি আপনার ম্যাকের ইন্টারনেট সংযোগ পরীক্ষা করতেও ক্ষতি করবে না। আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করতে, আপনি হয় আপনার স্ক্রিনের উপরে, ডানদিকে ইন্টারনেট আইকনটি দেখতে পারেন বা নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

ধাপ 1। অ্যাপল মেনুতে ক্লিক করুন

আপনার কার্সারটি উপরের মেনুতে নিয়ে যান এবং Apple আইকনটি নির্বাচন করুন এবং এটিতে ক্লিক করুন৷

ধাপ 2। সিস্টেম পছন্দসমূহে ক্লিক করুন

ড্রপ-ডাউন মেনু থেকে System Preferences-এ ক্লিক করুন। সিস্টেম পছন্দ উইন্ডোটি আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে।

ধাপ 3. নেটওয়ার্কে ক্লিক করুন

আপনার কার্সারকে ইন্টারনেট ও ওয়্যারলেস-এ নিয়ে যান এলাকা এবং নেটওয়ার্কে ক্লিক করুন। আপনার স্ক্রিনে আরেকটি উইন্ডো আসবে।

ধাপ 4. ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

একবার আপনি নেটওয়ার্ক উইন্ডোটি দেখতে পেলে, আপনি উইন্ডোর বাম দিকে তাকিয়ে আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করতে পারেন৷

সমাধান #3। নিশ্চিত করুন যে অ্যাপল সার্ভারগুলি ডাউন হচ্ছে না

আপনি অ্যাপল সার্ভারেও চেক করতে পারেন। আপনি সব জানেন, তারা নিচে আছে. অ্যাপল সার্ভারে কিভাবে চেক করতে হয় তার ধাপগুলি এখানে।

ধাপ 1। অ্যাপল সাপোর্টে যান

আপনি Apple-এর ওয়েবসাইটে গিয়ে Support-এ ক্লিক করতে পারেন উপরের মেনুতে।

ধাপ 2। সিস্টেম স্ট্যাটাস টাইপ করুন

আপনি যখন সমর্থন পৃষ্ঠায় যাবেন, আপনি একটি অনুসন্ধান ক্ষেত্র দেখতে পাবেন যেখানে আপনি সিস্টেম স্থিতি টাইপ করতে পারেন . একবার এন্টার টিপুন।

ধাপ 3. সিস্টেম স্ট্যাটাস উইন্ডো চালু করুন

Enter চাপলে আরেকটি পেজ আসবে। আপনি দেখতে প্রথম লিঙ্কে ক্লিক করুন. সিস্টেম স্ট্যাটাস পৃষ্ঠাটি আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে। আপনি আপনার স্ক্রিনে যে তালিকাটি দেখতে পাচ্ছেন তার উপরে যান এবং ফেসটাইম সন্ধান করুন, ফেসটাইমের পাশে একটি সবুজ বৃত্ত রয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি এটা করে, তাহলে এটা ভালো। যদি এটি না হয়, তাহলে এটি সমস্যার কারণ হতে পারে এবং অ্যাপল এটি সমাধান না করা পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে৷

পদক্ষেপ 4. ডাউন ডিটেক্টর নামে একটি ওয়েবসাইট ব্যবহার করুন

ডাউন ডিটেক্টর নামে একটি ওয়েবসাইটে গিয়ে অ্যাপল সার্ভারের স্থিতি পরীক্ষা করুন .

সমাধান #4। নিশ্চিত করুন যে ফেসটাইম চালু আছে

ফেসটাইম কাজ করছে কিনা তা নিশ্চিত করতে, এটি চালু আছে কিনা তা পরীক্ষা করুন। নিচের ধাপগুলি আপনাকে দেখাবে কিভাবে ফেসটাইম চালু করা আছে কিনা।

ধাপ 1। ফেসটাইম চালু করুন

আপনি ডক থেকে ফেসটাইম চালু করতে পারেন অথবা অ্যাপ্লিকেশন ফোল্ডার। একবার আপনি এটি দেখতে, এটিতে ক্লিক করুন.

ধাপ 2। ফেসটাইমে পছন্দগুলিতে যান

এখন যেহেতু আপনার স্ক্রিনে ফেসটাইম চালু হয়েছে, পছন্দগুলি-এ ক্লিক করুন৷ ট্যাব এটি সেই ট্যাব যা আপনি স্ক্রিনের উপরের অংশে ইমেল ট্যাবের পাশে দেখতে পাচ্ছেন৷

ধাপ 3. ফেসটাইম চালু আছে কিনা তা পরীক্ষা করুন

এখন আপনি পছন্দের অধীনে গিয়ে এবং ফেসটাইমের পাশের ট্যাবটি দেখে ফেসটাইম চালু আছে কিনা তা পরীক্ষা করতে পারেন। এটি চালু করা উচিত। যদি এটি না হয়, এটি চালু করতে বোতামটি স্লাইড করুন। এছাড়াও আপনি এই ট্যাবটি ফেসটাইম রিসেট করতে ব্যবহার করতে পারেন .

সমাধান #5। সফ্টওয়্যার আপডেট করা হয়েছে তা নিশ্চিত করুন

যদি ফেসটাইম আপনার ম্যাকে কাজ না করে, তাহলে সম্ভবত আপডেটগুলি পরীক্ষা করার সময় এসেছে। নিচের ধাপগুলো আপনাকে দেখাবে কিভাবে আপনার Mac এ সফ্টওয়্যার আপডেট চেক করতে হয়।

ধাপ 1। অ্যাপ স্টোরে যান

সিস্টেম পছন্দগুলিতে যেতে, আপনাকে উপরের মেনুতে যে অ্যাপল আইকনটি দেখছেন তাতে ক্লিক করতে হবে। একবার আপনি এটিতে ক্লিক করলে, আপনি ড্রপ-ডাউন মেনুতে সিস্টেম পছন্দগুলির নীচে অ্যাপ স্টোর দেখতে পাবেন। অ্যাপ স্টোরে ক্লিক করুন .

ধাপ 2। আপডেট ট্যাবে ক্লিক করুন

একবার আপনি ড্রপ-ডাউন মেনু থেকে অ্যাপ স্টোরে ক্লিক করলে, আপনার স্ক্রিনে একটি উইন্ডো আসবে। সেই উইন্ডোতে, আপনি একটি আপডেট ট্যাব দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন৷

ধাপ 3। আপডেটের জন্য চেক করুন

আপনি একবার আপডেট এ ক্লিক করলেই আপডেটের একটি তালিকা পর্দায় উপস্থিত হবে . আপডেট করা শুরু করতে প্রতিটি সফ্টওয়্যারের পাশে আপডেট ট্যাবে ক্লিক করুন।

সমাধান #6। নিশ্চিত করুন যে তারিখ এবং সময় সঠিক

আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ম্যাকের তারিখ এবং সময় সঠিক। সেগুলি পরীক্ষা করতে, নীচের সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1। অ্যাপল আইকনে ক্লিক করুন

স্ক্রিনের উপরের, বাম দিকে অ্যাপল আইকনে যান। এটিতে ক্লিক করুন এবং সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন৷

ধাপ 2। তারিখ ও সময় এ ক্লিক করুন

এখন আপনি আপনার স্ক্রিনে সিস্টেম পছন্দ উইন্ডোটি দেখতে পাচ্ছেন, তারিখ এবং সময় দেখুন এবং এটিতে ক্লিক করুন৷

ধাপ 3. আপনার Mac এ তারিখ এবং সময় পরীক্ষা করুন

আপনাকে শীঘ্রই অন্য একটি উইন্ডোতে নিয়ে যাওয়া হবে যেখানে আপনি তারিখ এবং সময় পরীক্ষা করতে পারবেন। যদি এটি সঠিক তারিখ এবং সময় না দেখায়, আপনি একই উইন্ডোতে উভয়ই সামঞ্জস্য করা শুরু করতে পারেন। যাইহোক, আপনার ম্যাকের তারিখ এবং সময় পরিবর্তন করতে আপনাকে প্যাডলক আইকনে ক্লিক করতে হবে৷

2022 সালে কার্যকরী সমাধান:ফেসটাইম ম্যাকে কাজ করছে না

সমাধান #7। আপনার ইমেল যাচাই করুন

ফেসটাইম কেন আপনার ম্যাকে কাজ করছে না তার একটি কারণ হল আপনি এখনও আপনার ইমেল যাচাই করেননি। এটি ঘটতে পারে যদি আপনি একাধিক ইমেল ঠিকানা ব্যবহার করেন এবং আপনি যাচাইকরণ ইমেলটি এখনও দেখেননি। ফেসটাইমে আপনি যে ইমেল ঠিকানাটি তালিকাভুক্ত করেছেন তা পরীক্ষা করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1। ফেসটাইম চালু করুন

ডক থেকে এটিতে ক্লিক করে ফেসটাইম অ্যাপটি চালু করুন। এছাড়াও আপনি Command + Space এ ক্লিক করতে পারেন এটি শুরু করতে।

ধাপ 2. ফেসটাইমে পছন্দগুলিতে যান

একবার আপনার স্ক্রিনে ফেসটাইম অ্যাপ চালু হলে, পছন্দগুলিতে ক্লিক করুন। একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে এবং সেখান থেকে, আপনি যে ইমেল ঠিকানাটি তালিকাভুক্ত করেছেন সেটি চেক করতে পারেন৷

ধাপ 3. ইমেল যাচাই করুন

এখন, আপনার ইনবক্স খুলুন যেটি ইমেল ঠিকানার সাথে মিলে যায় যা আপনি ফেসটাইমে তালিকাভুক্ত করেছেন। Apple থেকে ইমেলটি সন্ধান করুন এবং আপনার ইমেল ঠিকানা যাচাই করতে লিঙ্কটিতে ক্লিক করুন৷

সমাধান #8। নিশ্চিত করুন যে আপনি সঠিক অ্যাপল আইডি ব্যবহার করছেন

আপনার অ্যাপল আইডি মূলত অ্যাপল সরবরাহ করে এমন পরিষেবার সংখ্যার জন্য আপনার গেটওয়ে। আপনি ফেসটাইমের জন্য সঠিক Apple If ব্যবহার করছেন তা নিশ্চিত করতে হবে। নিচের ধাপগুলো আপনাকে দেখাবে কিভাবে আপনি সঠিক Apple ID ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করবেন।

ধাপ 1। আপনার ফেসটাইম চালু করুন

আপনার ডকের ফেসটাইম আইকনে ক্লিক করুন। এছাড়াও আপনি ফেসটাইম অ্যাপ চালু করতে স্পটলাইট ব্যবহার করতে পারেন।

ধাপ 2। পছন্দগুলিতে যান

একবার আপনার স্ক্রিনে ফেসটাইম অ্যাপ চালু হলে, আপনার কার্সারকে পছন্দগুলিতে নিয়ে যান। আপনি ফেসটাইম অ্যাপের উপরের অংশে এটি দেখতে পাবেন। পছন্দসমূহে ক্লিক করুন।

ধাপ 3। অ্যাপল আইডি চেক করুন

একবার আপনি Preferences এ ক্লিক করলে একটি নতুন উইন্ডো আসবে। সেখান থেকে, আপনি Apple ID চেক করতে পারেন আপনি সঠিক ব্যবহার করছেন। যদি না হয়, আপনি সাইন আউট করতে পারেন এবং সঠিক Apple ID দিয়ে আবার ফিরে আসতে পারেন৷

সমাধান #9। DNS এর সেটিং পরিবর্তন করুন

আপনি DNS এর সেটিংস পরিবর্তন করার চেষ্টা করতে পারেন। নিচের ধাপগুলো আপনাকে দেখাবে কিভাবে এটি করতে হয়।

ধাপ 1. সিস্টেম পছন্দ ফোল্ডার চালু করুন

আপনার কার্সারটি উপরের মেনুতে নিয়ে যান এবং অ্যাপল আইকনে ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হবে. সেখান থেকে, System Preferences-এ ক্লিক করুন।

ধাপ 2। নেটওয়ার্কে ক্লিক করুন

এখন যেহেতু আপনি নেটওয়ার্ক ফোল্ডারের ভিতরে আছেন, Wi-Fi-এ ক্লিক করুন . আপনি নেটওয়ার্ক ফোল্ডারের বাম দিকে এটি দেখতে পাবেন। তারপর Advanced এ ক্লিক করুন। DNS ট্যাবটি সন্ধান করুন এবং এটিতে ক্লিক করুন।

ধাপ 3। DNS সেটিং পরিবর্তন করুন

+ চিহ্ন খুঁজুন জানালার নীচের অংশে। IPv6 বা IP4 সার্ভার ঠিকানা যোগ করতে এটিতে ক্লিক করুন। তারপর ওকে ট্যাবে ক্লিক করুন।

2022 সালে কার্যকরী সমাধান:ফেসটাইম ম্যাকে কাজ করছে না


  1. ম্যাকের স্ক্রিনশট কাজ করছে না, কীভাবে ঠিক করবেন?

  2. ম্যাকে কাজ করছে না ফেসটাইম ঠিক করুন

  3. FaceTime Mac এ কাজ করছে না? এখানে আপনাকে যা করতে হবে!

  4. Skype Mac এ কাজ করছে না (2022) – এখানে কিভাবে ঠিক করা যায়