কম্পিউটার

ম্যাকে MKV কিভাবে চালাবেন তার সেরা 4 উপায় [2022 আপডেট করা হয়েছে]

ম্যাট্রোস্কা বা এমকেভি ফাইল ফরম্যাট নামেও পরিচিত এটি আজকাল ভিডিওগুলির অন্যতম জনপ্রিয় ফর্ম্যাট হিসাবে পরিচিত। এই ফরম্যাটের মাধ্যমে, আপনি HD বা হাই ডেফিনিশনে যেকোনো ভিডিও বা মুভি দেখতে পারবেন। 720 বা 1080 পিক্সেল ধারণ করে যে HD ফাইলগুলি সাধারণত একটি .mkv ফাইল এক্সটেনশনে তৈরি করা হয় তার কারণ এটিই।

কিভাবে ম্যাকে MKV চালাবেন ? উইন্ডোজ ডিভাইসের জন্য, এটি বিল্ট-ইন কোডেক থাকার কারণে সহজেই MKV ফাইল ফরম্যাট চালাতে পারে। কিন্তু অ্যাপল কি MKV ফাইল সমর্থন করে? না, MKV iOS-এ সমর্থিত হতে পারে না। একটি ম্যাকের জন্য একটি MKV ফাইল ফর্ম্যাট চালাতে সক্ষম হতে পারে৷ , আপনি কিছু অপশন প্রয়োজন হবে যাতে আপনি করতে পারেন. এই বিকল্পগুলির মধ্যে কয়েকটি নিম্নরূপ।

  • আপনার ম্যাকের কুইকটাইমের জন্য একটি প্লাগইন পাওয়া যাচ্ছে।
  • একটি তৃতীয় পক্ষের আবেদন প্রাপ্ত হচ্ছে৷
  • এবং সবশেষে, আপনার MKV ফাইল ফরম্যাটকে এমন একটি ফরম্যাটে রূপান্তর করা যা আপনার macOS-এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

ম্যাকে MKV কিভাবে চালাবেন তার সেরা 4 উপায় [2022 আপডেট করা হয়েছে]

সুতরাং, ম্যাকে MKV কীভাবে খেলতে হয় সে সম্পর্কে আপনার আরও জানার জন্য, এখানে কিছু সেরা উপায় রয়েছে যা আপনি অবশ্যই বিবেচনা করতে পারেন৷

পার্ট 1. VLC কি MKV ফাইল চালাতে পারে?

    VLC মিডিয়া প্লেয়ার আজকাল সবচেয়ে জনপ্রিয় মিডিয়া প্লেয়ার হিসেবে পরিচিত। এবং যেহেতু এটি সামঞ্জস্যপূর্ণ এবং এর নির্ভরযোগ্য কাজ যা বিস্তৃত বিন্যাস এবং কোডেকের সাথে আসে, এটির জনপ্রিয়তা আরও বেশি বৃদ্ধি পায়। এই মিডিয়া প্লেয়ারটি আপনার ম্যাকওএস, অ্যান্ড্রয়েড ডিভাইস, উইন্ডোজ এবং আইওএস ডিভাইসের মতো বিভিন্ন ধরণের ডিভাইসের সাথেও সক্ষম৷

    এবং আপনি ম্যাকে MKV খেলতে পারেন, তাহলে আপনি অবশ্যই VLC প্লেয়ার ডাউনলোড করতে পারেন এবং কাজটি করার জন্য কোনো প্লাগইন পেতে হবে না। আপনাকে যা করতে হবে তা এখানে।

    1. VLC ওয়েবসাইটে যান এবং সবচেয়ে সাম্প্রতিক প্যাকেজটি ডাউনলোড করুন। শুধু "ভিএলসি ডাউনলোড করুন" বোতামে ক্লিক করুন এবং প্রক্রিয়াটি শুরু হবে।
    2. আপনার Mac এ ইনস্টল করতে ডাউনলোড ফোল্ডার থেকে প্যাকেজটিতে ডাবল-ক্লিক করুন।
    3. আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারের দিকে শঙ্কু আইকনটি টেনে আনুন এবং আপনি আপনার স্ক্রিনে একটি বার্তা দেখতে পাবেন।
    4. সেই বার্তা থেকে, পপ-আপ বার্তা থেকে "প্রমাণিত করুন" বোতামে টিপুন এবং তারপরে ইনস্টলেশন প্রক্রিয়া শুরু হবে৷
    5. প্রয়োজনে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন। এর পরে, "মোডিফাই সেটিংস" এ ক্লিক করুন।

    তারপরে সমস্ত পদক্ষেপগুলি সম্পন্ন করার পরে, VLC মিডিয়া প্লেয়ারটি সম্পূর্ণরূপে আপনার ম্যাকে ইনস্টল করা হবে। এবং এর সাথে, আপনি এই প্লেয়ারটি ব্যবহার করে ম্যাকে MKV খেলতে পারেন। এবং আপনাকে এটি করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল MKV ফরম্যাট ভিডিওতে ডান ক্লিক করুন এবং তারপরে "এর সাথে খুলুন" নির্বাচন করুন৷ তারপর সেখান থেকে, শুধু VLC আইকন নির্বাচন করুন৷

    ম্যাকে MKV কিভাবে চালাবেন তার সেরা 4 উপায় [2022 আপডেট করা হয়েছে]

    সুবিধা:

    • এটি বিভিন্ন ধরনের প্লাগইন সমর্থন করতে পারে
    • এটি O MKV ফাইল ব্যবহার করার জন্য নেটিভ সাপোর্টের সাথে আসে।
    • এটির একটি মসৃণ UI আছে

    কনস:

    • 4K প্লেব্যাকের কিছু সমস্যা আছে

    অংশ 2. আমি কিভাবে ম্যাক কুইকটাইমে MKV ফাইল চালাতে পারি?

      QuickTime Player হল অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি যা আপনি Mac এ MKV চালাতে পারেন৷ এটি এমন একটি ভিডিও প্লেয়ার হিসাবে পরিচিত যা আপনি সিনেমা বা ভিডিও দেখতে ব্যবহার করতে পারেন৷ যাইহোক, এটা সত্য যে এটি আসলে অন্যান্য ভিডিও প্লেয়ারের বৈশিষ্ট্যগুলির কিছু অভাব রয়েছে। এই কারণেই আপনার ম্যাকে এই কাজটি করার জন্য আমাদের একটি প্লাগইন প্রয়োজন হবে৷

      ম্যাকে MKV কিভাবে চালাবেন তার সেরা 4 উপায় [2022 আপডেট করা হয়েছে]

      একটি প্লাগইন যা আমরা কুইকটাইম প্লেয়ারে ব্যবহার করতে পারি তা হল পেরিয়ান এবং এখানে আপনি কিভাবে আপনার ম্যাক ডিভাইসে আপনার MKV ফাইল ভিডিও চালাতে QuickTime Player-এর সাথে Perian প্লাগইন ব্যবহার করতে পারেন।

      ধাপ 1। প্লাগইন সেটআপ ফাইলটি ডাউনলোড করুন তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে।

      ধাপ 2. তারপর, ট্রে থেকে ডাউনলোড করা বোতামে আঘাত করে ডাউনলোডগুলি দেখুন। এবং সেখান থেকে, "Perian.dmg" বেছে নিন সেটআপ প্রক্রিয়া শুরু করতে।

      ধাপ 3. তারপর আপনার স্ক্রিনে, আপনি একটি বার্তা দেখতে পাবেন যেখানে লেখা আছে "পেরিয়ান খোলা যাবে না কারণ এটি একটি অজ্ঞাত বিকাশকারীর কাছ থেকে এসেছে"৷ আপনাকে সাময়িকভাবে আপনার গেটকিপারের বাধা নিষ্ক্রিয় করতে হবে . আপনাকে যা করতে হবে তা এখানে।

      • আপনার Mac এ, আপনার স্পটলাইট অ্যাপ্লিকেশন চালু করুন আপনার অ্যাপল মেনু থেকে অবস্থিত।
      • তারপর সিস্টেম পছন্দ বেছে নিন .
      • সেখান থেকে, নিরাপত্তা ও গোপনীয়তা বেছে নিন .
      • তারপরে, আপনি "অ্যালোড অ্যাপস ডাউনলোড করার অনুমতি দিন" বলে একটি বিকল্প দেখতে পাবেন। আপনি একটি বোতামও দেখতে পাবেন যা বলে "যেভাবেই খুলুন"৷ . তাই সেখান থেকে, শুধু সেই বোতামে চাপ দিন।
      • তারপর, শুধু আপনার অ্যাডমিন পাসওয়ার্ড লিখুন এবং তারপরে "সেটিংস পরিবর্তন করুন" এ চাপুন .

      ধাপ 4. আপনার গেটকিপারকে নিষ্ক্রিয় করে আপনি ইনস্টলারটি চালু করতে পারেন। তাই আপনাকে এখন যা করতে হবে তা হল “Perian.prefPane”-এ আঘাত করা ইনস্টলেশন প্রক্রিয়া দিয়ে শুরু করতে।

      ধাপ 5. তারপর আপনি আপনার স্ক্রিনে একটি সতর্কতা বার্তা দেখতে পাবেন। তাই সেখান থেকে, শুধু "ঠিক আছে" বোতামে ক্লিক করুন৷ আপনি এটা উপেক্ষা করার জন্য.

      ধাপ 6. তারপর আপনি আপনার স্ক্রিনে উইন্ডোটি বন্ধ করতে পারেন কারণ প্লাগইনটি ইতিমধ্যেই সফলভাবে ইনস্টল করা হয়েছে।


      1. পিসি থেকে ম্যাকে আইটিউনস স্থানান্তর করার 3টি সহজ উপায়

      2. 3টি সহজ উপায় কিভাবে ম্যাকে রেজোলিউশন পরিবর্তন করবেন

      3. কীভাবে 7 উপায়ে ম্যাকের স্ক্রিনশট নেওয়া যায়

      4. বিভিন্ন উপায়ে ম্যাকে সংরক্ষিত পাসওয়ার্ডগুলি কীভাবে সন্ধান করবেন