কম্পিউটার

কিভাবে ম্যাকে অ্যাকসেন্ট টাইপ করবেন (3টি সহজ উপায়)

কীভাবে ম্যাকে অ্যাকসেন্ট টাইপ করতে হয় তার কিছু কৌশল এবং টিপস আছে৷ . আপনি অবশ্যই জানেন যে প্রতিটি পদ্ধতির একটি নির্দিষ্ট উদ্দেশ্য রয়েছে। এটি সত্যিই আপনার কীবোর্ড স্পর্শ না করে অক্ষর টাইপ করার জন্য সত্যিই কঠোর পরিশ্রম করার সবচেয়ে আশ্চর্যজনক জিনিস হতে পারে। সেইসাথে, অপ্রয়োজনীয় ভাষা ফাইলগুলিকে সম্পূর্ণরূপে অপসারণ করে কীভাবে আপনার সিস্টেমের দক্ষতা বিকাশ করবেন তা আপনার জানার জন্য৷

আপনি তিনটি ভিন্ন উপায়ে তাদের উচ্চারণ চিহ্ন সহ অক্ষর ইনপুট করতে পারেন। আসুন ম্যাকে অ্যাকসেন্ট টাইপ করার পদ্ধতিগুলির প্রতিটিতে আরও পরীক্ষা করা শুরু করি।

পার্ট 1. অ্যাকসেন্ট মেনু ব্যবহার করে

সুতরাং, আপনি যদি macOS-এর সর্বশেষ সংস্করণগুলি ব্যবহার করছেন, তাহলে আপনি একটি নির্দিষ্ট কী টিপে এবং ধরে রেখে সহজেই উচ্চারিত অক্ষর টাইপ করতে পারেন। এটি আপনাকে ম্যাকে অ্যাকসেন্ট টাইপ করার পদ্ধতি বাস্তবায়নের অনুমতি দেবে। উচ্চারণের জন্য মেনু আনতে, শুধুমাত্র নিম্নলিখিতগুলি করুন:

  1. কিবোর্ডের মধ্যে একটি অক্ষরে এই প্রেসটি টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না এর বিকল্প চিহ্নগুলি প্রদর্শিত হবে। আপনার হাতে থাকা নির্দিষ্ট কীটির জন্য অন্য কোনো অক্ষর উপলব্ধ না থাকলে, মেনুটি প্রদর্শিত হবে না৷
  2. শুধুমাত্র তালিকা থেকে অক্ষরটি নির্বাচন করে এটিতে ক্লিক করুন৷ একটি উদাহরণ হবে "é।"

কিভাবে ম্যাকে অ্যাকসেন্ট টাইপ করবেন (3টি সহজ উপায়)

আপনি এটির সাথে মেলে নম্বর কীটিতে ক্লিক করে ওয়ান্টেড অ্যাকসেন্টেড অক্ষর টাইপ করতে পারেন। ডান বা বাম জন্য তীর কীগুলিও ব্যবহার করা যেতে পারে। যখন আপনি ইতিমধ্যে আপনার পছন্দসই অক্ষরটি খুঁজে পেয়েছেন তখন কীবোর্ডের স্পেসবার টিপুন।

আপনি কিছু টাইপ করতে না চাইলে, মেনু বন্ধ করতে Esc (এসকেপ) চাপুন।

ম্যাক, বিশেষ করে ইতালীয় ভাষায় অ্যাকসেন্ট টাইপ করার উপায়গুলি শেখার এই পদ্ধতিটি সর্বোত্তম উপায়। এটি সবচেয়ে সাধারণ অক্ষরগুলির সাথে ভাল কাজ করে তবে আরও অস্বাভাবিকগুলির সাথে এতটা নয়। সবচেয়ে দুর্দান্ত জিনিসটি হল যে আপনাকে কীগুলির জন্য একটি বিশাল গুচ্ছ সংমিশ্রণ স্মরণ করতে হবে না।

কিভাবে ম্যাকে অ্যাকসেন্ট টাইপ করবেন (3টি সহজ উপায়)

পার্ট 2. ডেড কী ব্যবহার করা

এটি ম্যাকে অ্যাকসেন্ট টাইপ করার আরেকটি উপায়। আপনি যদি এখনও প্রায়ই উচ্চারিত অক্ষর ব্যবহার করেন, এই অত্যন্ত সহায়ক শর্টকাট কীগুলি আয়ত্ত করা সত্যিই আপনার অনেক সময় বাঁচাতে পারে। শর্টকাট কিভাবে কাজ করে তা নিচে দেওয়া হল:

  1. হোল্ড অপশন। এটি একটি নির্দিষ্ট পরিবর্তনকারী কী হিসাবে কাজ করবে। এর পরে, আপনি অন্য কী টিপতে পারেন যা আসলে একটি নির্দিষ্ট চিহ্নের সাথে মিলবে।
  2. এখন, যখন অ্যাকসেন্টের পূর্বরূপ দেখাবে, তখন আপনার হাতে থাকা নির্দিষ্ট কীগুলি ছেড়ে দেওয়া উচিত। এর পরে, যে চিঠিতে আপনি আপনার উচ্চারণ যোগ করতে চান সেটি লিখুন।

যে চাবিগুলিকে মৃত বলে মনে করা হয় সেগুলি প্রথমে কঠিন মনে হতে পারে, তবে, কিছুক্ষণ পরে, তারা খুব স্বাভাবিক বোধ করবে। কীবোর্ডের লেআউটে আপনার সমস্ত সম্ভাব্য উচ্চারণগুলি কোথায় রাখা হয়েছে তা সনাক্ত করতে কীবোর্ডটি পরীক্ষা করুন৷

  1. আপনার মেনু বারের ডান পাশে, ইনপুট বিকল্পটি বেছে নিন।
  2. কীবোর্ড বিন্যাসটি পরিষ্কারভাবে প্রদর্শন করে একটি নতুন উইন্ডো খুলতে, শো কীবোর্ড ভিউয়ার লেবেলযুক্ত একটি নির্বাচন করুন। আপনার নির্দিষ্ট ইনপুট উৎসের উপর নির্ভর করে, কীবোর্ড দেখানো হবে।
  3. আপনার নির্দিষ্ট মৃত কীগুলি হাইলাইট করতে, বিকল্পের কী চেপে ধরে রাখুন (সেগুলি কমলা রঙ হিসাবে প্রদর্শিত হয়)।

এখানে একটি টিপ যা দরকারী হতে পারে:

  1. অ্যাপল মেনুতে যান।
  2. তারপর, সিস্টেম পছন্দের বিকল্পটি নির্বাচন করুন।
  3. এর পর, কীবোর্ডের জন্য আইকন টিপুন।
  4. আপনি যদি আপনার ইনপুট মেনুতে ‘কীবোর্ড ভিউয়ার দেখান’ কমান্ডটি সনাক্ত করতে না পারেন, তাহলে আপনাকে কীবোর্ড ট্যাবে যেতে হবে। এখন, "মেনু বারে কীবোর্ড এবং ইমোজি দর্শকদের দেখান" লেবেলযুক্ত এর বাক্সটি চেক করুন।

কিভাবে ম্যাকে অ্যাকসেন্ট টাইপ করবেন (3টি সহজ উপায়)


  1. ম্যাকে অ্যাকসেন্ট সহ চিঠিগুলি কীভাবে টাইপ করবেন

  2. কিভাবে ম্যাকে সিস্টেম স্টোরেজ সাফ করবেন? ১০টি সহজ উপায়!

  3. Windows 10 এ কিভাবে বিশেষ অক্ষর, ইমোজি, অ্যাকসেন্ট টাইপ করবেন

  4. একটি ম্যাকে ডান-ক্লিক করার 5 সহজ উপায়