কম্পিউটার

Mac/Windows-এ FLAC-কে MP3-তে রূপান্তর করার শীর্ষ 4টি সহজ উপায়৷

বেশিরভাগ ডিভাইস আজকাল MP3 ফর্ম্যাট সমর্থন করে। আমরা আমাদের ম্যাকে ব্যবহার করি এমন মাল্টিমিডিয়া প্লেয়ারগুলির সাথেও একই রকম হয়। যাইহোক, তাদের মধ্যে মাত্র কয়েকটি আসলে FLAC ফাইল ফরম্যাট সমর্থন করে। তবে চিন্তা করার দরকার নেই কারণ আপনার ম্যাকে সেই FLAC ফর্ম্যাট করা ফাইলগুলি চালানোর একটি উপায় রয়েছে৷ এবং সেটা হল কিভাবে FLAC কে MP3 তে রূপান্তর করতে হয় যাতে আপনি আপনার ম্যাক ডিভাইসে থাকা যেকোনো প্লেয়ার ব্যবহার করে সেগুলি খেলতে সক্ষম হবেন৷

লোকেরা আরও পড়ুন:2022 সংস্করণে ম্যাকের জন্য সেরা এমকেভি প্লেয়ারের একটি নির্দেশিকা৷

পার্ট 1:FLAC কি?

FLAC – ফ্রি লসলেস অডিও কোডেক নামেও পরিচিত - যাদের লসলেস কম্প্রেশন আছে তাদের জন্য এটি একটি অডিও কোডিং ফরম্যাট হিসেবে পরিচিত। যদি নির্দিষ্ট অডিও একটি ফ্রি লসলেস অডিও কোডেক ব্যবহার করে সংকুচিত করা হয়, তাহলে এর প্রকৃত অর্থ হল শব্দের মানের ক্ষেত্রে কিছুই নষ্ট হয় না।

FLAC আপনার অডিও ডেটা দক্ষতার সাথে প্যাক আপ করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে যেমন ডিফ্লেটে যা সাধারণত জিপ এবং জিজিপ ফাইলগুলিতে ব্যবহৃত হয়। এটি আপনার অডিওর বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে আপনার অডিও ফাইলের আকার 50% পর্যন্ত কমাতে পারে। অন্যান্য লসলেস ফরম্যাটের থেকে FLAC-এর পার্থক্য হল এটি আসলে স্ট্রিম করা যায় বা এমনকি দ্রুত ডিকোড করা যায়।

Mac/Windows-এ FLAC-কে MP3-তে রূপান্তর করার শীর্ষ 4টি সহজ উপায়৷

অংশ 2:কিভাবে Mac/Windows-এ FLAC কে MP3 তে সহজেই রূপান্তর করবেন?

এখন, যেহেতু FLAC আপনাকে আপনার অডিওর একই মূল গুণমানের সাথে আপনার অডিও ফাইল রাখার সুবিধা দেয়, আপনি যখন এটি সংরক্ষণ করার চেষ্টা করবেন তখন এটি আপনার Mac-এ সামান্য জায়গাও নেয়। এখন, এটি সহায়ক হতে পারে কারণ এটি শুধুমাত্র অল্প পরিমাণ স্থান দখল করতে পারে, তারপরেও আপনার কাছে অন্যান্য ফাইলের জন্য আরও কিছু জায়গা আছে৷

কিন্তু এখানে সমস্যা হল, শুধুমাত্র সীমিত ডিভাইস আছে বা প্লেয়ার আসলে আপনার FLAC ফাইল চালাতে পারে। এই কারণেই অনেক লোক তাদের FLAC ফাইলগুলিকে MP3 ফর্ম্যাটে রূপান্তর করার অবলম্বন করছে যেহেতু MP3 সার্বজনীন ফর্ম্যাটগুলির মধ্যে একটি যা অনেক প্লেয়ার পড়তে এবং খেলতে পারে।

তাই সব কিছু বলার সাথে সাথে, এখানে আপনার জন্য কিছু উপায় রয়েছে কিভাবে আপনি Mac-এ FLAC কে MP3 তে রূপান্তর করবেন। আপনার FLAC ফাইলটিকে একটি MP3 ফাইল ফরম্যাটে রূপান্তর করতে সক্ষম হওয়ার জন্য আপনি ব্যবহার করতে পারেন এমন শীর্ষ সরঞ্জামগুলি এখানে রয়েছে যাতে আপনি এটি আপনার Mac ডিভাইসে চালাতে পারেন৷

iMyMac ভিডিও কনভার্টার - ভিডিও/অডিও ফাইল রূপান্তর করুন

iMyMac ভিডিও কনভার্টারটি শুধুমাত্র আপনার ভিডিও বা অডিও ফাইলগুলিকে রূপান্তর করতে তৈরি করা হয়নি অন্য ফাইল ফরম্যাটে, কিন্তু এটি সম্পাদনা এবং চালানোর ক্ষমতাও তৈরি করা হয়েছে আপনার মিডিয়া ফাইল। এই টুল ব্যবহারে আপনাকে সাহায্য করতে পারে এমন কিছু বৈশিষ্ট্য এখানে রয়েছে।

  • এটি আপনার FLAC কে MP3 তে ব্যাচ দ্বারা রূপান্তর করতে পারে . এইভাবে, আপনি আপনার অনেক সময় বাঁচাতে পারবেন।
  • এটি অডিও বা ভিডিও ফাইল যেমন WAV, M4A, ALAC, AAC, এবং আরও অনেক কিছুর জন্য আপনার FLAC কে অন্য যেকোনো জনপ্রিয় ফাইল ফরম্যাটে রূপান্তর করতে পারে।
  • এটি যেকোন ভিডিও থেকে আপনার অডিও বের করার ক্ষমতাও রয়েছে৷ ফাইল যেমন MP4, MOV, এবং আরও অনেক কিছু।
  • ......

এই FLAC কনভার্টারটির একটি Mac সংস্করণ এবং একটি Windows একটি রয়েছে৷ তাই এখন আপনি এই শক্তিশালী অডিও কনভার্টার ব্যবহার করে ম্যাক বা উইন্ডোজ পিসিতে সহজেই FLAC কে MP3 তে রূপান্তর করতে পারেন।

Mac/Windows-এ FLAC-কে MP3-তে রূপান্তর করার শীর্ষ 4টি সহজ উপায়৷

এবং এই টুলটি কিভাবে ব্যবহার করবেন তা জানতে, আপনাকে যা করতে হবে তা এখানে।

ধাপ 1 :আপনার FLAC ফাইল খুলুন

একবার আপনি আপনার Mac-এ iMyMac ভিডিও কনভার্টার ইনস্টল করতে সক্ষম হলে, তারপর গোয়া যান এবং এটি চালু করুন। তারপর প্রোগ্রামের প্রধান ইন্টারফেসে, এগিয়ে যান এবং “ফাইল যোগ করুন”-এ ক্লিক করুন বোতাম এইভাবে, আপনি দ্রুত আপনার FLAC ফাইল যোগ করতে সক্ষম হবেন।

ধাপ 2 :আউটপুট ফর্ম্যাট হিসাবে MP3 চয়ন করুন

আপনার FLAC ফাইলটি প্রোগ্রামে রাখার পরে, এগিয়ে যান এবং তারপরে আপনার রূপান্তরিত ফাইলের জন্য আউটপুট বিন্যাস নির্বাচন করুন৷ তাই এখান থেকে, কেবল এগিয়ে যান এবং "প্রোফাইল" এ ক্লিক করুন এবং তারপর "সাধারণ অডিও" চয়ন করুন . তারপরে আপনার স্ক্রিনে আরেকটি ড্রপ-ডাউন মেনু প্রদর্শিত হবে। সেখান থেকে, শুধু এগিয়ে যান এবং MP3 MPEG Layer-3 Audio (*.mp3) বেছে নিন এবং এটিকে আপনার আউটপুট ফাইল ফরম্যাট করুন।

ধাপ 3 :আপনার FLAC কে একটি MP3 ফাইলে রূপান্তর করুন

আপনার FLAC ফাইলের আউটপুট বিন্যাস নির্বাচন করার পরে, এগিয়ে যান এবং ব্রাউজ বোতামে ক্লিক করুন যাতে আপনি আপনার রূপান্তরিত ফাইলটি সংরক্ষণ করতে চান এমন ফোল্ডারটি চয়ন করতে সক্ষম হন। তারপরে, এগিয়ে যান এবং রূপান্তর এ আঘাত করুন বোতাম

আপনার FLAC ফাইলের MP3 তে রূপান্তর প্রক্রিয়া শুরু হবে। সুতরাং এখান থেকে, আপনাকে যা করতে হবে তা শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। একবার হয়ে গেলে, আপনি এগিয়ে যেতে পারেন এবং আপনার রূপান্তরিত ফাইলটি যে ফোল্ডারে সংরক্ষিত হয়েছে সেখানে গিয়ে পূর্বরূপ দেখতে পারেন।

Mac/Windows-এ FLAC-কে MP3-তে রূপান্তর করার শীর্ষ 4টি সহজ উপায়৷


  1. উইন্ডোজ 10 এক্সপ্লোরার খোলার শীর্ষ 5 উপায়

  2. উইন্ডোজ 7 পাসওয়ার্ড ক্র্যাক করার শীর্ষ 3 উপায়

  3. ফ্ল্যাককে Mp3 তে কিভাবে রূপান্তর করবেন?

  4. ম্যাকে উইন্ডোজ চালানোর ৩টি সহজ উপায়