কম্পিউটার

মোবাইল ফোন বা কম্পিউটারে ইউটিউব কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

Youtube মোবাইল ফোন বা কম্পিউটারে কাজ করছে না ?

ইউটিউব হল বিশ্বের বৃহত্তম ভিডিও প্ল্যাটফর্ম, দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন এবং গুগল এবং ফেসবুকের পরে সবচেয়ে বেশি দেখা সাইটগুলির মধ্যে একটি৷ এটিতে প্রতি মাসে 1.9 বিলিয়ন ব্যবহারকারী লগ ইন করেছেন যারা হয় প্রতি মিনিটে মোট 400টি ভিডিও আপলোড করেন এবং/অথবা দিনে এক বিলিয়ন ঘন্টার বেশি ভিডিও দেখেন। ইউটিউবে সব ধরনের দরকারী ভিডিও আপলোড করা হচ্ছে যা এটিকে দ্রুত তথ্যের উৎস করে তোলে। দারুন, তাই না?

কিন্তু এটি আপনাকে সত্যিই বেদনাদায়ক আঘাত করে যখন আপনি জানতে পারেন যে ইউটিউব হঠাৎ কাজ করা বন্ধ করে দিয়েছে এবং এটিকে কাজ করতে আপনার কঠিন সময় হচ্ছে বিশেষ করে যদি আপনি একজন প্রযুক্তিবিদ ব্যক্তি না হন। যদি তাই হয়, আপনি সঠিক জায়গায় এসেছেন!

মোবাইল ফোন বা কম্পিউটারে ইউটিউব কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

এই প্রবন্ধে, আমরা আপনার ইউটিউব অ্যাপে বা আপনার ব্রাউজারে ইউটিউব কেন কাজ করছে না তার সম্ভাব্য কারণগুলি এবং কীভাবে সেগুলি সমাধান করা যায় তা নিয়ে আলোচনা করব৷

প্রাথমিক সমাধান যা আপনাকে করতে হবে

1. আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

এটা খুবই স্পষ্ট যে আপনার যদি ইন্টারনেট সংযোগ না থাকে তাহলে আপনি Youtube ভিডিও দেখতে পারবেন না। তাই আপনি সত্যিই ইন্টারনেটের সাথে সংযুক্ত কিনা তা পরীক্ষা করতে হবে। এটি লোড হয় কিনা তা দেখতে একটি এলোমেলো ওয়েবসাইট অনুসন্ধান করার চেষ্টা করুন৷ এবং আপনি যদি wifi এর সাথে সংযুক্ত থাকেন এবং এখনও কোনো ইন্টারনেট সংযোগ না থাকে, তাহলে আপনার রাউটার চালু আছে এবং সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

2. ইউটিউব সার্ভার ডাউন আছে কিনা তা খুঁজে বের করুন

আপনি সঠিকভাবে ইন্টারনেটের সাথে সংযুক্ত আছেন তা নিশ্চিত করার পরে, সমস্যাটি আপনার পক্ষে বা Youtube সার্ভারে আছে কিনা তা পরীক্ষা করতে হবে পক্ষ সহজ কথায়, ইউটিউবে সমস্যাটি থাকলে আপনি কিছুই করতে পারবেন না, যদিও এটি খুব কমই ঘটে।

Youtube সার্ভার ডাউন আছে কি না তা দেখতে আমরা আপনাকে isitdownrightnow.com বা downforeveryoneorjustme.com চেক করার পরামর্শ দিই। যদি এই ওয়েবসাইটগুলি আপনাকে বলে যে সার্ভার আপ হয়ে গেছে, তাহলে মোবাইল ডিভাইস এবং কম্পিউটারের জন্য ইউটিউব ঠিক করার বিভিন্ন সম্ভাব্য সমাধানের জন্য পরবর্তী পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

লোকেরা আরও পড়ুন:কীভাবে ম্যাককুইক-এ ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন ফিক্স:ম্যাকে iMessage কাজ করছে না

মোবাইল ডিভাইসের জন্য ইউটিউব ঠিক করার পদ্ধতি

1. আপনার মোবাইল ডিভাইস রিবুট করুন

এটি মূর্খ মনে হতে পারে তবে আপনার ডিভাইসটি রিস্টার্ট করা প্রায়শই সমস্যার সমাধান করে, বিশেষ করে যদি আপনার ফোন কিছুক্ষণের জন্য চালু থাকে। এটি আপনার ফোনকে সমস্ত প্রোগ্রাম এবং ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াগুলি সাফ করে একটি নতুন সূচনা দেয় যা আপনার সমস্যাগুলির কারণ হতে পারে৷

আপনার ডিভাইস রিস্টার্ট করা সবচেয়ে দ্রুত কাজ তাই চালিয়ে যান এবং আপনার মোবাইল ফোন চালু হলে ইউটিউব অ্যাপ পুনরায় চালু করুন এবং দেখুন এটি আপনার সমস্যার সমাধান করে কিনা।

2. ইউটিউব অ্যাপের ক্যাশে এবং ডেটা সাফ করুন

যদি আপনার মোবাইল ডিভাইসটি পুনরায় চালু করা কাজ না করে, তাহলে Youtube অ্যাপের ক্যাশে এবং ডেটা সাফ করা কৌশলটি করতে পারে। এটি আপনার ডিভাইস রিস্টার্ট করার মতই কাজ করে কিন্তু আপনার ফোনে ব্যাকগ্রাউন্ড প্রসেস সাফ করার পরিবর্তে এটি ইউটিউবের সঞ্চিত ডেটা মুছে দেয় এবং বিভিন্ন সেটিংস রিসেট করে।

মোবাইল ফোন বা কম্পিউটারে ইউটিউব কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

3. আপনার Youtube অ্যাপ আপডেট করুন

কখনও কখনও, Youtube অ্যাপটি মেসেঞ্জার এবং Facebook-এর মতো অন্য কোনও অ্যাপের মতো পুরানো হলে কাজ করে না। প্রথমে, Android ডিভাইসের জন্য Google Play Store অ্যাপ বা iPhone ব্যবহারকারীদের জন্য অ্যাপ স্টোর অ্যাপ ব্যবহার করে একটি আপডেট উপলব্ধ কিনা তা পরীক্ষা করুন। যদি একটি আপডেট উপলব্ধ থাকে, আপডেটটি ইনস্টল করুন এবং আপনার Youtube অ্যাপটি পুনরায় চালু করুন৷

4. আপনার মোবাইল ডিভাইসের অপারেটিং সিস্টেম আপডেট করুন

এছাড়াও আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার মোবাইল ফোনের অপারেটিং সিস্টেম আপ-টু-ডেট রয়েছে কারণ এটির কারণে Youtube অ্যাপটি ব্যর্থ হওয়ার একটি ছোট সম্ভাবনা রয়েছে।

5. আপনার তারিখ এবং সময় সেটিংস সিঙ্ক করুন

আপনার মোবাইল ডিভাইসে একটি ভুল তারিখ এবং সময় সেট করাও সমস্যার কারণ হতে পারে কারণ এটি Google এর সার্ভারগুলিকে তাদের সাথে সিঙ্ক করতে একটি কঠিন সময় দেয়৷ আপনার সেটিংসে যান, তারিখ এবং সময় খুঁজুন এবং তারপর সেট করুন তারপর বোতামটিকে "স্বয়ংক্রিয় তারিখ এবং সময়" এ টগল করুন।

মোবাইল ফোন বা কম্পিউটারে ইউটিউব কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন


  1. ফিক্স ইউটিউব পিকচার ছবিতে কাজ করছে না

  2. এন্ড্রয়েডে ইউটিউব কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ কাজ করছে না মোবাইল হটস্পট কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে মাইক্রোসফট ফোন লিঙ্ক অ্যাপ উইন্ডোজ 11 এ কাজ করছে না তা ঠিক করবেন