কম্পিউটার

ম্যাকবুক প্রো-এর জন্য আমার কি 512GB বা 1TB পাওয়া উচিত?

বম লাইন হল, এটি আপনার ব্যবহারের ক্ষেত্রে এবং স্টোরেজ অভ্যাসের উপর নির্ভর করে। আপনি যদি একজন পেশাদার ভিডিও সম্পাদক বা অ্যানিমেটর হন, তাহলে 1TB হল পথ। অন্যদিকে, আপনি যদি একজন সাধারণ ব্যবহারকারী হন এবং প্রায়ই ডেটা ক্লিনআপ করেন, তাহলে 512GB ঠিকঠাক কাজ করবে।

আমি গত 5+ বছর ধরে কাজের-সম্পর্কিত কাজের জন্য একটি MacBook Pro ব্যবহার করছি, এবং হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয় দৃষ্টিকোণ থেকে ম্যাক ইকোসিস্টেম জানি৷

এই নিবন্ধে, আমি 512GB এবং 1TB উভয় মডেলের মধ্যে পার্থক্য করব। তারপরে আমি আপনার কাজের চাপ এবং প্রযুক্তিগত প্রয়োজনীয়তাগুলি ব্যবহার করে আপনাকে গাইড করার চেষ্টা করব এবং আপনার জন্য কোন মডেলটি সঠিক সে বিষয়ে আপনাকে আরও ভাল-অবহিত পছন্দ করতে সহায়তা করব।

যদি এই ভূমিকা আপনার কানে কাঁটা দেয়, তাহলে পড়তে থাকুন!

512GB বনাম 1TB MacBook Pro:পার্থক্য কি?

বর্তমান মডেল বছরে, অ্যাপল স্টোরেজ বিকল্পগুলির একটি পরিসীমা সহ ম্যাকবুক প্রো অফার করে।

13” মডেলের জন্য 256GB থেকে শুরু করে 2TB পর্যন্ত , এবং 14” সহ 512GB থেকে 8TB-এর বেশি এবং 16” মডেল . এই নিবন্ধে, আমরা আলোচনা করতে যাচ্ছি কোনটি আপনার জন্য সেরা৷

অবশ্যই, 1TB মডেল কেনার জন্য অতিরিক্ত খরচ হয়, তবে আপনি আপনার প্রয়োজনের চেয়ে কম খরচ করতে চান না এবং তারপরে আপনার MacBook Pro এর সাথে সর্বত্র বহনযোগ্য SSD গুলি বহন করতে হবে৷ অন্যদিকে, আপনার প্রয়োজনের চেয়ে বেশি স্টোরেজ সহ একটি কেনা একটি ব্যয়বহুল ভুল হতে পারে।

সুতরাং, আপনার বর্তমান এবং ভবিষ্যতের প্রয়োজনীয়তাগুলি গণনা করা এবং তারপর সেই অনুযায়ী সঠিকটি কেনা সর্বদা বুদ্ধিমানের কাজ। এটি বলার সাথে সাথে, আসুন আলোচনা করি কোন মডেল কোন ধরনের ব্যবহারকারীর জন্য উপযুক্ত:

512GB মডেল

প্রথমে, আসুন 512GB মডেল সম্পর্কে কথা বলি — কী ধরনের ব্যবহার-ক্ষেত্র, অ্যাপ্লিকেশন এবং কাজের চাপের জন্য এটি সর্বোত্তম:

  • ব্যবসায়িক ব্যবহারকারী :ইমেল চেক করা, জুম বা স্কাইপ ভিডিও কনফারেন্সিং, সোশ্যাল মিডিয়া, সাধারণ টাইপিং কাজগুলি
  • প্রোগ্রামার :এটম, নেটবিন্স, ভিজ্যুয়াল স্টুডিও কোড, ইত্যাদি।
  • লেখক :Google ডক্স, স্ক্রিভেনার, ভেলুম, ইত্যাদি।
  • সাধারণ ব্যবহারকারীরা :সোশ্যাল মিডিয়া চেক করা, অনলাইন ভিডিও স্ট্রিমিং, চ্যাটিং ইত্যাদি।

1TB মডেল

এখন 1TB মডেলে; যদিও এটি অতিরিক্ত খরচ করে, আপনি যদি একজন পেশাদার ব্যবহারকারী হন তবে এটি আপনার জন্য একটি দুর্দান্ত ধাক্কা:

  • ভিডিও এবং ফটো এডিটর :Adobe Premiere Pro, After Effects, Filmora, ইত্যাদি।
  • অ্যানিমেটর এবং গেম ডিজাইনার :ব্লেন্ডার, ইউনিটি, অবাস্তব ইঞ্জিন, ইত্যাদি।
  • চলচ্চিত্র নির্মাতারা :Final Cut Pro X, DaVinci Resolve, Frame.io, ইত্যাদি।
  • গেমার এবং লাইভ স্ট্রীমার :OBS স্টুডিও, এক্স-স্প্লিট, OWN3D প্রো, ইত্যাদি।

সামগ্রিকভাবে, 512GB মডেলটি সাধারণ ব্যবহারের ক্ষেত্রে উপযুক্ত যার জন্য একাধিক হাই-এন্ড অ্যাপ্লিকেশন এবং ভারী ফাইলের প্রয়োজন হয় না। অন্যদিকে, 1TB মডেলটি এমন ব্যবহারকারীদের জন্য সর্বোত্তম যারা প্রায়শই উন্নত অ্যাপ্লিকেশনের সাথে কাজ করে এবং একই সাথে অনেক ফাইল অ্যাক্সেস করতে হয়।

কিভাবে একটি ম্যাকবুক প্রো-এ উপলব্ধ স্টোরেজ দক্ষতার সাথে ব্যবহার করবেন

এই সব পড়ে, আপনি সম্ভবত ইতিমধ্যেই একটি কেনার সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু আপনার সঞ্চয়স্থানকে দক্ষতার সাথে ব্যবহার করতে পারেন এমন কিছু উপায় জানা সর্বদা দরকারী। আপনি যদি ইতিমধ্যে একটি MacBook Pro কিনে থাকেন এবং সীমিত স্টোরেজ নিয়ে সমস্যায় পড়েন তাহলে এই টিপসগুলিও কাজে আসবে:

জাঙ্ক ফাইলগুলি সাফ করুন

এটি সুস্পষ্ট শোনাতে পারে তবে আপনার ম্যাকবুক প্রোতে স্টোরেজ পরিষ্কার করার সর্বোত্তম উপায় হল জাঙ্ক এবং অপ্রয়োজনীয় ফাইলগুলি থেকে মুক্তি পাওয়া। macOS-এ, আপনি সময় বাঁচাতে ফাইন্ডার উইন্ডো ব্যবহার করে বা ম্যাক ক্লিনিং অ্যাপের মাধ্যমে সহজেই এটি করতে পারেন।

একটি বাহ্যিক ড্রাইভ ব্যবহার করুন

হ্যাঁ, আমি জানি, আপনার MacBook Pro এর সাথে একটি বাহ্যিক ড্রাইভ বহন করা কিছুটা ক্লান্তিকর হতে পারে। তবে এটি আপনার স্থানীয় স্টোরেজ ক্ষমতা বাড়ানোর সবচেয়ে সুবিধাজনক এবং সরাসরি উপায়গুলির মধ্যে একটি।

আপনার ব্যবহারের ক্ষেত্রের উপর ভিত্তি করে আপনি বেছে নিতে পারেন এমন বিভিন্ন ধরণের SSD রয়েছে। স্যামসাং T7 শিল্ডের মতো রুঢ় বিকল্প থেকে শুরু করে সিগেট ওয়ানটাচের মতো আরও হালকা এবং বহনযোগ্য বিকল্পগুলি। আপনি কোন SSD-এর জন্য যান তার উপর ভিত্তি করে, সঠিক অ্যাডাপ্টার কিনতে ভুলবেন না যাতে আপনি সফলভাবে আপনার MacBook Pro এর সাথে এটি সংযোগ করতে পারেন।

ক্লাউড পরিষেবা বা একটি NAS সিস্টেম ব্যবহার করুন

আপনার যদি একটি দ্রুত ইন্টারনেট সংযোগ থাকে তবে আপনি সর্বদা বিনামূল্যে ব্যবহারযোগ্য ক্লাউড পরিষেবাগুলির সুবিধাও নিতে পারেন৷ অ্যাপলের নিজস্ব আইক্লাউড ছাড়াও গুগল ড্রাইভ, ড্রপবক্স এবং ওয়ানড্রাইভ রয়েছে। এটি শুধুমাত্র ফাইল এবং অ্যাপ্লিকেশনের মধ্যেই সীমাবদ্ধ নয়৷

এমনকি আপনি Google-এর Stadia এবং Nvidia-এর GeForce Now-এর মতো পরিষেবাগুলির সাথে আজকাল ক্লাউডে গেম খেলতে পারেন। যদিও ম্যাকবুকগুলি সাধারণত গেমিংয়ের জন্য ব্যবহার করা হয় না, আপনি যদি সেই উদ্দেশ্যে আপনার ব্যবহার করেন তবে এই ধরনের পরিষেবাগুলি আপনাকে এক টন স্টোরেজ স্পেস বাঁচাবে৷

তা ছাড়াও, নিজের জন্য একটি NAS (নেটওয়ার্ক-সংযুক্ত স্টোরেজ) সিস্টেম থাকা আপনার নিজের ব্যক্তিগত ক্লাউড বাড়িতে থাকার মতো। আপনি যদি একজন পেশাদার সামগ্রী নির্মাতা হন এবং 4K ফুটেজের সাথে কাজ করেন তবে আপনি এটি পছন্দ করবেন, তবে এটি সেট আপ করা কঠিন এবং এটি ব্যয়বহুল হতে পারে।

অন্যান্য প্রশ্ন আপনার থাকতে পারে

এখানে ম্যাকবুক প্রো সম্পর্কে আপনার কিছু সম্পর্কিত প্রশ্ন রয়েছে, নীচে আমার দ্রুত উত্তরগুলি দেখুন৷

macOS এ গুরুত্বপূর্ণ ফাইল ব্যাকআপ করার সর্বোত্তম উপায় কি?

এমনকি আপনার কাছে প্রয়োজনীয় স্টোরেজ স্পেস থাকলেও, আপনি এখনও আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইলগুলি ব্যাক আপ করার উপায়গুলি জানতে চাইতে পারেন৷ অনেক লোক তাদের ফাইলের ব্যাক আপ নিতে বাহ্যিক SSD বা HDD ব্যবহার করে, কিন্তু এখন পর্যন্ত সবচেয়ে নিরাপদ উপায় হল ক্লাউড স্টোরেজ।

অ্যাপল ব্যবহারকারীদের ক্ষেত্রে, সবচেয়ে নিরাপদ এবং আরও নির্ভরযোগ্য ক্লাউড স্টোরেজ পরিষেবা হল iCloud। এটি আপনার Apple ইকোসিস্টেম জুড়ে সহজেই অ্যাক্সেস করা যেতে পারে এবং আপনার সমস্ত ডিভাইস জুড়ে প্রমাণীকরণ এবং সুরক্ষিত করা যেতে পারে।

macOS-এ আপনি ফাইন্ডার উইন্ডো থেকে সরাসরি iCloud ড্রাইভ অ্যাক্সেস করতে পারেন, কোনো ব্রাউজারের প্রয়োজন নেই:

ম্যাকবুক প্রো-এর জন্য আমার কি 512GB বা 1TB পাওয়া উচিত?

একবার এখানে আপলোড হয়ে গেলে, আপনি আপনার সমস্ত Apple ডিভাইস জুড়ে সেই ফাইলগুলি অ্যাক্সেস করতে পারবেন৷ অ্যাপল একটি ডিফল্ট অ্যাকাউন্ট সহ 5GB বিনামূল্যে স্থান প্রদান করে। আপনি যদি এর চেয়ে বেশি চান, আপনি iCloud+ এ আপগ্রেড করতে পারেন।

macOS কত সঞ্চয়স্থান দখল করে?

এটি আসলে আপনার উপলব্ধি করার চেয়ে আরও গুরুত্বপূর্ণ। বিজ্ঞাপিত স্টোরেজ স্পেস আসলে ফাইল এবং অ্যাপ্লিকেশন সংরক্ষণের জন্য উপলব্ধ নয়। macOS Monterey, যা লেটেস্ট MacBook Pro-এ আগে থেকে ইনস্টল করা আছে, প্রায় 12GB স্টোরেজ স্পেস দখল করে।

এর সাথে যোগ করে, আসুন অ্যাপলের আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি যেমন Safari, iMovie এবং GarageBand গুলিকে ভুলে যাবেন না। সর্বোপরি, মনে রাখবেন যে বিজ্ঞাপিত স্টোরেজ স্পেসের একটি বড় অংশ আগে থেকে ইনস্টল করা অ্যাপ এবং ফাইলগুলি খেয়ে ফেলেছে; তাই আপনার যা প্রয়োজন তার চেয়ে একটু বেশি লক্ষ্য করার চেষ্টা করুন।

2TB এবং উচ্চতর সম্পর্কে কি?

যেমনটি আমি আগে উল্লেখ করেছি, অ্যাপল তাদের ম্যাকবুক প্রোতে 8 টিবি পর্যন্ত স্টোরেজ অফার করে। এটি একটি উচ্চ প্রিমিয়াম খরচ, অবশ্যই. কিন্তু এটা কার জন্য? এটি বেশিরভাগ পেশাদার ভিডিও সম্পাদক, অ্যানিমেটর বা চলচ্চিত্র নির্মাতাদের জন্য; যাদের সব সময় হাতে এক টন জ্বলন্ত-দ্রুত স্টোরেজ প্রয়োজন।

র্যাপিং আপ

আমি আশা করি আমার নিবন্ধটি অবশেষে আপনার প্রশ্নের সমাধান করেছে এবং আপনাকে সঠিক দিকে পাঠিয়েছে! যদি এই সব আপনার জন্য একটু জটিল হয়, তবে মনে রাখবেন যে একটি ভাল নিয়ম হল সর্বনিম্ন স্তরের সঞ্চয়স্থানের পাশাপাশি সর্বোচ্চটি এড়াতে হবে:রাস্তার মাঝখানে কিছুর জন্য যান৷

আপনি কি এই নিবন্ধের উপর ভিত্তি করে একটি চূড়ান্ত ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছেন? অথবা, আপনি কি মনে করেন আমি কিছু মিস করেছি? যদি হ্যাঁ, আমাকে মন্তব্য বিভাগে জানান!


  1. MacBook Air/Pro/iMac

  2. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  3. নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

  4. M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?