কম্পিউটার

M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

অ্যাপল একটি কম্পিউটিং বিপ্লব শুরু করেছে। আইফোন এবং আইপ্যাডে আপনি যে সিলিকন পাবেন তার একটি গুরুতরভাবে বিফ-আপ সংস্করণের বিনিময়ে তারা ইন্টেল সিপিইউগুলিকে বাদ দিয়েছে। এটি একটি খুব বড় চুক্তি এবং আপনি যদি জানতে চান যে এই নতুন অ্যাপল "M1" চিপটিকে কী বিশেষভাবে তৈরি করে তা এর বাকি অংশ পড়ার আগে আমাদের Apple M1 Vs Intel i7 নিবন্ধটি দেখুন।

ধরে নিচ্ছি যে আপনি নতুন M1 MacBook 13” বিকল্পগুলির মধ্যে একটি কিনতে চান, আপনার কোনটি পাওয়া উচিত? এই সিদ্ধান্তে কমপক্ষে $300 মূল্যের পার্থক্য রয়েছে, তবে এতে অর্থের চেয়ে আরও বেশি কিছু রয়েছে। তাই যখন M1 MacBook Air বনাম M1 MacBook Pro এর কথা আসে, তখন আপনি আপনার নগদ কোনটিতে ব্যয় করবেন?

M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

M1 চিপ:আন্ডার দ্য হুড

ম্যাকবুকের এই দুটি মডেলের মধ্যে কিছু বিভ্রান্তির একটি প্রধান কারণ হ'ল তারা হুডের নীচে প্রায় একই রকম বলে মনে হচ্ছে। সত্য হল যে এই দুটি মেশিনই মূলত একই।

একমাত্র পার্থক্য হল বেস মডেল এম 1 এয়ারে সাতটি জিপিইউ কোর রয়েছে, যেখানে অন্য সমস্ত এম 1 ম্যাকবুকগুলিতে আটটি রয়েছে। প্রকৃত কেন্দ্রীয় প্রসেসরের পরিপ্রেক্ষিতে, এটি একই ইউনিট। শুধুমাত্র একটি M1 প্রসেসর ডিজাইন আছে।

M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

দুটি ম্যাকবুকের মধ্যে, আপনি একই RAM এবং SSD বিকল্প এবং দুটি Thunderbolt 3 পোর্ট পাবেন। M1 MacBook Air সম্পূর্ণ ফ্যানবিহীন এই সত্য থেকে শুরু করে, বাইরের দিক থেকে সবচেয়ে স্পষ্ট পার্থক্য রয়েছে৷

দ্যা ফ্যানলেস অ্যাডভান্টেজ

একটি আইপ্যাডের মতো, এম 1 ম্যাকবুক এয়ার প্যাসিভভাবে ঠান্ডা হয়। কোন পাখা নেই এবং কোন বায়ু ভেন্ট নেই। এর কারণ হল M1 এতটাই শক্তি-দক্ষ যে এটি প্রচুর তাপ উৎপন্ন না করেই চলতে পারে।

ফ্যান না থাকার জন্য এত বড় কী আছে? নিম্নলিখিত বিবেচনা করুন:

  • কোন ফ্যান নেই মানে কোন আওয়াজ নেই৷ কখনো।
  • ম্যাকবুক এয়ারে ফ্যানটি ছিল সর্বশেষ চলমান উপাদান। এটি এখন সম্পূর্ণ সলিড-স্টেট ডিভাইস।
  • কম্পিউটারে ধুলো প্রবেশের জন্য কোন ভেন্ট নেই।
M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

যদিও M1 MacBook Air কম্পিউটারগুলি এর প্রমাণ দেওয়ার জন্য যথেষ্ট দীর্ঘ সময় ধরে নেই, আমরা আশা করি এই কম্পিউটারগুলি ব্যতিক্রমীভাবে নির্ভরযোগ্য হবে। ভক্তরা শেষ পর্যন্ত ব্যর্থ হয়, কিন্তু এয়ারের সাথে, সেই সমস্যাটি চলে যায়৷

গোলমালের দিকটি কম গুরুত্বপূর্ণ কারণ মনে হচ্ছে M1 MacBook Pro-এর ফ্যানটি খুব কমই প্রবেশ করবে যদি না আপনি ভারী টেকসই কাজের চাপ না করেন।

শরীরের ছবি

M1 MacBooks-এর মধ্যে ওজনের পার্থক্য নগণ্য। এছাড়াও, বায়ু একটু পাতলা হলেও, এটি এমন কোনো পার্থক্য নয় যা এটিকে একটি ব্যাগে স্লিপ করার আপনার ক্ষমতাকে প্রভাবিত করবে। আসল পার্থক্য, যেমনটি সর্বদা হয়েছে, বায়ুর একটি টেপার, কীলক-আকৃতির শরীর রয়েছে। চঙ্কিয়ারের পরিবর্তে, প্রো এর আরও ব্যবসার মতো ফ্রেম।

M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

কিছু লোক মনে করে যে ওয়েজের আকৃতিটি আরও ভাল টাইপিং এরগনোমিক্স অফার করে, তাই আপনি যদি ভারী টাইপিস্ট হন তবে এটি মনে রাখবেন।

পারফরম্যান্সের পার্থক্য

দুটি কম্পিউটার মডেলের ঠিক একই প্রসেসর থাকলে, কর্মক্ষমতার পার্থক্য কেন হবে? তবুও, এই প্রশ্নের উত্তরটি একটি ভক্তের উপস্থিতির সাথে যুক্ত। সক্রিয় কুলিং M1 প্রসেসরকে সমস্ত কোরে অনির্দিষ্টকালের জন্য পূর্ণ গতিতে চলতে দেয়। ফ্যান ছাড়া, সময়ের সাথে সাথে তাপ বাড়বে এবং জিনিসগুলিকে আবার নিয়ন্ত্রণে আনতে CPU-এর গতি কমাতে হবে।

M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

যদিও এটি কিছুটা সময় নেয়, তাই CPU কার্যগুলির জন্য যেগুলির জন্য শুধুমাত্র CPU প্রচেষ্টার অল্প বিস্ফোরণ প্রয়োজন, দুটি কম্পিউটারের মধ্যে কর্মক্ষমতার মধ্যে কোন পার্থক্য নেই। যাইহোক, আপনি যদি আপনার বড় ভিডিও প্রজেক্ট রপ্তানির মত কিছু করছেন, তাহলে MacBook Air পিছিয়ে পড়বে। লোডের মধ্যে সর্বোচ্চ পারফরম্যান্সের পার্থক্য বিশাল নয়, তবে এটি লক্ষণীয়।

টাচ(y) বার

M1 MacBook Air বনাম M1 MacBook Pro-এর মধ্যে অন্য বরং বিতর্কিত পার্থক্য হল টাচ বার। টাচ স্ক্রিনের এই ছোট স্ট্রিপটি ম্যাকবুক প্রো মডেলের জন্য একচেটিয়া। আপনি যদি টাচ বার সম্পর্কে নিশ্চিত না হন তবে ম্যাকবুক প্রো টাচ বার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার তা দেখুন৷

M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

টাচ বারটি এমন একটি বৈশিষ্ট্য বলে মনে হয় যা মানুষ হয় ঘৃণা করে বা ভালবাসে, এর মধ্যে সামান্য জায়গা রয়েছে। তাই এই তুলনার ক্ষেত্রে আপনি এটিকে একটি পক্ষ বা কন হিসেবে বিবেচনা করবেন তা বলা কঠিন। টাচ বারের পরিবর্তে, M1 ম্যাকবুক এয়ারে সাধারণ সারি কী রয়েছে। পছন্দ সত্যিই আপনার.

যদিও আপনার মনে রাখা উচিত যে M1 MacBook Pro-তে একটি ফিজিক্যাল এস্কেপ কী রয়েছে। এটি টাচ বার বিদ্বেষীদের একটি সাধারণ অভিযোগের সমাধান করে৷

ব্যাটারি সহনশীলতা

সমস্ত M1 ম্যাকবুকের ব্যাটারি লাইফ উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে, তারা প্রতিস্থাপন করা ইন্টেল মডেলগুলির তুলনায়। যাইহোক, দুটি M1 ল্যাপটপ বিকল্পের মধ্যেও একটি লক্ষণীয় পার্থক্য রয়েছে।

M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

আপনি যা করছেন তার উপর নির্ভর করে 15 থেকে 18 ঘন্টা ব্যবহারের জন্য এয়ার রেট করা হয়। কম যদি আপনি সত্যিই এটি ভারী উত্তোলনের জন্য জিজ্ঞাসা করছেন। পরিস্থিতির একই সেটের জন্য, প্রো 17 থেকে 20 ঘন্টার মধ্যে রেট করা হয়েছে। তাই আপনি গড়ে দুই ঘন্টা বেশি পাবেন।

স্ক্রিন এবং অডিও পারফরম্যান্স

MacBook Air এবং MacBook Pro উভয়েরই চমৎকার স্ক্রিন এবং স্পিকার রয়েছে। এটা ঠিক যে প্রো একটু ভাল। আরও 100টি "নিট" উজ্জ্বলতা এবং একটি বডি এবং স্পীকার যা সাউন্ডে বাড়তি পাঞ্চ অফার করে, প্রো আরও বেশি ডেলিভারি দেয়। যদিও ম্যাকবুক এয়ার কোন ঝাপসা নয়, এবং এখনও এই বিভাগে কার্যত প্রতিটি অন্যান্য ল্যাপটপকে এর মূল্য শ্রেণিতে ধাক্কা দেয়৷

রঙের বিকল্পগুলি

M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

আপনি যদি স্পেস গ্রে বা সিলভার ছাড়া অন্য কিছু চান তবে এয়ার একটি বিকল্প হিসাবে সোনার অফার করে। আমরা আশা করি যে উভয় মডেল লাইনে আরও রঙ থাকত, তবে এয়ার এই বিভাগে প্রো-কে কিছুটা ছাড়িয়ে যায়।

কে MacBook M1 Air কিনতে হবে?

আমরা মনে করি 13 ইঞ্চির ম্যাকবুক খুঁজছেন এমন বেশিরভাগ ব্যবহারকারীদের এয়ার কেনা উচিত। অতীতের ম্যাকবুক এয়ার মডেলগুলি 13" প্রো-এর তুলনায় উল্লেখযোগ্যভাবে কম শক্তিশালী ছিল। যা তাদের শুধুমাত্র হালকা কম্পিউটিং কাজের জন্য ব্যবহারিক করে তুলেছে। এখন, প্রো 13” যা কিছু করতে পারে, এয়ারও করতে পারে। যদিও কিছু ক্ষেত্রে একটু ধীরগতি।

M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

আপনি যদি টাচ বার এবং সামান্য ভালো স্ক্রীন এবং শব্দ ছাড়া বাঁচতে পারেন, তাহলে আমরা আপনাকে $300 বাঁচানোর পরামর্শ দিই অথবা এর পরিবর্তে স্টোরেজ বা RAM আপগ্রেডে খরচ করতে চাই।

কে MacBook M1 Pro কেনা উচিত?

আপনি যদি এমন কেউ হন যার আরও পেশাদার উদ্দেশ্যে যেমন ভিডিও সম্পাদনা বা অন্যান্য ভারী কাজগুলির জন্য আপনার ম্যাকবুকের প্রয়োজন হয়। M1 MacBook Pro 13 বিবেচনা করুন। স্ক্রিন এবং স্পিকার আপগ্রেড আপনার জীবনকে একটি জিনিসের জন্য আরও আনন্দদায়ক করে তুলবে। এখানে বড় উন্নতি হল সক্রিয়ভাবে শীতল M1 CPU।

M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

আপনি যদি সংখ্যা ক্রাঞ্চ করতে যাচ্ছেন বা ভিডিও প্রকল্পগুলি রপ্তানি করতে যাচ্ছেন যা দশ থেকে পনের মিনিটের বেশি সময় ধরে চলবে, তাহলে M1 MacBook Pro 13 M1 MacBook Air কে ছাড়িয়ে যাবে। এছাড়াও, ভুলে যাবেন না যে প্রো-তে বেস মডেল $999 এয়ারের তুলনায় একটি অতিরিক্ত GPU কোর রয়েছে। অ্যাপ্লিকেশনগুলিতে (যেমন ভিডিও এডিটর) যেগুলি GPU ত্বরণ ব্যবহার করে, এটি অতিরিক্ত কর্মক্ষমতার একটি অতিরিক্ত উত্স৷

প্রো স্পষ্টতই উচ্চতর মেশিন এবং আপনি যদি দামের পার্থক্য মনে না করেন তবে আপনি এই ফর্ম ফ্যাক্টরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ল্যাপটপের মালিক হবেন। যাইহোক, বেশিরভাগ লোকের জন্য, এই দুটি মডেলের মধ্যে বিভাজন কেবল দামের পার্থক্যকে যোগ করে না। তাই সাবধানে বিবেচনা করুন যে প্রো মডেলের দ্বারা অফার করা প্রান্তিক উন্নতিগুলি জিজ্ঞাসা করা মূল্যের যোগ্য কিনা৷


  1. আমি 2020 সালে কোন আইপ্যাড কিনব?

  2. ক্লাউড টিউনআপ প্রো VS CCleaner ক্লাউড:আপনার কোনটি বেছে নেওয়া উচিত এবং কেন?

  3. কেন আপনি iPhone 11, বা iPhone 11 Pro কিনবেন?

  4. ধাপে ধাপে নির্দেশিকা:ফ্যাক্টরি রিসেট MacBook Pro/MacBook Air (2022)