কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোতে ব্যাটারি বাঁচাতে হয়

ল্যাপটপ কম্পিউটারগুলি বছরের পর বছর ধরে ব্যাটারি লাইফের একটি দীর্ঘ পথ এসেছে। যদিও আধুনিক ম্যাকবুক প্রো-এর চমৎকার ব্যাটারি লাইফ রয়েছে, তবুও ব্যাটারি প্রসারিত করার এবং শক্তি সঞ্চয় করার উপায় রয়েছে যদি আপনার এটি করার প্রয়োজন হয়।

MacBook Pro-এ ব্যাটারি বাঁচানোর সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি হল ডিসপ্লে সামঞ্জস্য করা৷ এছাড়াও আপনি ব্যবহার না করা অ্যাপগুলি বন্ধ করার চেষ্টা করতে পারেন, বিজ্ঞপ্তিগুলি বন্ধ করে দিতে পারেন, ইত্যাদি৷ আমি কীভাবে Macbook ব্যাটারি লাইফ বাঁচাতে হবে সে সম্পর্কে ধাপে ধাপে নির্দেশিকা দেখব৷

পুরানো ম্যাকবুক প্রোগুলি সর্বোত্তমভাবে মাত্র কয়েক ঘন্টা স্থায়ী হতে পারে এবং আজকের নতুন ম্যাকবুক প্রো 17 ঘন্টা বা তারও বেশি সময় ধরে থাকতে পারে আপনার এটিকে পাওয়ার উত্সের সাথে সংযোগ করার আগে।

আপনাকে দূর থেকে কাজ করার অনুমতি দেওয়া বা স্ক্রিনে আপনার প্রিয় বিনোদনকে বেশিক্ষণ রাখা থেকে অনেক কারণের জন্য দীর্ঘ ব্যাটারি লাইফ দুর্দান্ত। Mac-এ ব্যাটারি বাঁচানোর কিছু কৌশল শিখে, আপনি শক্তির ব্যবহার অপ্টিমাইজ করতে পারেন।

একটি MacBook Pro-এ ব্যাটারি বাঁচানোর ৩টি কার্যকর উপায়

আপনার ম্যাকবুক প্রো-তে ব্যাটারি লাইফ কিছুটা বাঁচানোর অনেক উপায় রয়েছে। এই কয়েকটি টিপস (বা তাদের সবগুলি) একসাথে একত্রিত করুন এবং আপনি দেখতে পাবেন যে একটি চক্রের মধ্যে আপনার ব্যাটারির আয়ু যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

এই টিপসগুলির মধ্যে একটি একা ব্যাটারির আয়ুতে উল্লেখযোগ্য পার্থক্য নাও আনতে পারে, তবে সেগুলিকে বিবেচনায় রাখলে আপনার প্রয়োজন হতে পারে অতিরিক্ত সময় পেতে পারে৷

1. আপনার ডিসপ্লে সামঞ্জস্য করুন

ম্যাকবুকের রেটিনা ডিসপ্লেগুলি আশ্চর্যজনক তবে এটি প্রচুর ব্যাটারিও খেয়ে ফেলতে পারে। আপনি যখন ব্যাটারি পাওয়ারে চলছেন তখন আপনার স্ক্রিনের উজ্জ্বলতা কমিয়ে বা কম পাওয়ার মোডে পরিবর্তন করে কিছু ব্যাটারি বাঁচাতে পারেন৷

আপনি F1 টিপে আপনার স্ক্রিনের উজ্জ্বলতা দ্রুত নিয়ন্ত্রণ করতে পারেন৷ এবং F2 আপনার কীবোর্ডে কী। অথবা আপনার যদি একটি টাচ বার থাকে, আপনি কন্ট্রোল স্ট্রিপে (টাচ বারের ডান প্রান্তে অবস্থিত) উজ্জ্বলতা বিকল্পের স্লাইডারটি সরাতে পারেন।

কিভাবে ম্যাকবুক প্রোতে ব্যাটারি বাঁচাতে হয়

ব্যাটারি-সংরক্ষণের কারণে, আমি আপনার ডিসপ্লের উজ্জ্বলতা প্রায় 20-25% রাখার পরামর্শ দেব। এটি আপনাকে পর্যাপ্ত আলো দেখাবে এবং দ্রুত ব্যাটারি নিষ্কাশন করার জন্য খুব বেশি নিভবে না।

ধাপ 1: অ্যাপল বেছে নিন মেনু> সিস্টেম পছন্দ ব্যাটারি .

কিভাবে ম্যাকবুক প্রোতে ব্যাটারি বাঁচাতে হয়

ধাপ 2: ব্যাটারি পাওয়ার চলাকালীন ডিসপ্লেটি কিছুটা ম্লান করুন চেক করুন৷ এবং লো ব্যাটারি মোড .

কিভাবে ম্যাকবুক প্রোতে ব্যাটারি বাঁচাতে হয়

এটাই সেটিং যা আমার আছে এবং আমি প্রতি 6 ঘন্টা অন্তর আমার MacBook Pro চার্জ করি।

2. আপনার প্রয়োজন নেই এমন পরিষেবার পালা

আরেকটি ভাল ব্যাটারি-সাশ্রয়ী অনুশীলন হল আপনার কম্পিউটারে যেকোন এবং সমস্ত পরিষেবা বন্ধ করা যা আপনার বর্তমানে প্রয়োজন নেই। এতে ওয়াইফাই, ব্লুটুথ, জিপিএস এবং অবস্থান পরিষেবার মতো জিনিস অন্তর্ভুক্ত থাকতে পারে।

সম্ভবত আপনি WiFi ব্যবহার করছেন তাই আমরা এখানে এটি বন্ধ করার বিষয়ে সত্যিই আলোচনা করব না তবে অন্যান্য পরিষেবাগুলি বন্ধ করা একটি সহজ প্রক্রিয়া যা আপনার শিখতে হবে।

ধাপ 1: Apple-এ যান মেনু> সিস্টেম পছন্দ> ব্লুটুথ .

ধাপ 2: ব্লুটুথ বন্ধ করুন-এ ক্লিক করুন৷ এই পরিষেবাটি বন্ধ করতে এবং কিছু ব্যাটারি জীবন বাঁচাতে বোতাম।

আপনাকে যদি আপনার মাউস বা এয়ারপডের জন্য ব্লুটুথ ব্যবহার করতে হয়, তাহলে লোকেশন সার্ভিস বন্ধ করলে ম্যাকবুকের ব্যাটারিও বাঁচবে।

ব্লুটুথ ক্লিক করার পরিবর্তে ধাপ 1 অনুসরণ করুন , নিরাপত্তা ও গোপনীয়তা ক্লিক করুন .

কিভাবে ম্যাকবুক প্রোতে ব্যাটারি বাঁচাতে হয়

গোপনীয়তা ক্লিক করুন৷ . তারপরে আপনাকে এই মেনুর নীচের বাম দিকের কোণায় লকটিতে ক্লিক করতে হবে, আপনার পাসওয়ার্ড লিখুন এবং অবস্থান পরিষেবাগুলি সক্ষম করুন আনচেক করুন৷ .

কিভাবে ম্যাকবুক প্রোতে ব্যাটারি বাঁচাতে হয়

বিজ্ঞপ্তিগুলি হল আরেকটি অপ্রয়োজনীয় পরিষেবা যা আপনি কিছুটা ব্যাটারি বাঁচাতে অক্ষম করতে পারেন৷

বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে, Apple-এ যান৷ মেনু> সিস্টেম পছন্দ> বিজ্ঞপ্তি . এই মেনু থেকে, আপনি বিরক্ত করবেন না এর জন্য আপনার সেটিংস করতে পারেন৷ যা কোনো নোটিফিকেশনকে পপ আপ হওয়া থেকে রক্ষা করবে এবং এটি করার সময় কিছু ব্যাটারি লাইফ বাঁচাবে।

3. ব্যবহারে নেই এমন অ্যাপগুলি ছেড়ে দিন

অ্যাপগুলি ব্যবহারে না থাকলেও শক্তি খরচ করে। আপনি যত বেশি অ্যাপ উইন্ডো খুলবেন, তত দ্রুত আপনার ব্যাটারি চলে যাবে। অনেক লোকের ব্যবহার করা শেষ করা অ্যাপ্লিকেশনগুলি ছেড়ে দেওয়ার অভ্যাস নেই কারণ সেগুলি খোলা রেখে দেওয়া আরও সুবিধাজনক।

যাইহোক, আপনি যদি ব্যাটারি বাঁচাতে চান তবে এটি আপনার করা উচিত। আর ওহ! অ্যাপ উইন্ডো বন্ধ করার অর্থ এই নয় যে আপনি অ্যাপটি ছেড়ে দিয়েছেন।

আপনি কীবোর্ড শর্টকাট ব্যবহার করে দ্রুত অ্যাপগুলি ছেড়ে দিতে পারেন৷ কমান্ড ধরে রাখুন + ট্যাব , আপনি যে অ্যাপটি ছাড়তে চান সেটি নির্বাচন না করা পর্যন্ত ট্যাব টিপতে থাকুন এবং Q টিপুন (কমান্ড সহ চাবি রাখা)। অথবা আপনি কেবল ডেকের অ্যাপটিতে ক্লিক করতে পারেন এবং প্রস্থান করুন বেছে নিতে পারেন৷ .

কিভাবে ম্যাকবুক প্রোতে ব্যাটারি বাঁচাতে হয়

কেন আপনার ব্যাটারি লাইফ বাঁচাতে হবে

প্রত্যেকেই বিভিন্ন কারণে তাদের MacBook Pro ব্যবহার করে। কেউ কেউ শুধু কাজের জন্য আমাদের কম্পিউটার ব্যবহার করে এবং অন্যরা সিনেমা দেখা এবং গেম খেলার মতো বিনোদনের জন্য ব্যবহার করে। বাস্তবে, বেশিরভাগ লোকেরা বিভিন্ন কারণে তাদের কম্পিউটার ব্যবহার করে তবে তারা দৈনন্দিন জীবনে খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

চলতে চলতে আমাদের মধ্যে অনেকেরই জীবন যাপনের সাথে, এর অর্থ হোক কর্মস্থলে যাতায়াত করা, কাজের জন্য বা আনন্দের জন্য ভ্রমণ করা, বা বিভিন্ন জায়গায় কম্পিউটার ব্যবহার করা, ব্যাটারি লাইফ আধুনিক দিনের জীবনের একটি গুরুত্বপূর্ণ দিক। .

কর্ডগুলিকে চার্জ করার জন্য অসংলগ্ন বোধ করা সত্যিই চমৎকার এবং চিন্তা ছাড়াই আপনার কম্পিউটারকে এক জায়গায় নিয়ে যাওয়ার স্বাধীনতা থাকাই আমাদের প্রথম স্থানে ল্যাপটপ কেনার অন্যতম প্রধান কারণ।

আপনার কম্পিউটারের সাথে এই ধরণের মোবাইল লাইফস্টাইল যাপন করার জন্য, আপনি চান আপনার ব্যাটারি যতদিন সম্ভব ততক্ষণ স্থায়ী হোক।

এটি একটি সুস্পষ্ট সুবিধা যা প্রায়শই একটি পাওয়ার সোর্সে প্লাগ ইন করতে হবে না তবে যারা তাদের কম্পিউটার থেকে ব্যবসা বা চিঠিপত্র পরিচালনা করতে চান তাদের জন্য এটি একটি প্রয়োজনীয়তাও হতে পারে।

আপনার ব্যাটারির আয়ু কীভাবে দীর্ঘায়িত করা যায় তা শেখার ফলে আপনি শক্তি হারানোর চিন্তা ছাড়াই দীর্ঘ সময় ধরে আপনার কম্পিউটার ব্যবহার করতে পারবেন৷

FAQs

এখানে ম্যাকবুক প্রোতে ব্যাটারি সংরক্ষণ সম্পর্কিত আরও প্রশ্ন রয়েছে যা আপনার জন্য সহায়ক হতে পারে।

আমার ম্যাকের ব্যাটারি কী নষ্ট করছে তা আমি কীভাবে খুঁজে পাব?

আপনি যদি আপনার ডেস্কটপের উপরের ডানদিকের কোণায় ব্যাটারি আইকনে ক্লিক করেন (একসাথে ওয়াইফাই, অনুসন্ধান, তারিখ এবং সময় ইত্যাদি), ড্রপ-ডাউন মেনু আপনাকে দেখাবে কোন অ্যাপটি উল্লেখযোগ্য শক্তি ব্যবহার করছে।

কিভাবে ম্যাকবুক প্রোতে ব্যাটারি বাঁচাতে হয়

সম্পর্কিত:6টি সাধারণ ম্যাকবুক প্রো ব্যাটারি সমস্যা (এগুলি কীভাবে ঠিক করবেন)

কেন আমার MacBook Pro ব্যাটারি এত দ্রুত শেষ হয়ে যাচ্ছে?

স্ক্রীন ডিসপ্লে, অবস্থান পরিষেবা, ভারী প্রোগ্রাম, ভিডিও সব কারণ আপনার ব্যাটারি জীবন প্রভাবিত করতে পারে. সামগ্রিকভাবে, আপনার ডিসপ্লে আপনার কম্পিউটারের সবচেয়ে পাওয়ার-ডিমান্ডিং অংশগুলির মধ্যে একটি।

উচ্চ-রেজোলিউশনের গ্রাফিক্স এবং প্রচুর আলো দ্রুত ব্যাটারি নিষ্কাশনের দিকে নিয়ে যেতে পারে যদি আপনি একটি চলচ্চিত্র বা অন্যান্য ভিডিও দেখে থাকেন, যা আপনার ম্যাকবুক প্রো-এর প্রদর্শনের গুণমানের কারণে সাধারণ।

আমি কিভাবে Mac এ ব্যাটারি সেভার চালু করব?

অ্যাপল বেছে নিন মেনু> সিস্টেম পছন্দ ব্যাটারি . ব্যাটারি পাওয়ার চলাকালীন ডিসপ্লেটি কিছুটা ম্লান করুন চেক করুন৷ এবং লো ব্যাটারি মোড .

লো পাওয়ার মোড কি ম্যাকবুক প্রোতে ব্যাটারি বাঁচায়?

হ্যাঁ, কম পাওয়ার মোড MacBook ব্যাটারির জীবন বাঁচায়৷ কম ব্যাটারি মোড সেই অনুযায়ী আপনার ডিসপ্লেকে ম্লান করে দেয় এবং ডিসপ্লে একটি বড় ফ্যাক্টর যা ব্যাটারির আয়ুকে প্রভাবিত করে। এছাড়াও, এটি শক্তি খরচও হ্রাস করে।

চূড়ান্ত চিন্তা

যদি আপনি কোনো অসংরক্ষিত ডেটা হারিয়ে ফেলেন তাহলে ভুল সময়ে ব্যাটারির শক্তি ফুরিয়ে যাওয়া চাপ, বিরক্তিকর এবং সম্ভাব্য সমস্যাযুক্ত হতে পারে। ভাগ্যক্রমে, উপরের মত কিছু টিপস দিয়ে, আপনি আপনার ব্যাটারির আয়ু বাড়াতে পারেন এবং পাওয়ার সোর্সের কাছাকাছি না থাকলে ফুরিয়ে যাওয়ার ঝুঁকি কম থাকে।

আপনার MacBook Pro তে কি কখনও ব্যাটারির শক্তি ফুরিয়ে গেছে? আপনার কাছে শেয়ার করার জন্য অন্য কোন ব্যাটারি-সাশ্রয়ী টিপস আছে?


  1. কিভাবে ম্যাকবুক প্রোতে স্ক্রোল করবেন?

  2. টিভিতে ম্যাকবুক প্রোকে কীভাবে সংযুক্ত করবেন

  3. ম্যাকবুক প্রো ব্যাটারি কতটা প্রতিস্থাপন করবেন?

  4. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন