কম্পিউটার

MacBook Air/Pro/iMac

এর জন্য একটি বুটযোগ্য USB macOS ইনস্টলার তৈরি করুন

সূচিপত্র:

  • 1. আপনার কখন একটি বুটযোগ্য macOS ইনস্টলার দরকার
  • 2. একটি বুটযোগ্য ইনস্টলার তৈরি করার আগে প্রয়োজনীয় প্রস্তুতি
  • 3. কিভাবে macOS ইনস্টলার পাবেন
  • 4. কিভাবে Mac এর জন্য একটি বুটযোগ্য USB তৈরি করবেন
  • 5. কিভাবে Mac এ বুটেবল USB ব্যবহার করবেন
  • 6. চূড়ান্ত শব্দ

সাধারণভাবে বলতে গেলে, macOS-এর জন্য একটি বুটযোগ্য ইনস্টলার হল একটি বহিরাগত স্টোরেজ মিডিয়া যেখানে macOS-এর একটি সংস্করণ ইনস্টল করা আছে। এটি আপনার ম্যাক কম্পিউটারে একটি অপারেটিং সিস্টেম ইনস্টল করতে ব্যবহৃত হয়। সাধারণত, ম্যাক ব্যবহারকারীরা সরাসরি তাদের Macs এ macOS আপগ্রেড করে। কিন্তু কখনও কখনও, আপনার ম্যাকের জন্য একটি বুটযোগ্য ইনস্টলার প্রয়োজন হতে পারে। যদি তাই হয়, তাহলে কিভাবে macOS-এর জন্য একটি বুটেবল ইনস্টলার তৈরি করবেন এই পোস্টটি আপনার জন্য সঠিক। .

কখন আপনার একটি বুটযোগ্য macOS ইনস্টলার প্রয়োজন

চমৎকার পারফরম্যান্স প্রদানের জন্য এবং ব্যবহারকারী-বান্ধব হওয়ার জন্য ম্যাক তার প্রতিযোগীদের হারায়, কিন্তু অনিবার্যভাবে, একটি মেশিন এমনকি আপনার সুসজ্জিত ম্যাক সময়ে সময়ে ভুল হতে পারে যেমন MacBook চালু হবে না। যখন ম্যাকবুক প্রো অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ থেকে বুট হবে না, তখন আপনি ম্যাককে ট্র্যাকে ফিরিয়ে আনতে USB থেকে Mac বুট করতে একটি বুটযোগ্য macOS ইনস্টলার ব্যবহার করতে পারেন৷

একটি ত্রুটিপূর্ণ ম্যাকের সমস্যা সমাধান করতে বুটযোগ্য macOS ইনস্টলার ব্যবহার করার পাশাপাশি , ম্যাকের জন্য একটি বুটযোগ্য ইনস্টলার তৈরি করাও সাহায্য করে যখন আপনার প্রয়োজন হয়:

  • আপনার Mac এ macOS এর একটি আগের সংস্করণ ইনস্টল করুন৷
  • প্রতিটি Mac এ ডাউনলোড না করেই একাধিক Mac-এ সর্বশেষ macOS ইনস্টল করুন৷
  • ডুয়াল-বুটের জন্য আপনার Mac এর Macintosh HD ড্রাইভে একটি পৃথক ভলিউমে macOS ইনস্টল করুন।
  • অপ্রত্যাশিত ম্যাক ব্যর্থতার জন্য একটি জরুরি ডিস্ক প্রস্তুত করুন৷

বুটযোগ্য ইনস্টলার তৈরি করার আগে প্রয়োজনীয় প্রস্তুতি

আপনি macOS-এর জন্য একটি বুটযোগ্য ইনস্টলার তৈরি করার জন্য বিস্তারিত পদক্ষেপে এগিয়ে যাওয়ার আগে, আপনার Mac এর জন্য একটি বুটযোগ্য macOS ইনস্টলার তৈরি করার সাফল্যের নিশ্চয়তা দিতে আপনাকে নিম্নলিখিত জিনিসগুলি প্রস্তুত করতে হবে, যার মধ্যে রয়েছে:

  • একটি স্বাস্থ্যকর ম্যাক . একটি বুটযোগ্য macOS ইনস্টলার তৈরি করতে আপনার একটি বুটেবল ম্যাক প্রয়োজন৷
  • অন্তত 15GB সহ একটি পরিষ্কার ফ্ল্যাশ ড্রাইভ . তাত্ত্বিকভাবে, একটি বাহ্যিক হার্ড ড্রাইভ যেমন SSD এবং HDD একটি বুটেবল macOS ইনস্টলার হিসাবে ব্যবহার করা যেতে পারে, তবে একটি USB ফ্ল্যাশ ড্রাইভ সবসময় সুপারিশ করা হয় যে এটি একটি স্ট্যান্ডার্ড হার্ড ড্রাইভের তুলনায় দ্রুত হবে। এছাড়াও, এটি 15GB বা তার বেশি হওয়া উচিত। ম্যাকওএস ইনস্টলারের আকার বড় এবং বড় হয়েছে, মন্টেরির ইনস্টলারটি 12 জিবি এবং বিগ সুরের 13 জিবি। আপনি USB ব্যাক আপ করতে পারেন বা গুরুত্বপূর্ণ ফাইলগুলি স্থানান্তর করতে পারেন এবং তারপরে একটি পরিষ্কার ফ্ল্যাশ ড্রাইভ পেতে Mac এ USB ফর্ম্যাট করতে পারেন৷
  • আপনার ম্যাকের পোর্টগুলি সনাক্ত করুন৷ . আপনার নিশ্চিত হওয়া উচিত যে USB আপনার Mac এর পোর্টগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ যাতে আপনার Mac সফলভাবে USB ফ্ল্যাশ ড্রাইভ সনাক্ত করতে পারে৷ বিভিন্ন ইউএসবি পোর্ট ব্যবহার করা গতিকেও প্রভাবিত করে।
  • ইনস্টল করার জন্য একটি সামঞ্জস্যপূর্ণ macOS চয়ন করুন৷ . আপনার ম্যাক মডেল শনাক্ত করা উচিত এবং কোন macOS/OS X আপনার Mac চালাতে পারে তা পরীক্ষা করা উচিত। যেহেতু ম্যাকের জন্য একটি বুটেবল ইউএসবি তৈরি করার জন্য আপনাকে একটি সামঞ্জস্যপূর্ণ macOS ইনস্টলার পেতে হবে, শুধুমাত্র এই ধরনের একটি বুটযোগ্য macOS ইনস্টলার আপনার ম্যাকের জন্য কাজ করে৷

কিভাবে macOS ইনস্টলার পাবেন

ম্যাকের জন্য একটি বুটেবল ইউএসবি তৈরি করার প্রথম ধাপ হল একটি স্বাস্থ্যকর ম্যাকে আপনার পছন্দের সংস্করণটির ম্যাকওএস ইনস্টলার পাওয়া। আপনি সিস্টেম পছন্দগুলি> সফ্টওয়্যার আপডেট এবং ম্যাক অ্যাপল স্টোরে সর্বশেষতম ম্যাকোস পেতে পারেন, তবে আপনি অ্যাপ স্টোরে ম্যাকোস মোজাভে/ক্যাটালিনা/বিগ সুর বা সেখানে ম্যাকোসের আগের সংস্করণগুলি খুঁজে পাবেন না।

আসল বিষয়টি হ'ল ম্যাকস হাই সিয়েরা, মোজাভে, ক্যাটালিনা এবং বিগ সুরের ইনস্টলারগুলি ম্যাক অ্যাপল স্টোরে উপলব্ধ, তবে আপনি যখন ম্যাক অ্যাপল স্টোরে তাদের অনুসন্ধান করেন তখন অ্যাপল সেগুলি লুকিয়ে রাখে। ম্যাক অ্যাপল স্টোরে ম্যাকওএস ইনস্টলার পেতে আপনি নীচের লিঙ্কগুলি ব্যবহার করতে পারেন। Apple-এর ওয়েবসাইটে macOS Sierra, OS X EI Capitan, এবং OS X Yosemite-এর মতো পুরানো ইনস্টলারদের জন্য। ডাউনলোড করার পরে, ইনস্টলারটি স্বয়ংক্রিয়ভাবে খুলবে, এখানে ইনস্টল করা বন্ধ করতে আপনার এটি ছেড়ে দেওয়া উচিত।

  • macOS বিগ সুর
  • macOS Catalina
  • macOS মোজাভে
  • macOS হাই সিয়েরা

MacBook Air/Pro/iMac

কিভাবে ম্যাকের জন্য একটি বুটেবল ইউএসবি তৈরি করবেন

একবার আপনার Mac এ macOS ইনস্টলার ডাউনলোড হয়ে গেলে, আপনি এখন আপনার Mac এর জন্য একটি বুটযোগ্য USB তৈরি করতে পারেন। 2013 সালে OS X Mavericks প্রকাশিত হওয়ার পর থেকে, Apple ম্যাক ব্যবহারকারীদেরকে টার্মিনাল কমান্ডের মাধ্যমে একটি বহিরাগত স্টোরেজ মিডিয়াতে macOS ইনস্টল করতে সক্ষম করেছে।

বুটযোগ্য ইউএসবি তৈরি করতে টার্মিনাল ব্যবহার করার সময় সতর্ক থাকুন, এবং ভুল অপারেশনের কারণে ডেটা ক্ষতি এড়াতে আপনি আগে থেকেই আপনার ম্যাকের ব্যাকআপ নিতে পারেন। এখন, আপনার USB-এ macOS পেতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার USB ড্রাইভটিকে আপনার Mac এ ডান পোর্টে সংযুক্ত করুন।
  2. স্পটলাইট খুলতে কমান্ড-স্পেস কী টিপুন এবং টার্মিনাল অনুসন্ধান করুন৷
  3. আপনার Mac এ টার্মিনাল ইউটিলিটি চালু করুন।
  4. নিম্নলিখিত থেকে সঠিক কমান্ডটি টাইপ করুন এবং আপনার USB ড্রাইভের নামের সাথে "MyVolume" প্রতিস্থাপন করুন।sudo /Applications/Install\ macOS\ Big\ Sur.app/Contents/Resources/createinstallmedia --volume /Volumes/MyVolumesudo /Applications/Install\ macOS\ Catalina.app/Contents/Resources/createinstallmedia --volume /Volumes/MyVolumesudo /Applications/Install\ macOS\ Mojave.app/Contents/Resources/createinstallmedia --volume /Volumes/Volumes/Installmedia \ macOS\ High\ Sierra.app/Contents/Resources/createinstallmedia --volume /Volumes/MyVolume
  5. কমান্ড চালানোর জন্য Return/Enter কী টিপুন।
  6. জিজ্ঞাসা করা হলে আপনার অ্যাডমিন অ্যাকাউন্টের পাসওয়ার্ড লিখুন এবং Return/Enter চাপুন।
  7. Y টাইপ করুন যখন এটি সতর্ক করে যে USB মুছে ফেলা হবে, তারপর Return/Enter টিপুন। MacBook Air/Pro/iMac
  8. প্রক্রিয়া শেষ হলে এটি "কপি সম্পূর্ণ এবং সম্পন্ন" প্রম্পট করে।
  9. আপনার Mac থেকে USB ড্রাইভটি বের করুন৷

টার্মিনাল ব্যতীত, আপনি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করে আপনার USB-এ ডাউনলোড করা macOS ইনস্টলার পাওয়ার সহজ উপায়ও খুঁজে পেতে পারেন। এই ধরনের একটি অ্যাপের সাহায্যে, আপনি একটি বুটযোগ্য macOS ইনস্টলার তৈরি থেকে মাত্র কয়েক ক্লিক দূরে।

এখন, আপনি MacOS-এর জন্য একটি বুটযোগ্য ইনস্টলার তৈরি করতে USB ফ্ল্যাশ ড্রাইভে সফলভাবে macOS ইনস্টল করেছেন। এটির সাহায্যে, আপনি একটি স্টার্টআপ সমস্যা সহ একটি দুর্বল ম্যাকের সমস্যার সমাধান করতে এগিয়ে যেতে পারেন, আপনার Mac এ macOS ডাউনগ্রেড করতে পারেন, একাধিক macOS-এ ব্যাচ আপগ্রেড macOS, অথবা Mac-এর দ্বিতীয় ভলিউমে বিভিন্ন macOS ইনস্টল করতে পারেন৷

কিভাবে ম্যাকে বুটেবল ইউএসবি ব্যবহার করবেন

আপনার ম্যাকে বুটেবল ইউএসবি ব্যবহার করার আগে, আপনাকে একটি T2 নিরাপত্তা চিপ এবং অ্যাপল সিলিকন ম্যাকের সাথে ম্যাকের কিছু সেটিংস পরিবর্তন করতে হবে যাতে আপনি একটি বহিরাগত স্টোরেজ মিডিয়া থেকে ম্যাক বুট করতে পারেন। সুতরাং, আপনার ম্যাককে USB থেকে বুট করার অনুমতি দেওয়ার জন্য আপনাকে আপনার T2-সুরক্ষিত বা M1 Mac-এ স্টার্টআপ সিকিউরিটি ইউটিলিটির সেটিংস অ্যাক্সেস এবং পরিবর্তন করতে হবে।

MacBook Air/Pro/iMac

যাইহোক, আপনি ম্যাকের স্টার্টআপ ডিস্ক পরিবর্তন করে একবার বা প্রতিবার ইউএসবি থেকে বুট করার জন্য ম্যাক সেট করতে পারেন, শুধুমাত্র আপনার ম্যাকের স্টার্টআপ ডিস্ক হিসাবে বুটযোগ্য USB নির্বাচন করুন৷ তারপর, আপনি USB থেকে Mac বুট করতে পারেন এবং আপনার Mac এ macOS ইনস্টল করতে পারেন। নির্দিষ্ট ধাপগুলি Apple Silicon Mac থেকে Intel-ভিত্তিক Mac পর্যন্ত পরিবর্তিত হয়৷

চূড়ান্ত শব্দ

যদিও আপনাকে macOS-এর জন্য একটি বুটযোগ্য ইনস্টলার তৈরি করতে প্রযুক্তি-বুদ্ধিমান হতে হবে না, তবে টার্মিনাল ব্যবহার করার জন্য পদক্ষেপগুলি কিছুটা জটিল। একটি বুটযোগ্য macOS ইনস্টলার তৈরি করতে আপনার সাবধানে এবং ধৈর্য সহকারে গাইড অনুসরণ করা উচিত। ম্যাকের জন্য জরুরী বুটযোগ্য ইউএসবি দিয়ে আপনি সর্বদা প্রস্তুত থাকবেন যা ম্যাককে সংরক্ষণ করতে পারে একবার এটি গুরুতর সমস্যায় পড়লে।


  1. ম্যাকবুক এয়ার, ম্যাকবুক প্রো, বা iMac-এ স্টার্টআপে অ্যাপগুলি খোলা থেকে কীভাবে বন্ধ করবেন?

  2. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  3. কিভাবে একটি ম্যাকোস মন্টেরি বুটেবল ইউএসবি তৈরি করবেন

  4. কীভাবে একটি ম্যাকে উইন্ডোজ ইউএসবি ইনস্টলার তৈরি করবেন